কম্পিউটার

Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা

আপনি হয়তো জানেন, আমার Moto G6 ফোনটি মারা গেছে। এটা আর নেই. নিজে থেকে, এটি একটি বড় চুক্তি নয়, কারণ G6 বেশিরভাগই একটি গৌণ ডিভাইস হিসাবে কাজ করে, প্রাথমিকভাবে পরীক্ষা এবং অনুসন্ধানের জন্য ব্যবহৃত হয়। যাইহোক, আমি এখনও অনুভব করেছি যে আমার মৃত ফোনটি প্রতিস্থাপন করা উচিত, এবং একজন যোগ্য উত্তরসূরির জন্য অপেক্ষাকৃত ছোট অনুসন্ধান চালিয়েছি।

প্রকৃতপক্ষে, পড়ার এক ঘণ্টারও কম সময়ের মধ্যে, আমি একটি Nokia X10 ডিভাইস নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এটি সেকেন্ডারি ব্যবহারের জন্য নিম্ন-মধ্য-সীমার বাজেটের প্রয়োজনীয়তার মধ্যে ফিট করে, এটির একটি শালীন বৈশিষ্ট্য রয়েছে বলে মনে হচ্ছে, এটিতে একটি 3.5 মিমি অডিও জ্যাক রয়েছে, যা আমার জন্য আবশ্যক, এবং নোকিয়া 5.3 এর সাথে সন্তুষ্ট হয়ে আমি সেখানে অনুভব করেছি এই অপ্রচলিত, দ্রুত নির্বাচন প্রক্রিয়ায় কোনো বাজে টুইস্ট হওয়া উচিত নয়। কয়েকদিন পরে, X10 এসেছে, এবং এইভাবে এই পর্যালোচনার জন্ম হয়েছে।

Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা

ফোন স্পেসিফিকেশন

এটি একটি বড় ফোন। বড় এবং ভারী। এটি আমার মোটো জুমের চেয়ে একটি ভাল সেমি লম্বা, এবং এটির ওজন 210 গ্রাম৷ আমার নির্দিষ্ট মোড একটি ডুয়াল-সিম ট্রে (ন্যানো উভয়) সহ এসেছে, যার জন্য আপনি একটি সতর্কতা পাবেন! আপনি উভয় সিম ব্যবহার করলে, আপনার 5G সংযোগ নাও থাকতে পারে। হা. আমরা শীঘ্রই এটি পরীক্ষা করব৷

আইপিএস এলসিডি স্ক্রিনটি 1080x2400px রেজোলিউশন এবং 395ppi ঘনত্বের সাথে আসে এবং এটি কর্নিং গরিলা গ্লাস 3 দ্বারা সুরক্ষিত। যথেষ্ট নয়? তারপরে, তার উপরে, আপনি একটি খুব পাতলা, 0.3 মিমি প্রটেক্টর ফিল্মও পাবেন, যা আমাকে নান্দনিক এবং হ্যাপটিক উভয় ক্ষেত্রেই অনেক বিরক্ত করে। আমি এটা পছন্দ করি না, এবং আমি ভাবছি কেন এটার প্রয়োজন যদি প্রকৃত গ্লাসটিই বেশ শক্তিশালী বলে মনে করা হয়।

Qualcomm SM4350 Snapdragon 480 চিপসেট Adreno 619 গ্রাফিক্স এবং অক্টা-কোর CPU সহ, 2 GHz এ দুটি "দ্রুত" কোর এবং 1.8 GHz এ ছয়টি "কিছুটা ধীর" কোর রয়েছে। আমি যদি Nokia 5.3-এর দিকে তাকাই, 50% বেশি স্ক্রীন রেজোলিউশন এবং পিক্সেল ঘনত্বের পাশাপাশি আরও শক্তিশালী GPU এবং CPU সহ প্রতিটি দিক থেকে চশমাগুলি আরও সুন্দর। কিন্তু এটি কীভাবে বাস্তবে রূপান্তরিত হয়, আমরা এখনও দেখতে পাব।

Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা

Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা

আমি মনে করি অভিনব জিস অপটিক্স সহ ক্যামেরা ইউনিটে সবচেয়ে উল্লেখযোগ্য "প্রতিদিন" পার্থক্য। এখন, আমি সর্বদা সত্যিই নকিয়া ফোন ক্যামেরা পছন্দ করেছি, এবং সেগুলি সত্যিই দুর্দান্ত ছিল। যাইহোক, বাজেট ফোনের সাথে, বা অন্ততপক্ষে এমন ডিভাইসগুলির সাথে যেগুলির অর্থের জন্য একটি হাত এবং একটি কিডনি খরচ হয় না, আপনি জানেন যে সামগ্রিক প্রক্রিয়ায় কিছু ছোট কোণ অনিবার্যভাবে কাটা হবে। কোথায়, যদিও, বড় প্রশ্ন. এখানে? সম্ভবত. কাগজে, আপনি একটি কোয়াড-সেন্সর 48MP প্যাক পাবেন, যার মধ্যে একটি 5MP মেগা-পিক্সেল ইউনিট, একটি 2MP ম্যাক্রো ইউনিট এবং একটি 2MP গভীরতা ইউনিট রয়েছে৷ ক্যামেরাটি HDR, প্যানোরামা শট করতেও সক্ষম এবং একটি ডেডিকেটেড লো লাইট লেভেল (LLL) মোডের সাথে আসে। আমি সামনে কিছু মজার পরীক্ষা আশা করছি।

Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা

সেন্সর ফ্রন্টে, বাধ্যতামূলক 3.5 মিমি অডিও জ্যাক আছে, হ্যাঁ, কারণ অন্যথায়, আমি এমনকি Wi-Fi 802.11/a/b/g/n/ac ডুয়াল-ব্যান্ড, ব্লুটুথ, NFC এবং USB টাইপ নিয়ে বিরক্ত হব না -সি চার্জার। ব্যাটারি অপসারণ করা যাবে না, এবং এটি 4470 mAh সঞ্চিত রাসায়নিক সম্ভাবনার সাথে আসে। এই সমস্তটির দাম প্রায় 300 ডলার, যা X10 কে সাধারণ বাজেট রেঞ্জের ফোনের থেকে কিছুটা উপরে রাখে যা উপরের বন্ধনীতে আসে৷

ফোন সেটআপ এবং ব্যবহারকারীর অ্যাকাউন্ট আমদানি

এখন, এই আকর্ষণীয় হওয়া উচিত. প্রথমবারের মতো, আমি আমার Google অ্যাকাউন্টটি পুরানো ডিভাইস থেকে নতুনটিতে আমদানি করার সিদ্ধান্ত নিয়েছি। সাধারণত, আমি প্রতিবার একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করি, কিন্তু আমি ভেবেছিলাম, কেন চেষ্টা করে দেখুন না কী দেয়। যাইহোক, যেহেতু G6 বুট হবে না, তাই Google বড় ক্লাউডে যা কিছু ব্যাক আপ করেছে তার উপর আমাকে নির্ভর করতে হয়েছিল।

নিজেই, প্রক্রিয়াটি দ্রুত এবং মসৃণভাবে চলে গেছে। প্রথমত, একটি সিস্টেম আপডেট ছিল - একটি কঠিন 2.2 GB মূল্যের ডেটা। আপনি অ্যান্ড্রয়েড 11 দিয়ে শুরু করেন, এবং সেখানে আপডেট হওয়া উচিত এবং আশা করি কমপক্ষে তিন বছরের জন্য আপগ্রেড করা উচিত, ব্রোশারটি বলে। তারপর, ফোনটি আমাকে জিজ্ঞাসা করেছিল যে আমি নতুন ফোনে পুরানো ডেটা আনতে চাই কিনা। পুনরুদ্ধার প্রক্রিয়াটি পটভূমিতে শুরু হয়েছিল, এবং আমি ফোন কনফিগারেশন চালিয়েছিলাম, যেমনটি আমি সাধারণত করি। তাহলে কি হল?

Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা

যদিও আমি আমার ব্যবহারকারী কনফিগারেশন আমদানি করছিলাম, আমার সমস্ত সেটিংস সংরক্ষিত ছিল না। উইন্ডোজ 10 বৈশিষ্ট্য আপগ্রেডের মতো মনে হয় যা এলোমেলোভাবে জিনিসগুলিকে পরিবর্তন করে। হ্যাঁ, আমার অনেক গোপনীয়তা সেটিংস সঠিকভাবে সেট করা হয়েছে, কিন্তু যেমনটি আমি আগেই বলেছি, সবগুলো নয়। উদাহরণস্বরূপ, আমাকে ফোনটিকে লোকেশন ব্যবহার না করার জন্য বলতে হয়েছিল। আমাকে আবার ব্লুটুথ বন্ধ করতে হয়েছিল (কিন্তু NFC নয়, এটি বন্ধ ছিল)। কিছু অ্যাপ্লিকেশনের অনুমতি পুনরায় সেট করা হয়েছে৷ এর মানে হল যে আমদানির সময় Google যা করেছে তার উপর আমি নির্ভর করতে পারিনি, এবং প্রতিটি একক সেটিংসের মধ্য দিয়ে যেতে হয়েছিল।

Google Assistant চালু করা হয়েছে। বিরক্তিকর। আমি স্পষ্টভাবে এটি বন্ধ ছিল. চাই না। এবং ঠিক আগের প্রতিটি সময়ের মতো, এটি বন্ধ করার সঠিক প্রযুক্তিগত প্রবাহ ভিন্ন! প্রতি একক সময়।

Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা

সময়মত আপডেট কি? আরো কি জানতে আলতো চাপুন? চাই না। এছাড়াও, সহকারী, বন্ধ!

Google অ্যাপ্লিকেশানটিও সক্রিয় ছিল - আমি সাধারণত এটি নিষ্ক্রিয় করি - প্লাস এটিতে এমন সমস্ত অনুমতি ছিল যা আমি এটি দিইনি৷ তাই আমাকে আবার এর সমস্ত অনুমতি অস্বীকার করতে হয়েছিল এবং তারপরে এটি বন্ধ করে দিয়েছিলাম। Nokia ফোনে (5.3 এও দেখা যায়), এর ফলে বিরক্তিকর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। অনুসন্ধান বাক্স, যা হোম স্ক্রিনের নীচে অবস্থিত এবং সরানো বা সরানো যায় না, নিষ্ক্রিয় হয়ে যায়, তাই আপনার কাছে সেখানে বসে থাকা মৃত, অব্যবহারযোগ্য পিক্সেলের একটি ব্লক রয়েছে৷ খুব কুৎসিত. যেন পুরো জিনিসটি এমনভাবে তৈরি করা হয়েছে যে আপনি চান বা সেই বাক্সটি ব্যবহার করতে হবে। হুম। অঙ্গভঙ্গি. বন্ধ, অবশ্যই।

Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা

আমি অঙ্গভঙ্গি বন্ধ করে দিয়েছি, কারণ আমি একজন প্রাপ্তবয়স্ক মানুষ, আমি নির্ভুলতা পছন্দ করি এবং আমি আমার অঙ্কগুলি ব্যবহার করতে পছন্দ করি। সোয়াইপ করা মানব শিশুদের জন্য যারা এখনও মানব প্রজাতির বাইরে সূক্ষ্ম মোটর সমন্বয় এবং প্রাইমেট সম্পূর্ণরূপে বিকাশ করতে পারেনি৷

অ্যাকাউন্ট আমদানি অসম্পূর্ণ ছিল. বেশিরভাগ Google-নির্দিষ্ট স্টাফ সঠিকভাবে সম্পন্ন করা হয়েছে, কিন্তু এটি সব নয়। যাইহোক, আবেদনের দিকে, জিনিসগুলি বেশ খারাপ ছিল। অ্যান্ড্রয়েড আমার অ্যাপ্লিকেশনগুলি পুনরায় ইনস্টল করেছে, তবে এটি তাদের কনফিগারেশন বা ডেটা আমদানি করেনি, তাই আমাকে স্ক্র্যাচ থেকে শুরু করতে হয়েছিল। উদাহরণস্বরূপ, ফায়ারফক্স প্রোফাইল সম্পূর্ণ খালি ছিল। আমার সিএনবিসি ওয়াচলিস্ট চলে গেছে। ভিএলসির কোনো প্লেলিস্ট বা গান ছিল না। হোয়াটসঅ্যাপ কথোপকথন সেখানে ছিল না. আমি টেলিগ্রাম থেকে লগ আউট হয়েছিলাম। ইত্যাদি।

আমি জানি আপনি এই সময়ে কি ভাবছেন। এই সমস্ত বিভিন্ন অ্যাপগুলির নিজস্ব অ্যাকাউন্ট রয়েছে এবং আপনি যদি সেগুলি ব্যবহার করেন (সঠিকভাবে), তবে আপনার কাছে সমস্ত ডেটা থাকবে! আমি বলি না।

তথ্যের একটি কথিত কেন্দ্রীক উৎস (আপনার Google অ্যাকাউন্ট) থাকার মানে কি যদি এটি আপনাকে সবকিছু না দেয়? আমাকে যদি এই অ্যাপগুলির প্রতিটির জন্য আলাদা অ্যাকাউন্ট এবং ব্যাকআপ এবং প্রোফাইল সিঙ্ক তৈরি করতে হয়, তাহলে কেন বিরক্ত হবেন? এর মানে হল আপনাকে আপনার অনলাইন ডেটা প্রোফাইল প্রসারিত করতে হবে, আপনাকে আরও বেশি সংখ্যক কোম্পানির সাথে আরও বেশি ডেটা ভাগ করতে হবে। আমি শুধু গুগলকে দোষ দিই না, আমি সবাইকে দোষ দিই। যেহেতু প্রত্যেকেই ডেটা চায়, তাই তারা এমন সিস্টেম তৈরি করে যা উদ্দেশ্যমূলকভাবে সিলো করা হয় এবং উদ্দেশ্যমূলকভাবে ডিজাইন করা হয় যাতে অন্য সরঞ্জামগুলির সাথে সহজে সহযোগিতা না করা যায়। এটি ক্লাউড কীভাবে কাজ করবে তার ঠিক বিপরীত। ওয়েব 3.0 যাই হোক না কেন, ঠিক।

এখন, আসুন এটিকে আইফোন 11 সেটআপের সাথে তুলনা করি, যা আমি সম্প্রতি দেখেছি। সেখানে প্রক্রিয়াটি অনেক বেশি, অনেক মসৃণ ছিল। এখন, আমাকে বলতে হবে যে আইফোনের সাথে, আমি একটি ফোন-টু-ফোন আমদানি করেছি, তাই আমি ঠিক একই জিনিসগুলির তুলনা করছি না। প্রকৃতপক্ষে, আমি অন্য অ্যান্ড্রয়েড সেটআপের মাধ্যমে যেতে চাই এবং একটি সম্পূর্ণ ডিভাইস কপি করতে চাই। কিন্তু আপাতত, এই ক্লাউড থেকে আমদানি খুবই প্রাথমিক মনে হচ্ছে। এবং অর্থহীন।

যাই হোক, আমার আনন্দদায়ক দুঃসাহসিক কাজে ফিরে...

অন্যান্য বিরক্তি

অবশ্যই, এটা শেষ ছিল না. প্রতিবার, আমি নিজেকে অ্যান্ড্রয়েড ইকোসিস্টেমের নিছক বিভক্ততার দ্বারা হতবাক মনে করি। এবং প্রতিটি ফোন, এমনকি একই বিক্রেতার দ্বারা তৈরি বিভিন্ন মডেল, ভিন্নভাবে আচরণ করে। এখানে আরো কিছু স্নেগের সম্মুখীন হয়েছি।

  • আমাকে গোপনীয়তার দিকে অতিরিক্ত টুইকিং করতে হয়েছিল। এই কাজ কখনো শেষ হয় না, মনে হয়

Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা

ইন-ইয়ার-মুখের পদ্ধতি বিরক্তিকর। ভাগ করা তথ্য. কি? তারপর, আমি অবস্থান বন্ধ সেট. বিশ্বব্যাপী। তাহলে ক্রোম কেন লোকেশন ব্যবহার করার জন্য কনফিগার করা হবে যদি আমি এটিকে অনুমতি না দিই? সমাধান হল Deny আঘাত করা। কিন্তু তারপরে আমি প্রথম-লঞ্চ ব্রাউজার সেটআপটিও সম্পূর্ণ করিনি, কারণ এর জন্য আরও একটি শর্তের সাথে সম্মত হওয়া প্রয়োজন। না। ফায়ারফক্স আমার জন্য উত্তর।

  • X10-এর লক স্ক্রিনে কোনো দ্রুত অ্যাকশন বোতাম নেই। উদাহরণস্বরূপ, আমার ওয়ান জুমে, আপনার যথাক্রমে বাম এবং ডান নীচের কোণায় ফোন এবং ক্যামেরা বোতাম রয়েছে। এখানে নেই।
  • কোনও আবহাওয়ার অ্যাপ্লিকেশন নেই - যদিও লক স্ক্রীন আপনাকে আপনার "স্থানীয়" আবহাওয়া দেখায় (তাপমাত্রা এবং একটি ছোট আইকন)। কোন আবহাওয়া উইজেট উপলব্ধ নেই, মোটেও. একইভাবে, ডিফল্ট ডিজিটাল ঘড়ি উইজেটটি খুব ছোট, এটি সরানো যায় না এবং এটি কিছুই করে না। যাইহোক, আবহাওয়ার বিপরীতে, আপনি একটি বড় যোগ করতে পারেন, যা আপনাকে অ্যালার্ম, টাইমার, স্টপওয়াচ ইত্যাদি ব্যবহার করতে দেয়। কিন্তু তারপরে আপনি দুটি ঘড়ি দিয়ে শেষ করবেন, 90-এর দশকের র‌্যাপ ভিডিও ক্লিপের মতো।
  • স্ক্রিনশট টুলটি বিরক্তিকর - এর সাউন্ড বা পোস্ট-স্ক্রিনশট সম্পাদনা ওভারলে অক্ষম করার কোন উপায় নেই। এমনকি যদি আপনি এটি সিস্টেম UI বিজ্ঞপ্তির মাধ্যমে করেন। সত্যিই বোকা. এটি অন্যান্য নোকিয়া থেকেও আলাদা। উদাহরণস্বরূপ, 5.3 এবং 5.4 (শীঘ্রই), আপনি সহজেই স্ক্রিনশট বিজ্ঞপ্তিগুলি অক্ষম করতে পারেন, শব্দগুলিকে নীরব করতে পারেন এবং যেকোনও এডিটিং বাজে কথা এড়িয়ে যেতে পারেন৷ এখানে তাই না. কেন? একই কোম্পানি, একই ফোন মূলত।

Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা

  • ডিফল্টরূপে, আপনার কাছে "মাল্টি-ইউজার" বৈশিষ্ট্যযুক্ত চালু আছে, যেন কেউ আসলেই তাদের ফোন শেয়ার করছে, কিন্তু হেই। আমি সত্যিই বুঝতে পারছি না কিভাবে এটি একটি জিনিস হতে পারে. মানে, সত্যিই?
  • পিনয়িন ইনপুট টুলটি বিভিন্ন অনুমতি চাচ্ছিল। এহ কি?

Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা

এখন, প্রকৃত ব্যবহার

ঠিক আছে. তাই আমি সেটআপ সম্পূর্ণ করেছি, সমস্ত নিরাপত্তা এবং গোপনীয়তা সেটিংস দুবার পার করেছি, এবং অবশেষে আমি ব্যবহারের যাত্রা শুরু করার জন্য প্রস্তুত বোধ করেছি। এই মুদ্রার দুটি দিক রয়েছে। শারীরিক দিক, এবং সফ্টওয়্যার দিক। পরেরটি সম্পূর্ণরূপে বিশ্লেষণ করতে আরও সময় লাগবে, তবে আমি ইতিমধ্যেই পূর্বের সম্পর্কে অভিযোগ করতে পারি।

ফোনটি একেবারে বিশাল। হ্যাঁ, একটি যুদ্ধ-প্রস্তুত ইট কেনার জন্য এটি আমার দোষ, কিন্তু তারপর, একটি নতুন, আধুনিক ফোন কেনা খুবই কঠিন যেটি ছোট, মোটেও বাজে নয় এবং একটি ভাগ্য খরচ হয় না৷ আপনি যদি একটি বাজেট ফোন চান তবে এটি বিশাল এবং ভারী হবে এবং আমার অস্ত্রাগারের ডিভাইসগুলির মধ্যে এটি একটি বিশাল ব্যবধানে জিতেছে। এটি আমার ছোট নয় এমন এক জুমের চেয়ে 1 সেন্টিমিটার বেশি লম্বা। তার চেয়েও খারাপ, এটি বেশ প্রশস্ত। আমার হাত ছোট নয়, তবে এমনকি আন্দ্রে দৈত্যও মাত্রাগুলি অস্বস্তিকর মনে করবে। আপনার tendons এর জন্য আপনাকে ধন্যবাদ যাচ্ছে না. কোনো বর্ধিত ব্যবহার বিশ্রী মনে হয়।

পাওয়ার বোতামটি রিসেসড, যা একধরনের সুন্দর। আপনি যদি গুগল অ্যাসিস্ট্যান্ট ব্যবহার না করেন, তাহলে আপনি বাম পাশের ডেডিকেটেড বোতামটি অর্থহীন দেখতে পাবেন। স্ক্রিনটি একটি প্রটেক্টর ফিল্ম সহ আসে, যা নীচের কাচের ক্ষতি রোধ করার জন্য ডিজাইন করা হয়েছে। যাইহোক, আমি নান্দনিক এবং ধারণাগতভাবে এটি বিরক্তিকর বলে মনে করি। যদিও এটি শুধুমাত্র 0.3 মিমি পুরু, আপনি এখনও এটি অনুভব করতে পারেন। এটি দেখতে সুন্দর নয়, এটি একটি সস্তা চিন্তাভাবনার মতো মনে হয় এবং আমি টাচ প্যানেলটিকে স্ক্র্যাচ থেকে রক্ষা করব কিনা এবং কীভাবে তা আমার নিজের পছন্দ করতে পছন্দ করি। প্রোটেক্টর ফিল্মটি প্যাকেজের অংশ হিসাবে দেওয়া যেতে পারে এবং তারপরে, যদি কেউ এটি ব্যবহার করতে চায় তবে তারা করতে পারে। আমি ইতিমধ্যেই সামনের ক্যামেরার কাছে ফিল্মের প্রান্তে ময়লা এবং আঙুলের স্ন্যাগ দেখতে পাচ্ছি (যা আবৃত নয়)। এটি মনে হচ্ছে খুব শীঘ্রই কিছু পরিধান হবে এবং অন্যথায় একটি মসৃণ ফোনকে সস্তা দেখাবে এবং খুব দ্রুত ব্যবহার করা হবে। মেহ. ফিল্মটি কীভাবে বন্ধ করা যায় তা আমাকে বের করতে হবে।

ডিসপ্লেতে স্পন্দনশীল রং আছে কিন্তু... যখন আপনি সেটিংসের পছন্দগুলি ব্যবহার করেন, তখন স্বচ্ছতা এবং বৈসাদৃশ্য সেরা হয় না। ফন্ট সাইজ বৃদ্ধি সাহায্য করে. এখন, এই প্রথমবারের মতো আমি স্মার্টফোনে এটি করেছি। আমি অন্য কোনও ডিভাইসে এমন কোনও প্রয়োজন বোধ করি না, এমনকি উচ্চতর রেজোলিউশনের এবং আপাতদৃষ্টিতে ছোট উপাদানগুলির পর্দায় আঁকা। যাই হোক।

ট্রেতে থাকা দুটি সিমের সাথে 5G সংযোগ কাজ নাও করতে পারে এমন সতর্কতা সত্ত্বেও, আমি কোনো সমস্যার সম্মুখীন হইনি। 5G আছে, এটার মূল্য কি। গতি!

Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা

আমি আমার ফোনে 5g পেয়েছি। স্পষ্টতই, যদি আমি কঠোর পরিশ্রম করি, আমি MiG-28 এর বিপরীতে একটি উল্টানো স্পিনে 9g টানতে পারি।

সফ্টওয়্যার দিক থেকে, এখন পর্যন্ত ভাল. আমার গোপনীয়তা-টুইক করা অ্যান্ড্রয়েড আমাকে খুব বেশি বিরক্ত করে না। আমি কোন অর্থহীন ডিফল্ট অ্যাপ ব্যবহার করছি না, এবং আসলে, আমি TikTok সহ একটি সম্পূর্ণ গুচ্ছ সরিয়ে দিয়েছি (সোশ্যাল মিডিয়ার আমার ডিভাইসে কোন স্থান নেই, যেকোনও, কখনও)। কেন এই ডিফল্ট অস্ত্রাগার অংশ হবে আমাকে বীট. এছাড়াও, আমি বুঝতে পারছি না কিভাবে এটি সমগ্র Android One ভ্যানিলা ম্যানিফেস্টোর সাথে সারিবদ্ধ।

Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা

আমার ব্যবহারকারীর সেটিংস এবং অ্যাপগুলি আমদানি করার অর্থ কী - যেগুলি সমস্তই পুনরায় ইনস্টল করা হয়েছিল - যদি আপনি পূর্বে ইনস্টল করা জিনিসগুলিও রাখেন, যা কেউ জিজ্ঞাসা করেনি এবং যা এই ফোনটি অনুমিত স্টক, পরিষ্কার, ভ্যানিলা অ্যান্ড্রয়েড অভিজ্ঞতার সাথে সারিবদ্ধ নয় আছে।

ইউব্লক অরিজিন সহ ফায়ারফক্স হল আমার ডিফল্ট ব্রাউজার, যা বুদ্ধিমান ইন্টারনেট ব্যবহারের অনুমতি দেয়, আধুনিক ওয়েবের সমস্ত নিম্ন-আইকিউ বাজে কথাকে বিয়োগ করে। ভিএলসি গান বাজায় (যা আমি ইউএসবি-তে কপি করেছি, কারণ সেগুলি সংরক্ষিত ছিল না বা আমার কোনও নথিও ছিল না)। হ্যাঁ. এবং তারপরে, অন্যান্য অ্যাপগুলির একটি সম্পূর্ণ গুচ্ছ রয়েছে যা আমি মাঝে মাঝে ব্যবহার করি, কোন বাস্তব, ভয়ানক, ব্যবহারিক প্রয়োজনের বাইরে নয়, ডিস্টোপিয়ান ভবিষ্যত যাই হোক না কেন তার সাথে যোগাযোগ রাখতে আরও বেশি কিছু। আমি জানতে চাই যে আগামী দশকে কম্পিউটারের ব্যবহার কতটা জটিল এবং অর্থহীন হবে, যার অর্থ হল একটি অ্যাপ বা তিনটি চেষ্টা করা, কিভাবে নিরক্ষর জনসাধারণ বিশ্বের সাথে যোগাযোগ করে।

Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা

আমি প্লে স্টোর চেষ্টা করেছি, একটি আবহাওয়া অ্যাপ খুঁজছি (যেহেতু কোনও ডিফল্ট নেই)। সংক্ষিপ্ত ডেলি ভয়ঙ্কর ছিল. চটকদার, ক্রেয়নি। আপনি অ্যাপ্লিকেশানগুলির জন্য অনুসন্ধান করেন, আপনি প্রথমে বিজ্ঞাপনের কয়েকটি এন্ট্রি পাবেন, তারপরে বিজ্ঞাপনগুলি অন্তর্ভুক্ত করে এবং তারপরে কিছু অ্যাপস পাবেন৷ অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা বা বিজ্ঞাপন সহ অ্যাপগুলি সরানোর জন্য কোনও স্মার্ট অনুসন্ধান ফিল্টার নেই। সর্বোপরি, যারা শান্তি এবং শান্তকে মূল্য দেয় তাদের জন্য একটি অর্থহীন অভিজ্ঞতা। এখানে কিছু করার নেই, সত্যিই. আমি সবেমাত্র চার বা পাঁচটি শালীন অ্যাপ গণনা করতে পারি যেগুলো আমাকে ফালতু কথা বলে না এবং আসলে একটি ভালো অভিজ্ঞতা দেয়।

ক্যামেরা

এখানে কিছু শালীন পয়েন্ট, কিন্তু খুব মহান কিছুই. X10 একটি অভিনব ফোর-ক্যামেরা ইউনিটের সাথে আসে, যা একটি স্বতন্ত্র ফোন লেন্সের চেয়ে ভাল ইমেজ গভীরতা অফার করে, ওয়ান্ডারবার মুহুর্তগুলির জন্য আপনার কাছে 2x ফিজিক্যাল জুম রয়েছে, এছাড়াও ম্যাক্রো সহ অন্যান্য মোডগুলির একটি সম্পূর্ণ গুচ্ছ রয়েছে, যা আপনাকে আপনার ফোনটিকে এই হিসাবে আনতে দেয় আগ্রহের বস্তুর কাছে 4 সেমি হিসাবে বন্ধ করুন। এছাড়াও রয়েছে নাইট মোড, শালীন LLL ফলাফল অফার করে। ক্যামেরা অ্যাপটির সেটিংস মেনুতে বেশ কয়েকটি অন্যান্য বিকল্প রয়েছে। যাইহোক, আমি কোনও সম্ভাব্য AI বৈশিষ্ট্যগুলি অক্ষম করার এবং আমাকে বোকা পরামর্শ দেওয়া থেকে অ্যাপটিকে বন্ধ করার কোনও বিকল্প দেখতে পাইনি। আগ্রহী নই।

যাই হোক। ক্যামেরা উজ্জ্বল আলোতে লড়াই করে। ছবিগুলো ধুয়ে মুছে গেছে। এখন, আমার জীবনে নকিয়াগুলির একটি সম্পূর্ণ গুচ্ছের মালিকানা রয়েছে (একটি দুর্দান্ত E6 সহ, এখনও শক্তিশালী হচ্ছে), আমি জানি যে নোকিয়া ফোনের রঙের বর্ণালী শীতল হতে থাকে। কিন্তু X10-এ, রঙের বর্ণালী সত্যিই বন্ধ। লালগুলো সব গোলাপি। আপনি ল্যান্ডস্কেপের প্রায় ডিস্যাচুরেটেড ফটো দিয়ে শেষ করেন, যা আপনি চান না।

Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা

Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা

শীর্ষ:Nokia X10, নীচে:Motorola One Zoom, যা আমি মনে করি আমার "সেরা" ফোন ক্যামেরা ডিভাইস। ডিফল্ট ফোকাসের পার্থক্য, fg/bg বিচ্ছেদ, বিস্তারিত স্পষ্টতা, রঙের পার্থক্য লক্ষ্য করুন।

Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা

পাশাপাশি তুলনা, নোকিয়া বাম দিকে। অস্পষ্টতা, স্যাচুরেশন, বিস্তারিত স্পষ্টতা লক্ষ্য করুন।

Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা

বাম দিকে Nokia X10। পটভূমিতে রঙ, গাছ এবং আকাশের পার্থক্য লক্ষ্য করুন।

Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা

বাম দিকে Nokia X10। রঙের পার্থক্য লক্ষ্য করুন। আমার ক্যামেরাটি ক্যালিব্রেট করা যায় কিনা তা দেখতে হবে৷

তারপর, আপনি যদি আলোর একটি শক্তিশালী উত্সের দিকে ক্যামেরাটি নির্দেশ করেন তবে সবকিছু অন্ধকার দেখায় এবং বৈসাদৃশ্যটি বেশ খারাপ। ম্যাক্রো মোড সত্যিই ভাল কাজ করে, এবং নাইট মোড, যেমন আমি আগে উল্লেখ করেছি। কিন্তু এটি একটি সাধারণ স্মার্টফোন ফটো ব্যবহারের একটি ক্ষুদ্র অংশকে কভার করে। বেশির ভাগ মানুষ সেলফি নেবে বা তাদের আশেপাশের ছবি তুলবে, খাবার অন্তর্ভুক্ত। আপনি যখন ক্যামেরার "পিডিগ্রি" বিবেচনা করেন, তখন ফলাফল পাওয়া যায়।

Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা

Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা

Nokia X10, শীর্ষ। এই ফটোগুলি মোটেও ম্যাক্রো ফাংশন ছাড়াই তোলা হয়েছিল। কেন এটি সত্যিই প্রয়োজন তা নিশ্চিত নই, কারণ উভয় ফোনের জন্যই "অবজেক্ট" থেকে দূরত্ব প্রায় 5 সেমি। ওহ আচ্ছা।

Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা

ম্যাক্রো মোড তার কাজ করে, যখন আপনি এটি ব্যবহার করেন। যাইহোক, ছবিগুলি একজনের প্রত্যাশার মতো তীক্ষ্ণ নয়, তবে আপনি ফোনে এটি দেখতে পাবেন না যতক্ষণ না আপনি একটি কম্পিউটারে ফটোগুলি ডাউনলোড করেন এবং সেগুলিকে একটি বড় স্ক্রিনে না দেখেন। আমি মনে করি এই ফাংশনের সবচেয়ে বড় সুবিধা হল ছোট ছোট লেখা পড়া, যেমন বারকোড, কম্পিউটার কেসের ভিতরে হার্ডওয়্যারের সিরিয়াল এবং এইরকম।

ব্যাটারি লাইফ

কঠিন, আমি আশা করতে চাই হিসাবে আশ্চর্যজনক না হলে. আমি যদি আমার দখলে থাকা Nokia 5.3-এর দিকে তাকাই, তাহলে এটি একক চার্জে 10+ দিন চলে যায়। X10, যদিও এটিতে 10%-এর বেশি ব্যাটারি প্যাক রয়েছে, 5.3-এর জন্য 4000 mAh-এর তুলনায় 4470 mAh, তাজা রসের প্রয়োজন হওয়ার আগে মাত্র এক সপ্তাহ (সর্বোত্তম) করে। এটি একটি সম্মানজনক সংখ্যা, তবে আমি অনুমান করি সামান্য শক্তিশালী বৈশিষ্ট্য এবং অনেক বড় (এবং আরও পিক্সিলেটেড) স্ক্রিন তাদের টোল নেয়৷

Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা Nokia X10 পর্যালোচনা - বড় ফোন, শালীন বৈশিষ্ট্য, গড় ক্যামেরা

অন্যান্য জিনিস

ফোনের সাথে সরবরাহ করা USB কেবলটি বাজে। কোনো ডেটা স্থানান্তর করার আগে সংযোগটি 10-15 সেকেন্ডের জন্য পিছিয়ে যায় এবং তারপরেও এটি শামুক হয়ে যায়। আমার অস্ত্রাগার অন্যান্য তারের সঙ্গে যেমন সমস্যা না. ইঙ্গিত:আমি Nokia 5.4 উল্লেখ করেছি। কি অনুমান. এর ক্যাবলটাও বাজে! তাই যে দুই জন্য দুই জন্য খারাপ তারের জন্য. সত্যিই খারাপ।

উপসংহার

Nokia X10 একটি অদ্ভুত ডিভাইস। এটি একটি কঠিন মিড-রেঞ্জ ফোন হতে যথেষ্ট ভাল নয়, এবং এটি একটি দুর্দান্ত বাজেট ফোন হওয়ার জন্য যথেষ্ট সস্তা নয়। আমি মনে করি এটি বাজার-অবস্থিত বরং অনিশ্চিতভাবে, এখানে বা সেখানে নয়। উচ্চ প্রত্যাশা এবং অবাস্তব লক্ষ্য, আমি বলতে পারি। মানে, ফোনটি বেশ শালীন। এটা সত্যিই সুন্দর দেখায়, এটা সূক্ষ্ম কাজ করে, নেটওয়ার্ক সংযোগ দৃঢ়, এবং সামগ্রিক কর্মক্ষমতা সব ঠিক আছে. কিন্তু তারপরে, এটি খুব বড় এবং ভারী, এবং ক্যামেরাটি বরং গড়।

আরেকটি জিনিস যা আমাকে সত্যিই বিরক্ত করে তা হল ফোনের সাথে ইউএসবি কেবল "সরবরাহ করা"। সবচেয়ে সস্তা, সবচেয়ে খারাপ জিনিস যা তারা খুঁজে পেতে পারে তা ছাড়া আর কিছু না দেওয়াই ভালো। 'এটি শেষ ব্যবহারকারীর জন্য অপমান। দুই ডলার মূল্যের প্লাস্টিক এবং ধাতু কতটা ক্ষতি করতে পারে তা আশ্চর্যজনক। এই কারণে, প্লাস বিরক্তিকর স্ক্রিন প্রটেক্টর কভার (যা সম্পর্কে আমরা 5.4 পর্যালোচনাতে আরও কথা বলব), আমি পরবর্তী যে ফোন কেনার সিদ্ধান্ত নিই তার জন্য আমি নোকিয়া না যাওয়ার কথা বিবেচনা করছি। 3.5 মিমি অডিও জ্যাক সরবরাহ করে না এমন কোনও বিক্রেতার মতো। পেনিস উপর skimp, শত শত ডলার হারান. বিশুদ্ধ ম্যাফস।

সব মিলিয়ে, একটি গৌণ ডিভাইস হিসাবে, X10 বেশ যুক্তিসঙ্গত। আমার কাছে এমন একটি ফোন থাকবে যা দ্রুত ডেটা ক্রাঞ্চ করতে পারে, ব্যাটারি আমার সাধারণ ব্যবহারের ধরণগুলির সাথে প্রায় এক সপ্তাহ ধরে চলবে, এবং যদি আমাকে কখনও রাস্তার লড়াই থেকে বেরিয়ে আসতে হয়, নিছক আকার এবং ওজন একটি অস্ত্র হিসাবে দ্বিগুণ হতে পারে। অ্যান্ড্রয়েড অভিজ্ঞতা ঠিক আছে, যদি আমি চাই ততটা মসৃণ না হয়। এবং তারপর, এটি বাকি, নিজেকে পুনরাবৃত্তি করার প্রয়োজন নেই. সম্ভবত প্রথমবারের মতো, আমি এমন একটি ফোন বেছে নিয়েছি যা সেটআপ এবং প্রাথমিক পরীক্ষার শেষে আমার প্রত্যাশা পূরণ করেনি। এই বিষয়ে, আমি 5.3 কে একটি ভাল সামগ্রিক ডিভাইস বলে মনে করি। এবং সেখানে আপনি যান. 7/10, বা এরকম কিছু। 5.4 পরীক্ষার জন্য শীঘ্রই দেখা হবে৷

চিয়ার্স।


  1. GoPro HERO3+ সিলভার সংস্করণ পর্যালোচনা

  2. DVR-027 ড্যাশবোর্ড ক্যামেরা পর্যালোচনা

  3. Nokia Lumia 520 পর্যালোচনা - বেশ সুন্দর

  4. ওপেনপ্যান্ডোরা পর্যালোচনা, দ্বিতীয় পর্ব