কম্পিউটার

মাদারবোর্ড কি কীবোর্ডকে প্রভাবিত করে? - 2022 সালে গেমিং এর উপর এর প্রভাব ফেলবে

অনেক কারণ আপনার কম্পিউটারের কীবোর্ডকে প্রভাবিত করতে পারে, যেমন আপনি যে ধরনের সফ্টওয়্যার ব্যবহার করছেন এবং কীবোর্ডের অবস্থা। তবুও, সম্ভবত প্রধান উপাদান হল মাদারবোর্ড।

মাদারবোর্ড মূলত আপনার কম্পিউটারের হৃদয়, এবং এটি CPU থেকে হার্ড ড্রাইভ পর্যন্ত সবকিছু নিয়ন্ত্রণ করে। এর মানে হল যে এটি আপনার কীবোর্ডের কার্যকারিতাকেও প্রভাবিত করতে পারে।

আপনি যদি আপনার কীবোর্ডের সাথে সমস্যার সম্মুখীন হন, যেমন অক্ষরগুলি ভুলভাবে টাইপ করা বা কীগুলি কাজ করছে না, একটি সম্ভাব্য ব্যাখ্যা হল আপনার মাদারবোর্ড প্রতিস্থাপন করা প্রয়োজন৷

যদিও এটি কঠিন বলে মনে হতে পারে, এটি করা বেশ সহজ এবং সস্তা হতে পারে। বেশিরভাগ পিসি ফিক্স শপগুলি অপেক্ষাকৃত কম দামে আপনার মাদারবোর্ড প্রতিস্থাপন করতে চাইবে।

মাদারবোর্ড কি কীবোর্ডকে প্রভাবিত করে?

অনেক কারণ কার্যক্ষমতা প্রভাবিত করতে পারে আপনার কম্পিউটারের, প্রসেসর থেকে গ্রাফিক্স কার্ড পর্যন্ত। কিন্তু মাদারবোর্ড এবং কীবোর্ডের কী হবে?

সাধারণভাবে, উত্তর হল না৷৷ মাদারবোর্ড এবং কীবোর্ড সাধারণত পারফরম্যান্সের ক্ষেত্রে লিঙ্ক করা হয় না। যাইহোক, কিছু ব্যতিক্রম আছে.

যেমন, আপনার যদি নিম্ন-মানের বা পুরানো মাদারবোর্ড থাকে, তবে এটি উন্নত বৈশিষ্ট্য সহ নতুন কীবোর্ড পরিচালনা করতে পারে না। ফলস্বরূপ, আপনার কীবোর্ড যেমনটি করা উচিত তেমনভাবে কাজ নাও করতে পারে৷

একইভাবে, যদি আপনার একটি ত্রুটিপূর্ণ বা ক্ষতিগ্রস্ত মাদারবোর্ড থাকে, তাহলে এটি আপনার কীবোর্ডে সমস্যা সৃষ্টি করতে পারে। কম্পিউটারে কীস্ট্রোক এবং অন্যান্য ইনপুট পাঠানোর জন্য মাদারবোর্ড দায়ী।

আমার মাদারবোর্ড ক্ষতিগ্রস্ত হলে আমি কিভাবে জানব?

আপনার মাদারবোর্ড ক্ষতিগ্রস্ত হলে, কিছু লক্ষণীয় লক্ষণ হতে পারে।

প্রথম, একটি সাধারণ লক্ষণ হল আপনার কম্পিউটার চালু হবে না। আপনি যদি এটি চালু করেন এবং কিছু না ঘটে, তাহলে মাদারবোর্ড সমস্যা হতে পারে।

দ্বিতীয়, একটি উপসর্গ হল আপনার কম্পিউটার সঠিকভাবে বুট আপ নাও হতে পারে। আপনি পর্দায় একটি কালো পর্দা বা শুধুমাত্র কয়েকটি আইকন দেখতে পারেন। যদি এটি ঘটে তবে মাদারবোর্ড দায়ী হতে পারে।

তৃতীয়, যদি আপনার কম্পিউটার প্রায়ই ক্র্যাশ হয় বা ধীরে ধীরে চলে, মাদারবোর্ড ক্ষতিগ্রস্ত হতে পারে।

ধরে নিই যে আপনি এই পার্শ্বপ্রতিক্রিয়াগুলির যে কোনো একটির সম্মুখীন হচ্ছেন, এটা সম্ভব যে আপনার মাদারবোর্ড ক্ষতিগ্রস্ত হয়েছে এবং প্রতিস্থাপন করা প্রয়োজন।

আমার কীবোর্ড ত্রুটিপূর্ণ হলে আমি কিভাবে জানব?

আপনি কি আপনার কীবোর্ড নিয়ে সমস্যার সম্মুখীন হচ্ছেন? এই অবস্থা মেনে নেওয়া; আপনি এটা ভাঙ্গা কিনা চিন্তা করা হতে পারে. আপনার কীবোর্ড সঠিকভাবে কাজ করছে না কিনা তা নির্ধারণ করতে সাহায্য করার জন্য আপনি কিছু লক্ষণ দেখতে পারেন৷

প্রথম, একটি সাধারণ সমস্যা হল কী যা সঠিকভাবে কাজ করছে বলে মনে হচ্ছে না। এতে আটকে থাকা কী অন্তর্ভুক্ত থাকতে পারে, চাপ দিলে সাড়া না দেওয়া বা ভুল শব্দ করা।

দ্বিতীয়, একটি উপসর্গ কিবোর্ড ইনপুট সাড়া না হতে পারে. আপনি কোনো কী টিপলে আপনার কম্পিউটার যদি চিনতে না পারে, তাহলে আপনার কীবোর্ডে সমস্যা হতে পারে।

তৃতীয়, আপনার কীবোর্ড যদি পানি বা অন্য কোনো তরলের সংস্পর্শে আসে, তাহলে এটি সঠিকভাবে কাজ নাও করতে পারে।

ধরে নিচ্ছি যে আপনি এই পার্শ্ব প্রতিক্রিয়াগুলির সম্মুখীন হয়েছেন, এটি আপনার কীবোর্ড প্রতিস্থাপন করার সময় হতে পারে৷

মাদারবোর্ডের ক্ষতি কি অন্যান্য উপাদানকে প্রভাবিত করতে পারে?

মাদারবোর্ড ক্ষতি অন্যান্য উপাদান প্রভাবিত করতে পারে? এই প্রশ্নের উত্তর হল হ্যাঁ , মাদারবোর্ডের ক্ষতি অন্যান্য উপাদান প্রভাবিত করতে পারে.

মাদারবোর্ডের ক্ষতি অন্যান্য উপাদানগুলিকে প্রভাবিত করবে কিনা তা নির্ধারণ করার একটি মূল বিষয় হল কতটা ক্ষতি হয়েছিল।

মাদারবোর্ডের ক্ষতির কারণে একটি উপাদান ভাজা হলে, এটি সম্ভবত প্রতিস্থাপন করা প্রয়োজন। যাইহোক, যদি শুধুমাত্র একটি ছোটখাটো ক্ষতি হয়, তবে উপাদানটি এখনও সঠিকভাবে কাজ করতে পারে।

একটি উদাহরণ পাওয়ার সাপ্লাই ক্ষতিগ্রস্ত হলে মাদারবোর্ডের ক্ষতি অন্যান্য উপাদানকে কীভাবে প্রভাবিত করতে পারে। বিদ্যুৎ সরবরাহ সঠিকভাবে কাজ না করলে, এটি মাদারবোর্ড এবং অন্যান্য উপাদানগুলির কারণ হতে পারে।

আরেকটি উদাহরণ যখন CPU ক্ষতিগ্রস্ত হয়। CPU সঠিকভাবে কাজ না করলে, এটি কম্পিউটারের কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে এবং সম্ভবত এটি ক্র্যাশও হতে পারে।

একটি মাদারবোর্ড কি কীবোর্ড এবং মাউসের পাওয়ার ক্ষতির কারণ হতে পারে?

লোকেদের কীবোর্ড এবং মাউস হঠাৎ কাজ না করতে সমস্যা হওয়ার বিভিন্ন প্রতিবেদন রয়েছে। কিছু ​​ক্ষেত্রে, কম্পিউটার রিস্টার্ট করার পরে সমস্যাটি ঠিক করা হয়, অন্যদের ক্ষেত্রে, সমস্যাটি আরও স্থায়ী হয়৷ এই সমস্যার একটি সম্ভাব্য কারণ মাদারবোর্ডের ত্রুটি হতে পারে।

যদি মাদারবোর্ড কীবোর্ড এবং মাউসকে পর্যাপ্ত শক্তি প্রদান না করে, তবে এটি সঠিকভাবে কাজ নাও করতে পারে। অন্যান্য উপাদানগুলিও কম্পিউটারে এই সমস্যার কারণ হতে পারে, যেমন একটি অপর্যাপ্ত পাওয়ার সাপ্লাই।

ধরে নিই যে আপনি আপনার কনসোল বা মাউসের সাথে সমস্যার সম্মুখীন হচ্ছেন, প্রতিটি উপাদানের রুট নির্ধারণ করতে আলাদাভাবে সমস্যা সমাধান করা ভাল।

মাদারবোর্ড এবং কীবোর্ড কি একই?

অনেকে মনে করেন মাদারবোর্ড এবং কীবোর্ডের জন্য তারা একই। তবে, এটি এমন নয়। যদিও তারা উভয়ই একটি কম্পিউটারে ব্যবহার করা যেতে পারে, তারা দুটি পৃথক হার্ডওয়্যারের টুকরো।

মাদারবোর্ড একটি কম্পিউটারে সম্পূর্ণ মুদ্রিত সার্কিট বোর্ড। এটি অন্যান্য সমস্ত উপাদানকে একসাথে ধরে রাখার জন্য এবং তাদের একে অপরের সাথে যোগাযোগ করার অনুমতি দেওয়ার জন্য দায়ী।

চালু অন্যদিকে, কীবোর্ড হল একটি পেরিফেরাল ডিভাইস যা আপনাকে আপনার কম্পিউটারে টেক্সট এবং কমান্ড ইনপুট করতে দেয়।

যদিও তাদের উভয়েরই তাদের ফাংশন রয়েছে, দুটি ডিভাইসের মধ্যে কিছু ওভারল্যাপ রয়েছে। উদাহরণস্বরূপ, অনেক মাদারবোর্ড ইন্টিগ্রেটেড কীবোর্ড বা মাউসের সাথে আসে। এবং কিছু কীবোর্ড ট্র্যাকপ্যাড বা মিডিয়া কন্ট্রোলার হিসাবেও ব্যবহার করা যেতে পারে৷

কীবোর্ড ভাঙতে পারে?

হ্যাঁ, কীবোর্ড ভেঙে যেতে পারে৷৷ কীবোর্ড প্লাস্টিক, ধাতু এবং রাবার সহ বিভিন্ন উপকরণ দিয়ে তৈরি।

সময়ের সাথে সাথে, এই উপকরণগুলি ভেঙে যেতে পারে এবং ভঙ্গুর হয়ে যেতে পারে। এই সমস্যার কারণে কীগুলি সঠিকভাবে কাজ করতে পারে না বা এমনকি কীবোর্ড থেকে পড়ে যেতে পারে।

অতিরিক্ত, কফি বা সোডার মতো তরল কীবোর্ডে ঢুকে সার্কিট্রির ক্ষতি করতে পারে। যদি এটি ঘটে তবে কীবোর্ডটি মোটেও কাজ নাও করতে পারে।

উপসংহার:

মাদারবোর্ডগুলি কীবোর্ড কর্মক্ষমতা প্রভাবিত করে। মাদারবোর্ডের ধরন, স্লটের সংখ্যা এবং গতি সবই আপনার কীবোর্ড কীভাবে কাজ করে তাতে ভূমিকা রাখে। আপনার কীবোর্ডে সমস্যা থাকলে, আপনার মাদারবোর্ডটি পরীক্ষা করে দেখুন এটি সমস্যা কিনা।


  1. একটি গেমিং কীবোর্ডে কয়টি কী থাকে?

  2. একটি গেমিং কীবোর্ড কী এবং একটি বেছে নেওয়ার টিপস

  3. আপনার কোলে কীবোর্ড দিয়ে গেমিংয়ের সুবিধা

  4. একটি গেমিং কীবোর্ড কাজ না করলে কী করবেন