কম্পিউটার

কোন প্রসেসরটি সেরা ইন্টেলের কোর i7 বনাম এএমডির রাইজেন? (ডেস্কটপ/ল্যাপটপের জন্য সঠিক প্রসেসর বেছে নিন)

আপনি যদি একজন কম্পিউটার ব্যবহারকারী হন যিনি আপনার প্রসেসর থেকে উচ্চ কর্মক্ষমতা, গতি এবং প্রচুর বৈশিষ্ট্য চান, তাহলে আপনাকে AMD Ryzen এবং Intel প্রসেসরের মধ্যে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হবে। . এই উভয় ব্র্যান্ডেরই তাদের নিজস্ব ভালো গুণাবলী এবং বৈশিষ্ট্য রয়েছে যা আপনি মিস করতে পারবেন না। কিন্তু, এএমডি রাইজেন এবং ইন্টেলের মধ্যে বিতর্ক অনেক দীর্ঘ এবং অন্তহীন।

ইন্টারনেটে, আপনি এই দুই ধরনের প্রসেসরের মধ্যে অসংখ্য প্রযুক্তিগত পর্যালোচনা এবং পত্রকের তুলনা খুঁজে পেতে পারেন, কিন্তু আপনি যদি ক্রেতার দৃষ্টিকোণ থেকে এগুলি উভয়কেই বুঝতে চান যিনি কেবল সেরা কম্পিউটার চান, তাহলে আমাদের কাছে আপনার জন্য এটি রয়েছে। আমরা উভয় ব্র্যান্ডের মধ্যে পার্থক্য পরিষ্কারভাবে বর্ণনা করেছি যাতে যে কেউ এটি বুঝতে পারে।

কিভাবে সঠিক প্রসেসর কিনবেন?

আপনার কম্পিউটারের জন্য একটি প্রসেসর নির্বাচন করার সময়, আপনাকে কেবল এটির প্রয়োগ মনে রাখতে হবে। অ্যাপ্লিকেশন অনুসারে, আপনি গতি, নমনীয়তা, গ্রাফিক্স এবং মূল্য নির্ধারণ করতে পারেন।

  • ঘড়ির গতি: ঘড়ির গতি বলতে প্রসেসর প্রতি সেকেন্ডে কতগুলি প্রক্রিয়াকরণ চক্র সম্পূর্ণ করে তা বোঝায়৷
  • কোর: CPU-তে যতগুলি ফিজিক্যাল কোর আছে তার সংখ্যা। আরও কোর মানে আরও প্রক্রিয়াকরণ শক্তি৷
  • প্রতি সেকেন্ডে নির্দেশাবলী: প্রসেসর কত লক্ষ নির্দেশাবলী পরিচালনা করতে পারে?
  • ক্যাশে: বড় CPU ক্যাশে ঘন ঘন অ্যাক্সেস করা তথ্য সংরক্ষণের অনুমতি দেয়।
  • সামনের পাশের বাস: সামনের দিকের বাসটি সিপিইউকে আপনার সিস্টেমের বাকি অংশের সাথে যোগাযোগ করতে দেয় এবং একই গতিতে চলতে হয়।

কোন প্রসেসরটি সেরা ইন্টেলের কোর i7 বনাম এএমডির রাইজেন? (ডেস্কটপ/ল্যাপটপের জন্য সঠিক প্রসেসর বেছে নিন)

কোন প্রসেসর সেরা, ইন্টেল নাকি AMD?

ইন্টেল বেশ কয়েক বছর ধরে উচ্চ-পারফরম্যান্স সিপিইউ বাজারে একটি শক্তিশালী বাছাই হয়েছে যখন AMD চালিয়ে যাওয়ার জন্য লড়াই করেছিল। কিন্তু 2017 সালে জিনিসগুলি পরিবর্তিত হয়েছিল যখন AMD বাজারে 8-কোর, 16-থ্রেড Ryzen 7 এবং 6-কোর 12-থ্রেড Ryzen 5 CPU সহ জেন মাইক্রোআর্কিটেকচার এবং এর উচ্চ কোর-কাউন্ট রাইজেন ডেস্কটপ সিপিইউ চালু করেছিল। এএমডি সিপিইউগুলি দীর্ঘকাল ধরে সিপিইউ কোরে প্যাকিংয়ের উপর ফোকাস করেছে, মাল্টি-থ্রেডিং পারফরম্যান্সে তাত্ত্বিক লাভ এনেছে, যখন ইন্টেল উচ্চ ঘড়ির গতি এবং স্বতন্ত্র মূল দক্ষতার উপর দৃষ্টি নিবদ্ধ করেছে।

কোন প্রসেসরটি সেরা ইন্টেলের কোর i7 বনাম এএমডির রাইজেন? (ডেস্কটপ/ল্যাপটপের জন্য সঠিক প্রসেসর বেছে নিন)

AMD Ryzen

AMD Ryzen চিপ তিনটি ভিন্ন ভিন্নতায় প্রবর্তিত হয়েছে - Ryzen 7, Ryzen 5 এবং Ryzen 3। সংখ্যা যত বেশি হবে, চিপটি তত ভালো এবং উন্নত হবে, এটি একটি সুন্দর মৌলিক সিস্টেম।

কোন প্রসেসরটি সেরা ইন্টেলের কোর i7 বনাম এএমডির রাইজেন? (ডেস্কটপ/ল্যাপটপের জন্য সঠিক প্রসেসর বেছে নিন)

বৈশিষ্ট্যসমূহ

প্রতিটি রাইজেন চিপ তার মূল প্রতিযোগী ইন্টেলের সাথে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য চালু করা হয়েছে। যেমন এন্ট্রি-লেভেল Ryzen 3 Intel i3 এর বিপরীত, Ryzen 5 মূলধারা হল Intel i5 এর বিকল্প এবং Ryzen 7 Intel i7 এর বিপরীতে চালু করা হয়েছে। পরবর্তীতে, 2018 সালে, AMD Ryzen CPU চিপগুলির দ্বিতীয় তরঙ্গ প্রবর্তন করে। দ্বিতীয় তরঙ্গটি চারটি অংশে বিভক্ত যা একটি 12nm উৎপাদন প্রক্রিয়া এবং Zen+ আর্কিটেকচার দিয়ে ডিজাইন করা হয়েছে। এই সিরিজের হাইলাইট বৈশিষ্ট্যগুলি হল উচ্চ গতি এবং কম শক্তি খরচ৷

কিন্তু, শীঘ্রই, এএমডি রাইজেন তাদের গেমটি বাড়িয়ে দেয় এবং তাদের উচ্চ-ক্ষমতাসম্পন্ন সিপিইউ - থ্রেডরিপার উপস্থাপন করে। যেখানে সাধারণত মূলধারার Ryzen চিপগুলি সর্বাধিক 8 কোর এবং 16 থ্রেড অফার করে, অন্যদিকে, Threadrippers সিরিজ 12 কোর এবং 24 থ্রেডের সাথে আসে যা 32 কোর এবং 64 থ্রেড পর্যন্ত যায়। AMD Ryzen-এর এই অতিরিক্ত সিরিজটিকে Intel's Kaby এবং Coffee Lake CPU-এর সাথে তুলনা করা হয়।

আপনি যদি আপনার কম্পিউটারে 3-ডি রেন্ডারিং ভিডিও বা উচ্চ-মানের ভিডিও গেম খেলতে চান, তবে আপনার উচ্চ ক্ষমতা সম্পন্ন CPU সিস্টেমেও কিছু অতিরিক্ত অর্থ ব্যয় করা উচিত। উচ্চ কার্যকারিতা আপনাকে আপনার ভিডিও গেমগুলিতে সেই প্রান্ত দিতে পারে, যা আপনি সর্বদা খুঁজছেন। সুতরাং, AMD Ryzen বর্তমানে বাজারে চারটি ভিন্ন ভিন্ন প্রসেসর উপলব্ধ রয়েছে।

ইন্টেল

আমরা যখন সংক্ষেপে ইন্টেল সম্পর্কে কথা বলি, তখন আমরা সহজভাবে বলতে পারি Intel i7 হল Intel i5 এর থেকে ভালো এবং একইভাবে Intel i5 হল i3 এর একটি উন্নত সংস্করণ। এখন, এখানে সংখ্যাগুলি কোরের সংখ্যা বা ঘড়ির গতি বা নামের কোনও প্রযুক্তিগত সংজ্ঞায়িত করে না, এটি একটি সংস্করণকে অন্য সংস্করণ থেকে আলাদা করার একটি উপায়। সুতরাং, আপনি যখন ইন্টেল সিপিইউ খুঁজছেন তখন বিভ্রান্ত হবেন না।

কোন প্রসেসরটি সেরা ইন্টেলের কোর i7 বনাম এএমডির রাইজেন? (ডেস্কটপ/ল্যাপটপের জন্য সঠিক প্রসেসর বেছে নিন)

ভিন্ন কোর

এখন, আমাদের কাছে কোর ইন্টেল i9 রয়েছে যা 2017 সালে প্রবর্তিত হয়েছে। এটি একটি অত্যন্ত শক্তিশালী কোর যা খুব থ্রেড গণনা এবং কোর গণনা নিয়ে গর্ব করতে পারে। টপ-এন্ড কোর i9-7980X 18-কোর (2.6Ghz এ ক্লক করা) এবং একবারে 32টি থ্রেড পরিচালনা করতে পারে যখন সবচেয়ে সস্তা বিকল্প – i9-7900X 10 কোর (20টি থ্রেড পরিবেশন করতে সক্ষম) এবং একটি বেস ক্লক গতি 3.3GHz।

এই সংখ্যাগুলি দুর্দান্ত দেখায়, তবে আপনার প্রয়োজনীয়তাগুলি যদি খুব প্রযুক্তিগত না হয় এবং আপনাকে উচ্চ রেন্ডার করা ভিডিওগুলি চালাতে না হয়, তবে আপনাকে ব্যয়বহুল CPU-তে বিনিয়োগ করার দরকার নেই। আপনি সহজেই Intel i5 বা i3 প্রসেসর দিয়ে কাজ করতে পারেন।

Intel Core i3 বনাম i5 বনাম i7 প্রসেসরের তুলনা করুন আপনার কোনটি কেনা উচিত?

মূল্য

এএমডি চিপগুলি সাধারণত তাদের ইন্টেল প্রতিপক্ষের তুলনায় সস্তা। Intel এর সর্বশেষ i9 7980 Extreme Edition প্রসেসরের দাম প্রায় USD 2000 হবে বলে আশা করা হচ্ছে, যেখানে Ryzen Threadripper 1950X এর দাম প্রায় USD 1000 হবে বলে আশা করা হচ্ছে৷

অন্যান্য হার্ডওয়্যারের সাথে সামঞ্জস্যহীনতার ক্ষেত্রে ইন্টেলের একটি বড় হাত রয়েছে। তবে হার্ডওয়্যারের ডিজাইনে, এএমডি চিপগুলি আরও বুদ্ধিমান।

ইন্টেল এবং এএমডি উভয়েরই তাদের কিছু প্রসেসরের জন্য অন-চিপ গ্রাফিক্স কার্ড উপলব্ধ রয়েছে। এই অন-চিপ কার্ডগুলি মধ্য-স্তরের গেমিংয়ের জন্য উপযোগী এবং এতে ইন্টেলের উপরে AMD-এর অগ্রগতি রয়েছে।

এএমডির তুলনায় ইন্টেলের প্রসেসরের টিডিপি রেটিং কম। এটি বোঝায় যে এটি কম তাপ আকর্ষণ করে এবং এইভাবে কম শক্তি খরচ করে। এটি এর হাইপার-থ্রেডিং প্রযুক্তির কারণে। AMD Ryzen 180W এর TDP রেটিং সহ তার প্রসেসরগুলিতে যুগপত মাল্টিথ্রেডিং (SMT) প্রয়োগ করেছে, কিন্তু তবুও, Intel i9 7980XE 165W TDP রেটিং সহ কর্মক্ষমতাতে AMD কে ছাড়িয়ে গেছে। যেহেতু AMD-এর একটি ইউনিটে বেশি কোর রয়েছে, তাই এটি উত্তপ্ত হয়ে উঠতে পারে, যা CPU-এর কার্যক্ষমতাকে বাধাগ্রস্ত করতে পারে।

উপরে, আমরা বাজারে উপলব্ধ Intel এবং AMD Ryzen CPU উভয়ের মৌলিক বৈশিষ্ট্য এবং সংস্করণগুলি অধ্যয়ন করেছি। সমস্ত সিপিইউ এর ভাল এবং খারাপ গুণাবলী রয়েছে তাই কোন সংস্করণটি আপনার জন্য সেরা হতে চলেছে তা উপসংহারে আসা কঠিন। আপনাকে এই সমস্ত বিভিন্ন CPU-এর দাম এবং বৈশিষ্ট্যগুলিকে একে অপরের সাথে তুলনা করতে হবে এবং একটি CPU প্রসেসর বেছে নিতে হবে যা আপনার প্রয়োজনীয়তার তালিকা বন্ধ পর্যন্ত পূরণ করে।

তাহলে, কোন প্রসেসর ভালো?

যখন এটি নেমে আসে, উভয়ই তাদের নিজস্ব উপায়ে র‌্যাঙ্ক করে। একক-কোর পারফরম্যান্স দেখায় যে ইন্টেলের i7-7700K স্কোরিং Ryzen 7 1800X-এর চেয়ে বেশি, কিন্তু মাল্টি-কোর পারফরম্যান্সের সাথে Ryzen 7 1800X i7-7700K-কে ছাড়িয়ে গেছে। সাধারণ দৈনন্দিন ব্যবহারের জন্য, ভোক্তারা Intel 7 th কেনার চেয়ে ভাল হবে কোর i7 এর মত জেনারেশন প্রসেসর। আপনি যদি একজন ভোক্তা হন যিনি 3D রেন্ডারিং, ভিডিও এনকোডিং, গেমিং বা উচ্চতর ওভারক্লকিং-এর উপর খুব বেশি মনোযোগী হন, তাহলে Ryzen হল যাওয়ার উপায়। আপনার প্রয়োজনগুলি মূল্যায়ন করুন এবং তারপরে একটি প্রসেসর নির্বাচন করুন যা আপনাকে মূল্য এবং কার্যক্ষমতার সঠিক ভারসাম্য দেবে যা আপনি খুঁজছেন৷

এছাড়াও পড়ুন:

  • সম্পূর্ণ ল্যাপটপ কেনার নির্দেশিকা – একটি ভালো ল্যাপটপের স্পেসিফিকেশন
  • কোন গ্রাফিক্স কার্ডটি সেরা AMD বা NVIDIA? (AMD বনাম NVIDIA GPU তুলনা)
  • ইন্টিগ্রেটেড বনাম ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড কোনটি ব্যবহার করবেন এবং কেন?
  • SSD বনাম HDD গতি এবং কর্মক্ষমতা তুলনা
  • Windows 10-এ SSD (সলিড স্টেট ড্রাইভ) কর্মক্ষমতা কীভাবে অপ্টিমাইজ করবেন

  1. ক্রোমের জন্য সেরা রিমোট ডেস্কটপ এক্সটেনশনগুলির মধ্যে 3টি৷

  2. কীভাবে Chrome এর জন্য সেরা VPN চয়ন করবেন

  3. আপনার ডেস্কটপ বা ল্যাপটপের জন্য সঠিক সঞ্চয়স্থান কীভাবে সনাক্ত করবেন

  4. কোন ইন্টেল প্রসেসর আপনার জন্য সেরা? ইন্টেল কোর i5, i7 বা i9 ব্যাখ্যা করা হয়েছে