কম্পিউটার

যেকোনো অ্যান্ড্রয়েড ফোনে কীভাবে Google ক্যামেরা অ্যাপ পাবেন

যখন স্মার্টফোন ফটোগ্রাফির কথা আসে, এমনকি সবচেয়ে নৈমিত্তিক পর্যবেক্ষকও একটি পুনরাবৃত্ত থিম লক্ষ্য করেছেন:সফ্টওয়্যার সত্যিই গুরুত্বপূর্ণ। এই ক্ষেত্রে প্রতিষ্ঠিত নেতা হলেন পিক্সেল ফোনের জন্য ডিজাইন করা Google ক্যামেরা অ্যাপ।

অ্যান্ড্রয়েডের মোডিং সম্প্রদায়ের জন্য ধন্যবাদ গুগল ক্যামেরা এখন অনেক বেশি ব্যাপকভাবে উপলব্ধ। আপনার ক্যামেরার ক্ষমতার প্রতিটি অংশের সুবিধা নিতে প্রস্তুত, অ্যাপটি আপনার ফোনে সবচেয়ে উন্নত ছবি প্রক্রিয়াকরণ প্রযুক্তি নিয়ে আসে।

আপনার ফোনে কীভাবে Google ক্যামেরা পাবেন তা এখানে।

Google ক্যামেরা কি?

সরাসরি Google-এর অত্যাধুনিক গবেষণা এবং উন্নয়ন বিভাগের বাইরে, Google Camera হল একটি ক্যামেরা অ্যাপ যা 2014 সালে Google-এর প্রথম Pixel ফোন লঞ্চের মাধ্যমে প্রথম আলো দেখেছিল৷ যদিও আপনি অন্যান্য ফ্ল্যাগশিপ স্মার্টফোনে দেখতে পাবেন এমন সবথেকে উন্নত ক্যামেরা হার্ডওয়্যার না থাকলেও, Pixel ডিভাইসগুলি কিছু সেরা মোবাইল ফটো তৈরি করতে পরিচিত।

এটি একটি ফোনের ক্যামেরা থেকে প্রতিটি বিট ব্যবহার করার জন্য সফ্টওয়্যারের প্রয়োজনীয়তা প্রদর্শন করে। আপনার ক্যামেরার বেকড-ইন অ্যাপ প্রতিস্থাপন করে, Google ক্যামেরা আপনাকে অনেক উন্নত বৈশিষ্ট্যে ট্যাপ করার অনুমতি দেয়, লক্ষণীয়ভাবে আপনার ফোনের ছবির আউটপুটের গুণমান আপগ্রেড করে।

অন্যথায়, Google Camera Mod বা GCam নামে পরিচিত, অ্যাপটি আপনার স্মার্টফোনের ক্যামেরাকে আগের মতো কাজ করবে।

কি জিক্যামকে এত ভালো করে তোলে?

আপনার স্টক ক্যামেরা অ্যাপটি প্রতিস্থাপন করার জন্য Google ক্যামেরার বৈশিষ্ট্যগুলি কি যথেষ্ট উন্নত? স্পষ্টভাবে! আপনি শুধু ছবির মানের উন্নতিই দেখতে পাবেন না, আপনি ছবি তোলা এবং ম্যানিপুলেট করার বিকল্পগুলির সেটও প্রসারিত করবেন৷

নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলি Google ক্যামেরাকে এত দুর্দান্ত করে তোলে:

  • ধীর গতি: আপনার ফোনের ক্ষমতার উপর নির্ভর করে 120 বা 240 ফ্রেম প্রতি সেকেন্ডে (fps) ভিডিও রেকর্ড করুন। গতির বিশদ বিবরণ দেখানো ভিডিও তৈরি করার একটি আদর্শ সমাধান, সেগুলোকে ভাইরাল হওয়ার সম্ভাবনা দিয়ে পূর্ণ করে।
  • মোশন ফটো: ফোনের অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS) এবং জাইরোস্কোপের সাথে একটি তিন-সেকেন্ডের ভিডিওর গতিকে একত্রিত করে, আপনি অস্পষ্ট-মুক্ত ভিডিও স্ন্যাপশট তৈরি করতে পারেন।
  • লেন্স ব্লার: প্রধানত পোর্ট্রেট শটের জন্য ডিজাইন করা, এই বৈশিষ্ট্যটি পটভূমিকে ঝাপসা করে, বস্তুর সামনে এবং কেন্দ্রে জোর দেয় এবং উন্নত করে।
  • HDR+: ছবি তোলার সময় চতুরতার সাথে সংক্ষিপ্ত এক্সপোজার সময় ব্যবহার করে, HDR+ অস্পষ্টতা, ছবির শব্দ কমায় এবং গতিশীল পরিসর বাড়ায়। কার্যকরীভাবে, একটি ফটো সেটের বাইরে, অ্যাপটি সবচেয়ে তীক্ষ্ণ চিত্র নেয়, প্রতিটি পিক্সেল প্রক্রিয়াকরণের মাধ্যমে এটিকে অ্যালগরিদমিকভাবে উন্নত করে এবং ফটো সেট জুড়ে গড়ের সাথে মেলে এমন রঙ বেছে নেয়। অনেক সুবিধার মধ্যে, HDR+ কম আলোর অবস্থার মধ্যে ফটোগুলিকে সবচেয়ে বেশি উন্নত করে।
  • স্মার্ট বার্স্ট: Google ক্যামেরা ইনস্টল করার সাথে সাথে, আপনার ফোন শাটার বোতামটি ধরে রেখে প্রতি সেকেন্ডে প্রায় দশটি ছবি তুলতে সক্ষম হবে। বোতামটি প্রকাশ করার পরে, অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে সেট থেকে সেরা ফটো বাছাই করবে। আপনি যখন চোখ বন্ধ করে লোকেদের ফটো মুছে ফেলতে চান তখন এটি একটি দুর্দান্ত বৈশিষ্ট্য!
  • ভিডিও স্ট্যাবিলাইজেশন: OIS এবং ডিজিটাল ভিডিও স্ট্যাবিলাইজেশন উভয় ব্যবহার করে, অ্যাপটি শাটার বিকৃতির শিল্পকর্মগুলি সরাতে ভিডিও ক্লিপগুলিকে প্রক্রিয়া করে এবং ফোকাসের জন্য সংশোধন করে। ফলস্বরূপ, আপনি আনন্দদায়কভাবে মসৃণ ভিডিও তৈরি করতে পারেন যা আপনি সোশ্যাল মিডিয়া জুড়ে শেয়ার করার সাথে সাথে লোকেদের বিরক্ত করবে না।
  • প্যানোরামা:৷ বেশিরভাগ ক্যামেরায় প্যানোরামা বৈশিষ্ট্য রয়েছে, তবে জিক্যাম বেশিরভাগের চেয়ে ভাল। তাছাড়া, Google ক্যামেরা ডিগ্রী বা কোণ দ্বারা সীমাবদ্ধ নয়। এটির সাহায্যে, আপনি পুরো 360 ডিগ্রী স্প্যান জুড়ে উল্লম্বভাবে, অনুভূমিকভাবে এবং প্রশস্ত কোণযুক্ত প্যানোরামিক শট নিতে পারেন।

কিছু ফোনে ইতিমধ্যেই এই বৈশিষ্ট্যগুলির কিছু আছে, কিন্তু Google ক্যামেরা প্রায় প্রতিটি ক্ষেত্রেই অতুলনীয় ফলাফল প্রদান করে। এটি এমনকি মৌলিক শট আপগ্রেড করে, এর HDR এবং কম আলোর পারফরম্যান্সের জন্য ধন্যবাদ৷

স্টক ক্যামেরার সাথে Google ক্যামেরার তুলনা

Google Camera-এর বৈশিষ্ট্যগুলি অপ্রচলিত হওয়ার সাথে সাথে, আসুন আমরা দেখি কিভাবে তারা আপনার বেকড-ইন ক্যামেরা অ্যাপের তুলনায় বাস্তবে অনুবাদ করে।

যেকোনো অ্যান্ড্রয়েড ফোনে কীভাবে Google ক্যামেরা অ্যাপ পাবেন যেকোনো অ্যান্ড্রয়েড ফোনে কীভাবে Google ক্যামেরা অ্যাপ পাবেন যেকোনো অ্যান্ড্রয়েড ফোনে কীভাবে Google ক্যামেরা অ্যাপ পাবেন যেকোনো অ্যান্ড্রয়েড ফোনে কীভাবে Google ক্যামেরা অ্যাপ পাবেন

আপনি আরও ভাল এক্সপোজার, আরও বিস্তারিত এবং ক্লিনার শট পাবেন। Google ক্যামেরার সাথে আপনার ডিফল্ট ক্যামেরা অ্যাপটি প্রতিস্থাপন করার প্রচেষ্টাটি মূল্যবান। সৌভাগ্যবশত, সেই প্রয়াস খুব বেশি চাহিদার নয়।

কিভাবে গুগল ক্যামেরা ইনস্টল করবেন

ডিফল্ট ক্যামেরা অ্যাপ থেকে Google ক্যামেরায় একটি মসৃণ রূপান্তরের জন্য, এটি আপনার ফোনের সামঞ্জস্যের বিষয়ে।

পূর্বশর্তগুলি কী?

XDA বিকাশকারী পোর্ট হাব তালিকাটি আপডেট হতে থাকবে, তাই আপনি যদি তালিকায় আপনার অ্যান্ড্রয়েড ফোনটি না দেখতে পান তবে সব হারিয়ে যাবে না। যাইহোক, আপনার ফোনটি Google ক্যামেরা ইনস্টল করার সম্ভাব্য প্রার্থী কিনা তা নিশ্চিত করতে, এটি Camera2 API সমর্থন করতে হবে।

যেকোনো অ্যান্ড্রয়েড ফোনে কীভাবে Google ক্যামেরা অ্যাপ পাবেন

Camera2 API ডেভেলপারদের আপনার ফোনের ক্যামেরার ক্ষমতাগুলিতে অ্যাক্সেস দেয় যাতে এর লেন্স, প্রতিটি ফ্রেমের উপর ফ্ল্যাশ, শাটার স্পিড, অটোফোকাস, RAW ক্যাপচার, HDR+, OIS এবং ক্যামেরা সেন্সরের উপর নিয়ন্ত্রণের প্রতিটি শেষ বিট চেপে যায়৷

যদিও Camera2 এপিআই অ্যান্ড্রয়েড 5.0 ললিপপ সংস্করণের সাথে শুরু হয়েছিল, তবে অ্যান্ড্রয়েড 7.1.1 এবং তার উপরে সামঞ্জস্যপূর্ণ হওয়ার সম্ভাবনা অনেক বেশি। আপনার ফোনে এটি আছে তা নিশ্চিত করতে, Google Play Store থেকে বিনামূল্যে Camera2 API Probe অ্যাপটি ইনস্টল করুন৷

অ্যাপ্লিকেশন এটি পায় হিসাবে সহজ. একবার আপনি এটি খুললে, আপনি প্রথম যে স্ক্রীনটি দেখতে পাবেন তা হল Camera2API এর জন্য আপনার ফোনের সামঞ্জস্যের তালিকা:

যেকোনো অ্যান্ড্রয়েড ফোনে কীভাবে Google ক্যামেরা অ্যাপ পাবেন

হার্ডওয়্যার সাপোর্ট লেভেল বিভাগটি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিট। এটি আপনার পিছনের এবং সামনের উভয় ক্যামেরার জন্য সামঞ্জস্যতা অন্তর্ভুক্ত করবে। এখানে চারটি স্তরের অর্থ কী:

  • উত্তরাধিকার: শুধুমাত্র Camera1 API-এর জন্য সমর্থন, মানে যদি এটি শুধুমাত্র সবুজ চেকমার্ক হয়, তাহলে আপনি আপনার ফোনে Google ক্যামেরার সুবিধা নিতে পারবেন না।
  • সীমিত: Camera2 API ক্ষমতার একটি সংকীর্ণ পরিসরের জন্য সমর্থন।
  • সম্পূর্ণ: সমস্ত গুরুত্বপূর্ণ Camera2 API ক্ষমতার জন্য সমর্থন।
  • লেভেল_৩: YUV রিপ্রসেসিং, RAW ইমেজ ক্যাপচার এবং অতিরিক্ত আউটপুট স্ট্রিম বিকল্পগুলির জন্য একটি অতিরিক্ত সমর্থন।

উচ্চ স্তরের সাথে, আপনি ইনস্টলেশন প্রক্রিয়ার জন্য প্রস্তুত যদি আপনার Camera2 API সক্ষম করা থাকে।

যদি তা না হয়, তাহলে আপনাকে আপনার ফোন রুট করতে হবে, এবং BuildProp Editor দিয়ে build.prop ফাইলটি সম্পাদনা করতে হবে। এটি অনেক বেশি উন্নত, যদিও, এবং এই গাইডের সুযোগের বাইরে৷

ইনস্টলেশন প্রক্রিয়া নিজেই

সামঞ্জস্যের সমস্যাগুলি সাজানোর সাথে, প্রথম ধাপটি হল Google ক্যামেরা পোর্ট হাবে যান এবং আপনার ডিভাইসের জন্য GCam পোর্ট উপলব্ধ কিনা তা পরীক্ষা করুন৷ সমর্থিত কয়েক ডজন মডেলের মধ্যে, আসুস থেকে Xiaomi পর্যন্ত সবগুলিই প্রস্তুতকারকের দ্বারা বর্ণানুক্রমিকভাবে সাজানো হয়েছে৷

অনুসন্ধান সহজ করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার ওয়েব ব্রাউজারের উপরের ডানদিকে কোণায় তিন-বিন্দু আইকন মেনুতে আলতো চাপুন।
  2. পৃষ্ঠায় খুঁজুন নির্বাচন করুন বিকল্প
  3. আপনার অ্যান্ড্রয়েড ফোনের মডেল টাইপ করুন। আপনি এটি টাইপ করার সাথে সাথে উপলব্ধ ফলাফলগুলি হাইলাইট করা হবে।

উপরের গুগল ক্যামেরা পোর্ট হাবের বিকল্প হল এই বিকল্প GCam হাব। উভয় হাবের সাথে, আপনাকে আপনার ফোনে ডাউনলোড করার জন্য APK ফাইলগুলির একটি তালিকা উপস্থাপন করা হবে। আপনি APK ডাউনলোড ফাইলে আলতো চাপলে, আপনি একটি সতর্কতা স্ক্রীন দেখতে পাবেন এবং নিশ্চিত করতে হবে৷

যেকোনো অ্যান্ড্রয়েড ফোনে কীভাবে Google ক্যামেরা অ্যাপ পাবেন

অবশ্যই, আমরা জানি এই ধরনের একটি ফাইল কী করে, তাই আমরা ঠিক আছে আলতো চাপতে চাই . এরপর, সেটিংস> নিরাপত্তা-এ যান এবং অজানা উৎস থেকে অ্যাপ ইনস্টল করার জন্য সক্ষম করুন .

সবশেষে, একটি ভাল ফাইল ম্যানেজার দিয়ে ডাউনলোড করা APK ফাইলটি নির্বাচন করুন এবং ইনস্টলেশন চালিয়ে যাওয়ার জন্য APK ফাইলটি নির্বাচন করুন৷

আপনার এখন সেট আপ করা উচিত এবং GCam এর বিস্ময়গুলি অন্বেষণ শুরু করার জন্য প্রস্তুত হওয়া উচিত।

Google ক্যামেরা সোর্সে ট্যাপ করার কথা বিবেচনা করুন

GCam হল আপনার বিদ্যমান স্মার্টফোন ক্যামেরা থেকে আরও বেশি কিছু বের করার একটি সহজ উপায়। আপনি যে শটগুলি পাচ্ছেন তাতে যদি আপনি খুশি না হন তবে এটি তদন্ত করার উপযুক্ত।

যদি আপনার অ্যান্ড্রয়েড ফোনটি এখনও সমর্থিত না হয়, বা Camera2 API প্রয়োজনীয়তার কারণে সমর্থিত হওয়ার জন্য খুব পুরানো হয়, তাহলে আপনি পরের বার আপনার ফোন আপগ্রেড করার সময় একটি Pixel-এ স্যুইচ করার কথা বিবেচনা করতে পারেন। এই ধরনের পরিস্থিতিতে, আপনি সর্বাধিক হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার সামঞ্জস্য থেকে উপকৃত হবেন, সমস্ত অত্যাধুনিক বৈশিষ্ট্য সহ ইন্টারনেট জায়ান্ট সরবরাহ করতে সক্ষম৷

অথবা এর মধ্যে, আপনি চেষ্টা করতে পারেন এমন আরও অনেক দুর্দান্ত Android ক্যামেরা অ্যাপ রয়েছে৷


  1. অ্যান্ড্রয়েডে ক্যামেরা শাটার সাউন্ড কীভাবে নিষ্ক্রিয় করবেন

  2. কিভাবে হোম বোতাম তৈরি করবেন অ্যান্ড্রয়েডে ক্যামেরা চালু করুন

  3. আপনার অ্যান্ড্রয়েড ফোনে কম্পাস কীভাবে ক্যালিব্রেট করবেন?

  4. আপনার অ্যান্ড্রয়েড ফোনে Google অ্যাপ ক্র্যাশিং কীভাবে ঠিক করবেন?