কম্পিউটার

আপনার ডেস্কটপ বা ল্যাপটপের জন্য সঠিক সঞ্চয়স্থান কীভাবে সনাক্ত করবেন

প্রযুক্তির বিকাশের সাথে আমরা ডিজিটাল ডেটার উপর আরও বেশি নির্ভরশীল হয়ে পড়ছি। আমাদের কাছে বর্তমানে যে পরিমাণ ডেটা আছে তা কখনো এত বেশি ছিল না। আমরা যে ক্ষমতা খুঁজছি তা শুধু নয়, গতিও গুরুত্বপূর্ণ। কেউ ধীর এবং অলস ডেটা প্রক্রিয়াকরণ পছন্দ করে না। কিন্তু প্রশ্ন হল কিভাবে আমাদের পিসির জন্য সেরা স্টোরেজ ডিভাইস সনাক্ত করা যায় যা প্রক্রিয়াকরণকে দ্রুত করে? আমরা যে সাধারণ ভুলটি করি তা হ'ল স্থান এবং গতি উভয়ের পরিবর্তে শুধুমাত্র স্টোরেজ স্পেসকে ফোকাস করা৷

জিনিসগুলিকে সহজ করতে আমরা আপনার জন্য একটি সহজ নির্দেশিকা নিয়ে এসেছি যা আপনাকে আপনার মেশিনের জন্য সঠিক স্টোরেজ ডিভাইস সনাক্ত করতে সহায়তা করবে৷ আপনি একটি নতুন কিনতে চান বা শুধু আপগ্রেড করতে চান, এই নিবন্ধটি সাহায্য করবে. একটি হার্ড ড্রাইভ নির্বাচন করার জন্য কোন নির্দিষ্ট দক্ষতার প্রয়োজন নেই, শুধু ড্রাইভের আকার এবং গতি কীভাবে সাহায্য করবে।

হার্ড ড্রাইভের প্রকারগুলি

বিষয়গুলি আরও ভালভাবে বোঝার জন্য আসুন প্রাথমিক বিষয়গুলি দিয়ে শুরু করি৷ সাধারণত হার্ডডিস্ক ড্রাইভ দুটি ধরনের ইন্টারফেস ব্যবহার করে:

  • সিরিয়াল অ্যাডভান্সড টেকনোলজি অ্যাটাচমেন্ট যা সাধারণত (SATA) নামে পরিচিত
  • পেরিফেরাল কম্পোনেন্ট ইন্টারকানেক্ট এক্সপ্রেস (PCIe)।

SATA বছরের পর বছর ধরে ব্যবহার করা হচ্ছে এবং এটি ড্রাইভারদের মধ্যে সবচেয়ে সাধারণ। কিন্তু খুব কমই জানেন যে এটি প্যারালাল অ্যাডভান্সড টেকনোলজির (PATA) উন্নত সংস্করণ। এটির গতি, সামঞ্জস্যতা উন্নত হয়েছে, একটি পাতলা ইন্টারফেস রয়েছে এবং তারগুলি কম বিদ্যুৎ খরচে সহায়তা করে৷

SATA আবার দুটি প্রকারে বিভক্ত:

  • ডিস্ক ভিত্তিক
  • ফ্ল্যাশ ভিত্তিক

আপনার ডেস্কটপ বা ল্যাপটপের জন্য সঠিক সঞ্চয়স্থান কীভাবে সনাক্ত করবেন ছবি src: MiniTool

প্রথমটি সাধারণত হার্ড ডিস্ক ড্রাইভ নামে পরিচিত এবং এটি অনেক বেশি সময় ধরে রয়েছে৷ কিন্তু ধীরে ধীরে এগুলোকে সলিড স্টেট ড্রাইভ নামে পরিচিত ফ্ল্যাশ ভিত্তিক ড্রাইভ দ্বারা প্রতিস্থাপিত করা হচ্ছে।

ডিস্ক ভিত্তিক ড্রাইভ এবং ফ্ল্যাশ ভিত্তিক ড্রাইভের মধ্যে পার্থক্য

কারণটি সহজ, সলিড স্টেট ড্রাইভ দ্রুত এবং আরও নির্ভরযোগ্য৷ কিন্তু তাদের পড়া এবং লেখার ক্রিয়াকলাপের নির্দিষ্ট সীমা রয়েছে।

এছাড়াও, ডিস্ক ভিত্তিক ড্রাইভের কাজ করার পদ্ধতি ভিন্ন তাদের ভিতরে একটি ফিজিক্যাল ডিস্ক রয়েছে একটি প্লেটের সাথে সংযুক্ত একটি রিড এবং রাইট হেড সহ ডেটা পড়া এবং লেখার কাজ সম্পাদন করে৷ তারা 7,200 rpm হারে স্পিন করে, চলমান অংশ ধারণ করে এবং এইভাবে তাদের মেরামত করা কঠিন করে ক্ষতির ঝুঁকিতে থাকে। শুধু তাই নয় তাদের আরও শক্তি প্রয়োজন এবং তাপ উত্পাদন করে।

আপনার ডেস্কটপ বা ল্যাপটপের জন্য সঠিক সঞ্চয়স্থান কীভাবে সনাক্ত করবেন

Samsung SSD 960 EVO

তাদের বিপরীতে সলিড-স্টেট ড্রাইভার (এসএসডি) ইন্টিগ্রেটেড সার্কিট ব্যবহার করে এবং কোন চলমান অংশ নেই তাই কম তাপ উৎপন্ন করে। এগুলি ছোট, কম শক্তি ব্যবহার করে এবং শক প্রুফ মানে এগুলি প্রায় রক্ষণাবেক্ষণ মুক্ত৷

কোন ডিস্কটি বেছে নিতে হবে?

অত্যাধুনিক এবং সবচেয়ে উন্নত হার্ড ডিস্ক হল PCIe ভিত্তিক SSD, তারা উন্নত কর্মক্ষমতা প্রদান করে। এছাড়াও, SATA ভিত্তিক SSD-এর তুলনায় তাদের বাসের সীমিত ক্ষমতা রয়েছে যা SSD থেকে প্রসেসরে ডেটা স্থানান্তর করে।

তাহলে, এর মানে কি আমাদের সর্বশেষ এবং উন্নত কেনা উচিত? না, আপনার প্রয়োজন অনুযায়ী ডিস্ক নির্বাচন করা উচিত নয়। আপনি যদি আরও সঞ্চয়স্থান এবং গতি চান তবে ডিস্ক ড্রাইভের সাথে যেতে কোন সমস্যা নেই কারণ সেগুলি পকেটে হালকা এবং আরও বেশি সঞ্চয়স্থান দেয়৷

কিন্তু, যদি গতি গুরুত্বপূর্ণ হয় তবে SSD হল সঠিক পছন্দ, কারণ SSDগুলি দ্রুত প্রোগ্রাম লোড করে এবং আপনার পিসির মোট কার্যক্ষমতা বাড়ায়৷

তবে, আপনি যদি আপনার HDD আপগ্রেড করতে চান তাহলে SSD-এ যান কারণ এটি কর্মক্ষমতা বাড়াবে, সিস্টেমকে দ্রুত চালাবে এবং বিদ্যুৎ খরচও কমবে৷

কিন্তু SSD এর সাথে একটি সমস্যা আছে, একটি বড় ক্ষমতা SSD আপনার পকেটের উপর ভারী হবে৷ যদি এটা কোন ব্যাপার না হয় তাহলে 250GB বা 500GB SSD দিয়ে যান। যাইহোক, আপনার যদি দুটি ড্রাইভ স্লট থাকে তবে এর চেয়ে ভাল কিছু হতে পারে না। SSD-এর জন্য প্রাথমিক স্লট ব্যবহার করুন, এতে অপারেটিং সিস্টেম এবং রিসোর্স ইনটেনসিভ প্রোগ্রাম ইনস্টল করুন এবং অন্যান্য প্রোগ্রাম সংরক্ষণ করতে HDD ব্যবহার করুন।

এই স্মার্ট পদক্ষেপটি সামগ্রিক সিস্টেমের গতি বাড়িয়ে তুলবে এবং আপনি কম বিদ্যুৎ খরচ বাঁচাতে পারবেন।

SSD তে যাওয়ার সময় আপনি M.2 ড্রাইভ হিসাবে স্টোরেজের অন্য রূপ দেখতে পারেন৷

M.2 ড্রাইভ কি?

এটি এক ধরনের SSD কিন্তু SSD-এর তুলনায় এর সুবিধা রয়েছে৷ এটি মাদারবোর্ডের একটি M.2 স্লটের সাথে M.2 সংযোগকারীর মাধ্যমে সংযুক্ত এবং 600MB/s গতি প্রদান করে, SATA সমর্থন সহ সিস্টেমগুলির জন্য পশ্চাদমুখী সামঞ্জস্য প্রদান করে। এছাড়াও, এটি অনেক উন্নত এবং উচ্চ-গতির ফ্ল্যাশ স্টোরেজের জন্য ডিজাইন করা হয়েছে।

আপনার ডেস্কটপ বা ল্যাপটপের জন্য সঠিক সঞ্চয়স্থান কীভাবে সনাক্ত করবেন

M.2 ড্রাইভের জন্য আপনার মাদারবোর্ডে একটি বিশেষ স্লট প্রয়োজন, যা ব্যয়বহুল৷

উপসংহার:

আশা করি এই ছোট গাইডের সাহায্যে আপনি এখন আপনার পিসির জন্য সঠিক ড্রাইভটি নির্বাচন করতে সক্ষম হবেন৷ অবশ্যই SSD একটি বিজয়ী পছন্দ কিন্তু একটি বৃহত্তর SSD-এর দাম বেশি হবে তাই বিকল্প হিসেবে আপনার যদি 2টি স্লট থাকে তাহলে SSD এবং HDD উভয়ই ব্যবহার করতে পারেন। এছাড়াও এসএসডি পড়ার এবং লেখার অপারেশনের সীমা রয়েছে বলে আমাদের এটিকে ভারী অপারেশনের জন্য তৈরি করার সময় সতর্কতা অবলম্বন করতে হবে।


  1. Windows 10 এ আপনার স্টোরেজ ড্রাইভের কর্মক্ষমতা কীভাবে অপ্টিমাইজ করবেন

  2. এখানে আমি কীভাবে আমার সারফেস ল্যাপটপ 3 এ SSD আপগ্রেড করেছি

  3. এখানে কীভাবে নিজের বা একজন ছাত্রের জন্য সারফেস ল্যাপটপ SE কিনবেন

  4. কিভাবে Google ড্রাইভ ব্যবহার করবেন এবং ডুপ্লিকেট ফাইলের জন্য ক্লাউড স্টোরেজ স্ক্যান করবেন