কম্পিউটার

আপনার অ্যান্ড্রয়েড ফোনে কম্পাস কীভাবে ক্যালিব্রেট করবেন?

আপনার অ্যান্ড্রয়েড ফোনে কম্পাস কীভাবে ক্যালিব্রেট করবেন?

ন্যাভিগেশন হল বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দিক যার জন্য আমরা আমাদের স্মার্টফোনের উপর অনেক বেশি নির্ভরশীল। বেশিরভাগ মানুষ, বিশেষ করে সহস্রাব্দ, সম্ভবত গুগল ম্যাপের মতো অ্যাপ ছাড়াই হারিয়ে যাবে। যদিও এই নেভিগেশন অ্যাপ্লিকেশানগুলি বেশিরভাগই নির্ভুল, কিছু সময় আছে যখন সেগুলি খারাপ হয়ে যায়৷ এটি একটি ঝুঁকি যা আপনি নিতে চান না, বিশেষ করে একটি নতুন শহরে ভ্রমণ করার সময়।

এই সমস্ত অ্যাপ আপনার ডিভাইস দ্বারা প্রেরিত এবং প্রাপ্ত GPS সংকেত ব্যবহার করে আপনার অবস্থান নির্ধারণ করে। আরেকটি গুরুত্বপূর্ণ উপাদান যা নেভিগেশনে সহায়তা করে তা হল আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে অন্তর্নির্মিত কম্পাস। বেশিরভাগ ক্ষেত্রেই, একটি আন-ক্যালিব্রেটেড কম্পাস নেভিগেশন অ্যাপগুলিকে নির্বোধ করার জন্য দায়ী৷ অতএব, আপনি যদি কখনও ভাল পুরানো Google মানচিত্রগুলি আপনাকে বিভ্রান্ত করতে দেখেন তবে আপনার কম্পাস ক্যালিব্রেট করা হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন। আপনারা যারা আগে কখনও করেননি তাদের জন্য এই নিবন্ধটি আপনার হ্যান্ডবুক হবে। এই প্রবন্ধে, আমরা বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করতে যাচ্ছি যাতে আপনিআপনার Android ফোনে কম্পাস ক্যালিব্রেট করতে পারেন।

আপনার অ্যান্ড্রয়েড ফোনে কম্পাস কীভাবে ক্যালিব্রেট করবেন?

আপনার অ্যান্ড্রয়েড ফোনে কম্পাস কীভাবে ক্যালিব্রেট করবেন?

1. Google Maps ব্যবহার করে আপনার কম্পাস ক্যালিব্রেট করুন

Google Maps হল সমস্ত Android ডিভাইসে আগে থেকে ইনস্টল করা নেভিগেশন। এটি মোটামুটি একমাত্র নেভিগেশন অ্যাপ যা আপনার প্রয়োজন হবে। আগেই উল্লেখ করা হয়েছে, Google Maps-এর যথার্থতা দুটি বিষয়ের উপর নির্ভর করে, GPS সিগন্যালের গুণমান এবং আপনার Android ফোনে কম্পাসের সংবেদনশীলতা। যদিও GPS সিগন্যালের শক্তি এমন কিছু নয় যা আপনি নিয়ন্ত্রণ করতে পারেন, আপনি অবশ্যই নিশ্চিত করতে পারেন যে কম্পাসটি সঠিকভাবে কাজ করছে।

এখন, আপনার কম্পাস কীভাবে ক্যালিব্রেট করতে হয় তার বিশদ বিবরণ দিয়ে এগিয়ে যাওয়ার আগে, প্রথমে কম্পাসটি সঠিক দিক নির্দেশ করছে কিনা তা পরীক্ষা করে দেখা যাক। গুগল ম্যাপ ব্যবহার করে কম্পাসের নির্ভুলতা সহজেই অনুমান করা যায়। আপনাকে যা করতে হবে তা হল অ্যাপটি চালু করুন এবং একটি নীল বৃত্তাকার বিন্দু সন্ধান করুন৷ . এই বিন্দুটি আপনার বর্তমান অবস্থান নির্দেশ করে। আপনি যদি নীল বিন্দু খুঁজে না পান, তাহলে অবস্থান আইকনে আলতো চাপুন (একটি বুলসি মত দেখায়) স্ক্রিনের নীচের ডানদিকে। বৃত্ত থেকে নির্গত নীল মরীচি লক্ষ্য করুন। বৃত্তাকার বিন্দু থেকে উদ্ভূত একটি টর্চলাইটের মতো বিমটি দেখায়। যদি মরীচিটি খুব বেশি দূরে প্রসারিত হয়, তাহলে এর অর্থ হল কম্পাসটি খুব সঠিক নয়। এই ক্ষেত্রে, Google মানচিত্র স্বয়ংক্রিয়ভাবে আপনাকে আপনার কম্পাস ক্যালিব্রেট করতে অনুরোধ করবে। তা না হলে, আপনার অ্যান্ড্রয়েড ফোনে আপনার কম্পাস ম্যানুয়ালি ক্যালিব্রেট করতে নীচের ধাপগুলি অনুসরণ করুন:

1. প্রথমে, নীল সার্কুলার-এ আলতো চাপুন বিন্দু।

আপনার অ্যান্ড্রয়েড ফোনে কম্পাস কীভাবে ক্যালিব্রেট করবেন?

2. এটি অবস্থান মেনু খুলবে৷ যা আপনার অবস্থান এবং পারিপার্শ্বিকতা যেমন পার্কিং স্পট, কাছাকাছি স্থান ইত্যাদি সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করে।

3. স্ক্রিনের নীচে, আপনি ক্যালিব্রেট কম্পাস পাবেন৷ বিকল্প এটিতে আলতো চাপুন৷

আপনার অ্যান্ড্রয়েড ফোনে কম্পাস কীভাবে ক্যালিব্রেট করবেন?

4. এটি আপনাকে কম্পাস ক্রমাঙ্কন বিভাগে নিয়ে যাবে . এখানে, আপনাকে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করতে হবে আপনার কম্পাস ক্যালিব্রেট করতে।

5. আপনাকে চিত্র 8 করতে একটি নির্দিষ্ট উপায়ে আপনার ফোন সরাতে হবে . আপনি আরও ভাল বোঝার জন্য অ্যানিমেশন উল্লেখ করতে পারেন।

6. আপনার কম্পাসের নির্ভুলতা আপনার স্ক্রিনে নিম্ন, মাঝারি বা উচ্চ হিসাবে প্রদর্শিত হবে .

7. একবার ক্রমাঙ্কন সম্পূর্ণ হলে, আপনাকে স্বয়ংক্রিয়ভাবে Google মানচিত্রের হোম পেজে নিয়ে যাওয়া হবে।

আপনার অ্যান্ড্রয়েড ফোনে কম্পাস কীভাবে ক্যালিব্রেট করবেন?

8. বিকল্পভাবে, আপনি সম্পন্ন-এও ট্যাপ করতে পারেন৷ পছন্দসই নির্ভুলতা অর্জন করা হলে বোতাম।

2. উচ্চ-নির্ভুলতা মোড সক্ষম করুন

আপনার কম্পাস ক্যালিব্রেট করার পাশাপাশি, আপনি অবস্থান পরিষেবাগুলির জন্য উচ্চ নির্ভুলতা মোড সক্ষম করতে পারেন Google মানচিত্রের মতো নেভিগেশন অ্যাপের কর্মক্ষমতা উন্নত করতে। যদিও এটি একটু বেশি ব্যাটারি খরচ করে, তবে এটি অবশ্যই মূল্যবান, বিশেষ করে একটি নতুন শহর বা শহর অন্বেষণ করার সময়। একবার আপনি উচ্চ-নির্ভুলতা মোড সক্ষম করলে, Google মানচিত্র আপনার অবস্থান আরও সুনির্দিষ্টভাবে নির্ধারণ করতে সক্ষম হবে৷ কিভাবে দেখতে নিচে দেওয়া ধাপগুলি অনুসরণ করুন:

1. প্রথমে, সেটিংস খুলুন আপনার মোবাইলে।

2. এখন অবস্থান-এ আলতো চাপুন৷ বিকল্প OEM এবং এর কাস্টম UI এর উপর নির্ভর করে, এটিকে নিরাপত্তা এবং অবস্থান হিসাবেও লেবেল করা হতে পারে .

আপনার অ্যান্ড্রয়েড ফোনে কম্পাস কীভাবে ক্যালিব্রেট করবেন?

3. এখানে, অবস্থান ট্যাবের অধীনে, আপনি Google অবস্থান নির্ভুলতা পাবেন বিকল্প এটিতে আলতো চাপুন৷

4. এর পরে, কেবল উচ্চ নির্ভুলতা নির্বাচন করুন৷ বিকল্প

আপনার অ্যান্ড্রয়েড ফোনে কম্পাস কীভাবে ক্যালিব্রেট করবেন?

5. এটাই, আপনার কাজ শেষ। এখন থেকে, Google মানচিত্রের মতো অ্যাপগুলি আরও সঠিক নেভিগেশন ফলাফল প্রদান করবে৷

3. সিক্রেট সার্ভিস মেনু  ব্যবহার করে আপনার কম্পাস ক্যালিব্রেট করুন

কিছু অ্যান্ড্রয়েড ডিভাইস আপনাকে বিভিন্ন সেন্সর পরীক্ষা করার জন্য তাদের গোপন পরিষেবা মেনু অ্যাক্সেস করার অনুমতি দেয়। আপনি ডায়াল প্যাডে একটি গোপন কোড লিখতে পারেন এবং এটি আপনার জন্য গোপন মেনু খুলবে। আপনি ভাগ্যবান হলে, এটি সরাসরি আপনার জন্য কাজ করতে পারে. অন্যথায়, এই মেনু অ্যাক্সেস করতে আপনাকে আপনার ডিভাইস রুট করতে হবে। সঠিক প্রক্রিয়াটি একটি ডিভাইস থেকে অন্য ডিভাইসে পরিবর্তিত হতে পারে তবে আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি চেষ্টা করে দেখতে পারেন এবং এটি আপনার জন্য কাজ করে কিনা তা দেখতে পারেন:

1. আপনাকে প্রথমে যা করতে হবে তা হল ডায়ালার খুলুন৷ আপনার ফোনে প্যাড।

2. এখন টাইপ করুন “*#0*# ” এবং কল বোতাম টিপুন .

3. এটি গোপন মেনু খুলবে৷ আপনার ডিভাইসে।

4. এখন টাইলস হিসাবে প্রদর্শিত বিকল্পগুলির তালিকা থেকে, সেন্সর নির্বাচন করুন বিকল্প।

আপনার অ্যান্ড্রয়েড ফোনে কম্পাস কীভাবে ক্যালিব্রেট করবেন?

5. আপনি সমস্ত সেন্সরের তালিকা দেখতে সক্ষম হবেন৷ সাথে যে ডেটা তারা রিয়েল-টাইমে সংগ্রহ করছে।

6. কম্পাসটিকে ম্যাগনেটিক সেন্সর বলা হবে , এবং আপনি একটি উত্তর দিকে নির্দেশিত ডায়াল সূচক সহ একটি ছোট বৃত্তও পাবেন৷

আপনার অ্যান্ড্রয়েড ফোনে কম্পাস কীভাবে ক্যালিব্রেট করবেন?

7. ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করুন এবং বৃত্তের মধ্য দিয়ে যাওয়া রেখাটি নীল রঙের কি না দেখুন এবং সংখ্যা তিন আছে কিনা এর পাশে লেখা।

8. যদি হ্যাঁ হয়, তাহলে এর মানে হল কম্পাসটি ক্যালিব্রেট করা হয়েছে। দুই নম্বরের একটি সবুজ রেখা, যাইহোক, নির্দেশ করে যে কম্পাসটি সঠিকভাবে ক্যালিব্রেট করা হয়নি।

9. এই ক্ষেত্রে, আপনাকে আট মোশনের চিত্রে আপনার ফোনটি সরাতে হবে (আগে আলোচনা করা হয়েছে) একাধিক বার।

10. একবার ক্রমাঙ্কন সম্পূর্ণ হলে, আপনি দেখতে পাবেন যে লাইনটি এখন নীল হয়ে গেছে যার পাশে তিন নম্বর লেখা আছে।

প্রস্তাবিত:

  • Android-এ GPS নির্ভুলতা কিভাবে উন্নত করা যায়
  • Android-এ Google Maps যে দিকনির্দেশ দেখাচ্ছে না তা ঠিক করুন
  • অ্যান্ড্রয়েড জিপিএস সমস্যা ঠিক করার ৮টি উপায়
  • কিভাবে এক্সবক্স গেম স্পিচ উইন্ডো সরাতে হয়?

আমরা আশা করি যে আপনি এই তথ্যটি সহায়ক বলে মনে করছেন এবং আপনি আপনার Android ফোনে কম্পাস ক্যালিব্রেট করতে সক্ষম হয়েছেন৷ লোকেরা প্রায়ই তাদের নেভিগেশন অ্যাপ্লিকেশানগুলি ত্রুটিপূর্ণ হলে বিভ্রান্ত হয়৷ আগেই উল্লেখ করা হয়েছে, বেশিরভাগ সময় এর পেছনের কারণ হল সিঙ্ক কম্পাসের বাইরে। অতএব, সর্বদা আপনার কম্পাসটি একবারে একবার ক্যালিব্রেট করতে ভুলবেন না। Google Maps ব্যবহার করার পাশাপাশি, অন্যান্য তৃতীয় পক্ষের অ্যাপ রয়েছে যা আপনি এই উদ্দেশ্যে ব্যবহার করতে পারেন। জিপিএস এসেনশিয়ালের মতো অ্যাপগুলি আপনাকে কেবল আপনার কম্পাসই নয়, আপনার জিপিএস সংকেতের শক্তিও পরীক্ষা করতে দেয়। এছাড়াও আপনি প্লে স্টোরে প্রচুর বিনামূল্যের কম্পাস অ্যাপ পাবেন যা আপনাকে আপনার অ্যান্ড্রয়েড ফোনে কম্পাস ক্যালিব্রেট করতে সাহায্য করবে।


  1. কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে Google অ্যাকাউন্ট যাচাইকরণকে বাইপাস করবেন

  2. কিভাবে Android ফোনে আপনার Google অ্যাকাউন্ট থেকে দূরবর্তীভাবে সাইন আউট করবেন

  3. অ্যান্ড্রয়েডে আপনার নিজের ফোন নম্বর কীভাবে খুঁজে পাবেন

  4. আপনার অ্যান্ড্রয়েড ফোনে Google অ্যাপ ক্র্যাশিং কীভাবে ঠিক করবেন?