কম্পিউটার

ARM বনাম ইন্টেল প্রসেসর:কোনটি সেরা?

আজ, বেশিরভাগ কম্পিউটিং ডিভাইসে x86 ডিজাইন ব্যবহার করে প্রসেসর থাকতে পারে , যেমন ইন্টেল প্রসেসর, বা ARM (অ্যাডভান্সড RISC মেশিন) ডিজাইন যেমন আপনার স্মার্টফোন বা ট্যাবলেটে সিপিইউ। এআরএম সিপিইউগুলিও এটিকে ল্যাপটপে তৈরি করছে।

আজকাল আপনি একটি Intel বা AMD প্রসেসর (x86) সহ একটি কম্পিউটার বা একটি ARM প্রসেসর সহ একটি ডিভাইসের মধ্যে বেছে নিতে পারেন। সুতরাং যখন এটি এআরএম বনাম ইন্টেল প্রসেসরের ক্ষেত্রে আসে, কোনটি ভাল?

    ARM বনাম ইন্টেল প্রসেসর:কোনটি সেরা?

    এআরএম বনাম ইন্টেল:ভিন্ন মূল

    আধুনিক ইন্টেল এবং এআরএম-ভিত্তিক সিপিইউ তাদের প্রযুক্তিগুলিকে 1980-এর দশকের গোড়ার দিকে বাজারে আনা কম্পিউটারের প্রাথমিক চিপগুলিতে ফিরে আসতে পারে, বিশেষ করে অ্যাকর্ন কম্পিউটারস বিবিসি মাইক্রো এবং প্রথম আইবিএম পিসিতে পাওয়া ইন্টেল 8088। এগুলি আধুনিক সময়ের দুটি প্রধান CPU ডিজাইনের পথ তৈরি করেছে।

    ARM বনাম ইন্টেল প্রসেসর:কোনটি সেরা?

    এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে তাদের দুটি পৃথক বিবর্তনীয় লাইন থাকলেও, আমরা আজকের জন্য এই CPUগুলিকে যা ব্যবহার করি তাতে তারা একত্রিত হয়৷

    RISC বনাম CISC

    হুডের নিচে, একটি ইন্টেল এবং এআরএম-ভিত্তিক CPU-এর মধ্যে প্রধান পার্থক্য হল নির্দেশের ধরন যা প্রতিটি ডিভাইস বুঝতে পারে। ARM-ভিত্তিক CPU হল RISC (কম্পিউটার কমানো নির্দেশনা সেট) ডিভাইস এবং ইন্টেল CPU হল CISC (কমপ্লেক্স ইন্সট্রাকশন সেট কম্পিউটার) ডিভাইস RISC এবং CISC ডিজাইন প্রসেসর কিভাবে তাদের কাজ করে তার মধ্যে পার্থক্য। ইন্টেল (এবং AMD) CPU-তে তারা x86 নামে পরিচিত একটি CISC নির্দেশনা সেট ব্যবহার করে।

    ARM বনাম ইন্টেল প্রসেসর:কোনটি সেরা?

    যাইহোক, তাদের বেশিরভাগ শক্তি এবং দুর্বলতা এই সত্য থেকে আসে যে RISC ডিভাইসগুলি সংক্ষিপ্ত, সহজ, অভিন্ন-দৈর্ঘ্যের নির্দেশাবলী পরিচালনা করে যখন CISC ডিভাইসগুলি অনেকগুলি নির্দেশকে একত্রিত করে দীর্ঘ, জটিল নির্দেশাবলীতে একত্রিত করে।

    সফ্টওয়্যার সামঞ্জস্য

    ইন্টেল প্রসেসর এআরএম কোড বুঝতে পারে না এবং এর বিপরীতে। সুতরাং, অপারেটিং সিস্টেম এবং সফ্টওয়্যার বিশেষভাবে এক ধরনের প্রসেসরের জন্য লিখতে হবে।

    এক ধরনের সিপিইউর জন্য সফ্টওয়্যার অন্যটিতে চালানো সম্ভব, তবে এটি সাধারণত কর্মক্ষমতা এবং অদক্ষতার ক্ষেত্রে বড় শাস্তির সাথে আসে।

    ARM বনাম ইন্টেল প্রসেসর:কোনটি সেরা?

    এর ব্যতিক্রম হল Apple এর Rosetta 2 কোড অনুবাদ সফ্টওয়্যার। তাদের কাস্টম এআরএম সিপিইউগুলি বিশেষভাবে রোসেটা 2কে মাথায় রেখে ডিজাইন করা হয়েছে এবং ইন্টেল-ভিত্তিক ম্যাকের জন্য ডিজাইন করা প্রায় বিরামবিহীন সফ্টওয়্যার সম্পাদনের অনুমতি দেয়। সামগ্রিকভাবে, রোসেটা 2-এর সাথে পারফরম্যান্স পেনাল্টি কম, যদিও নিখুঁত নয়।

    আরও সাধারণ উদাহরণ হল মাইক্রোসফটের এআরএম-ভিত্তিক সারফেস ডিভাইস। যখন এগুলি ইমুলেশনের মাধ্যমে x86 কোড চালানোর চেষ্টা করে, তখন কার্যক্ষমতার প্রভাব এতটাই মারাত্মক হয় যে সফ্টওয়্যারটি অব্যবহারযোগ্য হতে পারে৷

    বিদ্যুৎ খরচ

    Intel এবং অন্যান্য x86 প্রসেসরের তুলনায় ARM-ভিত্তিক CPU-এর উল্লেখযোগ্য সুবিধা হল পাওয়ার খরচ। দেখা যাচ্ছে যে ARM এর ডিজাইনের নির্দিষ্ট উদ্ভাবনের সাথে RISC পদ্ধতি অবিশ্বাস্যভাবে মিতব্যয়ী সিপিইউ তৈরি করে। এই কারণেই এআরএম স্মার্টফোন এবং ট্যাবলেট বাজারে আধিপত্য বিস্তার করেছে।

    ARM বনাম ইন্টেল প্রসেসর:কোনটি সেরা?

    এই কারণেই আপনি আপনার ফোন থেকে 24 ঘন্টা বা তার বেশি পেতে পারেন, যখন আপনার সৌভাগ্যবান হলে আপনার ইন্টেল ল্যাপটপ এর বড় ব্যাটারি মাত্র কয়েক ঘন্টা স্থায়ী হতে পারে। অবশ্যই, যদি আপনি একটি M1 ম্যাকের সাথে যান, আপনি প্রায় 20 ঘন্টা মুভি প্লেব্যাক পেতে পারেন, যা একটি ল্যাপটপের জন্য খুব চিত্তাকর্ষক।

    বিশুদ্ধ কর্মক্ষমতা

    আপনি যখন বিদ্যুতের খরচকে সমীকরণের বাইরে নিয়ে যান, যেমন একটি কম্পিউটারের সাথে মেইনগুলিতে প্লাগ করা হয়, তখন Intel এবং অন্যান্য x86 CISC প্রসেসরগুলি সমস্ত ARM-ভিত্তিক RISC CPU-তে স্টপ করে৷

    কিন্তু, যেহেতু স্মার্টফোন এবং ট্যাবলেটের উত্থানের জন্য এআরএম সিপিইউ ডেভেলপমেন্টে এত টাকা যাচ্ছে, তাই প্রতিটি প্রজন্মের সাথে এআরএম সিপিইউ-এর কর্মক্ষমতা দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

    মিড-রেঞ্জ স্মার্টফোনগুলি এখন কম্পিউটিং শক্তির ক্ষেত্রে "যথেষ্ট ভাল" থ্রেশহোল্ড অতিক্রম করেছে এবং প্রতিদিনের ভিত্তিতে ব্যবহারকারীর চাহিদা মেটাতে যথেষ্ট শক্তিশালী৷

    ওয়াট প্রতি পারফরম্যান্স

    একটি এআরএম সিপিইউ প্রতিটি ওয়াট শক্তির জন্য কতটা কাজ করতে পারে তা যদি আমরা বর্ণনাটি পরিবর্তন করি, তাহলে x86 ইন্টেল সিপিইউগুলির জন্য জিনিসগুলি এতটা ভাল দেখায় না। যদিও ইন্টেলের মতো কোম্পানিগুলি তাদের CPU-এর ক্ষমতা-দক্ষ দক্ষ মডেলগুলি তৈরি করতে কঠোর পরিশ্রম করেছে, তবুও একটি ফাঁক রয়েছে৷

    ARM বনাম ইন্টেল প্রসেসর:কোনটি সেরা?

    উপরের তুলনা বিবেচনা করুন। Intel i7-9750H-এর একটি 45W থার্মাল ডিজাইন পাওয়ার (TDP) রয়েছে যেখানে Snapdragon 888-এ 10W TDP রয়েছে। তবুও, 888 এর বেঞ্চমার্ক পারফরম্যান্সের নাগালের মধ্যে আসে।

    সমস্ত স্কোর নিযুক্ত থাকা অবস্থায় ARM CPU এখনও হাই-এন্ড ল্যাপটপ Intel CPU-এর স্কোরের 75% মেলে। মনে রাখবেন যে এআরএম সিপিইউতে কোনো সক্রিয় কুলিং নেই এবং এটি একটি স্মার্টফোনের ভিতরে অবস্থিত। সক্রিয় কুলিং সহ একটি বড় ল্যাপটপ ডিভাইসের জন্য এবং TDP-এর চেয়ে চার গুণেরও বেশি এমন তুলনামূলকভাবে ছোট পারফরম্যান্স সুবিধার জন্য এই প্রযুক্তিগুলির মধ্যে পারফরম্যান্স-প্রতি-ওয়াট পার্থক্য স্পষ্টভাবে দেখায়।

    কোর প্রতিসাম্য

    জিনিসগুলির ARM দিকে একটি উত্তেজনাপূর্ণ সুবিধা হল অসমমিত CPU কোর ব্যবহার। ইন্টেল এবং অন্যান্য x86 প্রসেসরের একাধিক, কিন্তু অভিন্ন, কোর রয়েছে। যাইহোক, ARM CPU-তে একাধিক, কিন্তু ভিন্ন, কোর থাকা সাধারণ।

    উদাহরণস্বরূপ, একটি স্মার্টফোনে একটি 8-কোর ARM CPU চারটি কম-পাওয়ার কোর থাকতে পারে যা প্রতিদিনের কাজ যেমন ওয়েব ব্রাউজ করা, একটি ভিডিও দেখা, গান শোনা এবং ছোট ব্যাকগ্রাউন্ড কাজগুলি পরিচালনা করার জন্য যথেষ্ট দ্রুত। যত তাড়াতাড়ি আপনি একটি ভিডিও গেম শুরু করেন, বা ফটো এডিটিং এর মত বিষয়বস্তু তৈরির কাজ শুরু করেন, চারটি উচ্চ-পারফরম্যান্স সিপিইউ শুরু হয়৷

    ARM বনাম ইন্টেল প্রসেসর:কোনটি সেরা?

    এর মানে হল যে আপনি প্রয়োজন অনুসারে শর্ট বার্স্টে উচ্চ শিখর পারফরম্যান্সের সুবিধা পেতে পারেন এবং ব্যাটারি চার্জ চক্রের গড় ব্যাটারি লাইফও উপভোগ করতে পারেন৷

    এআরএম কি ভবিষ্যত?

    এই CPU প্রযুক্তিগুলির ক্ষেত্রে আমরা যে প্রধান প্রশ্নটি উত্থাপন করেছি তা হল "কোনটি সেরা?" এবং আপনি উত্তর আশা করতে পারেন "এটি নির্ভর করে"। আমরা নিশ্চিতভাবে বলতে পারি যে x86 ইন্টেল (এবং এএমডি) সিপিইউ যখনই পাওয়ার একটি অ-ইস্যু হয় তখনই শাসন করে। তাই যদি এটি দেওয়ালে প্লাগ করা থাকে এবং কাজ করার জন্য ব্যাটারির উপর নির্ভর না করে, তাহলে এইগুলিই CPU-এর জন্য যেতে হবে।

    আজ, পোর্টেবল কম্পিউটার জগতে, জিনিসগুলি এতটা পরিষ্কার নয়। ARM-এর সবচেয়ে বড় অসুবিধা হল কর্মক্ষমতা নয়, কিন্তু সফ্টওয়্যার সামঞ্জস্য। এটি এমন কিছু যা অ্যাপল রোসেটা 2 দিয়ে সমাধান করেছে এবং মাইক্রোসফ্টের জন্য এটি একটি উচ্চ অগ্রাধিকার। ধরে নিই যে সফ্টওয়্যারটি উল্লেখযোগ্য (যদি থাকে) পারফরম্যান্স পেনাল্টি ছাড়াই একটি ARM সিস্টেমে চলবে, এটি ব্যাটারি লাইফ বনাম পারফরম্যান্সের সেরা ভারসাম্য অফার করে৷

    সঠিকভাবে সম্পন্ন হলে, আপনি একটি কম্পিউটার পাবেন যেমন M1 MacBook Pro। এটি একটি সাধারণ-উদ্দেশ্যের কম্পিউটার হিসাবে যথেষ্ট শক্তিশালী এবং এমনকি ভিডিও সম্পাদনার মতো পেশাদার কাজগুলিও নিতে পারে — পারফরম্যান্সের একটি স্তর এটি ব্যাটারিতে 20 ঘন্টা ধরে রাখতে পারে! আপনি যদি M1 সম্পর্কে আরও তথ্য চান, M1 বনাম i7 দেখুন:বেঞ্চমার্ক ব্যাটেলস।


    1. Google Maps বনাম Waze:সেরা নেভিগেশন অ্যাপ কোনটি?

    2. গুগল কিপ বনাম এভারনোট বনাম অ্যাপল নোট:সেরা নোট নেওয়ার অ্যাপ কোনটি?

    3. AppCleaner বনাম CleanMyMac:কোনটি সেরা ম্যাক ক্লিনার

    4. সিগন্যাল বনাম টেলিগ্রাম:সেরা হোয়াটসঅ্যাপ বিকল্প কোনটি?