কম্পিউটার

এআই মেশিনের জন্য সেরা প্রোগ্রামিং ভাষা কোনটি?

কৃত্রিম বুদ্ধিমত্তা আজ লাইমলাইটে! যদিও এআই মেশিনগুলি প্রায় প্রতিটি ক্ষেত্রে তাদের অ্যাপ্লিকেশন খুঁজে পাচ্ছে, তবে তাদের প্রোগ্রাম করা এখনও একটি কঠিন কাজ। যেহেতু এখনও কোনো প্রোগ্রামিং ভাষা নেই যা চাহিদা পূরণ করে এবং শুধুমাত্র এআই মেশিনগুলিকে প্রোগ্রাম করার জন্য ব্যবহার করা যেতে পারে, অন্যান্য ভাষা ব্যবহার করা হচ্ছে, যা এখনও পর্যন্ত আমাদের সমানভাবে পরিবেশন করছে। যখন গবেষক এবং বিকাশকারীরা একটি ভাষা চালু করার জন্য কাজ করছেন যা শুধুমাত্র AI মেশিনের জন্য নিবেদিত, আমরা তাদের গবেষণা সম্পূর্ণ করার জন্য অপেক্ষা না করে কয়েকটি ভাষা ব্যবহার করতে পারি। নিম্নলিখিত পয়েন্টগুলি পড়ুন এবং আলোকিত হন!

এআই মেশিনের জন্য সেরা প্রোগ্রামিং ভাষা

পাইথন

পাইথন আজকাল ট্রেন্ডিং ভাষাগুলির মধ্যে একটি। AI মেশিনের প্রোগ্রামিংয়ে নিযুক্ত ডেভেলপাররা প্রায়শই এটি ব্যবহার করে কারণ এর নির্বিঘ্ন এবং সহজ কাঠামো। এবং, এটি NLP সমস্যার জন্য নিখুঁত সমাধান! তদুপরি, এই ভাষায় নিউরাল নেটওয়ার্ক তৈরি করা বেশ সহজ কারণ এটিতে একটি বিশাল ইন-বিল্ট লাইব্রেরি রয়েছে, এটি অবজেক্ট-ওরিয়েন্টেড, পদ্ধতিগত এবং কার্যকরী শৈলী প্রোগ্রামিংকে সমর্থন করে, অ্যালগরিদমগুলি প্রয়োগ না করে পরীক্ষা করার জন্য তুলনামূলকভাবে ভাল এবং আরও বেশ কিছু বৈশিষ্ট্য রয়েছে। এআই মেশিনে এর ব্যবহার ছাড়াও, এই ভাষাটি গেম ডেভেলপ করতে, ওয়েব ডিজাইনিং, ডেটা সায়েন্স এবং অন্যান্য অনেক ক্ষেত্রে ব্যবহার করা হয়। সুতরাং, পরের বার যখন কেউ আপনাকে জিজ্ঞাসা করবে পাইথন দিয়ে কী করা যায়, আপনি উত্তর জানেন, "সবকিছু।"

লিস্প

এটি দ্বিতীয় প্রাচীনতম প্রোগ্রামিং ভাষা, এবং এখনও এআই মেশিনের জন্য উপযুক্ত। এর পেছনের কারণ, এর অনন্য বৈশিষ্ট্য যেমন দ্রুত প্রোটোটাইপিং ক্ষমতা, বিশেষ ম্যাক্রো সিস্টেম, যেকোনো পরিবেশে সহজেই মানিয়ে নেওয়ার ক্ষমতা, প্রতীকী প্রকাশের জন্য সমর্থন এবং আরও অনেক কিছু। আপনি জেনে আশ্চর্য হবেন যে এই ভাষাটি কম্পিউটার বিজ্ঞানে বেশ কয়েকটি ধারণার প্রবর্তনের পিছনে রয়েছে, যেমন স্বয়ংক্রিয় স্টোরেজ ব্যবস্থাপনা, পুনরাবৃত্তি, গতিশীল টাইপিং, উচ্চ-ক্রম ফাংশন এবং আরও অনেক কিছু। এছাড়াও, শিল্পের কিছু জনপ্রিয় নাম যেমন Grammarly, Sistemas Cognitivos, ইত্যাদি, এটি ব্যবহার করে, কারণ এটি তাদের প্রয়োজনীয়তা অনুসারে সেরা ফলাফল দেয়৷

প্রোলোগ

এটিতে এসে, প্রোলগও প্রাচীনতম ভাষাগুলির মধ্যে একটি এবং যখন আপনি এটিকে আজকের সক্রিয় অন্যান্য ভাষার সাথে তুলনা করবেন, তখন আপনি জানতে পারবেন যে এটি ঘোষণামূলক। এবং এইভাবে, এই ভাষার যেকোনো প্রোগ্রামের যুক্তি কঠোর নিয়ম এবং তথ্য দ্বারা নিয়ন্ত্রিত হবে। এছাড়াও, এটি বিশেষজ্ঞ সিস্টেম তৈরি করতে এবং যুক্তি-সম্পর্কিত সমস্যার সমাধান করতে যথেষ্ট সক্ষম। অন্যান্য কারণগুলির মধ্যে যেগুলি এই ভাষাটিকে বাকিদের থেকে আলাদা করে তুলেছে তার মধ্যে রয়েছে স্বয়ংক্রিয় ব্যাকট্র্যাকিং, ট্রি-ভিত্তিক ডেটা স্ট্রাকচারিং, ইত্যাদি৷ যেহেতু এটি কাঠামোগত বস্তুর সমস্যাগুলির জন্য সবচেয়ে উপযুক্ত, এটি AI মেশিনগুলিকে প্রোগ্রাম করার বিকল্পগুলির মধ্যে একটি হতে পারে৷

 এছাড়াও পড়ুন:  রোবট কৃষক:কৃষিতে AI

AIML

A কৃত্রিম আমি বুদ্ধিমত্তা M arkup L anguage হল XML এর একটি উপভাষা যা আজকাল চ্যাটবট তৈরি করতে ব্যবহৃত হচ্ছে। এই ভাষার পর্যাপ্ত জ্ঞানের সাথে, কেউ সহজেই কথোপকথনের জন্য অংশীদার তৈরি করতে পারে যারা স্বাভাবিক ভাষায় কথা বলে। এই ভাষার বিভিন্ন বিভাগ রয়েছে যা একটি চ্যাটবটের সাথে কথোপকথনের ধরণ, সম্ভাব্য প্রতিক্রিয়া ধারণ করে এমন টেমপ্লেট এবং জ্ঞানের একক দেখায়। এটি AI মেশিনগুলিকেও প্রোগ্রাম করতে ব্যবহার করা যেতে পারে!

JAVA

WORA নীতি অনুসরণ করে (Write One Read Everywhere), JAVA কোডগুলি প্রতিটি প্ল্যাটফর্মে কার্যকর করা যেতে পারে এবং এটি ভার্চুয়াল মেশিন ব্যবহার করে অতিরিক্ত পুনঃসংকলনের প্রয়োজন হয় না। একটি অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হওয়ায় এটি মাপযোগ্য এবং অ্যালগরিদম কোড করার জন্য একটি আদর্শ প্ল্যাটফর্ম। এটি নিউরাল নেটওয়ার্ক, সার্চ ইঞ্জিন এবং অন্যান্য অনেক কোড করতে ব্যবহার করা যেতে পারে। যেহেতু বাজার JAVA বিশেষজ্ঞদের দ্বারা প্লাবিত হয়েছে, মেশিনগুলিকে প্রোগ্রাম করার সময় সমস্যাগুলি সমাধান করার জন্য প্রয়োজন হলে সহজেই সহায়তা পেতে পারেন৷

C++

এই ভাষার সবচেয়ে ভালো বৈশিষ্ট্য হল যে এটি অন্যদের তুলনায় দ্রুত কার্যকর করার সময়। এবং এইভাবে, সময় সংবেদনশীল এআই মেশিনগুলির জন্য বেশ সহায়ক। যেহেতু C++ 3D গেমের জটিলতাকে ওভাররাইড করে এবং রিসোর্স ম্যানেজমেন্ট অপ্টিমাইজ করে, এটি AI মেশিনের জন্যও ব্যবহার করা যেতে পারে। তাছাড়া, অনেক মেশিন লার্নিং এবং ডিপ লার্নিং লাইব্রেরি রয়েছে যা C++ এ লেখা হয়েছে।

হাস্কেল

এটি একটি সম্পূর্ণরূপে কার্যকরী প্রোগ্রামিং ভাষা এবং এই ভাষায় লেখা কোডগুলি ক্লাউডে একাধিক সিপিইউতে সহজেই কার্যকর করা যায়। Haskell সমসাময়িক, প্যাকেজের বিস্তৃত পরিসর রয়েছে, এমবেডেড ডোমেন-নির্দিষ্ট ভাষা সমর্থন করে, CUDA বাইন্ডিং আছে, বাইটকোডে সংকলিত হয় এবং অন্যান্য অনেক সুবিধা রয়েছে। অনুমান কি? ফেসবুক স্প্যামের বিরুদ্ধে লড়াই করতে হাসকেল ব্যবহার করে! এআই মেশিন কোডিং করার জন্য এটি একটি সুন্দর পছন্দ।

জুলিয়া

মূলত, জুলিয়াকে উচ্চ-কার্যক্ষমতার সংখ্যাসূচক বিশ্লেষণ এবং গণনামূলক বিজ্ঞানের সাথে মোকাবিলা করার জন্য ডিজাইন করা হয়েছিল কারণ এটি অসাধারণ! এটি MATLAB, R, এবং Python-এর স্বাচ্ছন্দ্যকে একত্রিত করে এবং C++ এর গতি রয়েছে। এর মানে হল যে ডেভেলপারদের একটি ভাষায় প্রয়োজনীয় মডেল অনুমান করতে হবে না এবং অন্য ভাষায় এটি বিকাশ করতে হবে। জুলিয়া যে অন্যদের চেয়ে অনেক ভালো তা যাচাই করার জন্য আরেকটি কারণ দরকার? ওয়েল, আইটি শিল্পের সমস্ত বড় নাম এখন এই দিকে মনোনিবেশ করছে! সম্ভবত এটি সময়, আমরা আমাদের মেশিনগুলিকেও প্রোগ্রাম করতে এটি ব্যবহার করি!

এটি প্রোগ্রামিং ভাষার একটি সম্পূর্ণ তালিকা নয় যা এআই মেশিন প্রোগ্রাম করতে ব্যবহার করা যেতে পারে। যাইহোক, আমরা এই সত্যটিকে অস্বীকার করতে পারি না যে কোনও কিছুই চিরকালের জন্য সেরা হতে পারে না এবং এআই মেশিনের বিকাশও এর ব্যতিক্রম নয়। আপনার ভাষা পছন্দ সম্পূর্ণভাবে নির্ভর করে আপনি যে ধরনের প্রজেক্টে কাজ করছেন তার উপর কারণ আপনার নির্দিষ্ট প্রয়োজনীয়তা রয়েছে। আপনি কি মনে করেন? মন্তব্য বিভাগে আপনার মতামত দিন।


  1. বিগ ডেটার জন্য সেরা প্রোগ্রামিং ভাষা – পার্ট 2

  2. 2022 সালে রাস্পবেরি পাইয়ের জন্য 5টি সেরা প্রোগ্রামিং ভাষা

  3. Systweak VPN VS NordVPN Vs PureVPN – কোনটি উইন্ডোজের জন্য সেরা VPN

  4. ডিস্ক ড্রিল VS অ্যাডভান্সড ডিস্ক রিকভারি:কোনটি উইন্ডোজের জন্য সেরা ফাইল রিকভারি সফটওয়্যার