কম্পিউটার

উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট এজ-এ সেভ পাসওয়ার্ড কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

নতুন মাইক্রোসফ্ট এজ ব্যবহারকারীদের জিজ্ঞাসা করবে যে তারা যখনই কোনও ওয়েবসাইটে সাইন ইন করার চেষ্টা করবে তখন তারা তাদের পাসওয়ার্ড সংরক্ষণ করতে চায় কিনা। ব্যবহারকারীরা যখন ওয়েবসাইটে পুনরায় যান তখন এই বৈশিষ্ট্যটি স্বয়ংক্রিয়ভাবে সাইন ইন করতে ব্যবহৃত হয়। এটি স্বয়ংক্রিয়ভাবে সেই নির্দিষ্ট ওয়েবসাইটের জন্য মনে রাখা ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড পূরণ করবে। যাইহোক, ব্যবহারকারীরা এই বৈশিষ্ট্যটি অক্ষম করতে পারেন যদি তারা এটি আর দেখতে না চান। একজন প্রশাসক অন্যান্য ব্যবহারকারীদের জন্য পাসওয়ার্ড ম্যানেজার টগল বিকল্পটি ধূসর করতে পারেন। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি Microsoft Edge-এ পাসওয়ার্ড সংরক্ষণ সক্ষম বা অক্ষম করতে পারেন৷

উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট এজ-এ সেভ পাসওয়ার্ড কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

পদ্ধতি 1:ব্রাউজার সেটিংস ব্যবহার করা

মাইক্রোসফ্ট এজ-এ পাসওয়ার্ড সংরক্ষণের সেটিং ব্রাউজার সেটিংসে পাওয়া যাবে। এই বিকল্পটি যেকোন ব্যবহারকারী দ্বারা অ্যাক্সেস করা যেতে পারে যা Microsoft এজ খুলতে পারে। টগল বিকল্প পরিবর্তন করে, ব্যবহারকারীরা এই বৈশিষ্ট্যটি সক্ষম বা নিষ্ক্রিয় করতে পারেন। আপনি যদি অন্য ব্যবহারকারীদের থেকে বিকল্পটি ধূসর করতে চান তবে রেজিস্ট্রি বা গ্রুপ নীতি পদ্ধতিগুলি পরীক্ষা করুন৷ সেটিংসটি সনাক্ত করতে এবং এটি কনফিগার করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Microsoft Edge খুলুন শর্টকাটে ডাবল-ক্লিক করে বা উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে অনুসন্ধান করে। উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট এজ-এ সেভ পাসওয়ার্ড কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  2. সেটিংস এবং আরো-এ ক্লিক করুন উপরের ডান কোণায় বিকল্প। তারপর সেটিংস নির্বাচন করুন৷ তালিকা থেকে বিকল্প। উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট এজ-এ সেভ পাসওয়ার্ড কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  3. প্রোফাইলগুলি নির্বাচন করুন৷ বাম ফলকে বিকল্প, এবং তারপর পাসওয়ার্ড-এ ক্লিক করুন ডান ফলকে বিকল্প। উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট এজ-এ সেভ পাসওয়ার্ড কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  4. এখন আপনি পাসওয়ার্ড সংরক্ষণ করার অফার খুঁজে পেতে পারেন বিকল্প আপনি যদি চালু করেন টগল, এটি সক্রিয় করবে পাসওয়ার্ড সংরক্ষণ বৈশিষ্ট্য। আপনি যদি বন্ধ করেন টগল, এটি অক্ষম করবে এই বৈশিষ্ট্য এবং পাসওয়ার্ড সংরক্ষণ করার প্রস্তাব না. উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট এজ-এ সেভ পাসওয়ার্ড কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

Windows রেজিস্ট্রি হল Microsoft Windows দ্বারা প্রদত্ত বিভিন্ন ধরনের সেটিংসের একটি ডাটাবেস। এতে অপারেটিং সিস্টেম এবং অ্যাপ্লিকেশনের জন্য সেটিংস থাকবে। অন্যান্য পদ্ধতির বিপরীতে, রেজিস্ট্রি এডিটর কনফিগার করা কিছুটা প্রযুক্তিগত। রেজিস্ট্রি এডিটরে একটি ভুল কনফিগারেশন সিস্টেমের জন্য একাধিক সমস্যা সৃষ্টি করতে পারে। যাইহোক, নীচের ধাপগুলি অনুসরণ করে, আপনি Microsoft Edge-এর জন্য নিরাপদে পাসওয়ার্ড ম্যানেজার কনফিগার করতে সক্ষম হবেন৷

  1. উইন্ডোজ টিপুন এবং R একটি চালান খুলতে আপনার কীবোর্ডের কীগুলি৷ কমান্ড ডায়ালগ বক্স। এখন টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন মূল. এটি রেজিস্ট্রি এডিটর খুলবে এবং যদি UAC দ্বারা অনুরোধ করা হয় (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ), হ্যাঁ বেছে নিন বিকল্প উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট এজ-এ সেভ পাসওয়ার্ড কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  2. রেজিস্ট্রিতে নতুন পরিবর্তন করার পাশাপাশি, আপনি একটি রেজিস্ট্রি ব্যাকআপ তৈরি করতে পারেন নিরাপত্তার জন্য. ফাইল-এ ক্লিক করুন মেনু বারে মেনু এবং রপ্তানি বেছে নিন তালিকায় বিকল্প। এখন ফাইলটির নাম দিন এবং আপনি যে ডিরেক্টরিটি সংরক্ষণ করতে চান সেটি নির্বাচন করুন। সবশেষে, সংরক্ষণ করুন-এ ক্লিক করুন ব্যাকআপ সংরক্ষণ করার জন্য বোতাম। উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট এজ-এ সেভ পাসওয়ার্ড কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

    দ্রষ্টব্য :আপনি সর্বদা ফাইল> আমদানি এ ক্লিক করে ব্যাকআপ পুনরুদ্ধার করতে পারেন৷ বিকল্প এবং তারপরে আপনি পূর্বে তৈরি করা ব্যাকআপ ফাইলটি নির্বাচন করুন৷

  3. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, আপনাকে নিম্নলিখিত পাথে নেভিগেট করতে হবে:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Edge
  4. যদি এজ উপরের পথে কী অনুপস্থিত, আপনি Microsoft-এ ডান-ক্লিক করতে পারেন কী এবং নতুন> কী বেছে নিন বিকল্প এর পরে, সেই কীটিকে “Edge হিসাবে পুনঃনামকরণ করুন৷ " উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট এজ-এ সেভ পাসওয়ার্ড কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  5. এজ নির্বাচন করুন কী, ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এর পরে, এই নতুন তৈরি মানটিকে “PasswordManagerEnabled হিসেবে নাম দিন “।
    নোট :এজ এর পুরোনো সংস্করণের জন্য, মানের নাম হবে “FormSuggest Passwords "।

    উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট এজ-এ সেভ পাসওয়ার্ড কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  6. এখন PasswordManagerEnabled-এ ডাবল-ক্লিক করুন মান এবং এটি একটি ছোট ডায়ালগ খুলবে। এখন পাসওয়ার্ড সংরক্ষণ নিষ্ক্রিয় করতে, মান ডেটা টাইপ করুন 0 . পাসওয়ার্ড ম্যানেজার সক্ষম করতে, মান ডেটা টাইপ করুন 1 . উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট এজ-এ সেভ পাসওয়ার্ড কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  7. কনফিগারেশনগুলি হয়ে গেলে, নিশ্চিত করুন যে আপনি পুনরায় চালু করেছেন Microsoft Edge এই পরিবর্তনগুলি প্রয়োগ করতে৷
    নোট৷ :যদি পরিবর্তনগুলি এখনও প্রদর্শিত না হয়, তাহলে আপনাকে পুনরায় চালু করতে হবে৷ সিস্টেম।
  8. আপনি যদি Microsoft Edge সেটিংসে ব্যবহারকারীদের জন্য এই বৈশিষ্ট্যটি উপলব্ধ করতে চান, তাহলে কেবল সরান পাসওয়ার্ড ম্যানেজার সক্রিয় রেজিস্ট্রি এডিটর থেকে মান।

পদ্ধতি 3:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

গ্রুপ নীতি ব্যবহারকারীদের অপারেটিং সিস্টেম কনফিগার এবং পরিচালনা করার অনুমতি দেয়। এটি গ্রুপ নীতির দুটি প্রধান বিভাগ নিয়ে গঠিত, কম্পিউটার এবং ব্যবহারকারী। গ্রুপ পলিসি এডিটরের বাম ফলকটি নির্দিষ্ট সেটিংসে নেভিগেট করতে ব্যবহার করা যেতে পারে। যাইহোক, স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডোজ হোম সংস্করণের জন্য উপলব্ধ নয়। আপনি যদি উইন্ডোজ হোম সংস্করণ ব্যবহার করেন, তাহলে পরবর্তী ধাপে যান।

এজ-এর পুরোনো সংস্করণের জন্য, পথটি হবে “ব্যবহারকারী কনফিগারেশন\প্রশাসনিক টেমপ্লেট\Windows উপাদান\Microsoft Edge\ " নীতি-সেটিং এর নাম হবে “পাসওয়ার্ড ম্যানেজার কনফিগার করুন "।

  1. ব্রাউজারটি খুলুন এবং Microsoft সাইটে যান। সংস্করণ বিবরণ নির্বাচন করুন আপনার Microsoft Edge-এর জন্য এবং তারপর GET POLICY FILES-এ ক্লিক করুন . এটি সর্বশেষ নীতি ফাইল ডাউনলোড করা শুরু করবে। উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট এজ-এ সেভ পাসওয়ার্ড কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  2. ফাইলটি একটি ZIP এ ডাউনলোড করা হবে৷ বিন্যাস করুন, তারপর WinRAR ব্যবহার করে এটি বের করুন বা একটি অনুরূপ অ্যাপ্লিকেশন দেখানো হিসাবে:উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট এজ-এ সেভ পাসওয়ার্ড কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  3. এক্সট্র্যাক্ট করা ফোল্ডার খুলুন এবং “MicrosoftEdgePolicyTemplates\windows\admx-এ যান পথ।
  4. এখন কপি করুনmsedge.admx ” এবং “msedge.adml ” ফাইল এবং তারপর পেস্ট করুন সেগুলিকে সিস্টেমের “C:\Windows\Policy Definitions-এ " ফোল্ডার। উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট এজ-এ সেভ পাসওয়ার্ড কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

    দ্রষ্টব্য :ভাষা ফাইল “msedge.adml ” ভাষা ফোল্ডারে কপি করা উচিত।

  5. যদি নতুন নীতির ফাইলগুলি গ্রুপ নীতি সম্পাদকে উপস্থিত না হয়, তাহলে পুনরায় চালু করুন সিস্টেম।
  6. Windows + R টিপুন চালান খুলতে আপনার কীবোর্ডে একসাথে কীগুলি কমান্ড ডায়ালগ। এখন “gpedit.msc টাইপ করুন ” এবং Enter টিপুন কী বা ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম এটি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলবে৷ আপনার সিস্টেমে। উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট এজ-এ সেভ পাসওয়ার্ড কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  7. এখন স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত পাথে নেভিগেট করুন:
    Computer Configuration\ Administrative Templates\ Microsoft Edge\ Password manager and protection
    উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট এজ-এ সেভ পাসওয়ার্ড কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  8. "পাসওয়ার্ড ম্যানেজারে পাসওয়ার্ড সংরক্ষণ সক্ষম করুন নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন আপনি যদি এই বৈশিষ্ট্যটি সক্ষম করতে চান তবে সক্ষম নির্বাচন করুন৷ টগল বিকল্প। আপনি যদি এই বৈশিষ্ট্যটি অক্ষম করতে চান তবে অক্ষম নির্বাচন করুন৷ টগল বিকল্প। উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট এজ-এ সেভ পাসওয়ার্ড কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  9. এর পর, প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। আপনার নির্বাচিত বিকল্পের উপর নির্ভর করে, এটি Microsoft Edge-এ সেটিংস পরিবর্তন করবে।
  10. আপনি সর্বদা টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি তে পরিবর্তন করে এটিকে ডিফল্ট সেটিংয়ে ফিরিয়ে আনতে পারেন। ধাপ 8 এ।

  1. উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজে অ্যাডোব ফ্ল্যাশ কীভাবে অক্ষম করবেন

  2. Windows 11 এ Microsoft Edge কিভাবে নিষ্ক্রিয় করবেন

  3. Windows 11 এ Microsoft Edge-এ পাসওয়ার্ড সংরক্ষণ বা ভুলে যাওয়ার উপায়

  4. Windows 10 এ হাইবারনেট অপশন কিভাবে সক্রিয় বা নিষ্ক্রিয় করবেন