কম্পিউটার

কিভাবে আপনার কম্পিউটার থেকে স্টিকার সরান

আমাদের ল্যাপটপ এবং কম্পিউটার প্রায়ই আমাদের জীবনের অপরিহার্য অংশ। আপনি সেগুলি ব্যক্তিগত বা পেশাগত ব্যবহারের জন্য ব্যবহার করুন না কেন, এগুলি মূল্যবান সম্পদ যা সাধারণত আমাদের দৈনন্দিন রুটিনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে৷ এবং, যদি আপনি একটি সৃজনশীল ফ্লেয়ার পেয়ে থাকেন তবে আপনি আপনার ল্যাপটপ বা কম্পিউটারকে স্টিকার দিয়ে সাজানোর সিদ্ধান্ত নিতে পারেন যা আপনাকে এবং আপনার আগ্রহের প্রতিনিধিত্ব করে।

কিন্তু জিনিসগুলি পরিবর্তিত হয়, এবং কখনও কখনও আমরা স্টিকারগুলি সম্পূর্ণরূপে প্রতিস্থাপন বা সরাতে চাই। যাইহোক, এটি অগোছালো এবং এমনকি আমাদের ডিভাইসের জন্য ক্ষতিকারক হতে পারে। এখানে, আমরা কম্পিউটার থেকে স্টিকার সরানোর কিছু পরিষ্কার এবং নিরাপদ উপায় দেখব৷

স্টিকারগুলি সরানোর আগে কয়েকটি দ্রুত সতর্কতা

আপনি সম্ভবত জানেন, প্রযুক্তিটি বেশ ভঙ্গুর, এবং স্টিকারগুলি সরানোর জন্য ভুল পদ্ধতি ব্যবহার করার ফলে আপনার ডিভাইসের স্থায়ী স্ক্র্যাচ, চিপ বা আরও ক্ষতি হতে পারে। সুতরাং, আপনার কিছু জিনিস আছে স্টিকার অপসারণের সময় যে কোনো মূল্যে এড়িয়ে চলুন।

প্রথমত, ছুরির মতো কোনো প্রকার সূক্ষ্ম বা ধারালো বস্তু ব্যবহার করবেন না। এই ধরনের বস্তু ব্যবহার করলে সহজেই আপনার কম্পিউটার স্ক্র্যাচ বা চিপ হতে পারে এবং হতাশাজনক মেরামতের বিল তৈরি করতে পারে।

দ্বিতীয়ত, আপনি যদি পোর্ট, আপনার কীবোর্ড বা আপনার মাউসপ্যাডের কাছাকাছি স্টিকার মুছে ফেলছেন, তাহলে দ্রাবক বা জলের পরিবর্তে একটি টুল বা তাপ দিয়ে এটি করার চেষ্টা করুন। যদিও এই জাতীয় পদার্থগুলি স্টিকারগুলি সরাতে সাহায্য করতে পারে, তবে হাতের দ্রুত ঝাঁকুনি আপনার ডিভাইসের সংবেদনশীল অংশগুলিতে আর্দ্রতা পেতে পারে৷

যদিও এড়ানোর জন্য কয়েকটি ভুল রয়েছে, তবে আপনার কম্পিউটার থেকে স্টিকারগুলি সরানোর বেশ কয়েকটি সহজ এবং সাশ্রয়ী উপায় রয়েছে৷ সুতরাং, আসুন আপনি ব্যবহার করতে পারেন এমন শীর্ষ পদ্ধতিগুলিতে প্রবেশ করা যাক।

1. স্টিকার অপসারণের জন্য একটি উপযুক্ত টুল

কিভাবে আপনার কম্পিউটার থেকে স্টিকার সরান

আপনি যদি আপনার ডিভাইসে তাপ বা পদার্থ ব্যবহার করতে স্বাচ্ছন্দ্যবোধ না করেন, তাহলে আপনি আপনার স্টিকার বন্ধ করার জন্য একটি টুল ব্যবহার করে দেখতে পারেন। এটি করার জন্য আপনি একটি রেজার, একটি কিউটিকল টুল (নিচের ছবিতে দেখানো হয়েছে) বা একটি ক্রেডিট কার্ড সহ অনেকগুলি বস্তু ব্যবহার করতে পারেন৷

আপনার কম্পিউটার স্ক্র্যাচ এড়াতে, আপনাকে ধীর এবং সতর্ক হতে হবে। আপনার আঙুল দিয়ে স্টিকারটিকে খুব সামান্য পিল করুন, এবং তারপরে আপনার পছন্দের টুলটি ব্যবহার করে এটিকে আলতো করে পিছনের দিকে ঠেলে দিন। যেহেতু আপনি এই পদ্ধতিটি ব্যবহার করে স্টিকারের আঠালো স্তরটি ভেঙে ফেলছেন না, তাই আপনার কিছু অবশিষ্টাংশ শেষ হতে পারে।

যদিও আপনি আপনার টুলের সাহায্যে এটি থেকে পরিত্রাণ পেতে পারেন, পাতলা, স্টিকার অবশিষ্টাংশগুলিকে পুঙ্খানুপুঙ্খভাবে অপসারণের জন্য তাপ বা দ্রাবকের প্রয়োজন হতে পারে।

2. তেল

তেল-ভিত্তিক পদার্থগুলি একটি স্টিকারের আঠালোতা অপসারণ করতে দুর্দান্ত এবং তাই আপনার ডিভাইস থেকে সেগুলিকে স্ক্র্যাপ করা বা খোসা ছাড়ানো সহজ করে তোলে৷ আপনি এটি করার জন্য জলপাই বা সূর্যমুখী তেলের মতো সাধারণ রান্নার তেলও ব্যবহার করতে পারেন। এই পদ্ধতিটি লেমিনেটেড স্টিকারের চেয়ে কাগজের স্টিকারের জন্য ভাল। তাহলে, আপনি কিভাবে এই পদ্ধতিটি পালন করবেন?

সম্পর্কিত:আপনার ম্যাকের স্ক্রীন কীভাবে পরিষ্কার করবেন

প্রথমে একটি কাপড়ে বা কিচেনের তোয়ালেতে অল্প পরিমাণে তেল দিন। তারপরে, আপনার স্টিকারে তেলটি লাগান এবং এক মিনিটের জন্য হালকাভাবে ম্যাসাজ করুন। আপনার কম্পিউটারে সরাসরি তেল প্রয়োগ করবেন না, কারণ এটি সহজেই চলতে পারে এবং একটি পোর্টে বা একটি চাবির নিচে চলে যেতে পারে৷

কিভাবে আপনার কম্পিউটার থেকে স্টিকার সরান

এর পরে, আপনি স্টিকারের প্রান্তে একটি অন্ধকার সীমানা তৈরি দেখতে শুরু করবেন। এর মানে হল এর আঠালো স্তর ভেঙ্গে যাচ্ছে। স্টিকারের পর্যাপ্ত পরিমাণে এই অন্ধকার এলাকা হয়ে গেলে, আপনি হয় এই অংশটিকে খোসা ছাড়িয়ে নিতে পারেন অথবা একটি অ-পয়েন্টেড টুল দিয়ে এটিকে পিছনে ঠেলে দিতে পারেন।

কিভাবে আপনার কম্পিউটার থেকে স্টিকার সরান

তারপরে আপনি খোসা ছাড়ানো পিছনের অংশে বা স্টিকারের অন্যান্য প্রান্তে ধীরে ধীরে এটি অপসারণের জন্য তেল প্রয়োগ করা চালিয়ে যেতে পারেন।

3. দ্রাবক

দ্রাবকগুলির অনেকগুলি ব্যবহারিক অ্যাপ্লিকেশন রয়েছে, তবে তারা স্টিকারগুলি সরাতেও কার্যকর। এগুলি অ্যালকোহল ঘষা থেকে শুরু করে Windex পর্যন্ত, এবং সম্ভবত আপনার বাড়িতে ইতিমধ্যেই কিছু দ্রাবক রয়েছে। নীচে দেখানো স্টিকারটি সরাতে, আমরা WD-40, একটি বহুমুখী দ্রাবক এবং একটি ডিগ্রিজার ব্যবহার করছি৷

কিভাবে আপনার কম্পিউটার থেকে স্টিকার সরান

এটি করার জন্য, আপনাকে প্রথমে একটি পরিষ্কার, শুকনো কাপড়ে কিছু দ্রাবক যোগ করতে হবে। তারপরে, আপনি যে স্টিকারটি অপসারণ করতে চান তার উপরে আপনার কাপড় রাখুন, এটির উপরে শক্তভাবে রাখার জন্য যথেষ্ট চাপ প্রয়োগ করুন। এক বা দুই মিনিট পরে, কাপড়টি সরিয়ে ফেলুন, এবং স্টিকারের প্রান্তটি খোসা ছাড়ার চেষ্টা করুন যাতে এটি কত সহজে খুলে যায়। আবার, তেলের মতো, সরাসরি আপনার ডিভাইসে দ্রাবক প্রয়োগ করবেন না।

সম্পর্কিত:কিভাবে একটি গ্লাস বা প্লাস্টিক স্ক্রীন প্রটেক্টর নিরাপদে সরাতে হয়

যদি স্টিকারটি এখনও একটি সহজ খোসাকে প্রতিরোধ করে, আপনি হয়ত এটির উপর কাপড়টি বেশিক্ষণ ধরে রাখেননি, বা আপনাকে এটিতে আরও কিছুটা দ্রাবক যোগ করতে হতে পারে। যদি স্টিকারটি সহজেই উঠতে শুরু করে, তবে আপনি প্রতিরোধ অনুভব না করা পর্যন্ত সাবধানে এটিকে পিছনে টানুন এবং তারপরে আরও দ্রাবক প্রয়োগ করুন। স্টিকার সম্পূর্ণরূপে অপসারণ না হওয়া পর্যন্ত এটি করতে থাকুন।

কিভাবে আপনার কম্পিউটার থেকে স্টিকার সরান

স্টিকারটি পিল করার সময়, আপনি লক্ষ্য করতে পারেন যে উপরের স্তরটি আঠালো স্তর থেকে আলাদা হয়ে গেছে। যদি এটি হয়, তবে বাকি স্টিকারের সাথে আঠালো স্তরটিকে পিছনে ঠেলে দেওয়ার জন্য একটি উপযুক্ত টুল ব্যবহার করুন৷

4. একটি হেয়ার ড্রায়ার বা হিট গান

শুধু একটু তাপ প্রয়োগ করলে খুব কার্যকরভাবে স্টিকারের আঠালোতা দূর করা যায় এবং খোসা ছাড়ানো সহজ হয়। আপনি যদি হিট বন্দুক বা হেয়ার ড্রায়ার ব্যবহার করতে চান তবে জেনে রাখুন যে জিনিসগুলি দ্রুত গরম হতে পারে। সুতরাং, নিশ্চিত করুন যে আপনি কোনও অপ্রত্যাশিত পোড়া এড়াতে বস্তুটিকে আপনার থেকে দূরে নির্দেশ করছেন৷

কিভাবে আপনার কম্পিউটার থেকে স্টিকার সরান

আপনাকে যা করতে হবে তা হল আপনার হিট বন্দুক বা হেয়ার ড্রায়ারটি স্টিকার থেকে দশ বা তার বেশি সেন্টিমিটার দূরে রাখুন। এটিতে 30-60 সেকেন্ডের জন্য তাপ রাখুন এবং তারপরে একটি টুল দিয়ে স্টিকারটি খোসা ছাড়ানো বা পিছনে ঠেলে দেওয়ার চেষ্টা করুন।

একবার আপনি কিছু সময়ের জন্য স্টিকারে যথেষ্ট তাপ প্রয়োগ করলে, আপনার ডিভাইসটি সম্ভবত বেশ গরম হবে (এটি ধাতু, সর্বোপরি)। সুতরাং, আপনি নিজেকে পোড়াবেন না তা নিশ্চিত করতে কয়েক সেকেন্ড অপেক্ষা করুন। স্টিকারটি পরিষ্কারভাবে খুলে যেতে পারে, তবে স্টিকারটি খোসা ছাড়ানোর পরে অবশিষ্ট অবশিষ্টাংশ অপসারণের জন্য আপনাকে একটি দ্রাবক, তেল বা টুল ব্যবহার করতে হতে পারে।

5. ভিনেগার

ভিনেগার হল আরেকটি সাধারণ গৃহস্থালী আইটেম যা আপনি ইতিমধ্যেই পড়ে থাকতে পারেন। সুতরাং এটি দুর্দান্ত যে এই পদার্থটি স্টিকার অপসারণের ক্ষেত্রে ভাল কাজ করে৷

ভিনেগার ব্যবহার করে স্টিকার অপসারণ করা দ্রাবক বা তেলের মতোই। একটি পরিষ্কার, শুকনো কাপড়ে সামান্য ভিনেগার লাগান এবং তারপর স্টিকারে এক মিনিটের জন্য ম্যাসাজ করুন।

কিভাবে আপনার কম্পিউটার থেকে স্টিকার সরান

এর পরে, আপনি সম্ভবত লক্ষ্য করবেন যে প্রান্তগুলি নরম হয়ে গেছে এবং আপনি এটিকে আবার খোসা ছাড়তে পারেন। আবার, এই পদ্ধতিটি স্টিকারের উপর নির্ভর করে সামান্য স্টিকার অবশিষ্টাংশ ছেড়ে যেতে পারে, তবে আপনি এখনও একটি টুল ব্যবহার করে ভিনেগার প্রয়োগ করে এটি অপসারণ করতে পারেন।

কিভাবে আপনার কম্পিউটার থেকে স্টিকার সরান

আপনি এটি করার জন্য আপনার আঙুলও ব্যবহার করতে পারেন, কারণ ভিনেগার কোনও অবশিষ্টাংশকে এমনভাবে নরম করে দেয় যে আপনি সহজেই এটি অপসারণ করতে পারেন।

ল্যাপটপ স্টিকার সরানো সহজ এবং সুবিধাজনক

পুরানো স্টিকার অপসারণের চেয়ে সন্তোষজনক আর কিছুই নেই। এবং, উপরের টিপস এবং কৌশলগুলি ব্যবহার করে, আপনি আপনার অবাঞ্ছিত স্টিকারগুলি পরিষ্কারভাবে মুছে ফেলতে সক্ষম হবেন যাতে আপনার ল্যাপটপ দেখতে ঠিক যেমন আপনি চান৷ আপনি একটি নতুন স্টিকার সেট যোগ করুন বা একটি পরিষ্কার, সংক্ষিপ্ত চেহারার জন্য যাচ্ছেন, আপনি গৃহস্থালীর জিনিসগুলি ব্যবহার করে কিছুক্ষণের মধ্যেই এটি অর্জন করতে সক্ষম হবেন৷


  1. কিভাবে আপনার পিসি থেকে সাইবার সিকিউরিটি সরিয়ে ফেলবেন

  2. উইন্ডোজ 10 এ আপনার পিসি থেকে কীভাবে ম্যালওয়্যার সরান

  3. কিভাবে আপনার কম্পিউটার থেকে desktop.ini ফাইল সরাতে হয়

  4. কিভাবে আমার কম্পিউটার থেকে ম্যালওয়্যার সরাতে হয়?