কম্পিউটার

মাদারবোর্ড কি ব্যাকওয়ার্ড সামঞ্জস্যপূর্ণ? 2022 সালে আপনার যা জানা দরকার

সকল মাদারবোর্ড পিছনের দিকে সামঞ্জস্যপূর্ণ, যতক্ষণ না CPU এবং মাদারবোর্ড একই সকেট ব্যবহার করে।

এছাড়াও, এটি সর্বশেষ ইন্টেল প্রসেসরের সাথে একই সকেটে থাকা অন্য যেকোন ইন্টেল প্রসেসরের সাথে সামঞ্জস্যপূর্ণ৷ আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি সম্পাদন করে আপনার মাদারবোর্ডের সামঞ্জস্যতা নিশ্চিত করতে পারেন:

  1. এই মাদারবোর্ডের সাথে পুরোপুরি কাজ করে এমন প্রক্রিয়াকরণ ইউনিটগুলির একটি তালিকা প্রস্তুতকারকের ওয়েবসাইটের CPU সমর্থন বিভাগে পাওয়া যাবে।
  2. এই তালিকা থেকে বৈশিষ্ট্যের পরিপ্রেক্ষিতে আপনার প্রয়োজনের সাথে সবচেয়ে উপযুক্ত প্রসেসর বেছে নিন।
  3. আপনি এখন নিশ্চিন্ত থাকতে পারেন যে CPU মাদারবোর্ডের সাথে পর্যাপ্তভাবে কাজ করবে।

সংক্ষেপে, এটি সবই নির্ভর করে মাদারবোর্ডের মডেলের উপর এবং আপনি কতদূর সময় ফিরে যেতে চান। পশ্চাৎপদ সামঞ্জস্য সাধারণত এক বা দুই প্রজন্মের CPU-তে সীমাবদ্ধ থাকে, এমনকি এটি পরিস্থিতির উপর নির্ভর করে।

1. ইন্টেল মাদারবোর্ড কি ব্যাকওয়ার্ড সামঞ্জস্যপূর্ণ?

পশ্চাদগামী সামঞ্জস্যের ক্ষেত্রে ইন্টেল ভয়ানক। তারা বেমানান রেন্ডার করার সময় সকেট পিনের বিষয়গুলিকে পুনরায় ব্যবহার করতে পারে।

ইন্টেল 300-সিরিজ চিপসেটটি শুধুমাত্র দুটি CPU জেনারেশন সমর্থন করে, যেখানে 400-সিরিজ আরও দুটির জন্য সমর্থন উন্নত করে৷

ইন্টেল আরও প্রস্তাব করেছে যে মাদারবোর্ড চিপসেটগুলি সম্পূর্ণরূপে নন-এক্স সিপিইউগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। সেই ক্ষেত্রে, আপনি বিনিয়োগের উপর $100 রিটার্নের জন্য একটি বোর্ডে মাত্র $300 খরচ করেছেন৷

আপনি যদি ইন্টেল ব্যবহার করেন তবে একই মাদারবোর্ডে প্রসেসর আপগ্রেড করার আশা করবেন না।

2. AMD মাদারবোর্ড কি ব্যাকওয়ার্ড সামঞ্জস্যপূর্ণ?

হ্যাঁ, অন্তত যতদূর Ryzen উদ্বিগ্ন, সেই মাদারবোর্ডগুলি পিছিয়ে সামঞ্জস্যপূর্ণ। Zen 3 আর্কিটেকচারের উপর ভিত্তি করে AMD প্রসেসর শুধুমাত্র 500-সিরিজ AM4 মাদারবোর্ড এর সাথে কাজ করবে , তাই যেকোনও বেশ পিছিয়ে থাকা সামঞ্জস্য সময়ের অপচয় হবে৷

তারা AM4 সকেটের CPU সামঞ্জস্য রেখেছিল, কিন্তু আপনাকে BIOS সফ্টওয়্যার আপগ্রেড করতে হবে এবং নতুন CPU গুলি পরিষেবা দিতে হবে। আপনি একটি নতুন x570 বোর্ড কিনতে পারেন এবং এটিতে একটি Ryzen 1600 প্রসেসর ইনস্টল করতে পারেন৷

গত কয়েক CPU প্রজন্ম ধরে, AMD এটির সাথে একটি ভাল কাজ করেছে। কিছু মাদারবোর্ড, আমি বিশ্বাস করি, আধুনিক AM4 CPU গুলিকে অনুমোদন করতে অক্ষম কারণ তাদের BIOS ফ্ল্যাশ মেমরি নতুন সফ্টওয়্যার মিটমাট করার জন্য অপর্যাপ্ত।

3. 8ম জেনারেল মাদারবোর্ড কি ব্যাকওয়ার্ড সামঞ্জস্যপূর্ণ?

LGA1151 সকেটটি 8ম প্রজন্মের ইন্টেল প্রসেসর দ্বারা ব্যবহৃত হয়। এই প্রসেসরগুলি ইন্টেল 200 সিরিজ গ্রাফিক্স কার্ড এবং ইন্টেল 100 সিরিজ চিপসেট মাদারবোর্ডের সাথে পিছিয়ে সামঞ্জস্যপূর্ণ নয়। তবে, তারা সর্বশেষ ইন্টেল 300 সিরিজ চিপসেট সহ মাদারবোর্ডের প্রয়োজন করে।

4. প্রসেসরটি মাদারবোর্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা কীভাবে জানবেন?

আপনার মাদারবোর্ডের জন্য একটি সামঞ্জস্যপূর্ণ প্রসেসর নির্বাচন করার সময়, কিছু বিষয় মাথায় রাখতে হবে। বিবেচনা করার জন্য সকেট একটি অপরিহার্য বিষয়।

এটি হল বাহ্যিক মান যা মাদারবোর্ডে ইনস্টল করার সময় CPU-কে অবশ্যই মেনে চলতে হবে। এটি বোঝায় যে সমস্ত CPU আপনার কম্পিউটারের মাদারবোর্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়৷

এটি প্রাথমিকভাবে ইন্টেল সিপিইউগুলির সাথে একটি উদ্বেগ, কারণ সকেট একই হবে, কিন্তু চিপসেটগুলি সর্বদা সামঞ্জস্যপূর্ণ নয়।

মাদারবোর্ডের সকেট যে চিপসেট ব্যবহার করে তার সাথে অনেক কিছু করার আছে। চিপসেট সকেট সহ মাদারবোর্ডের বিভিন্ন দিকগুলির জন্য দায়ী।

আমরা সকেট প্রকারগুলি দেখব এবং তারা কি বোঝায়, সেইসাথে বোর্ড চিপসেট এবং তারা আপনার CPU নির্বাচনকে প্রভাবিত করতে পারে কিনা। আপনার আর্কিটেকচারের সাথে অসামঞ্জস্যপূর্ণ একটি সকেটে একটি CPU ইনস্টল করা অসম্ভব৷

এটি ফিট করার কাছাকাছিও নয়৷ ফলস্বরূপ, প্রসেসর কেনার সময় অনাকাঙ্ক্ষিত ভুলগুলি এড়াতে আপনার মাদারবোর্ড কোন সকেট ব্যবহার করে তা জানা গুরুত্বপূর্ণ৷

আপনার CPU মাদারবোর্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা নির্ধারণ করতে, আপনাকে প্রথমে সকেট মডেল নির্ধারণ করতে হবে। প্রতিটি CPU এর একটি অনন্য সকেটের প্রয়োজনীয়তা রয়েছে, যা এর স্পেসিফিকেশনে পাওয়া যাবে।

আপনি যখন অনলাইনে মাদারবোর্ডের স্পেসিফিকেশনগুলি দেখেন, তখন আপনি লক্ষ্য করবেন যে তারা শুধুমাত্র CPU সকেটকে চিনতে পারে, সমস্ত সমর্থিত CPU মডেল নয়।

সার্কিট বোর্ড কোন CPU মডেল সমর্থন করবে তা নির্ধারণ করতে আপনি এই সকেট তথ্য ব্যবহার করতে পারেন।

5. Am4 ব্যাকওয়ার্ড সামঞ্জস্যপূর্ণ?

না! AM4 মাদারব ওর্ডগুলি পিছনের সাথে সামঞ্জস্যপূর্ণ নয় কারণ তাদের সাথে শারীরিকভাবে আলাদা সকেট সংযুক্ত রয়েছে৷

AM4 একটি গ্রিড প্রযুক্তি, এবং অনেক প্রাচীন CPU-এর জন্য সহায়তা অন্তর্ভুক্ত করা প্ল্যাটফর্মের সম্ভাবনাকে উল্লেখযোগ্যভাবে সীমিত করবে।

অধিকন্তু, AM4 এবং AM3+ সামঞ্জস্যের ক্ষেত্রে, AM4 এবং AM3+ সকেটে বিভিন্ন সংখ্যক পিনহোল রয়েছে। ফলস্বরূপ, AM3+ CPUগুলি AM4 মাদারবোর্ডগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ নয় এবং AM4 CPUগুলি AM3+ বোর্ডগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ নয়৷

6. কীভাবে মাদারবোর্ডগুলি পুরানো রামগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ নয়?

কিছু ​​মাদারবোর্ড পুরানো র‍্যামের সাথে সামঞ্জস্যপূর্ণ নয় কারণ সেগুলি সব একই সকেটে ফিট হলে, প্রয়োজনীয় মেমরি কন্ট্রোলারের সংখ্যা বৈচিত্র্যের সংখ্যার সমান হবে৷

অতএব, আপনার যদি দুটি DDR2 স্টিক এবং একটি DDR4 স্টিক থাকে, তাহলে আপনার দুটি কন্ট্রোলারের প্রয়োজন হবে:একটি DDR2 এর জন্য এবং একটি DDR4 এর জন্য।

আপনি যদি একটি পুরানো কম্পিউটার আপগ্রেড করে থাকেন, তাহলে সামঞ্জস্যতা নির্ধারণ করার একটি অনেক সহজ উপায় আছে।

যদি আপনার ডিভাইসটি কার্যকরী হয়, তাহলে আপনার কাছে আপনার মাদারবোর্ড নিয়ে গবেষণা করার বা আপনার যা প্রয়োজন তা নির্ধারণ করতে একটি ফ্রেমওয়ার্ক স্ক্যান টুল ব্যবহার করার বিকল্প রয়েছে।

আপনার মাদারবোর্ডের সাথে কোন RAM সামঞ্জস্যপূর্ণ তা নির্ধারণ করার সময়, বেশ কয়েকটি বিষয় বিবেচনা করতে হবে। কিছু উল্লেখযোগ্য বৈশিষ্ট্য নিম্নরূপ:

  • ল্যাপটপ কম্পিউটারগুলি তুলনামূলকভাবে ছোট আউটলাইন ডুয়াল ইন-লাইন মেমরি মডিউল র‍্যাম ব্যবহার করে, যখন ডেস্কটপ মাদারবোর্ডগুলি ডুয়াল ইন-লাইন মডিউল (DIMM) RAM স্বীকার করে। DIMM গুলি দীর্ঘ এবং SO-DIMM এর চেয়ে বেশি স্থানের প্রয়োজন৷
  • কিছু ​​মাদারবোর্ডে তারা যে পরিমাণ RAM সমর্থন করতে পারে তার সীমাবদ্ধতা রয়েছে। আপনার যদি বেশি স্টোরেজ ক্ষমতা থাকে তবে আপনি বিভিন্ন অ্যাপ্লিকেশনের মধ্যে মাল্টি-টাস্ক করতে সক্ষম হবেন। RAM এর ক্ষেত্রে, এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিবেচনার মধ্যে একটি।
  • RAM সাধারণত ব্যাকওয়ার্ড সামঞ্জস্যপূর্ণ, মানে এটি আপনার মাদারবোর্ডে কাজ করবে এমনকি যদি এটি মাদারবোর্ডের জন্য ডিজাইন করা হয়েছে তার চেয়ে দ্রুততর হয়। আপনার কম্পিউটারে অনেকগুলি ক্রিয়াকলাপ একটি দ্রুততর ঘড়ির সাহায্যে RAM দ্বারা গতি বাড়ানো হবে৷

7. Ddr5 Mobos কি ব্যাকওয়ার্ড সামঞ্জস্যপূর্ণ?

DDR5 পশ্চাদমুখী সামঞ্জস্যপূর্ণ নয়, কারণ এটি একটি ভিন্ন DIMM স্লট ব্যবহার করে, এবং অসঙ্গতিগুলি শুধুমাত্র প্রদর্শনের জন্য নয়৷

ভোল্টেজ আউটপুট এবং গতিকে সমর্থন করতে মাদারবোর্ডের ব্যর্থতার কারণে, DDR5 পশ্চাদমুখী সামঞ্জস্যকে সম্ভব করে তুলতে পারে।

আমাদের কাছে এমন RAMও থাকবে না যা আজকের মতো দ্রুত, যেটি খুব কম শক্তি ব্যবহার করে এবং এর ক্ষমতা রয়েছে৷

স্থাপন করা CPU এবং মাদারবোর্ড RAM সামঞ্জস্যের জন্য দায়ী।

মাদারবোর্ডে র‌্যাম স্লটের সংখ্যা সীমাবদ্ধ করে, সক্রিয় সিপিইউ এবং ইনস্টল করা মাদারবোর্ড অনুমোদিত র‌্যামের গতি এবং র‌্যামের ক্ষমতা নির্ধারণ করে। সিপিইউ-এর সর্বোচ্চ র‍্যাম গতি রয়েছে।

তাই, DDR5 সমর্থন করার জন্য একটি CPU-তে অবশ্যই DDR5 মেমরি কন্ট্রোলার থাকতে হবে। তদ্ব্যতীত, প্রতিটি ডিডিআর সংশোধন ইন্টারফেস, ভোল্টেজ এবং গতির ক্ষেত্রে পৃথক হয়।

যেহেতু তাদের আর্কিটেকচার, মেমরি কন্ট্রোলার, এবং বৈদ্যুতিক নকশা সবই আলাদা, তাই অন্য DDR মাদারবোর্ডে DDR5 যোগ করার কোনো অ্যাডাপ্টার বা বিকল্প উপায় নেই।

উপসংহার:

মাদারবোর্ডের সামঞ্জস্যতা সকেটের প্রকার এবং সংখ্যার উপর নির্ভর করে। মাদারবোর্ডের জন্য একটি সামঞ্জস্যপূর্ণ ডিভাইস নির্বাচন করার সময় বিবেচনা করার জন্য একটি সকেট সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।

আমি আশা করি এই নিবন্ধটি মাদারবোর্ড সামঞ্জস্য সম্পর্কে আপনার সমস্ত বিভ্রান্তি দূর করবে। বিষয় সম্পর্কিত যেকোন প্রশ্নের জন্য, আপনি নীচে একটি মন্তব্য করতে পারেন।


  1. অ্যান্টিভাইরাস সম্পর্কে আপনার যা জানা দরকার

  2. 5G সম্পর্কে আপনার যা জানা দরকার

  3. BIM সম্পর্কে আপনার যা জানা দরকার

  4. বীকন প্রযুক্তি সম্পর্কে আপনার যা জানা দরকার