কম্পিউটার

কীভাবে মাইক্রোসফ্ট এজ আনইনস্টল করবেন

আপনি যখন পুরানো এবং ধীর গতির ইন্টারনেট এক্সপ্লোরারের পরিবর্তে Windows 10 ইনস্টল করেন, তখন আপনাকে Microsoft Edge উপস্থাপন করা হয় . Microsoft Edge Windows 10 এবং অন্যান্য ডিভাইসে একটি অন্তর্নির্মিত ওয়েব ব্রাউজার যা ইন্টারনেট এক্সপ্লোরারকে ডিফল্ট ব্রাউজার হিসেবে প্রতিস্থাপন করে। ব্রাউজারটি দ্রুত এবং ইন্টারনেট এক্সপ্লোরারের বিপরীতে দ্রুত সাড়া দেয়, তবে এটি এখনও পরিপূর্ণতায় পৌঁছাতে পারেনি। তবুও, আমাদের মধ্যে বেশিরভাগই Google Chrome-এর সাথে খুব বেশি সংযুক্ত , মোজিলা ফায়ারফক্স বা অন্য কোনো ব্রাউজার যে আমরা এজকে শট দিতে রাজি নই।

কীভাবে মাইক্রোসফ্ট এজ আনইনস্টল করবেন

যদি এই কেসটি আপনার ক্ষেত্রে প্রযোজ্য হয় এবং আপনি আপনার সিস্টেম ভলিউম বা অন্য কোনো কারণে কিছু জায়গা খালি করার জন্য Microsoft Edge আনইনস্টল করতে চান, আপনি সঠিক জায়গায় এসেছেন। দুটি জিনিস আছে যা আপনি করতে পারেন, হয় Microsoft Edge নিষ্ক্রিয় করুন৷ অথবা সম্পূর্ণরূপে ব্রাউজারটি সরাতে আনইনস্টল করুন . অক্ষম করা হচ্ছে ব্রাউজার এটিকে সিস্টেম থেকে সম্পূর্ণরূপে সরিয়ে দেয় না বরং আপনি অন্য একটি ব্রাউজারকে আপনার ডিফল্ট ব্রাউজার হিসেবে সেট করেন।

আপনি যদি আপনার মন পরিবর্তন করে থাকেন এবং ব্রাউজারটি নিষ্ক্রিয় করতে চান তবে অনুগ্রহ করে এই নিবন্ধটি পড়ুন আমাদের সাইটে প্রকাশিত। যদি না হয়, মাইক্রোসফ্ট এজ আনইনস্টল করতে নীচের পদ্ধতিগুলি অনুসরণ করুন৷

দ্রষ্টব্য:আপনি প্রদত্ত পদ্ধতিগুলি প্রয়োগ করার আগে, অনুগ্রহ করে নিশ্চিত করুন যে আপনি একটি প্রশাসক অ্যাকাউন্ট ব্যবহার করছেন কারণ প্রক্রিয়াটির প্রশাসনিক বিশেষাধিকার প্রয়োজন৷

পদ্ধতি 1:একটি তৃতীয় পক্ষের টুল ব্যবহার করা

সবচেয়ে সহজ পদ্ধতি দিয়ে শুরু করতে, আপনি একটি তৃতীয় পক্ষের টুল ব্যবহার করতে পারেন যা আপনার জন্য Microsoft Edge সরিয়ে দেবে। চিন্তা করবেন না, এটি সম্পূর্ণ নিরাপদ এবং আপনার সিস্টেম কিছু ম্যালওয়্যার দ্বারা দখল করা হবে না। টুলটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে:

  1. প্রথমত, টুলটি ডাউনলোড করুন এখান থেকে .
  2. আপনি একবার ফাইলটি ডাউনলোড করলে, এটিকে আপনার ডেস্কটপে এক্সট্র্যাক্ট করুন অথবা অন্য কোন পছন্দসই অবস্থান।
  3. .zip বের করার পর ফাইল, নিষ্কাশিত ফোল্ডারে নেভিগেট করুন। কীভাবে মাইক্রোসফ্ট এজ আনইনস্টল করবেন
  4. আনইনস্টল Edge.cmd-এ ডান-ক্লিক করুন ফাইল করুন এবং 'একজন প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন '।
  5. প্রক্রিয়া শেষ হলে, আপনার সিস্টেম রিবুট করুন।
  6. Microsoft Edge আপনার সিস্টেম থেকে মুছে ফেলা উচিত।

পদ্ধতি 2:উইন্ডোজ পাওয়ারশেল ব্যবহার করা

আপনি আপনার সিস্টেম থেকে মাইক্রোসফ্ট এজ অপসারণ করতে Windows Powershell ব্যবহার করতে পারেন। Windows Powershell হল একটি কমান্ড-লাইন ইউটিলিটি যা বিভিন্ন প্রশাসনিক ক্রিয়াকলাপ শুরু করতে 'cmdlets' কমান্ড ব্যবহার করে। পাওয়ারশেলে ব্যবহৃত কমান্ডগুলি কমান্ড প্রম্পটে ব্যবহৃত কমান্ডের চেয়ে আলাদা। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. স্টার্ট মেনুতে যান, ‘পাওয়ারশেল অনুসন্ধান করুন ', 'Windows Powershell-এ ডান-ক্লিক করুন ' এবং 'একজন প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷ '।
  2. একবার এটি লোড হয়ে গেলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন যা আপনাকে মাইক্রোসফ্ট এজ-এর সম্পূর্ণ প্যাকেজের নাম সহ বেশ কয়েকটি বিবরণ সহ প্রম্পট করবে।
    get-appxpackage *edge*
  3. PackageFullName এর সামনে পাঠ্যটি হাইলাইট করুন এবং Ctrl + C চাপুন। কীভাবে মাইক্রোসফ্ট এজ আনইনস্টল করবেন
  4. এখন, নিম্নলিখিতটি টাইপ করুন এবং তারপরে কপি করা পাঠ্য পেস্ট করতে Ctrl + V টিপুন।
    remove-appxpackage
    কীভাবে মাইক্রোসফ্ট এজ আনইনস্টল করবেন
  5. এটি ব্রাউজারটি সরিয়ে দেবে।

দ্রষ্টব্য:

অনুগ্রহ করে মনে রাখবেন যে আমরা আপনার সিস্টেম থেকে Microsoft Edge সম্পূর্ণরূপে অপসারণকে শক্তিশালী করি না। এমন কিছু প্রোগ্রাম আছে যেগুলির জন্য Microsoft Edge মসৃণভাবে চালানোর প্রয়োজন হয় যার কারণে আপনার সিস্টেম থেকে Microsoft Edge মুছে ফেলা কখনও কখনও একটি ভুল হতে পারে। অতএব, আমরা ব্রাউজার নিষ্ক্রিয় করার জন্য একটি ভাল সমাধান অনুসরণ করার পরামর্শ দিই৷


  1. Windows 11 এ Microsoft Edge কিভাবে নিষ্ক্রিয় করবেন

  2. কিভাবে Microsoft টিম সম্পূর্ণরূপে আনইনস্টল করবেন

  3. Windows 10 এ Microsoft Edge কিভাবে সম্পূর্ণরূপে আনইনস্টল করবেন

  4. কিভাবে Windows 11 থেকে Microsoft Edge আনইনস্টল করবেন