কম্পিউটার

উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজ কীভাবে অক্ষম করবেন

মাইক্রোসফট এজ রিলিজ করলেও অনেক দিন ধরেই অনেকে এটিকে ডিফল্ট ব্রাউজার হিসেবে ব্যবহার করতে চান না বা আনইন্সটল করতে চান না। নতুন প্রযুক্তির কারণে, মাইক্রোসফ্ট এজ অনেক ওয়েবসাইটের সাথে সামঞ্জস্যপূর্ণ নয় এবং কিছু দেশে, এটি স্বাভাবিক কথা বলার সাথে সামঞ্জস্যপূর্ণ নয়৷

তাই কিছু লোক এজ আনইনস্টল করতে বা এটি নিষ্ক্রিয় করতে চায়। আপনি Microsoft Edge আনইনস্টল করতে পারবেন না, তবে আপনি একটি ডিফল্ট ব্রাউজার রিসেট করার চেষ্টা করতে পারেন বা ডিফল্ট প্রোগ্রাম হিসাবে ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করতে পারেন। কারণ ইন্টারনেট এক্সপ্লোরার 11 স্বাভাবিকভাবে বলার সাথে সম্পূর্ণ সামঞ্জস্যপূর্ণ।

কিভাবে Microsoft Edge নিষ্ক্রিয় করবেন এবং Windows 10 এ ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করবেন?

আপনি যদি Microsoft Edge ব্যবহার করতে না চান এবং ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করতে অভ্যস্ত হন, তাহলে আপনি Microsoft Edge কে Internet Explorer-এ পরিবর্তন করতে পারেন।

1. ইন্টারনেট এক্সপ্লোরার খুলুন৷ . সার্চ বক্সে ইন্টারনেট টাইপ করুন এবং এটি খুলতে ডেস্কটপ অ্যাপ্লিকেশন Internet Explorer খুঁজুন।

2. সরঞ্জাম ক্লিক করুন৷ Internet Explorer-এর উপরের টুলবারে আইকন, এবং তারপর ইন্টারনেট বিকল্পগুলি বেছে নিন . এটি আপনাকে ইন্টারনেট এক্সপ্লোরার সেটিংস উইন্ডোতে প্রবেশ করতে সাহায্য করবে৷

উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজ কীভাবে অক্ষম করবেন

3. প্রোগ্রামে অবস্থান করুন , এবং Internet Explorer কে ডিফল্ট ব্রাউজার করুন ক্লিক করুন .

উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজ কীভাবে অক্ষম করবেন

4. বাম দিকে, ইন্টারনেট এক্সপ্লোরার বেছে নিন , তারপর এটি ডানদিকে তালিকাভুক্ত করা হবে।

5. এই প্রোগ্রামটিকে ডিফল্ট হিসাবে সেট করুন বিকল্পটি ক্লিক করুন৷ . তাই আপনি ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করে সমস্ত প্রোগ্রাম এবং ফাইলের ধরন খুলতে পারেন, এটি ডিফল্টরূপে খোলা যেতে পারে।

উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজ কীভাবে অক্ষম করবেন

6. এর পরে, আপনি যদি মেসেজ উইন্ডোর মতো অন্য জায়গা থেকে কোনও ওয়েবসাইটের ঠিকানায় ক্লিক করেন, তাহলে এটি ইন্টারনেট এক্সপ্লোরার 11 দিয়ে খুলবে৷

7. এবং অবশ্যই, আপনি দ্বিতীয় বিকল্পটি চয়ন করতে পারেন:এই প্রোগ্রামের জন্য ডিফল্টগুলি চয়ন করুন .

উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজ কীভাবে অক্ষম করবেন

পৃষ্ঠায়, ডিফল্ট হিসাবে খুলতে আপনি ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করতে চান এমন ফাইলের ধরন নির্বাচন করতে পারেন। আপনি সব নির্বাচন করুন টিক দিতে পারেন এটি সমস্ত এক্সটেনশন যেমন .htm, html, mht, mhtml, আংশিক, svg, url, ইত্যাদি ফাইল এবং প্রোটোকল যেমন FTP, HTTP, HTTPS, MK, RES প্রোটোকল ইন্টারনেট এক্সপ্লোরার 11-এর সাথে খুলে দেবে।


  1. Windows 11 এ Microsoft Edge কিভাবে নিষ্ক্রিয় করবেন

  2. Windows 10 এ Microsoft Edge কিভাবে সম্পূর্ণরূপে আনইনস্টল করবেন

  3. Windows 11 এ Microsoft টিম কিভাবে নিষ্ক্রিয় করবেন

  4. কিভাবে উইন্ডোজে ইন্টারনেট এক্সপ্লোরার ব্লক করবেন