কম্পিউটার

কম্পিউটার মাদারবোর্ডের অংশ এবং তাদের ফাংশন ব্যাখ্যা করা হয়েছে (2022 আপডেট করা হয়েছে)

কম্পিউটার মাদারবোর্ড এটাও জানে যে প্রিন্টেড সার্কিট বোর্ড হল একটি কম্পিউটারের ভিত্তি যা শক্তি বরাদ্দ করে এবং CPU, RAM এবং অন্যান্য সমস্ত কম্পিউটার হার্ডওয়্যার উপাদানগুলির মধ্যে যোগাযোগের অনুমতি দেয়। একাধিক ধরণের মাদারবোর্ড রয়েছে, নির্দিষ্ট ধরণের প্রসেসর এবং মেমরির সাথে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে। এবং প্রায় প্রতিটি প্রধান উপাদান (যেমন CPU, মেমরি, সম্প্রসারণ স্লট এবং আরও অনেক কিছু) যা কম্পিউটারের কার্যকারিতার জন্য গুরুত্বপূর্ণ মাদারবোর্ডের সাথে সংযুক্ত থাকে। এই পোস্টে, আপনি বিভিন্ন কম্পিউটার মাদারবোর্ডের অংশ এবং এর কার্যকারিতা শিখবেন একে একে ব্যাখ্যা করা হয়েছে।

কম্পিউটার মাদারবোর্ডের অংশ (ব্যাখ্যা করা হয়েছে)

আপনি যখন আপনার ডেস্কটপ কম্পিউটার খুলবেন এবং মাদারবোর্ডটি বের করবেন, তখন আপনি সম্ভবত সমস্ত বিভিন্ন অংশ সম্পর্কে বেশ বিভ্রান্ত হবেন। আপনার কম্পিউটারের মেক এবং মডেলের উপর নির্ভর করে, এটি দেখতে এরকম কিছু হতে পারে।

কম্পিউটার মাদারবোর্ডের অংশ এবং তাদের ফাংশন ব্যাখ্যা করা হয়েছে (2022 আপডেট করা হয়েছে)

মাদারবোর্ডে CPU সকেট

CPU সেন্ট্রাল প্রসেসিং ইউনিট আপনার কম্পিউটারের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। এটি কম্পিউটারের মস্তিষ্ককেও কল করে যা গাণিতিক এবং যৌক্তিক গণনা সম্পাদনের পাশাপাশি প্রোগ্রাম নির্দেশাবলী আনা, ডিকোডিং এবং কার্যকর করার জন্য দায়ী। এবং CPU সকেট হল যেখানে আপনার CPU (প্রসেসর) ইনস্টল করা আছে।

কম্পিউটার মাদারবোর্ডের অংশ এবং তাদের ফাংশন ব্যাখ্যা করা হয়েছে (2022 আপডেট করা হয়েছে)

মাদারবোর্ডে মেমরি স্লট

RAM (Random Access Memory) যাকে কম্পিউটার মেমরিও বলা হয় কম্পিউটারের আরেকটি গুরুত্বপূর্ণ অংশ। এটি অস্থির যে আপনি কাজ করার সময় কম্পিউটারের কর্মক্ষমতা বাড়ানোর জন্য অস্থায়ীভাবে গতিশীল ডেটা সংরক্ষণ করে এবং পাওয়ার বন্ধ হয়ে গেলে এটি তার বিষয়বস্তু হারায়। ওয়েল, মেমরি স্লট যেখানে আমরা RAM সন্নিবেশ করান. বেশিরভাগ কম্পিউটার মাদারবোর্ডে দুই থেকে চারটি মেমরি স্লট থাকে, যা কম্পিউটারের সাথে ব্যবহৃত RAM এর ধরন নির্ধারণ করে। এবং সবচেয়ে সাধারণ ধরনের RAM হল ডেস্কটপ কম্পিউটারের জন্য SDRAM এবং DDR এবং ল্যাপটপ কম্পিউটারের জন্য SODIMM, প্রতিটির বিভিন্ন প্রকার এবং গতি রয়েছে।

কম্পিউটার মাদারবোর্ডের অংশ এবং তাদের ফাংশন ব্যাখ্যা করা হয়েছে (2022 আপডেট করা হয়েছে)

বেসিক ইনপুট/আউটপুট সিস্টেম (BIOS)

BIOS হল বেসিক ইনপুট/আউটপুট সিস্টেম যেখানে মাদারবোর্ডের জন্য সমস্ত তথ্য এবং সেটিংস সংরক্ষণ করা হয়। এবং এটি BIOS মোডের মাধ্যমে অ্যাক্সেস, আপডেট এবং পরিবর্তন করা যেতে পারে। BIOS মূলত একটি সিস্টেমে কম্পিউটার হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের মধ্যে লিঙ্ক। BIOS একটি রম চিপে সংরক্ষণ করা হয় কারণ কম্পিউটারে কোনো শক্তি সরবরাহ না করা সত্ত্বেও রম তথ্য ধরে রাখে এবং সিস্টেমটি পরীক্ষা করার জন্য এবং হার্ডওয়্যার চালানোর জন্য প্রস্তুত করার জন্য স্টার্টআপ রুটিন (বুট প্রক্রিয়া) চলাকালীন ব্যবহার করা হয়৷

CMOS ব্যাটারি

পরিপূরক মেটাল অক্সাইড সেমিকন্ডাক্টর CMOS ব্যাটারি নামেও পরিচিত যা পুরো সিস্টেমটি বন্ধ হয়ে গেলে সমস্ত তথ্য অক্ষত রাখার জন্য দায়ী। এবং সমস্ত মাদারবোর্ডে CMOS-এর জন্য একটি ছোট পৃথক ব্লক রয়েছে যা একটি ব্যাটারি (সিএমওএস ব্যাটারি নামে পরিচিত) দ্বারা জীবিত থাকে এমনকি পিসির পাওয়ার বন্ধ থাকলেও। পিসি চালু হলে এটি পুনরায় কনফিগারেশন প্রতিরোধ করে। আবার CMOS ব্যাটারি অপসারণযোগ্য যা একটি ব্যর্থ আপডেটের পরে বা আপনি যদি আপনার RAM এর ক্ষমতার বাইরে ওভারক্লক করেন তাহলে BIOS রিসেট করতে সরানো যেতে পারে৷

কম্পিউটার মাদারবোর্ডের অংশ এবং তাদের ফাংশন ব্যাখ্যা করা হয়েছে (2022 আপডেট করা হয়েছে)

কম্পিউটার ক্যাশে মেমরি

ক্যাশে মেমরি হল হাই-স্পিড মেমরির (RAM) একটি ছোট ব্লক যা RAM এবং CPU-এর মধ্যে বাফার হিসেবে কাজ করে। এটি প্রায়শই অনুরোধ করা ডেটা এবং নির্দেশাবলী ধারণ করে যাতে তারা চাহিদা অনুযায়ী প্রসেসরের কাছে অবিলম্বে উপলব্ধ হয়৷

ঠিক আছে, বেশিরভাগ CPU-তে প্রসেসরে তৈরি একটি অভ্যন্তরীণ ক্যাশে মেমরি থাকে যা লেভেল 1 বা প্রাথমিক ক্যাশে মেমরি হিসাবে উল্লেখ করা হয়। এবং এটি মাদারবোর্ডে লাগানো বাহ্যিক ক্যাশে মেমরি দ্বারা পরিপূরক হতে পারে যা লেভেল 2 বা সেকেন্ডারি ক্যাশে৷

কম্পিউটার মাদারবোর্ডের অংশ এবং তাদের ফাংশন ব্যাখ্যা করা হয়েছে (2022 আপডেট করা হয়েছে)

PCI স্লট - সম্প্রসারণ বাস

PCI মানে হল পেরিফেরাল কম্পোনেন্ট ইন্টারকানেক্ট এবং এক্সপেনশন বাস হল CPU থেকে পেরিফেরাল ডিভাইসে একটি ইনপুট/আউটপুট পাথওয়ে। এই স্লটগুলি গ্রাফিক্স কার্ড, সাউন্ড কার্ড, ল্যান কার্ড বা অন্যান্য বেশ কিছু কার্যকরী কম্পিউটার অংশগুলির মতো সম্প্রসারণ কার্ড সন্নিবেশ করার অনুমতি দেয়। পিসিআই একটি পিসি এবং অন্যান্য হার্ডওয়্যার প্ল্যাটফর্মে সবচেয়ে সাধারণ সম্প্রসারণ বাস। বাসগুলি কম্পোনেন্ট থেকে কম্পোনেন্টে ডেটা, মেমরি অ্যাড্রেস, পাওয়ার এবং কন্ট্রোল সিগন্যালের মতো সংকেত বহন করে। অন্যান্য ধরণের বাসের মধ্যে রয়েছে ISA এবং EISA৷

কম্পিউটার মাদারবোর্ডের অংশ এবং তাদের ফাংশন ব্যাখ্যা করা হয়েছে (2022 আপডেট করা হয়েছে)

আইডিই বা সাটা

পুরানো কম্পিউটার মাদারবোর্ডে, আপনি ইন্টিগ্রেটেড ড্রাইভ ইলেকট্রনিক্স (IDE) সট খুঁজে পেয়েছেন। এটি একটি মাদারবোর্ডকে স্টোরেজ ডিভাইস যেমন হার্ড ড্রাইভ এবং CD-ROM/DVD ড্রাইভের সাথে সংযুক্ত করার জন্য আদর্শ ইন্টারফেস। কিন্তু এখন সর্বশেষ মাদারবোর্ড SATA প্রযুক্তি ব্যবহার করে। একটি সিরিয়াল উন্নত প্রযুক্তি সংযুক্তি (সিরিয়াল ATA, SATA বা S-ATA) হল একটি কম্পিউটার বাস ইন্টারফেস যা অপটিক্যাল ড্রাইভ এবং হার্ড ড্রাইভের মতো ভর স্টোরেজ ডিভাইসের সাথে হোস্ট বাস অ্যাডাপ্টার (ডিস্ক ড্রাইভ কন্ট্রোলার) সংযোগ করতে ব্যবহৃত হয়।

কম্পিউটার মাদারবোর্ডের অংশ এবং তাদের ফাংশন ব্যাখ্যা করা হয়েছে (2022 আপডেট করা হয়েছে)

কম্পিউটার চিপ-সেটগুলি

একটি চিপসেট হল ছোট সার্কিটের একটি গ্রুপ যা একটি পিসির মূল উপাদানগুলিতে এবং থেকে ডেটা প্রবাহকে সমন্বয় করে। এই মূল উপাদানগুলির মধ্যে রয়েছে CPU নিজেই, প্রধান মেমরি, সেকেন্ডারি ক্যাশে এবং বাসে থাকা যেকোনো ডিভাইস। এছাড়াও একটি চিপসেট হার্ড ডিস্ক এবং IDE চ্যানেলের সাথে সংযুক্ত অন্যান্য ডিভাইসে ডেটা প্রবাহ নিয়ন্ত্রণ করে।

একটি কম্পিউটারে দুটি প্রধান চিপসেট আছে:

  1. নর্থব্রিজ (যাকে মেমরি কন্ট্রোলারও বলা হয়) প্রসেসর এবং র‍্যামের মধ্যে স্থানান্তর নিয়ন্ত্রণের দায়িত্বে রয়েছে, যে কারণে এটি প্রসেসরের কাছাকাছি অবস্থিত। গ্রাফিক এবং মেমরি কন্ট্রোলার হাবের জন্য এটিকে কখনও কখনও GMCH বলা হয়।
  2. সাউথব্রিজ (ইনপুট/আউটপুট কন্ট্রোলার বা এক্সপেনশন কন্ট্রোলারও বলা হয়) ধীরগতির পেরিফেরাল ডিভাইস যেমন USB, অডিও, সিরিয়াল, সিস্টেম BIOS, ISA বাস, ইন্টারাপ্ট কন্ট্রোলার এবং IDE চ্যানেলগুলির মধ্যে যোগাযোগ পরিচালনা করে। একে ICH (I/O কন্ট্রোলার হাব)ও বলা হয়। "সেতু" শব্দটি সাধারণত দুটি বাসকে সংযুক্ত করে এমন একটি উপাদানকে চিহ্নিত করতে ব্যবহৃত হয়।

কম্পিউটার মাদারবোর্ডের অংশ এবং তাদের ফাংশন ব্যাখ্যা করা হয়েছে (2022 আপডেট করা হয়েছে)

মাদারবোর্ডে ইনপুট/আউটপুট পোর্ট

এই পোর্টগুলি কম্পিউটারের পিছনে অবস্থিত এবং প্রায়শই রঙ-কোডেড হয়৷

  • মাইক্রোফোন- গোলাপী 3.5 মিমি জ্যাক পোর্ট
  • স্পিকার এবং হেডফোন / হেডসেট/ ইয়ারবাড- বোল্ড সবুজ 3.5 মিমি জ্যাক পোর্ট
  • মনিটর- পুরানো মাদারবোর্ডগুলি পিছনে একটি শক্ত নীল VGA পোর্ট দিয়ে সজ্জিত, তবে নতুন মাদারবোর্ডগুলি HDMI এবং কালো বা সাদা DVI পোর্টকে স্ট্যান্ডার্ড হিসাবে ব্যবহার করে
  • ইথারনেট নেটওয়ার্ক কেবল- বর্ণহীন পোর্ট
  • কীবোর্ড এবং মাউস- PS/2 পোর্ট (কীবোর্ড- বেগুনি; মাউস-সবুজ)
  • USB ডিভাইস- USB 2.0 বর্ণহীন পোর্ট; USB 3.0/3.1 সলিড ব্লু পোর্ট (হ্যাঁ, ভিজিএ পোর্টগুলি একই রঙের, কিন্তু এটি শুধুমাত্র দেখায় যে VGA কতটা পুরানো)
  • কিছু ​​আধুনিক মাদারবোর্ডে USB C টাইপ সংযোগ রয়েছে

কম্পিউটার মাদারবোর্ডের অংশ এবং তাদের ফাংশন ব্যাখ্যা করা হয়েছে (2022 আপডেট করা হয়েছে)

CPU ফ্যান – একটি কম্পিউটার প্রসেসরের উপরে অবস্থিত একটি ফ্যান। এটি প্রসেসর থেকে গরম বাতাস টানতে এবং উড়িয়ে দিতে সাহায্য করে, এটিকে ঠাণ্ডা রাখতে সাহায্য করে। পাওয়ার সাপ্লাই ফ্যান – পাওয়ার সাপ্লাইয়ের ভিতরে অবস্থিত একটি ফ্যান।

প্রো টিপস:আপনি যখন আপনার কম্পিউটার চালু করেন তখন আপনি একটি বীপ কোড শুনতে পারেন এগুলি হল একটি কম্পিউটারের দ্বারা প্রদত্ত অডিও সংকেত যা একটি সংক্ষিপ্ত ডায়াগনস্টিক টেস্টিং সিকোয়েন্সের ফলাফল ঘোষণা করার জন্য যা কম্পিউটার প্রথম পাওয়ার আপ করার সময় সম্পাদন করে (যাকে বলা হয় পাওয়ার-অন-সেলফ- পরীক্ষা বা পোস্ট)। আপনি যখন আপনার কম্পিউটারে পাওয়ার করেন, তখন এটিকে RAM, প্রসেসর, কীবোর্ড এবং ড্রাইভের মতো বড় ডিভাইসগুলি পরীক্ষা করতে হয়। কোনো ডিভাইসে ত্রুটি থাকলে, আপনি একটি বীপ সাউন্ড পাবেন যা নির্দেশ করবে কোন ডিভাইসে সমস্যা আছে।

এখানে একটি ভিডিও ব্যাখ্যা করে, মাদারবোর্ডের অংশগুলি কী এবং তাদের কাজ

এছাড়াও পড়ুন:

  • সম্পূর্ণ ল্যাপটপ কেনার নির্দেশিকা – একটি ভালো ল্যাপটপের স্পেসিফিকেশন
  • CPU এবং GPU এর মধ্যে পার্থক্য কি?
  • ইন্টিগ্রেটেড বনাম ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড কোনটি ব্যবহার করবেন এবং কেন?
  • ইন্টেলের কোর i7 বনাম এএমডির রাইজেন? (ডেস্কটপ/ল্যাপটপের জন্য সঠিক প্রসেসর বেছে নিন)
  • সমাধান:USB ডিভাইস Windows 10-এ সংযোগ বিচ্ছিন্ন এবং পুনঃসংযোগ অব্যাহত রাখে
  • সমাধান:Windows 10 ল্যাপটপে ফাংশন কী কাজ করছে না
সূত্র mymvp24
  1. Windows 10, 8.1 এবং 7 এ FTP সার্ভার কিভাবে কনফিগার এবং সেটআপ করবেন (2022 আপডেট করা হয়েছে)

  2. উইন্ডোজ 10 এলোমেলোভাবে জমে যায় এবং স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু হয় (আপডেট করা 2022)

  3. Windows 10, 8.1 এবং 7 (আপডেট করা 2022)

  4. Windows 10 সিস্টেমের প্রয়োজনীয়তা এবং সামঞ্জস্য পরীক্ষা (আপডেট করা 2022)