কম্পিউটার

অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপগুলি কীভাবে লুকাবেন

অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপগুলি কীভাবে লুকাবেন

আমরা বুঝি যে আপনার কিছু অ্যাপে গোপনীয় তথ্য থাকতে পারে যা আপনি সুরক্ষিত এবং গোপন রাখতে চান। প্রায়শই, আপনার বন্ধু বা পরিবারের সদস্যরা আপনাকে দ্রুত কল করার জন্য বা ওয়েবে কিছু খোঁজার জন্য আপনার ফোনের জন্য জিজ্ঞাসা করে। স্পষ্টতই, আপনি প্রত্যাখ্যান করতে পারবেন না এবং শেষ পর্যন্ত দিতে পারেন। তারা ঘুরে বেড়াতে পারে এবং এমন কিছু অ্যাপ অ্যাক্সেস করতে পারে যা আপনি চান না। অতএব, এই নির্দেশিকাতে, আমরা কয়েকটি পদ্ধতি সংকলন করেছি যা আপনার প্রশ্নের উত্তর দিতে সাহায্য করবে:Android-এ অ্যাপগুলি কীভাবে লুকাবেন৷

অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপগুলি কীভাবে লুকাবেন

আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে অ্যাপ লুকানোর ৪টি উপায়

আমরা কিছু সমাধান তালিকাভুক্ত করছি যা আপনি আপনার Android ডিভাইসে অ্যাপ লুকিয়ে রাখতে এবং ডেটা গোপনীয়তা এবং নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োগ করতে পারেন।

দ্রষ্টব্য: যেহেতু স্মার্টফোনগুলিতে একই সেটিংস বিকল্প নেই, এবং সেগুলি প্রস্তুতকারক থেকে প্রস্তুতকারকের মধ্যে পরিবর্তিত হয়, তাই কোনও পরিবর্তন করার আগে সঠিক সেটিংস নিশ্চিত করুন৷

আপনার Android ফোনে অ্যাপ লুকানোর কারণ

আপনার অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপ লুকানোর প্রাথমিক কারণ হল আপনার ব্যাঙ্কিং এবং আর্থিক বিবরণ রক্ষা করা। এই ডিজিটাল যুগে, আমরা আমাদের ফোনে সবকিছু করি এবং বিভিন্ন অ্যাপ আমাদের অনলাইনে আমাদের আর্থিক ব্যবস্থাপনা করতে সাহায্য করে। স্পষ্টতই, আমরা চাই না যে কেউ এই ধরনের সংবেদনশীল তথ্য অ্যাক্সেস করুক। উপরন্তু, আমরা চাই না যে কেউ আমাদের গ্যালারি দেখুক বা আমাদের ব্যক্তিগত চ্যাট পড়ুক।

একটি অ্যাপ্লিকেশন মুছে ফেলা বা আনইনস্টল করা প্রশ্নের বাইরে। এটি শুধুমাত্র ডেটা ক্ষতির কারণ হবে না, এটি একটি ঝামেলাও প্রমাণ করবে। তাই, এই সমস্যার যত্ন নেওয়ার সর্বোত্তম উপায় হল আপনার ডিভাইসে নির্দিষ্ট অ্যাপগুলি লুকিয়ে রাখা, যাতে কেউ এগুলি অ্যাক্সেস করতে না পারে৷

পদ্ধতি 1:অন্তর্নির্মিত অ্যাপ লক ব্যবহার করুন

কিছু অ্যান্ড্রয়েড ফোন একটি অন্তর্নির্মিত অ্যাপ লক অফার করে যা আপনি ব্যবহার করতে পারেন যদি আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোনে নির্দিষ্ট অ্যাপ্লিকেশন ব্লক করতে চান। সমস্ত Xiaomi Redmi ফোন এই বৈশিষ্ট্যের সাথে আসে। আপনি যখন অ্যাপ লক ব্যবহার করে অ্যাপ্লিকেশানগুলি লুকান, তখন সেগুলি অ্যাপ ড্রয়ারে বা মূল স্ক্রিনে প্রদর্শিত হবে না৷ অ্যাপ লক ব্যবহার করে অ্যাপগুলি লুকানোর জন্য প্রদত্ত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. নিরাপত্তা খুলুন৷ আপনার ফোনে অ্যাপ।

অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপগুলি কীভাবে লুকাবেন

2. নিচে স্ক্রোল করুন এবং অ্যাপ লক-এ আলতো চাপুন , যেমন দেখানো হয়েছে।

অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপগুলি কীভাবে লুকাবেন

3. অ্যাপ্লিকেশানগুলির জন্য টগল চালু করুন৷ যে আপনি লক করতে চান, যেমন চিত্রিত হয়েছে।

অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপগুলি কীভাবে লুকাবেন

4. লুকানো অ্যাপ -এ আলতো চাপুন৷ সমস্ত লুকানো অ্যাপের তালিকা দেখতে স্ক্রিনের উপরে থেকে ট্যাব করুন। আপনি আপনার পছন্দ অনুযায়ী অ্যাপ্লিকেশানগুলি সংশোধন এবং লুকান/আনহাইড করতে পারেন৷

অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপগুলি কীভাবে লুকাবেন

পদ্ধতি 2:তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ব্যবহার করুন

এমন কিছু অ্যাপ রয়েছে যা আপনি গুগল প্লে স্টোরে খুঁজে পেতে পারেন যেগুলো বিশেষভাবে অ্যাপ লুকানোর জন্য ডিজাইন করা হয়েছে। এই অ্যাপগুলি বেশ বহুমুখী কারণ আপনি সহজেই অ্যাপগুলি লুকিয়ে রাখতে এবং অ্যাপের নাম বা আইকন পরিবর্তন করতে পারেন। আমরা দুটি অত্যন্ত জনপ্রিয় এবং নির্ভরযোগ্য তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনের সাহায্যে এই পদ্ধতিটি ব্যাখ্যা করেছি যা আপনি ব্যবহার করতে পারেন Android এ অ্যাপগুলিকে অক্ষম না করে লুকিয়ে রাখতে৷

2A. অ্যাপগুলি লুকানোর জন্য নোভা লঞ্চার ব্যবহার করুন

নোভা লঞ্চার হল একটি জনপ্রিয় অ্যাপ যা অনেক লোক তাদের Android ফোনে অ্যাপ লুকানোর জন্য ব্যবহার করে। এটি ব্যবহার করার জন্য বিনামূল্যে এবং কার্যকরী। তাছাড়া, এটি অতিরিক্ত বৈশিষ্ট্য সহ একটি প্রদত্ত সংস্করণ অফার করে। নোভা লঞ্চার ব্যবহার করে আপনার অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপগুলি কীভাবে লুকাবেন তা এখানে রয়েছে:

1. Google Play স্টোর খুলুন৷ এবং ইনস্টল করুন আপনার ফোনে নোভা লঞ্চার৷

অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপগুলি কীভাবে লুকাবেন

2. নোভা সেটিংস -এ যান৷ পর্দা এখান থেকে, আপনি সহজেই আপনার পছন্দ অনুযায়ী বিন্যাস, থিম, গ্রিড শৈলী, খোলার অঙ্গভঙ্গি এবং আরও অনেক কিছু পরিবর্তন করতে পারেন।

অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপগুলি কীভাবে লুকাবেন

3. অ্যাপ ড্রয়ার খুলতে উপরে সোয়াইপ করুন . অ্যাপ টিপুন আপনি লুকাতে চান এবং সম্পাদনা নির্বাচন করুন৷ , নীচের চিত্রিত হিসাবে।

অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপগুলি কীভাবে লুকাবেন

4. উপরন্তু, নাম পরিবর্তন করুনএবং আইকন আপনি যে অ্যাপটি লুকাতে চান তার জন্য।

অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপগুলি কীভাবে লুকাবেন

যাইহোক, আপনি যদি অ্যাপ ড্রয়ার থেকে অ্যাপগুলিকে সম্পূর্ণরূপে লুকিয়ে রাখতে চান, তাহলে আপনাকে নোভা লঞ্চারের অর্থপ্রদানের সংস্করণ বেছে নিতে হবে।

2B. অ্যাপ হাইড করতে অ্যাপ হাইডার ব্যবহার করুন

অ্যাপ হাইডার হল আরেকটি জনপ্রিয় অ্যাপ যা আপনি আপনার Android ফোনে ইনস্টল করতে পারেন যদি আপনি Android-এ অ্যাপগুলিকে অক্ষম না করেই লুকিয়ে রাখতে চান। নিজেকে ক্যালকুলেটর হিসাবে ছদ্মবেশ দেওয়ার অনন্য বৈশিষ্ট্য সহ এটি একটি দুর্দান্ত অ্যাপ . আপনি অ্যাপগুলি লুকানোর জন্য বা শুধু, কিছু সংখ্যায় খোঁচা দেওয়ার জন্য কোনও অ্যাপ ব্যবহার করছেন কিনা তা কেউই বুঝতে পারবে না। উপরন্তু, আপনি সহজেই আপনার অ্যাপ ড্রয়ার থেকে যেকোনো অ্যাপ লুকিয়ে রাখতে পারেন। আপনার অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপ লুকানোর জন্য অ্যাপ হাইডার কীভাবে ব্যবহার করবেন তা এখানে।

1. Google Play স্টোর খুলুন৷ এবং ডাউনলোড করুন অ্যাপ হাইডার, যেমন দেখানো হয়েছে।

অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপগুলি কীভাবে লুকাবেন

2. একবার আপনি সফলভাবে অ্যাপটি ইনস্টল করলে, (প্লাস) + আইকন-এ আলতো চাপুন৷ আপনার অ্যাপ ড্রয়ার অ্যাক্সেস করতে স্ক্রিনের নীচে থেকে।

3. এখান থেকে, অ্যাপ নির্বাচন করুন যে আপনি লুকাতে চান। উদাহরণস্বরূপ, Hangouts৷ .

4. আমদানি (লুকান/দ্বৈত) এ আলতো চাপুন৷ , নিচে দেখানো হয়েছে.

অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপগুলি কীভাবে লুকাবেন

5. Hangouts-এ আলতো চাপুন৷ প্রধান মেনু থেকে এবং তারপর, লুকান এ আলতো চাপুন৷ , নীচের চিত্রিত হিসাবে।

অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপগুলি কীভাবে লুকাবেন

6. অ্যাপ হাইডারকে ক্যালকুলেটর হিসাবে ছদ্মবেশ দিতে, অ্যাপ হাইডার এ আলতো চাপুন> এখনই পিন সেটআপ করুন .

7. এরপর, একটি PIN সেট আপ করুন৷ তোমার পছন্দের.

দ্রষ্টব্য: আপনি যখনই অ্যাপ হাইডার অ্যাক্সেস করতে চান তখনই আপনাকে এই পিনটি লিখতে হবে৷ . অন্যথায়, অ্যাপটি নিয়মিত ক্যালকুলেটর হিসেবে কাজ করবে .

পদ্ধতি 3:দ্বিতীয়/দ্বৈত স্থান ব্যবহার করুন

প্রায়, প্রতিটি অ্যান্ড্রয়েড ফোন একটি দ্বিতীয় বা ডুয়াল স্পেস বৈশিষ্ট্য সহ আসে। আপনি সহজেই আপনার ফোনে একটি ডুয়াল স্পেস তৈরি করতে পারেন যেখানে অন্য ব্যবহারকারীরা শুধুমাত্র সেই অ্যাপগুলি অ্যাক্সেস করতে পারে যেগুলি ডুয়াল স্পেসে উপলব্ধ। আপনার অ্যান্ড্রয়েড ফোনে দ্বিতীয় স্থান সক্ষম করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. সেটিংস খুলুন৷ অ্যাপ।

2. এখানে, পাসওয়ার্ড এবং নিরাপত্তা সনাক্ত করুন এবং আলতো চাপুন৷ , যেমন দেখানো হয়েছে।

অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপগুলি কীভাবে লুকাবেন

3. নীচে স্ক্রোল করুন এবং দ্বিতীয় স্থান-এ আলতো চাপুন৷ , নীচের চিত্রিত হিসাবে।

অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপগুলি কীভাবে লুকাবেন

4. অবশেষে, সেকেন্ড স্পেসে যান এ আলতো চাপুন৷ .

অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপগুলি কীভাবে লুকাবেন

এই বৈশিষ্ট্যটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ফোনে কয়েকটি মৌলিক অ্যাপের মাধ্যমে একটি দ্বিতীয় স্থান তৈরি করবে। এই বৈশিষ্ট্যটি ব্যবহার করে, আপনি অ্যাপগুলি লুকিয়ে রাখতে এবং আপনার ডেটা সুরক্ষিত করতে সক্ষম হবেন৷

পদ্ধতি 4:অ্যাপগুলিকে অ্যাপ ড্রয়ার থেকে লুকানোর জন্য অক্ষম করুন (প্রস্তাবিত নয়)

আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপ্লিকেশানগুলি লুকাতে চান তবে শেষ অবলম্বন হল সেগুলি অক্ষম করা৷ আপনি যখন একটি অ্যাপ্লিকেশন অক্ষম করেন, তখন এটি অ্যাপ ড্রয়ার থেকে অদৃশ্য হয়ে যায় এবং সিস্টেম সংস্থানগুলি ব্যবহার করে না। যদিও এই পদ্ধতিটি একই আউটপুট দেয়, এটি সুপারিশ করা হয় না। আপনার Android ফোনে অ্যাপ্লিকেশানগুলি নিষ্ক্রিয় করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন: 

1. ফোন সেটিংস চালু করুন৷ এবং অ্যাপস-এ আলতো চাপুন

অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপগুলি কীভাবে লুকাবেন

2. অ্যাপগুলি পরিচালনা করুন-এ আলতো চাপুন৷ , যেমন দেখানো হয়েছে।

অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপগুলি কীভাবে লুকাবেন

3. এখন, অ্যাপ নির্বাচন করুন যেটি আপনি প্রদত্ত অ্যাপ্লিকেশনের তালিকা থেকে নিষ্ক্রিয় করতে চান।

4. অবশেষে, অক্ষম করুন আলতো চাপুন৷ আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে অ্যাপটি নিষ্ক্রিয় করতে।

অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপগুলি কীভাবে লুকাবেন

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ)

প্রশ্ন 1. কোন অ্যাপ ছাড়াই আমি আমার অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাতে পারি?

আপনি যদি কোনো তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ছাড়াই আপনার অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপগুলি লুকিয়ে রাখতে চান, তাহলে আপনি অন্তর্নির্মিত অ্যাপ লক ব্যবহার করতে পারেন আপনার অ্যাপ লুকানোর জন্য। যেহেতু সমস্ত অ্যান্ড্রয়েড ফোন এই বৈশিষ্ট্যের সাথে সজ্জিত নয়, আপনি পরিবর্তে অ্যাপগুলিকে লুকানোর জন্য অক্ষম করতে পারেন, যেমন:

সেটিংস> অ্যাপ্লিকেশানগুলিতে নেভিগেট করুন> অ্যাপটি নির্বাচন করুন> নিষ্ক্রিয় করুন৷ .

প্রশ্ন 2। অ্যাপ লুকানোর জন্য কোন অ্যাপটি সবচেয়ে ভালো?

আপনার অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপ লুকানোর জন্য সেরা তৃতীয় পক্ষের অ্যাপ হল নোভা লঞ্চার এবং অ্যাপ হাইডার .

প্রস্তাবিত:

  • অ্যান্ড্রয়েডে মুছে ফেলা অ্যাপ আইকনগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন
  • আপনার ফটো এবং ভিডিও লুকানোর জন্য অ্যান্ড্রয়েডের জন্য সেরা 10টি হাইডিং অ্যাপ
  • Windows 10 আইফোন চিনতে পারছে না তা ঠিক করুন
  • কিভাবে ঠিক করব আমি ইনস্টাগ্রামে ফটো পছন্দ করতে পারি না

আমরা আশা করি আপনি এন্ড্রয়েড ফোনে অ্যাপগুলি কীভাবে লুকাবেন এই নির্দেশিকাটি পছন্দ করেছেন৷ এবং এটি আপনাকে একই অর্জনে সহায়তা করেছে। কোন পদ্ধতি আপনার জন্য সবচেয়ে উপযুক্ত তা আমাদের জানান। আপনার যদি কোন প্রশ্ন বা পরামর্শ থাকে, তাহলে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান।


  1. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে আনহাইড করবেন

  2. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন?

  3. অ্যান্ড্রয়েডে আইপি ঠিকানা কীভাবে লুকাবেন

  4. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন