কম্পিউটার

কিভাবে আপনার CPU বা GPU এর থার্মাল পেস্ট অপসারণ করবেন?

আপনি যদি আপনার CPU বা আপনার GPU-এর জন্য সর্বোত্তম শীতল করতে চান তবে তাপীয় পেস্ট একটি গুরুত্বপূর্ণ জিনিস। এটি প্রসেসর থেকে হিটসিঙ্ক বা আপনার সিপিইউ/জিপিইউ-এর কুলারের বেসে একটি দক্ষ উপায়ে তাপ স্থানান্তর করে। থার্মাল পেস্ট একইভাবে কাজ করে, আপনি আপনার CPU-এর জন্য যে ধরনের কুলার ব্যবহার করছেন না কেন, এটি একটি এয়ার কুলার, AIO কুলার বা একটি তরল কুলার হতে পারে। এটি যা করে তা হল এটি মাইক্রোপ্রসেসরের পারমাণবিক অসম্পূর্ণতাগুলির চারপাশে কাজ করে এবং তাপ স্থানান্তর করে যা অন্যথায় এটিতে আটকে থাকতে পারে বা বাতাসের কোনো গরম কণা।

এক বছর বা তার পরে আপনার CPU-এর থার্মাল পেস্ট পরিবর্তন করা সর্বদা একটি ভাল ধারণা কারণ আপনার CPU-তে থাকা থার্মাল পেস্ট সময়ের সাথে সাথে ক্ষয়প্রাপ্ত হতে পারে এবং আপনার CPU কুলারের গোড়ায় তাপ ছড়িয়ে দেওয়ার জন্য ভাল কাজের অবস্থায় নেই। /হিটসিঙ্ক।

কিভাবে আপনার CPU বা GPU এর থার্মাল পেস্ট অপসারণ করবেন?

আপনার GPU থেকে থার্মাল পেস্ট অপসারণ করা আপনার GPU-এর তাপমাত্রা হ্রাস করার এবং এর জীবনকাল উন্নত করার একটি ভাল উপায় কিন্তু এটি আপনার CPU-এর থার্মাল পেস্ট পরিবর্তন করার চেয়ে একটু বেশি চ্যালেঞ্জিং কাজ৷

সময়ের সাথে সাথে, আপনি যদি আপনার CPU-তে থার্মাল পেস্ট পরিবর্তন না করে থাকেন, তাহলে আপনি গেমিং করার সময় বা অতিরিক্ত লোডের সময় আপনার CPU-এর তাপমাত্রা বৃদ্ধি লক্ষ্য করতে পারেন এবং আপনার কম্পিউটারের ফ্যানগুলি স্বাভাবিকের চেয়ে দ্রুত চলবে। তখনই আপনার একটি ইঙ্গিত পাওয়া উচিত যে এটি তাপীয় পেস্ট পরিবর্তন করার সঠিক সময়। একটি পুরানো থার্মাল পেস্ট শক্ত হয়ে যায় এবং যে কাজের জন্য এটি করা হয় তার জন্য এটি ভাল নয়৷

সুতরাং, এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাতে যাচ্ছি যে কীভাবে এটি করা যায়, আপনার CPU/GPU থেকে একটি নতুন দিয়ে একটি পুরানো তাপীয় পেস্ট অপসারণ করতে। কিন্তু এর জন্য, প্রথমে কিছু পূর্বশর্ত আছে, এবং আপনি হয়তো ঠিকই অনুমান করেছেন, আপনার একটি থার্মাল পেস্ট এবং একটি স্ক্রু ড্রাইভার দরকার৷

পূর্বশর্ত

যেহেতু দেখা যাচ্ছে, আপনার থার্মাল পেস্ট অপসারণ করতে সক্ষম হওয়ার জন্য, আপনার একটি ভাল মানের থার্মাল পেস্ট প্রয়োজন যা আপনি এটি দিয়ে প্রতিস্থাপন করতে পারেন, এবং সেখানে অনেক ভাল থার্মাল পেস্ট ব্র্যান্ড রয়েছে তবে আমরা একটি আর্কটিক থার্মাল পেস্ট পাওয়ার পরামর্শ দেব। বা নকটুয়া। এছাড়াও, আপনার একটি কাপড় বা সুতির ইয়ারবাড লাগবে যা কাজটিও করবে। তার উপরে, চিপ থেকে বর্তমান তাপীয় যৌগটি মুছে ফেলার জন্য আপনার অ্যালকোহল প্রয়োজন। আপনি যদি সেই সব কভার করে থাকেন, তাহলে আপনি শুরু করতে প্রস্তুত৷

সিপিইউ থেকে কীভাবে তাপীয় যৌগ সরাতে হয়?

আপনার CPU থেকে থার্মাল পেস্ট অপসারণ শুরু করতে, নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমে, নিশ্চিত করুন যে আপনার পিসি পাওয়ার বন্ধ আছে . কিভাবে আপনার CPU বা GPU এর থার্মাল পেস্ট অপসারণ করবেন?
  2. আপনি আপনার সিস্টেম বন্ধ করার পরে, এগিয়ে যান এবং আপনার কম্পিউটার আনপ্লাগ করুন .
  3. আপনি এটি করার পরে, আপনাকে আপনার কম্পিউটারের কেস খুলতে হবে বা আপনি যদি ল্যাপটপ ব্যবহার করেন তবে আপনার ল্যাপটপের চ্যাসিসের স্ক্রুগুলি খুলে ফেলুন। কিভাবে আপনার CPU বা GPU এর থার্মাল পেস্ট অপসারণ করবেন?
  4. এরপর, CPU থেকে CPU কুলার/হিটসিঙ্ক উমাউন্ট করুন। আপনি যদি জানেন না একটি কুলার দেখতে কেমন, আপনার মাদারবোর্ডের মাঝখানে একটি বড় জিনিস সন্ধান করুন। এটি সম্ভবত আপনার শীতল। কিভাবে আপনার CPU বা GPU এর থার্মাল পেস্ট অপসারণ করবেন?
  5. এখন, কিছু অ্যালকোহল পান যদি আপনার আশেপাশে কোনো পড়ে থাকে, এবং টিস্যু পেপার। টিস্যুটিকে অ্যালকোহলে ডুবিয়ে রাখুন এবং এটি আপনার CPU কুলারের পিছনের দিকে আলতোভাবে ঘষুন (যদি এটি পুরোপুরি জীর্ণ না হয়ে থাকে তবে আপনি এতে বিদ্যমান থার্মাল পেস্ট দেখতে পাবেন)। কিভাবে আপনার CPU বা GPU এর থার্মাল পেস্ট অপসারণ করবেন?
  6. এটি পরিষ্কার না হওয়া পর্যন্ত এটি ঘষুন এবং বিদ্যমান থার্মাল পেস্টের কোনো চিহ্ন নেই।
  7. পরে, আপনার কাছে থাকা থার্মাল পেস্টটি নিন এবং CPU-তে রাখুন। এটি করার জন্য, আপনাকে সিপিইউতে খুব বেশি লাগাতে হবে না এবং একটু ক্রস করতে হবে সিপিইউতে যথেষ্ট। কিভাবে আপনার CPU বা GPU এর থার্মাল পেস্ট অপসারণ করবেন?
  8. আপনি চাইলে একটি ছোট পেইন্ট ব্রাশ নিতে পারেন এবং আপনার CPU-তে থার্মাল পেস্ট ছড়িয়ে দিতে পারেন যাতে এটি চিপে সমানভাবে বিতরণ করা হয়।
  9. পরে, আপনি যে ছিদ্রগুলি থেকে এটি সরিয়েছেন সেখানে এটিকে স্ক্রু করে CPU কুলারটিকে আবার CPU-তে মাউন্ট করুন।
  10. এটাই, আপনার কাজ শেষ। আপনি সফলভাবে আপনার CPU থেকে থার্মাল পেস্ট মুছে ফেলেছেন এবং একটি নতুন ইনস্টল/স্থাপন করেছেন। আপনার গেমিংয়ের তাপমাত্রা এখন ভালো হবে এবং কঠোর লোডের তাপমাত্রাও ভালো হবে৷

কিভাবে GPU থেকে থার্মাল পেস্ট সরাতে হয়?

আপনার জিপিইউ থেকে থার্মাল পেস্ট অপসারণের প্রক্রিয়াটি খুবই সূক্ষ্ম এবং আপনাকে সতর্ক থাকতে হবে যাতে ভুলভাবে করা হয়, আপনি আপনার জিপিইউকে ইট আপ করতে পারেন। এটি বলার সাথে সাথে, আপনার GPU থেকে থার্মাল পেস্ট সরাতে নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমত, আপনার কম্পিউটারের কেসটি সরিয়ে দিন।
  2. আপনি এটি করার পরে, পাওয়ার তারগুলি আনপ্লাগ করুন আপনার GPU এর সাথে সংযুক্ত। কিভাবে আপনার CPU বা GPU এর থার্মাল পেস্ট অপসারণ করবেন?
  3. এখন আপনি আপনার GPU আনপ্লাগ করেছেন, এগিয়ে যান এবং আপনার GPU আনমাউন্ট করুন PCI এক্সপ্রেস সকেট থেকে। কিভাবে আপনার CPU বা GPU এর থার্মাল পেস্ট অপসারণ করবেন?
  4. পরে, আপনাকে আপনার GPU থেকে ফ্যান এবং হিটসিঙ্ক সরিয়ে ফেলতে হবে।
  5. আপনার GPU-তে হিটসিঙ্ক/কুলারে স্ক্রু করা স্ক্রুগুলি খুঁজুন। তারপর শুধুমাত্র সেই স্ক্রুগুলো খুলে ফেলুন, অন্যগুলো নয়। কিভাবে আপনার CPU বা GPU এর থার্মাল পেস্ট অপসারণ করবেন?
  6. যখন আপনি এটি করবেন, হিটসিঙ্ক/কুলারটি সরিয়ে ফেলুন এবং আপনি কুলার ছাড়াই আপনার GPU দেখতে পাবেন। এটি একটি পাতলা ধাতব প্লেট হবে যার উপর কিছু চিপ থাকবে এবং মাঝখানে, আপনি আপনার GPU-এর মাইক্রোপ্রসেসর দেখতে পাবেন যা জীর্ণ না হলে ইতিমধ্যেই এতে কিছু থার্মাল পেস্ট থাকবে। কিভাবে আপনার CPU বা GPU এর থার্মাল পেস্ট অপসারণ করবেন?
  7. তারপর, একটি টিস্যু পেপার বা পেপার রোল নিন, এটিকে কিছু অ্যালকোহলে ডুবিয়ে রাখুন এবং এটি পরিষ্কার না হওয়া পর্যন্ত মাইক্রোপ্রসেসর চিপে আলতোভাবে ঘষুন। এর পরে, একটি ছোট X করে এটিতে নতুন থার্মাল পেস্ট প্রয়োগ করুন (তাপীয় পেস্টটি অতিরিক্ত করবেন না)। কিভাবে আপনার CPU বা GPU এর থার্মাল পেস্ট অপসারণ করবেন?
  8. তারপর আপনার GPU-তে হিটসিঙ্ক/কুলারে স্ক্রু করুন। এটি করার জন্য, আপনি ইতিমধ্যে মুছে ফেলা স্ক্রুগুলিতে স্ক্রু করুন৷
  9. এখন আপনার GPU আবার PCI এক্সপ্রেস সকেটে মাউন্ট করুন এবং আপনার কাজ শেষ।
  10. এটা নিয়েই, আপনার কাজ শেষ। এরপরে, কিছু গেমিং করুন এবং নতুন তাপমাত্রা পরীক্ষা করুন। সেগুলি কিছুটা ব্যবধানে কমে যেত এবং যদি আগের থার্মাল পেস্ট সত্যিই জীর্ণ হয়ে যেত, তাহলে তাপমাত্রা অনেক উন্নত হত৷

এক বা দুই বছর পর থার্মাল পেস্ট পরিবর্তন করতে ভুলবেন না। এইভাবে, আপনি আপনার CPU এবং GPU-এর আয়ুষ্কাল বাড়াবেন। এছাড়াও, গেমিংয়ের সময় ভাল তাপমাত্রা কে পছন্দ করে না?


  1. উইন্ডোজ 10 এ আপনার সিপিইউ তাপমাত্রা কীভাবে পরীক্ষা করবেন

  2. উইন্ডোজ 10 এ আপনার পিসি থেকে কীভাবে ম্যালওয়্যার সরান

  3. আপনার পিসিতে সিপিইউ, র‌্যাম এবং জিপিইউ পরীক্ষা করার জন্য কীভাবে চাপ দেবেন।

  4. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে আপনার CPU ওভারক্লক করবেন