কম্পিউটার

সুপারএসইউ দিয়ে কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন রুট করবেন

সুপারএসইউ দিয়ে কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন রুট করবেন

অ্যান্ড্রয়েড ডিভাইস ঐতিহাসিকভাবে রুট করা সহজ হয়েছে. রুট করার সাথে, ব্যবহারকারীরা ডিভাইসের ফাইল সিস্টেমে রুট অ্যাক্সেস পান। এটি ব্যবহারকারীদের অ্যান্ড্রয়েডের একটি অপরিবর্তিত সংস্করণের সাথে সাধারণত যা সম্ভব তার বাইরে কাস্টমাইজেশন ক্ষমতা থাকতে দেয়। এখানে, আমরা আপনাকে দেখাবো কিভাবে আপনার Android ফোনকে SuperSU টুল দিয়ে রুট করবেন।

পূর্বশর্ত

আমরা শুরু করার আগে, আপনাকে কিছু জিনিস রাখতে হবে:

  • আপনাকে আপনার বুট লোডার আনলক করতে হবে।
  • TWRP-এর মতো একটি কাস্টম পুনরুদ্ধার অবশ্যই আপনার ডিভাইসে ইনস্টল করতে হবে (আমাদের এখানে আপনার জন্য একটি TWRP সেটআপ গাইড আছে)।
  • আপনাকে সর্বশেষ SuperSU ফাইলটি ডাউনলোড করতে হবে। ফ্ল্যাশযোগ্য জিপ ফাইলটি ডাউনলোড করতে ভুলবেন না।

আপনার Android ফোন রুট করুন

শুরু করতে, আপনাকে আপনার ফোনের স্টোরেজের রুট ডিরেক্টরিতে ডাউনলোড করা SuperSU ফাইলটি রাখতে হবে। আপনি সরাসরি আপনার ব্রাউজার থেকে ফাইলটি ডাউনলোড করে অথবা আপনার অ্যান্ড্রয়েড ফোনটিকে একটি কম্পিউটারের সাথে সংযুক্ত করে এবং এটিকে স্থানান্তর করে এটি করতে পারেন৷

এরপরে, আপনার ফোনের সাথে তা করতে কী সমন্বয় ব্যবহার করে আপনার ফোনকে রিকভারি মোডে বুট করুন। এখন, আপনার কাস্টম পুনরুদ্ধারের ইনস্টলেশন মেনু থেকে, আপনাকে আগের থেকে SuperSU ফাইলটি নির্বাচন করতে হবে।

সুপারএসইউ দিয়ে কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন রুট করবেন

SuperSU ফ্ল্যাশযোগ্য জিপ ফাইলটি নির্বাচন করার পরে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি এই ফাইলটিকে আপনার ডিভাইসে ফ্ল্যাশ করতে চান।

সুপারএসইউ দিয়ে কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন রুট করবেন

কিছু সময় পরে, আপনাকে জানানো হবে যে ফাইলটি সফলভাবে আপনার ডিভাইসে ফ্ল্যাশ করা হয়েছে। তারপরে আপনি TWRP পুনরুদ্ধারের প্রধান মেনুতে গিয়ে এবং রিবুট নির্বাচন করে আপনার ডিভাইসটি পুনরায় বুট করতে পারেন।

সুপারএসইউ দিয়ে কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন রুট করবেন

আপনার ডিভাইস এখন রুট করা উচিত। আশা করি সবকিছু সুষ্ঠুভাবে হয়েছে। এটি নিশ্চিত করার জন্য, আপনার ডিভাইসটি প্রকৃতপক্ষে রুট করা হয়েছে কিনা তা দেখতে আপনাকে দ্রুত পরীক্ষা করতে হবে। আপনি এখন আপনার ফোনের মেনুতে SuperSU অ্যাপটি দেখতে সক্ষম হবেন।

সুপারএসইউ দিয়ে কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন রুট করবেন

রুট করার প্রক্রিয়া সফল হয়েছে তা যাচাই করতে, রুট চেকার অ্যাপটি ডাউনলোড করুন।

সুপারএসইউ দিয়ে কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন রুট করবেন

আপনি যখন অ্যাপটি চালান, তখন আপনি একটি সুপারএসইউ প্রম্পট দেখতে পাবেন যা আপনাকে জিজ্ঞাসা করবে যে আপনি অ্যাপটিকে সুপার ইউজার অনুমতি দিতে চান কিনা।

অ্যাপটিকে সুপার ব্যবহারকারীর অনুমতি দিন। আপনার দেখতে হবে যে আপনার ডিভাইসটি অ্যাপের প্রধান স্ক্রিনে রুট করা আছে।

সুপারএসইউ দিয়ে কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন রুট করবেন

যদি এইগুলির কোনোটিই না ঘটে, এবং আপনার ডিভাইসটিকে সুপার ইউজার অনুমতি দেওয়া হয়েছে এমন কোনো ইঙ্গিত না পাওয়া যায়, তাহলে আপনাকে ফিরে যেতে হবে এবং রুট করার প্রক্রিয়াটি পুনরায় চেষ্টা করতে হতে পারে৷

যদি এটি নির্দেশ করে যে আপনার রুট অ্যাক্সেস আছে, তাহলে আপনি সুবর্ণ! আপনি এখন আপনার হৃদয়ের ইচ্ছা অনুযায়ী রুট অ্যাপস ডাউনলোড করতে পারেন। প্রথমবারের জন্য একটি রুট অ্যাপ চালানোর সময়, আপনি সাধারণত একটি প্রম্পট দিয়ে স্বাগত জানানো হবে যে আপনি প্রশ্নযুক্ত অ্যাপটিকে সুপার ইউজার অ্যাক্সেস দিতে চান কিনা।

সহজভাবে অ্যাপটিকে সুপার ইউজার অ্যাক্সেস মঞ্জুর করুন এবং আপনি এর সমস্ত বৈশিষ্ট্য ব্যবহার করতে সক্ষম হবেন৷

SuperSU অ্যাপ সম্পর্কে কিছু নোট

আপনি যদি সময়মতো প্রম্পটে সাড়া না দেন, তাহলে আপনি অ্যাপের বৈশিষ্ট্যগুলির সম্পূর্ণ ব্যবহার করতে পারবেন না। যদি এটি অনিচ্ছাকৃত হয়ে থাকে, তাহলে কেবল SuperSU অ্যাপে যান, যে অ্যাপটিকে সুপারএসইউতে অ্যাক্সেস দিতে চান সেটি নির্বাচন করুন এবং ফলাফলের পপ-আপের "অ্যাক্সেস" বিভাগের অধীনে, অনুদান নির্বাচন করুন।

সুপারএসইউ দিয়ে কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন রুট করবেন

আপনি আপনার ডিভাইসে চালানো যে কোনো রুট অ্যাপ্লিকেশন দিয়ে এটি করার বিকল্প আছে। অ্যাক্সেসের বিকল্পগুলি হল প্রম্পট, অনুদান এবং অস্বীকার৷

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

রুটিং কি আমার ফোন মুছে দেয়?

না, রুট করা আপনার ফোন মুছে ফেলা উচিত নয়, যদিও সবসময় একটি ঝুঁকি থাকে যে আপনি যদি আপনার ফোনকে ভুল রুট করেন তাহলে আপনি আপনার ফোনকে ইট দিতে পারেন! রুট করলে আপনার ফোন মুছে যাবে না, একটি কাস্টম OS ইনস্টল করলে আপনার ফোন মুছে যেতে পারে। তাই মনে রাখবেন যে, অনেক লোক বিশেষভাবে LineageOS-এর মতো কাস্টম ওএস ইনস্টল করার জন্য রুট করে।

SuperSU কি এখনও বিকাশে আছে?

SuperSU-এর সর্বশেষ সংস্করণটি হল 2.82, যেটি 2017 সালে আবার প্রকাশিত হয়েছিল৷ তাই আমাদের কাছে অ্যাপটির একটি নতুন সংস্করণ পাওয়া বেশ কিছুক্ষণ হয়ে গেছে৷ এর থেকে, অ্যাপটি আর বিকাশে আছে বলে মনে হচ্ছে না।

SuperSU Pro কি এটার যোগ্য?

সুপারএসইউ প্রো হল একটি লাইসেন্স কী যা সুপারএসইউ-এর জন্য কিছু অতিরিক্ত বৈশিষ্ট্য আনলক করে, প্রধানত নিরাপত্তার উপায়ে, কিছু অতিরিক্ত অ্যান্টি-ম্যালওয়্যার বৈশিষ্ট্য এবং অন্যান্য সহ। এই দিনগুলিতে এটি সমস্ত বিনামূল্যে এবং SuperSU সাইট থেকে ডাউনলোড করা যেতে পারে তা প্রদত্ত, SuperSU এর পরে SuperSU Pro ডাউনলোড করার পরে SuperSU-তে অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি আনলক করতে APK ব্যবহার করে কোনও ক্ষতি নেই৷

SuperSU-এর মালিক কে?

2021 সাল থেকে, SuperSU সক্রিয়ভাবে চেইনফায়ার দ্বারা বিকাশ করা হয়েছিল, যা অ্যান্ড্রয়েড মোডিং দৃশ্যের একটি কিংবদন্তি। 2015 সালে, চেইনফায়ার CCMT নামক একটি কোম্পানিতে মালিকানা হস্তান্তর করে, তারপরে 2018 সালে Chainfire তার SuperSU ডেভেলপ করার কাজ শেষ করার ঘোষণা দেয়, কারণ এটি এখন অন্য দল দ্বারা তৈরি করা হচ্ছে। সত্যে যাইহোক, তারা অ্যাপটি খুব বেশি করছে বলে মনে হচ্ছে না। CCMT সম্পর্কে খুব কমই জানা যায়, যার ফলে অনেক ব্যবহারকারী জাহাজে ঝাঁপিয়ে পড়ে এবং পরিবর্তে Magisk ব্যবহার করে।

রুটিং দরকারী, যেহেতু এটি আপনাকে আপনার ফাইল সিস্টেমে সম্পূর্ণ অ্যাক্সেস দেয়, এইভাবে আপনাকে আপনার ডিভাইস কাস্টমাইজ করতে এবং অ্যাপগুলিকে এমনভাবে ইনস্টল করার অনুমতি দেয় যা একটি আনরুটড ডিভাইসের সাথে সম্ভব নয়। আপনি যদি আপনার ফোন থেকে ব্লোটওয়্যার আনইনস্টল করতে চান তবে আপনি আপনার ফোন রুট না করেই এটি করতে পারেন। এছাড়াও, Android এ কীভাবে একটি স্ক্রলিং স্ক্রিনশট নিতে হয় তা এখানে।


  1. আপনার অ্যান্ড্রয়েডে ফোন কল চলাকালীন কীভাবে একটি নম্বর সংরক্ষণ করবেন

  2. কিভাবে আপনার Android ফোনকে Windows 10 এর সাথে লিঙ্ক করবেন?

  3. কিভাবে অ্যান্ড্রয়েড ফোন রুট করবেন

  4. কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন দিয়ে বন্ধুর আইফোন ট্র্যাক করবেন