কম্পিউটার

মাদারবোর্ড কি একটি PCB? - 2022

এ আপডেট করা গাইড

একটি মাদারবোর্ড, অন্যথায় একটি মেইনবোর্ড, ফ্রেমওয়ার্ক বোর্ড, যৌক্তিক বোর্ড, বা বেসবোর্ড বলা হয়, পিসির প্রাথমিক অংশ। এটি ফোকাল হ্যান্ডলিং ইউনিট (সিপিইউ), মেমরি এবং প্রয়োজনীয় তথ্য/ফলন কাঠামো (BIOS) এর মতো পিসির অনেক মৌলিক অংশ ধারণ করে।

দুই ধরনের মাদারবোর্ড আছে:ATX এবং MicroATX।

মাদারবোর্ড হল একটি ইলেকট্রনিক সার্কিট বোর্ড যা অনেক ব্যক্তিগত কম্পিউটারে প্রধান প্রিন্টেড সার্কিট বোর্ড (PCB) হিসেবে কাজ করে।

এটি সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (CPU) এবং অন্যান্য সিস্টেম উপাদান, যেমন ডিস্ক ড্রাইভ, গ্রাফিক্স কার্ডের মধ্যে যোগাযোগের অনুমতি দেয় , এবং USB পোর্ট। উপরন্তু, মাদারবোর্ড সাধারণত ফ্যান বা হিট সিঙ্ক দ্বারা ঠান্ডা করা যেতে পারে।

মাদারবোর্ড কি একটি PCB?

মাদারবোর্ড একটি PCB নয়। একটি PCB, বা মুদ্রিত সার্কিট বোর্ড, পরিবাহী পথ ব্যবহার করে সুনির্দিষ্টভাবে এবং বৈদ্যুতিকভাবে ইন্টারফেসিং ইলেকট্রনিক যন্ত্রাংশ ধরে রাখে বা একটি অ-পরিবাহী সাবস্ট্রেটের উপর আবৃত তামার শীট থেকে স্ক্র্যাচ করা অনুসরণ করে .

মাদারবোর্ডের এই পথগুলো নেই। পরিবর্তে, তারা মাদারবোর্ডের পৃষ্ঠে সরাসরি সোল্ডার করার জন্য উপাদানের উপর নির্ভর করে।

একটি মাদারবোর্ড এবং PCB-এর মধ্যে পার্থক্য কী?

ফাংশনে একই রকম হলেও, একটি মাদারবোর্ড এবং PCB-এর কিছু উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে।

মাদারবোর্ড হল হার্ডওয়্যারের একটি বড় অংশ যাতে সাধারণত CPU, RAM এবং অন্যান্য গুরুত্বপূর্ণ উপাদান থাকে।

পিসিবি হল মাদারবোর্ডের সাথে সংযুক্ত ছোট সার্কিট বোর্ড এবং এতে পৃথক উপাদান থাকে। এই উপাদানগুলিকে মাদারবোর্ডের পোর্টগুলির সাথে সংযুক্ত করার জন্যও PCB দায়ী৷

একটি PCB ব্যবহার করার একটি অপরিহার্য সুবিধা হল যে এটি প্রতিটি অংশের প্রয়োজনীয়তাগুলিকে আরও ভালভাবে মেটাতে পরিবর্তিত হতে থাকে।

উদাহরণস্বরূপ:

যদি একটি নির্দিষ্ট উপাদান গরম সঞ্চালিত হয়, আপনি আরো শীতল বৈশিষ্ট্য সঙ্গে একটি বোর্ড চয়ন করতে পারেন। উপরন্তু, যেহেতু একটি PCB একটি মাদারবোর্ডের চেয়ে ছোট, এটি সোল্ডার উপাদানগুলির সাথে কাজ করা সহজ হতে পারে।

একটি সাধারণ মাদারবোর্ডে কয়টি স্তর থাকে?

একটি মাদারবোর্ডে সাধারণত ৬টি স্তর থাকে। নীচের স্তরটি হল সার্কিট বোর্ড , যা মাদারবোর্ডের সমস্ত উপাদান সংযুক্ত করে। এর উপরে রয়েছে সাবস্ট্রেট, যা ইন্টিগ্রেটেড সার্কিট এবং অন্যান্য ডিভাইস মাউন্ট করার জন্য একটি বেস প্রদান করে।

পরবর্তী স্তরটি হল সংযোগকারী স্তর, যেটিতে পেরিফেরাল এবং এক্সপেনশন কার্ড সংযুক্ত করার জন্য সমস্ত সংযোগকারী রয়েছে। তার উপরে BGA সাবস্ট্রেট , যা বল গ্রিড অ্যারে (BGA) চিপ ধারণ করে। চতুর্থ স্তরটি হল মেমরি কন্ট্রোলার , যা প্রসেসর এবং মেমরির মধ্যে যোগাযোগ পরিচালনা করে।

পঞ্চম স্তর হল প্রসেসর এবং চিপসেটের উপরে , যা যোগাযোগ এবং স্টোরেজ সমর্থন করে। অবশেষে, সেখানে  I/O ব্রিজ, যা বহিরাগত ডিভাইসগুলিতে অ্যাক্সেস নিয়ন্ত্রণ করে।

একটি সাধারণ মাদারবোর্ডের সুবিধা কী?

বাজারে বিভিন্ন ধরণের মাদারবোর্ড রয়েছে তবে তারা কিছু সাধারণ সুবিধা ভাগ করে নেয়।

প্রথমত, একটি মাদারবোর্ডের একটি সুবিধা হল যে এটি একটি পেশাদার স্তরের তথ্য প্রদান করে . এই তথ্য ব্যবহারকারীদের তাদের কম্পিউটার কীভাবে কাজ করে তা নিয়ন্ত্রণ করতে এবং ঘটতে পারে এমন কোনো সমস্যা নির্ণয় করতে দেয়। মাদারবোর্ডগুলি এমন ইউটিলিটিগুলির সাথেও আসে যা ব্যবহারকারীদের তাদের প্রসেসরগুলিকে ওভারক্লক করতে দেয়, যার ফলে আরও ভাল পারফরম্যান্স হয়৷

দ্বিতীয়ত, মাদারবোর্ডের আরেকটি সুবিধা হল অন্যান্য ডিভাইসের সাথে সংযোগ করা . এটিতে একাধিক পোর্ট রয়েছে যা আপনি বহিরাগত ড্রাইভ, মনিটর এবং অন্যান্য পেরিফেরাল সংযোগ করতে ব্যবহার করতে পারেন। মাদারবোর্ড ব্যবহারকারীদের অতিরিক্ত হার্ডওয়্যার না কিনেই তাদের সিস্টেম প্রসারিত করতে দেয়।

একটি সার্কিট বোর্ড কি মাদারবোর্ডের মতোই?

একটি সার্কিট বোর্ড এবং মাদারবোর্ড এক নয়৷

একটি মাদারবোর্ড হল একটি পিসির পুরো সার্কিট বোর্ড। এটি সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (CPU), মেমরি, এক্সপেনশন কার্ড এবং অন্যান্য ডিভাইস ধারণ করে।

একটি সার্কিট বোর্ড হল একটি ছোট বোর্ড যা ইলেকট্রনিক উপাদান সংযোগ করতে ব্যবহৃত হয়।

মাদারবোর্ডগুলি যে বিভিন্ন উপাদান দিয়ে তৈরি?

মাদারবোর্ড প্রস্তুতকারকের উপর নির্ভর করে বিভিন্ন উপকরণ দিয়ে তৈরি। সর্বাধিক ব্যবহৃত উপকরণগুলি হল ফাইবারগ্লাস, তামা এবং অ্যালুমিনিয়াম .

  • ফাইবারগ্লাস হল একটি হালকা ওজনের এবং মজবুত উপাদান যা প্রায়ই নৌকা এবং অন্যান্য জলযান নির্মাণে ব্যবহৃত হয়।
  • তামা বিদ্যুতের একটি ভাল পরিবাহী; আপনি তারের মধ্যে এটি ব্যবহার করতে পারেন।
  • অ্যালুমিনিয়ামও বিদ্যুতের একটি ভাল পরিবাহী, এবং লোকেরা এটিকে বিমান তৈরি করতে ব্যবহার করতে পারে।

কিভাবে একটি ASUS MB-এর PCB নির্ধারণ করবেন?

যখন আপনার মাদারবোর্ড পরিবর্তন বা পুনরায় ডিজাইন করার সময় আসে, তখন আপনাকে ASUS MB-এর PCB (প্রিন্টেড সার্কিট লিডিং গ্রুপ) সম্পর্কে সিদ্ধান্ত নিতে হবে। PCB প্রয়োজনীয় কারণ এটি নির্দিষ্ট হার্ডওয়্যারের সাথে সামঞ্জস্যতা নির্ধারণ করে এবং মাদারবোর্ডের বৈশিষ্ট্যগুলি নির্দেশ করে।

একটি ASUS MB এর PCB নির্ধারণ করার কয়েকটি ভিন্ন উপায় রয়েছে। একটি উপায় হল বোর্ডে সিরিয়াল নম্বর দেখা . সিরিয়াল নম্বর "P" দিয়ে শুরু হবে।

আরেকটি উপায় হল মডেল নম্বরটি দেখা বোর্ডের উপর. মডেল নম্বরটি "M" দিয়ে শুরু হবে। আপনি যদি নিশ্চিত না হন যে আপনার কাছে কোন ধরনের মাদারবোর্ড আছে, আপনি ASUS ওয়েবসাইটে যেতে পারেন এবং তাদের সার্চ ইঞ্জিনে আপনার সিরিয়াল নম্বর বা মডেল নম্বর ইনপুট করতে পারেন।

একবার আপনি PCB নির্ধারণ করার পরে, সামঞ্জস্যপূর্ণ হার্ডওয়্যার বা ড্রাইভারের সন্ধান করার সময় এটিকে উল্লেখ করতে এটি লিখুন।

কেন মাদারবোর্ড কোম্পানি এখনও ব্রাউন PCB ব্যবহার করে?

মাদারবোর্ড কোম্পানিগুলো ব্রাউন পিসিবি ব্যবহার চালিয়ে যাওয়ার অনেক কারণ রয়েছে। একটি কারণ হল বাদামী PCB গুলি পেশাদার এবং দেখতে উচ্চ মানের . এছাড়াও তারা মাদারবোর্ডের জন্য প্রয়োজনীয় শব্দ তথ্য ট্রান্সমিশন এবং সহায়তা প্রদান করে .

উপরন্তু, বাদামী PCB গুলি সাশ্রয়ী, নির্ভরযোগ্য এবং পরিবেশ বান্ধব . সামগ্রিকভাবে, বাদামী PCB ব্যবহার করার অনেক সুবিধা রয়েছে, তাই তারা মাদারবোর্ড নির্মাতাদের মধ্যে জনপ্রিয় হতে চলেছে।

উপসংহার:

মাদারবোর্ড এবং পিসিবি উভয়ই সার্কিট বোর্ড যা মানুষ ইলেকট্রনিক ডিভাইসে ব্যবহার করতে পারে, কিন্তু তাদের কাজ আলাদা।

একটি ডিভাইসে একটি মাদারবোর্ড হল অপরিহার্য সার্কিট বোর্ড, অন্যদিকে PCB হল আরও লুকানো সার্কিট বোর্ড যা একটি নির্দিষ্ট কাজ পূরণ করে৷

আপনি যদি আপনার ইলেকট্রনিক ডিভাইস ঠিক করার জন্য সার্কিট বোর্ড খুঁজছেন, তাহলে সঠিক অংশ কেনার জন্য আপনাকে মাদারবোর্ড এবং PCB-এর মধ্যে পার্থক্য জানতে হবে।


No
  1. আপনার পিসিতে AsIO3.sys ত্রুটি কীভাবে ঠিক করবেন (2022 আপডেট করা গাইড)

  2. কিভাবে MSI ল্যাপটপে একটি স্ক্রিনশট নিতে হয় (2022 আপডেট করা গাইড)

  3. কিভাবে স্থায়ীভাবে কিক অ্যাকাউন্ট সরান (2022 আপডেট করা গাইড)

  4. কম্পিউটার মাদারবোর্ডের অংশ এবং তাদের ফাংশন ব্যাখ্যা করা হয়েছে (2022 আপডেট করা হয়েছে)