কম্পিউটার

উইন্ডোজের জন্য মাইক্রোসফ্ট এজ-এ ব্যক্তিগত ব্রাউজিং ব্যবহার করা

মাইক্রোসফ্ট এজ ব্রাউজারে ইন-প্রাইভেট ব্রাউজিং বৈশিষ্ট্যটি আপনি যখন কোনও ওয়েবসাইট পরিদর্শন করেন তখন প্রোগ্রামটি কোন ডেটা সংগ্রহ করে এবং সঞ্চয় করে তা সীমাবদ্ধ এবং পরিচালনা করতে দেয়। এজ-এ ছদ্মবেশী মোড সক্রিয় করতে শিখুন।

এই নিবন্ধের নির্দেশাবলী Windows 10-এর জন্য Microsoft Edge-এ প্রযোজ্য। নতুন বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে Edge-এর সর্বশেষ সংস্করণে আপডেট করুন।

Microsoft Edge-এ InPrivate Mode কিভাবে সক্রিয় করবেন

মাইক্রোসফ্ট এজ-এ ইন-প্রাইভেট ব্রাউজিং সক্ষম করতে, নিম্নলিখিত পদক্ষেপগুলি সম্পূর্ণ করুন:

  1. সেটিংস এবং আরও কিছু নির্বাচন করুন আইকন, যা দেখতে তিনটি অনুভূমিক বিন্দুর মতো।

    উইন্ডোজের জন্য মাইক্রোসফ্ট এজ-এ ব্যক্তিগত ব্রাউজিং ব্যবহার করা
  2. নতুন ইন-প্রাইভেট উইন্ডো নির্বাচন করুন .

    বিকল্পভাবে, কীবোর্ড শর্টকাট Ctrl ব্যবহার করুন +শিফট +N একটি নতুন ইন-প্রাইভেট উইন্ডো খুলতে।

    উইন্ডোজের জন্য মাইক্রোসফ্ট এজ-এ ব্যক্তিগত ব্রাউজিং ব্যবহার করা
  3. একটি নতুন ব্রাউজার উইন্ডো খোলে। উপরের-ডান কোণায় একটি নীল এবং সাদা চিত্র নির্দেশ করে যে ইন-প্রাইভেট ব্রাউজিং মোড বর্তমান উইন্ডোতে সক্রিয় রয়েছে।

    উইন্ডোজের জন্য মাইক্রোসফ্ট এজ-এ ব্যক্তিগত ব্রাউজিং ব্যবহার করা

ইন-প্রাইভেট ব্রাউজিং-এর নিয়মগুলি এই উইন্ডোর মধ্যে খোলা সমস্ত ট্যাব বা ইন-প্রাইভেট ব্রাউজিং মোড নির্দেশক দৃশ্যমান যে কোনও উইন্ডোতে স্বয়ংক্রিয়ভাবে প্রযোজ্য। যাইহোক, আপনি একই সাথে অন্যান্য Microsoft Edge উইন্ডোগুলি খুলতে পারেন যেগুলি এই নিয়মগুলি মেনে চলে না, তাই কোনও পদক্ষেপ নেওয়ার আগে সর্বদা ইনপ্রাইভেট ব্রাউজিং মোড সক্রিয় আছে কিনা তা নিশ্চিত করুন৷

ওয়েব ব্রাউজিং এবং ডেটা সংগ্রহ

মাইক্রোসফ্ট এজ সহ Windows 10 আছে এমন একটি পিসিতে ওয়েব ব্রাউজ করার সময়, ডিভাইসের স্থানীয় হার্ড ড্রাইভে বেশ কয়েকটি ডেটা উপাদান সংরক্ষণ করা হয়। এই ধরনের উপাদানগুলির মধ্যে আপনি যে ওয়েবসাইটগুলি পরিদর্শন করেছেন তার ইতিহাস, ক্যাশ করা ফাইল এবং সেই সাইটগুলির সাথে সম্পর্কিত কুকি, পাসওয়ার্ড এবং আপনি ওয়েব ফর্মগুলিতে প্রবেশ করা ব্যক্তিগত তথ্য এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত করে৷ মাইক্রোসফ্ট এজ আপনাকে এই ডেটা পরিচালনা করতে এবং কয়েকটি মাউস ক্লিকের মাধ্যমে কিছু বা সমস্ত মুছে ফেলার অনুমতি দেয়৷

এই সম্ভাব্য সংবেদনশীল ডেটা উপাদানগুলিকে সক্রিয়ভাবে নিয়ন্ত্রণ করতে, Microsoft এজ ইন-প্রাইভেট ব্রাউজিং মোড আপনাকে এই তথ্যগুলির কোনটি পিছনে না রেখে ওয়েবসাইট সার্ফ করতে সক্ষম করে। একটি শেয়ার্ড ডিভাইসে (যেমন একটি পাবলিক কম্পিউটার) Microsoft এজ ব্যবহার করার সময় ইন-প্রাইভেট ব্রাউজিং বিশেষভাবে কার্যকর।

কি ডেটা সংরক্ষিত হয় এবং কি হয় না

ইন-প্রাইভেট ব্রাউজিং মোড ব্যবহার করার সময়, কিছু ডেটা উপাদান, যেমন ক্যাশে এবং কুকি, আপনার হার্ড ড্রাইভে অস্থায়ীভাবে সংরক্ষণ করা হয় কিন্তু আপনি সক্রিয় উইন্ডো বন্ধ করলে অবিলম্বে মুছে ফেলা হয়। ইন-প্রাইভেট ব্রাউজিং সক্রিয় থাকা অবস্থায় ব্রাউজিং ইতিহাস, পাসওয়ার্ড এবং অন্যান্য তথ্য সংরক্ষিত হয় না।

সেই সাথে বলা হয়েছে, কিছু তথ্য একটি ইন-প্রাইভেট ব্রাউজিং সেশনের শেষে হার্ড ড্রাইভে থেকে যায়, যার মধ্যে আপনি Microsoft এজ সেটিংসে করা পরিবর্তন বা আপনার সংরক্ষিত ফেভারিটগুলি সহ।

এছাড়াও, ওয়েবসাইটগুলি এখনও আপনার IP ঠিকানা এবং ওয়েবসাইটগুলি সম্পাদন করে ডেটা সংগ্রহের মতো অন্যান্য পদ্ধতির মাধ্যমে আপনার সম্পর্কে কিছু তথ্য পেতে সক্ষম হতে পারে৷

যদিও ইন-প্রাইভেট ব্রাউজিং আপনার ব্রাউজিং সেশনের অবশিষ্টাংশগুলিকে আপনার হার্ড ড্রাইভে সংরক্ষণ করা থেকে বাধা দেয়, এটি সম্পূর্ণ বেনামীর জন্য একটি বাহন নয়। উদাহরণস্বরূপ, আপনার নেটওয়ার্কের দায়িত্বে থাকা প্রশাসক বা আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারী ওয়েবে আপনার ক্রিয়াকলাপ নিরীক্ষণ করতে পারে, আপনার পরিদর্শন করা সাইটগুলি সহ৷

কিভাবে ট্র্যাকিং প্রতিরোধ এবং কঠোর মোড সক্ষম করবেন

নতুন ট্র্যাকিং ব্লকারগুলি আপনার পরিদর্শন করা ওয়েবসাইটগুলি থেকে আপনার ব্যক্তিগত ডেটা রক্ষা করে। এই বৈশিষ্ট্যটি ডিফল্টরূপে সক্ষম, কিন্তু আপনার অনলাইন নিরাপত্তার উপর আপনার আরও ব্যাপক নিয়ন্ত্রণ রয়েছে৷

সেটিংস এবং আরও কিছু এ যান৷> সেটিংস> গোপনীয়তা, অনুসন্ধান এবং পরিষেবাগুলিট্র্যাকিং প্রতিরোধ নিশ্চিত করতে স্লাইডারটি চালু-এ রয়েছে৷ অবস্থান তারপরে আপনি আপনার পছন্দের সুরক্ষার স্তর চয়ন করতে পারেন:

  • মৌলিক :ট্র্যাকারদের অনুমতি দেয় যেগুলি বিষয়বস্তুকে ব্যক্তিগতকৃত করে এবং সম্ভাব্য বিপজ্জনকগুলিকে অনুমোদন করে৷
  • ভারসাম্যপূর্ণ :আপনি প্রথমবার কোনো সাইট ভিজিট করলে বেশিরভাগ ট্র্যাকারকে ব্লক করে, যার ফলে কম ব্যক্তিগতকৃত বিষয়বস্তু হয়।
  • কঠোর :সমস্ত সাইটের অধিকাংশ ট্র্যাকার ব্লক করুন, যা কিছু সাইটের খারাপ আচরণ করতে পারে৷
উইন্ডোজের জন্য মাইক্রোসফ্ট এজ-এ ব্যক্তিগত ব্রাউজিং ব্যবহার করা

ব্যতিক্রম নির্বাচন করুন নির্দিষ্ট সাইটের জন্য ট্র্যাকিং সুরক্ষা বন্ধ করতে।


  1. কিভাবে Microsoft Edge ব্যবহার করে Windows 10 এ একটি PWA ইনস্টল করবেন

  2. মাইক্রোসফট এজ প্রাইভেট ব্রাউজিং ব্যবহার করার উপায় – ইনপ্রাইভেট মোড

  3. কিভাবে Windows 11 থেকে Microsoft Edge আনইনস্টল করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 এর জন্য মাইক্রোসফ্ট এজকে ত্বরান্বিত করবেন:মাইক্রোসফ্ট এজকে আরও দ্রুত করুন