কম্পিউটার

উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজে অ্যাডোব ফ্ল্যাশ কীভাবে অক্ষম করবেন

আপনি যদি উইন্ডোজ 10 এবং মাইক্রোসফ্টের নতুন এজ ব্রাউজার ব্যবহার করেন তবে আপনি হয়তো ভাবছেন কিভাবে আপনি অ্যাডোব ফ্ল্যাশ বন্ধ করতে পারেন? ডিফল্টরূপে, Microsoft Edge এ Adobe Flash-এর জন্য অন্তর্নির্মিত সমর্থন রয়েছে, তাই এটি মূলত সব সময় সক্রিয় থাকে।

ওয়েব ব্রাউজ করার সময় আপনার যদি ফ্ল্যাশ ব্যবহার করার প্রয়োজন হয়, তাহলে আপনাকে কিছু নিয়ে চিন্তা করতে হবে না। যাইহোক, আপনি যদি আমার মত হন এবং প্রতিনিয়ত তৈরি হওয়া অসংখ্য নিরাপত্তা দুর্বলতার কারণে ফ্ল্যাশ নিষ্ক্রিয় করতে চান, তাহলে এজ-এ এটি করার একটি সহজ উপায় রয়েছে।

Microsoft Edge এ ফ্ল্যাশ বন্ধ করুন

আপনি প্রথমে যা করতে চান তা হল আরো অ্যাকশন-এ ক্লিক করুন ব্রাউজার উইন্ডোর উপরের ডানদিকে আইকন। আইকনটিতে তিনটি ছোট বিন্দু রয়েছে এবং এটি Google Chrome-এর বিকল্প বোতামের মতো যার তিনটি অনুভূমিক রেখা রয়েছে৷

ডায়ালগের নীচে, সেটিংস-এ ক্লিক করুন৷ . এটি ব্রাউজার উইন্ডোর ডানদিকে একটি ছোট উইন্ডোপ্যান আনবে। আর কোন পপআপ ডায়ালগ নেই! এই ডিজাইনের উপাদানটি উইন্ডোজ 8 চার্মস বার থেকে সরাসরি এসেছে বলে মনে হচ্ছে যা আপনি যখন আপনার মাউসকে প্রান্তে নিয়ে যান তখন স্ক্রিনের ডানদিকে দেখা যেত৷

এজ এর সর্বশেষ সংস্করণে, আপনাকে প্যানেলের বাম প্রান্তে প্রদর্শিত নতুন উন্নত বোতামটিতে ক্লিক করতে হবে।

উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজে অ্যাডোব ফ্ল্যাশ কীভাবে অক্ষম করবেন

এজ-এর পুরোনো সংস্করণে, আপনি নিচে স্ক্রোল করুন এবং উন্নত সেটিংস দেখুন এ ক্লিক করুন ফলকের নীচে।

উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজে অ্যাডোব ফ্ল্যাশ কীভাবে অক্ষম করবেন

এটি একই ফলকে সমস্ত সেটিংস লোড করবে। উপরের দিকে, আপনি Adobe Flash Player ব্যবহার করুন নামে একটি বিকল্প দেখতে পাবেন৷ এবং এটি চালু করা উচিত।

উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজে অ্যাডোব ফ্ল্যাশ কীভাবে অক্ষম করবেন

ছোট টগল বোতামে ক্লিক করুন এবং এটি বন্ধ বিকল্পটিকে সেট করবে . আপনি এখন Microsoft Edge এ Adobe Flash নিষ্ক্রিয় করেছেন! এখন আপনি যদি ফ্ল্যাশের প্রয়োজন এমন একটি ওয়েবসাইটে যান, আপনি একটি বার্তা পাবেন যে ফ্ল্যাশ ইনস্টল করা নেই৷

উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজে অ্যাডোব ফ্ল্যাশ কীভাবে অক্ষম করবেন

Microsoft Edge এ Adobe Flash এর সমস্যা সমাধান করা হচ্ছে

যেহেতু মাইক্রোসফ্ট এজ এখনও বিকাশের অধীনে রয়েছে, তাই আপনি কিছু সমস্যার সম্মুখীন হতে পারেন যা একটি ওয়েবসাইটকে ফ্ল্যাশ সামগ্রী চালাতে বাধা দেবে৷

আমার উইন্ডোজ 10 মেশিনে অ্যাডোব ফ্ল্যাশ সক্ষম করা হয়েছে তা নিশ্চিত করার পরেও, আমি বেশ কয়েকটি সাইট দেখেছি যেগুলি এজ-এ ফ্ল্যাশ ভিডিওগুলি লোড করবে না। আমি অনুমান করছি এটি শুধুমাত্র একটি সামঞ্জস্যের সমস্যা যা সম্ভবত কয়েক মাসের মধ্যে ঠিক করা হবে। আমি আমার Windows 7 মেশিনকে Windows 10 এ আপগ্রেড করেছি, যাতে এটিও সমস্যা হতে পারে।

ইতিমধ্যে, আপনি ইন্টারনেট এক্সপ্লোরার 11-এ ওয়েবপৃষ্ঠাটি খোলার দিকে ফিরে যেতে পারেন। এটি করার জন্য, শুধু ওয়েবসাইটটি দেখুন এবং তারপরে আবার আরও অ্যাকশন আইকনে ক্লিক করুন। এইবার ইন্টারনেট এক্সপ্লোরারে খুলুন-এ ক্লিক করুন .

উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজে অ্যাডোব ফ্ল্যাশ কীভাবে অক্ষম করবেন

আপনি যদি সত্যিই চান যে IE ব্যবহার না করেই ফ্ল্যাশ কাজ করুক, তাহলে আপনি উইন্ডোজ 10-এ রিসেট করার চেষ্টা করতে পারেন বা বুটেবল মিডিয়া থেকে উইন্ডোজ 10-এর সম্পূর্ণ পরিষ্কার ইনস্টল করতে পারেন। রিসেট বিকল্পটি খুব বেশি সময় নেয় না, তাই এটি একটি ভাল প্রথম বিকল্প।

রিসেট করার সময়, আপনি নিশ্চিত করতে চান যে আপনি সবকিছু মুছে ফেলার বিকল্প বেছে নিয়েছেন এবং তারপরে উইন্ডোজ পুনরায় ইনস্টল করুন। স্পষ্টতই, এটা হাস্যকর যে ব্রাউজারে ফ্ল্যাশ কাজ করার জন্য আপনাকে উইন্ডোজ পুনরায় ইনস্টল করতে হবে, কিন্তু সাধারণত Microsoft এর সাথে এইভাবে কাজ করে।

যদি আপনার কোন প্রশ্ন থাকে, একটি মন্তব্য পোস্ট করতে দ্বিধা বোধ করুন. উপভোগ করুন!


  1. Windows 10 এ Microsoft Edge কিভাবে সম্পূর্ণরূপে আনইনস্টল করবেন

  2. Windows 10-এ Microsoft সামঞ্জস্যপূর্ণ টেলিমেট্রি কীভাবে নিষ্ক্রিয় করবেন?

  3. Windows 11 এ Microsoft টিম কিভাবে নিষ্ক্রিয় করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 / 11 (আপডেটেড)