কম্পিউটার

সিনেবেঞ্চের সাথে আপনার সিপিইউকে কীভাবে বেঞ্চমার্ক করবেন

সিনেবেঞ্চের সাথে আপনার সিপিইউকে কীভাবে বেঞ্চমার্ক করবেন

আপনি যদি এইমাত্র Ryzen 7 পরিবারের একটির মতো একটি শক্তিশালী নতুন CPU তুলে নেন, যেমন 5800X বা 5900X, তাহলে আপনি ভাগ্যবান! আপনার নতুন সিপিইউকে এর গতির মধ্যে দিয়ে সত্যিকার অর্থে রাখার সর্বোত্তম উপায় হল এটিকে বেঞ্চমার্ক করা। আপনি ব্যবহার করতে পারেন এমন বিভিন্ন সরঞ্জাম রয়েছে, তবে বেশিরভাগ উত্সাহীদের জন্য Cinebench হল গো-টু।

তুলনামূলকভাবে দ্রুত 10-মিনিটের পরীক্ষায়, Cinebench একটি অনন্য ইমেজ-রেন্ডারিং প্রক্রিয়া ব্যবহার করে যা আপনার সমস্ত CPU কোরকে সর্বাধিক করে তোলে, যা আপনাকে আপনার পিসির অভ্যন্তরের শক্তির নিখুঁত ছবি দেয়। এটির পরীক্ষাগুলি আপনাকে অন্যান্য বেঞ্চমার্কের তুলনায় অনেক বেশি নির্ভুল "বাস্তব-বিশ্ব" বেঞ্চমার্ক রিডিং দেয় যা বেশি সিন্থেটিক হতে থাকে।

Cinebench R15, R20 বা R23

আপনি যদি সিনেবেঞ্চে তাকান তবে আপনি দেখতে পাবেন যে কয়েকটি ভিন্ন সংস্করণ চারপাশে ভাসছে। সমস্ত উদ্দেশ্য এবং উদ্দেশ্যে, সর্বশেষ সংস্করণ (R23) ব্যবহার করার জন্য সর্বোত্তম। এটি সবচেয়ে নির্ভুল পরীক্ষা, এতে নতুন বৈশিষ্ট্য রয়েছে, যেমন সহজে একক-কোর পারফরম্যান্স পরীক্ষা করা, এবং আপনার পিসিতে এটি চালানোর জন্য প্রয়োজনীয় RAM না থাকলে স্বয়ংক্রিয়ভাবে অক্ষম হয়ে যাবে।

তাই R23 এর সাথে লেগে থাকুন, এবং চলুন ক্র্যাক করা যাক।

কিভাবে Cinebench R23 ব্যবহার করবেন

একবার আপনি Cinebench R23 ডাউনলোড এবং ইনস্টল করলে, বেঞ্চমার্কিং শুরু করার সময়।

Cinebench R23 খোলার সাথে, আপনি যদি আগের সংস্করণগুলি ব্যবহার করে থাকেন তবে এটি একটু আলাদা দেখতে পাবেন। উপরের-বাম কোণে ডিফল্ট বিকল্পগুলি এখন একটি মাল্টি কোর এবং একক কোর পরীক্ষা। এছাড়াও মনে রাখবেন যে নতুন অ্যালগরিদমগুলির কারণে, বেঞ্চমার্ক স্কোরগুলি আগের সংস্করণগুলির সাথে তুলনা করা যাবে না৷

সিনেবেঞ্চের সাথে আপনার সিপিইউকে কীভাবে বেঞ্চমার্ক করবেন

যেকোন একটিতে ক্লিক করলে নতুন 10-মিনিটের থার্মাল থ্রটলিং পরীক্ষা চালানো হবে।

কিন্তু আপনি এটি করার আগে, আপনার বেঞ্চমার্কের সময় আপনার CPU-এর তাপমাত্রা পরিমাপের একটি উপায় সেট আপ করা উচিত। এটি গুরুত্বপূর্ণ, কারণ বেঞ্চমার্ক আপনার সিপিইউকে অনেক চাপের মধ্যে রাখবে এবং আপনি জানতে চাইবেন যে এটি অতিরিক্ত গরম হচ্ছে না।

CPU তাপমাত্রা পরিমাপ করার জন্য আরও সঠিক সরঞ্জামগুলির মধ্যে একটি হল HWiNFO, যা সাধারণত আপনার পিসির ভিতরে সমস্ত চলমান অংশগুলির উপর নজর রাখার জন্য একটি দুর্দান্ত সরঞ্জাম৷

একবার আপনি HWiNFO ইনস্টল করলে, এটি খুলুন। (আপনি "শুধুমাত্র সেন্সর" বক্সটি চেক করতে পারেন।)

প্রধান স্ক্রিনে, CPU বিভাগে স্ক্রোল করুন, "CPU CCD 1 (Tdie)" খুঁজুন এবং এটি হাইলাইট করতে বাম-ক্লিক করুন। (ঐচ্ছিকভাবে, আপনি এটিকে ডান-ক্লিক করতে পারেন এবং "গ্রাফ দেখান" এ ক্লিক করতে পারেন।)

সিনেবেঞ্চের সাথে আপনার সিপিইউকে কীভাবে বেঞ্চমার্ক করবেন

HWiNFO খোলা রেখে পুরো পরীক্ষা জুড়ে তাপমাত্রা নিরীক্ষণ করতে সিনেবেঞ্চে বেঞ্চমার্ক চালানোর ঠিক আগে রিসেট (ঘড়ির আইকন) এ ক্লিক করুন।

সিনেবেঞ্চের সাথে আপনার সিপিইউকে কীভাবে বেঞ্চমার্ক করবেন

এরপর, Cinebench-এ ফিরে, আপনি যে বেঞ্চমার্কটি চালাতে চান (সিঙ্গেল কোর বা মাল্টি কোর) সেটিতে ক্লিক করুন এবং 10 মিনিট পরে আপনার ফলাফল পাবেন।

HWiNFO64-এ "সর্বোচ্চ" তাপমাত্রার দিকে একবার নজর দিন যাতে বেঞ্চমার্ক আপনার সিপিইউকে কতটা গরম করে তা দেখতে৷ সর্বাধিক সুপারিশকৃত CPU তাপমাত্রা পরিবর্তিত হয়, কিন্তু আপনি সত্যিই মাল্টি কোর পরীক্ষায় 80°C এর উপরে যেতে চান না।

সিনেবেঞ্চের সাথে আপনার সিপিইউকে কীভাবে বেঞ্চমার্ক করবেন

আপনি দেখতে পাচ্ছেন, আমার হালকাভাবে টুইক করা (এবং আন্ডারভোল্টেড) Ryzen 5800X তার ডিফল্ট ঘড়ি সেটিংসে চলমান একই CPU-কে ছাড়িয়ে গেছে, তাই আমি এতে খুশি!

Cinebench এর সাথে আপনি অন্যান্য জিনিস করতে পারেন। "ফাইল -> অ্যাডভান্সড বেঞ্চমার্ক"-এ যান এবং আপনি আপনার পরীক্ষার সময়কাল 30 মিনিটে পরিবর্তন করতে পারবেন, যা একটি সিস্টেম স্থিতিশীলতার পরীক্ষা হবে৷

সিনেবেঞ্চের সাথে আপনার সিপিইউকে কীভাবে বেঞ্চমার্ক করবেন

এটি স্পষ্টতই আরও কঠোর, কিন্তু পরীক্ষার সময় যদি কিছু ভুল হয়ে যায় (যেমন আপনার পিসি ক্র্যাশ), তাহলে আপনাকে আপনার CPU-তে থার্মাল, আন্ডারভোল্টিং এবং আরও কিছু সামঞ্জস্য করতে হতে পারে৷

এখন আপনি আপনার সিপিইউকে তার গতির মধ্যে দিয়ে রেখেছেন, কেন আপনার জিপিইউকেও পরীক্ষা করবেন না? এছাড়াও, এই বছর গ্রাফিক্স কার্ডে কী দেখতে হবে তা দেখতে আমাদের GPU কেনার নির্দেশিকাটি দেখুন৷


  1. কিভাবে একটি Ryzen CPU-এর জন্য আপনার DDR4 RAM কে ফাইন-টিউন করবেন

  2. আপনার ভয়েস দিয়ে আপনার উইন্ডোজ 10 পিসিকে কীভাবে নিয়ন্ত্রণ করবেন

  3. উইন্ডোজ 10 এ আপনার সিপিইউ তাপমাত্রা কীভাবে পরীক্ষা করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে আপনার CPU ওভারক্লক করবেন