কম্পিউটার

কিভাবে একটি CPU ছাড়া একটি মাদারবোর্ড পরীক্ষা করবেন || 2022 সালে সেরা 3টি পদ্ধতি

মাদারবোর্ড হল যেকোন কম্পিউটার সিস্টেমের মৌলিক কঙ্কাল, সেটা হোক একটি সম্পূর্ণ ডেস্কটপ পিসি বা একটি হ্যান্ড-হোল্ড ডিভাইস . তাই, আপনি যদি নিজের গেমিং পিসি কিনতে বা তৈরি করতে চান, তাহলে বাজারে সর্বোচ্চ মানের বোর্ড বিবেচনা করা আপনার জন্য অপরিহার্য।

একটি জিনিস মনে রাখবেন যে এটি বিবেচনা করা বন্ধ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ যে আরও ভাল দাম আপনাকে আরও ভাল বোর্ড পাবে।

একটি বোর্ড যতই ব্যয়বহুল বা সস্তা হোক না কেন হল, যেকোন ফ্যাক্টরির ত্রুটি আপনার প্রাপ্ত নির্দিষ্ট মডেল (গুলি)কে ব্যবহার করার অযোগ্য রেন্ডার করতে পারে৷

অবশ্যই, আপনার মাদারবোর্ডে সমস্যা নির্ণয় করা কঠিন হতে পারে যদি আপনি এটি পরীক্ষা করার সিদ্ধান্ত নেন আপনার কম্পিউটার তৈরি করা শেষ করার কিছুক্ষণ পরেই।

এই কারণেই অনেক গেমার এবং গ্রাফিক ডিজাইনার তাদের ইনস্টলেশনের আগে মাদারবোর্ডগুলি পরীক্ষা করার উপায় খুঁজুন . কিন্তু এটা কি সম্ভব? এটা কি কোন প্রতিক্রিয়া আছে? এটা করা নিরাপদ?

আপনি কি CPU ছাড়াই মাদারবোর্ড পরীক্ষা করতে পারেন?

প্রথম প্রশ্ন যা আপনাকে জিজ্ঞাসা করা উচিত একটি CPU ছাড়াই একটি মাদারবোর্ড পরীক্ষা করা কি সম্ভব? উত্তর একটি হ্যাঁ এবং একটি না. সহজ কথায়, হ্যাঁ বা না দিয়ে উত্তর দেওয়ার চেয়ে এটি একটু বেশি জটিল।

একটি CPU ছাড়াই আপনার মাদারবোর্ড পরীক্ষা করার চেষ্টা করার সময় আপনাকে প্রধান জিনিসটি বিবেচনা করতে হবে এটি একটি প্রসেসর ছাড়া POST (পাওয়ার-অন সেলফ-টেস্ট) অতিক্রম করতে যাচ্ছে না (যদিও কিছু সাম্প্রতিক মাদারবোর্ডগুলি একটি CPU এর সাথে সংযুক্ত না হয়ে BIOS আপডেট করতে সক্ষম)৷

এখন আপনি জানেন যে, আপনার বোর্ড প্রকৃতপক্ষে প্রসেসর ছাড়াই চালিত হতে পারে। হ্যাঁ, এটা সত্যি।

যখন এটি চালিত হয়, আপনিবোর্ডে কিছু বৈশিষ্ট্য পরীক্ষা করতে পারেন৷৷ উদাহরণস্বরূপ, আপনি যখন আপনার মাদারবোর্ড চালু করেন, তখন যেকোনও ইন্টিগ্রেটেড পাওয়ার এলইডি লাইট জ্বলে উঠতে হবে।

একইভাবে, সমস্ত কেস ফ্যান এছাড়াও ঘূর্ণন দেখা উচিত. যখন আলোকিত LED এবং স্পিনিং ফ্যান প্রদান করে নিশ্চিত প্রমাণ যে আপনার মাদারবোর্ড কাজ করছে, অন্তত আলো এবং কুলিং বিভাগে।

যাইহোক, আমাদের কাছে এখনও বোর্ডের কার্যকারিতার অন্যান্য গুরুত্বপূর্ণ উপাদানগুলির যথেষ্ট প্রমাণ নেই।

যদি আপনার মাদারবোর্ডে অনবোর্ড স্পিকার থাকে – অথবা যদি আপনি সংযুক্ত করে থাকেন এটি একটি বাহ্যিক স্পিকারের কাছে - একবার আপনি এটিকে চালিত করার পরে আপনি সিস্টেম বীপের একটি সিরিজ শুনতে পারেন।

এগুলিকে সাধারণত "বীপ কোড" হিসাবে উল্লেখ করা হয় এবং নির্দেশ করে যে আপনার মাদারবোর্ড তার মস্তিষ্ক, CPU খুঁজে বের করার চেষ্টা করছে। বীপগুলি তাই একটি দুর্দান্ত, সামান্য চিহ্ন যে আপনার বোর্ড কাজ করছে৷

যাইহোক, কিছু বোর্ড তাদের প্রসেসর খোঁজার সময় বীপ দেয় না। তাই, বীপ কোড শোনার সময় আপনার মাদারবোর্ড কাজ করছে এমন একটি চিহ্ন হতে পারে, বীপ কোডের অনুপস্থিতি উচিত নয় এটি কাজ করছে না এমন একটি চিহ্ন হিসাবে দেখা হবে।

আপনার মাদারবোর্ডটি র‍্যাম ছাড়াই চালিত হলে একাধিক বীপ নির্গত করতে পারে, যা আবার একটি ভাল লক্ষণ যে এটি সেই বিভাগে কাজ করছে।

গেমিং এবং গ্রাফিক ডিজাইনিং সম্প্রদায়ের অনেক বিশেষজ্ঞ এবং ব্যবহারকারীরা দাবি করেন যে মাল্টিমিটার ব্যবহার করে মাদারবোর্ড পরীক্ষা করা সম্ভব (একটি টুল যা বৈদ্যুতিক প্রবাহ এবং ভোল্টেজ নির্ধারণ করতে ব্যবহৃত হয়)।

যদিও এটি প্রযুক্তিগতভাবে সম্ভব হতে পারে, বেশিরভাগ সাধারণ বোর্ডগুলি তাদের কাঠামোর সাথে এতটাই জটিল যে মাল্টিমিটার ব্যবহার করে তাদের পরীক্ষা করার চেষ্টা করা একটি ঝামেলা।

আপনি যদি একটি নির্দিষ্ট সমস্যার জন্য আপনার মাদারবোর্ড পরীক্ষা করছেন , আপনি একটি মাল্টিমিটার ব্যবহার করে এটি নির্ণয় করার চেষ্টা করতে পারেন, তবে এটি করার অনেক জনপ্রিয় পদ্ধতির জন্য আপনার মাদারবোর্ডকে একটি CPU এর সাথে সংযুক্ত করতে হবে।

CPU ছাড়া আমার মাদারবোর্ড পরীক্ষা করার সময় আমি কি করতে পারি না?

যেমন আগে আলোচনা করা হয়েছে, আপনার বোর্ডকে এর প্রসেসর ছাড়া বুট করার অর্থ হল এটি POST স্টেজ অতিক্রম করবে না।

আপনি যদি আপনার নির্বাচিত মাদারবোর্ডের অভিজ্ঞতা নিতে চান এবং, প্রক্রিয়ায়, এর কার্যকারিতার সম্ভাব্য ত্রুটিগুলি সনাক্ত করতে, আপনাকে এটিতে একটি CPU ইনস্টল করতে হবে।

অন্যথায়, ওভারক্লকিং, অডিও কোয়ালিটি এবং স্টোরেজের মতো জিনিসগুলির ক্ষেত্রে আপনি আপনার মাদারবোর্ডের কার্যকারিতা সম্পর্কে কিছুই জানতে পারবেন না৷

যদি আমি আমার বোর্ড এর CPU ছাড়াই পরীক্ষা করি, আমি কি এটির ক্ষতি করব?

কিছু ব্যবহারকারী দাবি করেন যে প্রসেসর ছাড়াই একটি গেমিং মাদারবোর্ড পাওয়ার আপ করলে বোর্ডের ব্যাপক ক্ষতি হতে পারে।

যাইহোক, সিপিইউ টি-এর অনুপস্থিতির পরামর্শ দেওয়ার কোন সুনির্দিষ্ট প্রমাণ নেই o মাদারবোর্ডের কোনো ক্ষতি এবং এটি বোধগম্য কারণ বোর্ডটি কোনো নন-পোস্ট পর্যায়ে বেশি ব্যবহার করবে না।

যদি আপনার মাদারবোর্ড সিপিইউ ছাড়া বুট হওয়ার পরে পারফর্ম করতে ব্যর্থ হয় , সম্ভবত এটির সাথে শুরু করা ত্রুটিপূর্ণ ছিল এবং তাই আপনাকে প্রস্তুতকারকের কাছ থেকে একটি প্রতিস্থাপন বা ফেরত চাওয়া উচিত।

অবশ্যই, আপনি যদি নিজেকে এমন পরিস্থিতিতে পান, তাহলে আপনি সম্ভবত প্রস্তুতকারককে বলা এড়াতে হবে যে আপনি CPU ছাড়াই আপনার মাদারবোর্ড বুট করার চেষ্টা করেছেন , কারণ তারা আপনার উপর ত্রুটিপূর্ণ আইটেমের দোষ চাপাতে পারে। শুভকামনা এবং যেকোনো বৈদ্যুতিক সরঞ্জামের সাথে সতর্ক থাকুন। আপনার রাবারের স্লিপার পরতে ভুলবেন না!


  1. কিভাবে পিসি 2022তে ল্যাগ ছাড়াই ভ্যালোরেন্ট গেমপ্লে রেকর্ড করবেন

  2. আইফোনে কীভাবে হোয়াটসঅ্যাপ ব্যাকআপ তৈরি করবেন:শীর্ষ তিনটি পদ্ধতি!

  3. কীভাবে আপনার ম্যাকে উইন্ডো সার্ভার সিপিইউ ব্যবহার কম করবেন (2022)

  4. কিভাবে 2022 সালে বিনামূল্যের জন্য Windows 11 আপগ্রেড করবেন (তিনটি পদ্ধতি)