কম্পিউটার

উইন্ডোজ 10 এ আপনার সিপিইউ তাপমাত্রা কীভাবে পরীক্ষা করবেন

উইন্ডোজ 10 এ আপনার সিপিইউ তাপমাত্রা কীভাবে পরীক্ষা করবেন

CPU সমস্ত ডেটা প্রক্রিয়াকরণের জন্য এবং আপনার সমস্ত কমান্ড এবং অপারেশন পরিচালনার জন্য দায়ী। একটি CPU এর জন্য দায়ী সমস্ত মস্তিষ্কের কাজের কারণে, এটি কখনও কখনও উত্তপ্ত হয়ে যায়। এখন, যদি আপনার সিপিইউ খুব বেশি সময় ধরে খুব বেশি গরম থাকে, তবে এটি আপনাকে অনেক সমস্যার কারণ হতে পারে, যার মধ্যে হঠাৎ বন্ধ হয়ে যাওয়া, সিস্টেম ক্র্যাশ বা এমনকি একটি সিপিইউ ব্যর্থতা সহ। যদিও CPU-এর আদর্শ তাপমাত্রা হল ঘরের তাপমাত্রা, একটু বেশি তাপমাত্রা এখনও স্বল্প সময়ের জন্য গ্রহণযোগ্য। চিন্তা করবেন না, এবং ফ্যান স্পিড কন্ট্রোলার সফ্টওয়্যার ব্যবহার করে ফ্যানের গতি সামঞ্জস্য করে CPU ঠান্ডা করা যেতে পারে। কিন্তু, আপনি কিভাবে, প্রথম স্থানে, আপনার CPU আসলে কতটা গরম তা খুঁজে বের করবেন? সুতরাং, আপনার CPU-এর জন্য কয়েকটি "থার্মোমিটার" রয়েছে। আসুন আমরা এমন দুটি অ্যাপ দেখি, যা আপনাকে বলবে আপনার CPU-এর তাপমাত্রা ঠিক কী।

উইন্ডোজ 10 এ আপনার সিপিইউ তাপমাত্রা কীভাবে পরীক্ষা করবেন

Windows 10 এ কিভাবে আপনার CPU তাপমাত্রা চেক করবেন

কোর টেম্প:আপনার কম্পিউটারের CPU টেম্পারেচার মনিটর করুন

কোর টেম্প হল মৌলিক CPU তাপমাত্রা পর্যবেক্ষণ অ্যাপ যা বিনামূল্যে পাওয়া যায়। এটি একটি লাইটওয়েট অ্যাপ যা আপনাকে প্রতিটি কোরের তাপমাত্রা নিরীক্ষণ করতে সক্ষম করে এবং তাপমাত্রার বৈচিত্রগুলি রিয়েল-টাইমে দেখা যায়। আপনি এটি alcpu ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারেন। মূল তাপমাত্রা ব্যবহার করতে,

1. প্রদত্ত সাইট থেকে Core Temp ডাউনলোড করুন৷

2. এটি ইনস্টল করতে ডাউনলোড করা ফাইলটি চালু করুন৷ নিশ্চিত করুন যে আপনি এটির সাথে অন্যান্য অতিরিক্ত সফ্টওয়্যার ডাউনলোড করার জন্য যেকোন বিকল্পটি আনচেক করুন৷

3. একবার ইনস্টল হয়ে গেলে, আপনি আপনার সিস্টেম ট্রেতে বিভিন্ন মূল তাপমাত্রা দেখতে সক্ষম হবেন। সেগুলি দেখতে, উর্ধ্বগামী তীর-এ ক্লিক করুন৷ আপনার টাস্কবারে।

উইন্ডোজ 10 এ আপনার সিপিইউ তাপমাত্রা কীভাবে পরীক্ষা করবেন

4. আপনি সমস্ত প্রসেসরের কোরের মোট সংখ্যা হিসাবে অনেকগুলি তাপমাত্রা দেখতে পাবেন আপনার সিস্টেমে।

5. যে কোনো তাপমাত্রায় ডান ক্লিক করুন এবং দেখান/লুকান-এ ক্লিক করুন বিস্তারিত দেখানো বা লুকানোর জন্য।

উইন্ডোজ 10 এ আপনার সিপিইউ তাপমাত্রা কীভাবে পরীক্ষা করবেন

6. শো অপশন একটি নতুন উইন্ডো খুলবে যেখানে আপনি আপনার CPU সম্পর্কে আরও তথ্য দেখতে পাবেন যেমন মডেল, প্ল্যাটফর্ম, ইত্যাদি। প্রতিটি পৃথক কোরের জন্য, আপনি এর সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা দেখতে পাবেন , যা আপনি বিভিন্ন প্রোগ্রাম এবং অ্যাপ্লিকেশন ব্যবহার করার সাথে সাথে পরিবর্তন হতে থাকবে।

উইন্ডোজ 10 এ আপনার সিপিইউ তাপমাত্রা কীভাবে পরীক্ষা করবেন

7. এই উইন্ডোর নীচে, আপনি 'Tj নামে একটি মান পাবেন৷ সর্বোচ্চ ' এই মান হল সর্বোচ্চ তাপমাত্রার সীমা যেখানে আপনার CPU পৌঁছাবে . আদর্শভাবে, প্রকৃত CPU তাপমাত্রা এই মানের থেকে কম হওয়া উচিত।

8. এছাড়াও আপনি এর সেটিংস কাস্টমাইজ করতে পারেন৷ আপনার প্রয়োজন অনুযায়ী। এর জন্য, 'বিকল্পগুলি-এ ক্লিক করুন৷ ' এবং তারপরে 'সেটিংস নির্বাচন করুন৷ '।

উইন্ডোজ 10 এ আপনার সিপিইউ তাপমাত্রা কীভাবে পরীক্ষা করবেন

9. সেটিংস উইন্ডোতে, আপনি তাপমাত্রা পোলিং/লগিং বিরতি, স্টার্টআপে লগিং, উইন্ডোজ দিয়ে শুরু ইত্যাদির মতো বেশ কয়েকটি বিকল্প দেখতে পাবেন৷

উইন্ডোজ 10 এ আপনার সিপিইউ তাপমাত্রা কীভাবে পরীক্ষা করবেন

10. ‘ডিসপ্লে এর অধীনে ' ট্যাব, আপনি Core Temp প্রদর্শন সেটিংস কাস্টমাইজ করতে পারেন মাঠের রঙের মতো। আপনি ফারেনহাইট-এ তাপমাত্রা দেখতেও বেছে নিতে পারেন অথবা অন্যান্য বিকল্পগুলির মধ্যে টাস্কবার বোতাম লুকান।

উইন্ডোজ 10 এ আপনার সিপিইউ তাপমাত্রা কীভাবে পরীক্ষা করবেন

11. আপনার বিজ্ঞপ্তি এলাকায় যা দৃশ্যমান তা কাস্টমাইজ করতে, 'বিজ্ঞপ্তি এলাকা এ যান ' ট্যাব। আপনি স্বতন্ত্রভাবে সমস্ত কোরের তাপমাত্রা দেখতে চাইলে নির্বাচন করুন৷ অথবা যদি আপনি শুধুমাত্র প্রসেসর প্রতি সর্বোচ্চ কোর তাপমাত্রা দেখতে চান

উইন্ডোজ 10 এ আপনার সিপিইউ তাপমাত্রা কীভাবে পরীক্ষা করবেন

12. অতিরিক্তভাবে, কোর টেম্পে অতিরিক্ত গরম সুরক্ষা বৈশিষ্ট্য রয়েছে যখন আপনার CPU স্বয়ংক্রিয়ভাবে খুব গরম হয় তখন আপনাকে বাঁচাতে। এর জন্য, 'বিকল্পগুলি-এ ক্লিক করুন৷ ' এবং 'অতি গরম সুরক্ষা নির্বাচন করুন '।

13. চেক করুন অতি তাপ সুরক্ষা সক্ষম করুন ' চেকবক্স৷

উইন্ডোজ 10 এ আপনার সিপিইউ তাপমাত্রা কীভাবে পরীক্ষা করবেন

14. আপনি কখন আপনি বিজ্ঞপ্তি পেতে চান চয়ন করতে পারেন৷ এমনকি সিদ্ধান্ত নিন যে আপনি আপনার সিস্টেমকে ঘুমতে, হাইবারনেট করতে বা একটি গুরুত্বপূর্ণ তাপমাত্রায় পৌঁছে গেলে বন্ধ করতে চান।

দ্রষ্টব্য যে Core Temp আপনার মূল তাপমাত্রা দেখায় এবং CPU তাপমাত্রা নয়। যদিও CPU তাপমাত্রা প্রকৃত তাপমাত্রা সেন্সর, এটি শুধুমাত্র নিম্ন তাপমাত্রায় আরও সঠিক হতে থাকে। উচ্চ তাপমাত্রায়, যখন তাপমাত্রা আমাদের জন্য আরও বেশি গুরুত্বপূর্ণ, মূল তাপমাত্রা একটি ভাল মেট্রিক৷

HWMonitor:Windows 10 এ আপনার CPU তাপমাত্রা পরীক্ষা করুন

আপনাদের মধ্যে যাদের আপনার সিস্টেমের তাপমাত্রার আরও ভালো ছবি প্রয়োজন, HWMonitor আপনি চেষ্টা করা উচিত একটি দক্ষ অ্যাপ্লিকেশন. HWMonitor-এর সাহায্যে আপনি আপনার CPU এবং আপনার গ্রাফিক্স কার্ড, মাদারবোর্ড, হার্ড ড্রাইভ ইত্যাদির তাপমাত্রা পরীক্ষা করতে পারবেন। শুধু এই ওয়েবসাইট থেকে ডাউনলোড করুন। আপনি যদি জিপ ফাইলটি ডাউনলোড করেন তবে ইনস্টলেশনের প্রয়োজন নেই। শুধু ফাইলগুলো বের করুন এবং এটি চালানোর জন্য .exe ফাইলটিতে ডাবল ক্লিক করুন।

উইন্ডোজ 10 এ আপনার সিপিইউ তাপমাত্রা কীভাবে পরীক্ষা করবেন

আপনি CPU তাপমাত্রা সহ সমস্ত সিস্টেমের বিবরণ দেখতে সক্ষম হবেন। মনে রাখবেন যে HWMonitor মূল তাপমাত্রার পাশাপাশি CPU তাপমাত্রা উভয়ই দেখায়।

কোন তাপমাত্রা নিরাপদ?

একবার আপনি আপনার CPU-এর তাপমাত্রা জেনে গেলে, এটি অপারেশনের জন্য নিরাপদ কিনা তা আপনার জানা উচিত। যদিও বিভিন্ন প্রসেসরের বিভিন্ন অনুমোদিত তাপমাত্রার সীমা রয়েছে, এখানে সাধারণ আনুমানিক তাপমাত্রার রেঞ্জ রয়েছে যা আপনার জানা উচিত।

  • 30 ডিগ্রি সেলসিয়াসের নিচে: আপনার CPU খুব ভালো কাজ করছে।
  • 30 ডিগ্রি থেকে 50 ডিগ্রি: আপনার সিপিইউ আদর্শ অবস্থায় রয়েছে (ঘরের তাপমাত্রা প্রায় 40 ডিগ্রি সেলসিয়াসের জন্য)।
  • 50 ডিগ্রি থেকে 60 ডিগ্রি: এই তাপমাত্রা সামান্য বেশি ঘরের তাপমাত্রার জন্য ঠিক আছে।
  • 60 ডিগ্রি থেকে 80 ডিগ্রি: লোড তাপমাত্রার জন্য, 80 ডিগ্রীর নিচে কিছু ভাল কাজ করে। তবে, তাপমাত্রা ক্রমাগত বাড়তে থাকলে আপনাকে সতর্ক করা উচিত।
  • 80 ডিগ্রি থেকে 90 ডিগ্রি: এই তাপমাত্রায়, আপনার উদ্বিগ্ন হওয়া উচিত। এই তাপমাত্রায় সিপিইউ খুব বেশি সময় ধরে চলা এড়ানো উচিত। ওভারক্লকিং, ধুলো জমানো এবং ত্রুটিপূর্ণ ফ্যানের মতো কারণগুলির জন্য দেখুন৷
  • 90 ডিগ্রির উপরে: এগুলি অত্যন্ত বিপজ্জনক তাপমাত্রা, এবং আপনার সিস্টেম বন্ধ করার কথা বিবেচনা করা উচিত৷

কিভাবে প্রসেসর ঠান্ডা রাখবেন?

প্রসেসর ঠাণ্ডা হলে সবচেয়ে ভালো পারফর্ম করে। আপনার প্রসেসর ঠান্ডা থাকে তা নিশ্চিত করতে, নিম্নলিখিতগুলি বিবেচনা করুন:

  • আপনার কম্পিউটার ব্যবহার করার সময় এটি একটি শীতল এবং বায়ুচলাচল পরিবেশে রাখুন। আপনার নিশ্চিত করা উচিত যে এটি আঁটসাঁট এবং ঘনিষ্ঠ স্থানে আবদ্ধ নয়।
  • আপনার সিস্টেম পরিষ্কার রাখুন। দক্ষ শীতল করার জন্য সময়ে সময়ে ধুলো সরান।
  • সকল ভক্ত ঠিকঠাক কাজ করছে কিনা তা যাচাই করুন। আপনার যদি সত্যিই ওভারক্লক করার প্রয়োজন হয় বা আপনার CPU ঘন ঘন গরম হয়ে যায় তবে আরও ফ্যান ইনস্টল করার কথা বিবেচনা করুন৷
  • তাপীয় পেস্ট পুনরায় প্রয়োগ করার কথা বিবেচনা করুন, যা প্রসেসর থেকে তাপকে দূরে স্থানান্তরিত করতে দেয়।
  • আপনার CPU কুলার পুনরায় ইনস্টল করুন।

উপরে উল্লিখিত অ্যাপ এবং পদ্ধতি ব্যবহার করে, আপনি আপনার CPU তাপমাত্রা নিরীক্ষণ বা পরীক্ষা করতে পারেন এবং উচ্চ তাপমাত্রার কারণে যে কোনও সমস্যা হতে পারে তা প্রতিরোধ করতে পারেন। কোর টেম্প এবং এইচডাব্লু মনিটর ছাড়াও, আরও অনেক অ্যাপ রয়েছে যেগুলি আপনি HWIinfo, ওপেন হার্ডওয়্যার মনিটর ইত্যাদির মতো CPU তাপমাত্রা নিরীক্ষণ করতে ব্যবহার করতে পারেন৷

প্রস্তাবিত:

  • ইমেলে CC এবং BCC-এর মধ্যে পার্থক্য কী?
  • Windows 10-এ কার্সার জাম্প বা এলোমেলোভাবে সরানো ঠিক করুন
  • Windows 10 মেল অ্যাপে Yahoo ইমেল অ্যাকাউন্ট সেট আপ করুন
  • প্রিন্ট স্পুলার থেমে যাচ্ছে? এটি কীভাবে ঠিক করা যায় তা এখানে!

আমি আশা করি এই নিবন্ধটি সহায়ক ছিল এবং এখন আপনি সহজেই Windows 10-এ আপনার CPU তাপমাত্রা পরীক্ষা করতে পারেন , কিন্তু এই টিউটোরিয়াল সম্পর্কে আপনার যদি এখনও কোনো প্রশ্ন থাকে তাহলে মন্তব্য বিভাগে নির্দ্বিধায় জিজ্ঞাসা করুন।


  1. Windows 10 বা Windows 11 এ আপনার Android বিজ্ঞপ্তিগুলি কিভাবে চেক করবেন

  2. কিভাবে আপনার Windows 10 বা Windows 11 এর RAM এর গতি পরীক্ষা করবেন

  3. Windows 10 এ কিভাবে আপনার IP ঠিকানা চেক করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে আপনার CPU ওভারক্লক করবেন