কম্পিউটার

অ্যান্ড্রয়েডে ভিডিওর জন্য লাইভ ক্যাপশন কীভাবে চালু করবেন

অ্যান্ড্রয়েডে ভিডিওর জন্য লাইভ ক্যাপশন কীভাবে চালু করবেন

আপনি যদি আপনার ফোনে ইংরেজি ভিডিও দেখতে উপভোগ করেন, কিন্তু উচ্চারণ বোঝাতে বা শব্দ শুনতে সমস্যা হয়, তাহলে Google Android ফোনে চালানো ভিডিওগুলিতে ক্যাপশন যোগ করার অনুমতি দেয়। এই বৈশিষ্ট্যটি সক্রিয় করার পদক্ষেপগুলি এখানে রয়েছে৷

লাইভ ক্যাপশন চালু করুন

আপনার অ্যান্ড্রয়েড ফোনের সেটিংস পৃষ্ঠায় যান৷

অ্যান্ড্রয়েডে ভিডিওর জন্য লাইভ ক্যাপশন কীভাবে চালু করবেন

আপনি অ্যাক্সেসিবিলিটি বিভাগে না আসা পর্যন্ত বিকল্পগুলির তালিকাটি নীচে স্ক্রোল করুন এবং এটিতে আলতো চাপুন৷ কিছু ফোনে, অ্যাক্সেসিবিলিটি বিভাগটি প্রধান সেটিংস পৃষ্ঠায় পাওয়া যায়, অন্যগুলিতে এটি সিস্টেম বিকল্পের মধ্যে অবস্থিত।

অ্যান্ড্রয়েডে ভিডিওর জন্য লাইভ ক্যাপশন কীভাবে চালু করবেন

অ্যাক্সেসিবিলিটি বিভাগটি হল ফোনের সেটিংসের একটি অংশ যা ফোনটিকে ব্যবহার করা সহজ করার জন্য ডিজাইন করা বিকল্পগুলিকে নিয়ন্ত্রণ করে যারা কোনো ধরনের প্রতিবন্ধকতায় ভুগছেন, যেমন শুনতে, দেখতে বা তাদের হাত সঠিকভাবে ব্যবহার করতে অক্ষম।

অ্যাক্সেসিবিলিটি পৃষ্ঠায়, ক্যাপশন ট্যাব না পাওয়া পর্যন্ত বিভিন্ন বিকল্পের মাধ্যমে অনুসন্ধান করুন৷

অ্যান্ড্রয়েডে ভিডিওর জন্য লাইভ ক্যাপশন কীভাবে চালু করবেন

এটিতে ক্লিক করুন এবং পাশের ধূসর বোতামে ট্যাপ করে "ক্যাপশন ব্যবহার করুন" বিকল্পটি নির্বাচন করুন যাতে বিকল্পটি নীল হয়ে যায়।

অ্যান্ড্রয়েডে ভিডিওর জন্য লাইভ ক্যাপশন কীভাবে চালু করবেন

পৃষ্ঠার নীচের অংশে ক্যাপশনের শৈলী এবং উপস্থাপনা কাস্টমাইজ করার জন্য বিভিন্ন বিকল্প রয়েছে। এর মধ্যে রয়েছে:

ভাষা: এটি আপনাকে ভিডিওটি কোন ভাষায় অনুবাদ করতে হবে তা চয়ন করতে দেয়৷ উল্লেখ্য যে একটি ভিন্ন ভাষায় অনুবাদ করার সময় কথ্য শব্দের অর্থ প্রায়ই ঘোলাটে হতে পারে।

পাঠ্যের আকার: আপনি ক্যাপশনগুলিকে খুব ছোট থেকে খুব বড় আকারের পরিসরে দেখানোর জন্য চয়ন করতে পারেন৷

ক্যাপশন স্টাইল: এটি ক্যাপশনের চেহারা, এবং ক্যাপশন অক্ষরের জন্য ব্যবহৃত রং এবং অক্ষরের পটভূমি নিয়ন্ত্রণ করে।

Google ক্যাপশন বৈশিষ্ট্য এখন সক্রিয়. আপনি যখনই আপনার ফোনে একটি ভিডিও দেখবেন, লাইভ ক্যাপশনগুলি স্বয়ংক্রিয়ভাবে স্ক্রিনের নীচে যুক্ত হবে৷ এই বৈশিষ্ট্যটি ভিডিওতে কাজ করে, তবে এটি সঙ্গীত ফাইলে বা ফোন কলের সময় কাজ করবে না৷

এছাড়াও, Google আপনার ক্যাপশনের ব্যবহার সম্পর্কিত তথ্য সংরক্ষণ করবে না এবং ইন্টারনেট সংযোগের অনুপস্থিতিতেও বৈশিষ্ট্যটি কাজ করবে। সবশেষে, শব্দ কম বা নিঃশব্দ হলেও ক্যাপশনগুলো অনস্ক্রিনে দেখা যাবে।

আপনি ভিডিও স্ক্রিনে আপনার আঙুল ব্যবহার করে ক্যাপশনগুলিকে টেনে আনতে পারেন যাতে সেগুলি কম বিভ্রান্তিকর হয় এমন একটি বিন্দুতে স্থানান্তর করতে, অথবা আপনি ক্যাপশনগুলিকে স্ক্রিনের নীচে টেনে এনে একটি নির্দিষ্ট ভিডিওর স্ক্রীন থেকে সম্পূর্ণরূপে সরাতে পারেন এবং তাদের সেখানে ড্রপ করছি।

উপসংহার

Google লাইভ ক্যাপশন হল এমন একটি দরকারী বৈশিষ্ট্য যা আপনি খুব বেশি পরিচিত নন বা কোনো ধরনের শ্রবণ প্রতিবন্ধকতায় ভুগছেন এমন কোনো ভাষায় ভিডিও দেখার সময়। এটি একটি ভিডিওতে বন্ধ ক্যাপশন প্রদান করতে Youtube দ্বারা ব্যবহৃত একই প্রযুক্তি ব্যবহার করে। ভিডিওতে কথ্য শব্দগুলিকে ক্যাপশন ক্ষেত্রে লিখিত শব্দে অনুবাদ করার সময় কিছু শব্দ মাঝে মাঝে বিকৃত হয়ে যেতে পারে, কিন্তু শেষ ফলাফল এখনও সংলাপগুলির একটি মোটামুটি নির্ভরযোগ্য ক্যাপশন।


  1. অ্যান্ড্রয়েডের জন্য Google ফটোতে ভিডিওগুলি কীভাবে সম্পাদনা করবেন

  2. অ্যান্ড্রয়েড ফোনে ভিডিওগুলি কীভাবে স্থির করা যায়

  3. কিভাবে যেকোনো অ্যান্ড্রয়েড ফোনে স্লো-মোশন ভিডিও রেকর্ড করবেন?

  4. পিসি বা টিভির জন্য স্পিকার হিসাবে অ্যান্ড্রয়েড ফোন কীভাবে ব্যবহার করবেন