কম্পিউটার

কিভাবে আপনার CPU তাপমাত্রা নিরীক্ষণ করবেন

কিভাবে আপনার CPU তাপমাত্রা নিরীক্ষণ করবেন

আপনার সিস্টেমের সিপিইউ তাপমাত্রা পরীক্ষা করা আপনার গাড়ির তেল পরীক্ষা করার অনুরূপ:আপনাকে এটি প্রতিদিন করার দরকার নেই, তবে এটি প্রতি কয়েক মাসে নজর রাখতে হবে, বিশেষ করে যদি আপনি নিয়মিতভাবে আপনার সিস্টেমকে বেশি লোড দিয়ে চাপ দেন যেমন আপনি করবেন গেমিংয়ের জন্য সেরা সিপিইউ সহ।

ভাগ্যক্রমে, আপনার সিপিইউ তাপমাত্রা পরীক্ষা করা বেশ সহজ এবং আপনার পিসি খুলতে এবং ভিতরে একটি থার্মোমিটার লাগানোর প্রয়োজন হয় না। পরিবর্তে, প্রতিটি সিপিইউ বিল্ট-ইন ডিজিটাল থার্মাল সেন্সর সহ আসে, তাই তাদের পরিমাপ পড়ার জন্য আপনার যা দরকার তা হল কিছুটা সফ্টওয়্যার৷

নীচে আমরা একটি সিপিইউর জন্য তাপমাত্রার একটি স্বাস্থ্যকর পরিসর কী, কীভাবে আপনার সিপিইউ তাপমাত্রা পরীক্ষা করবেন এবং আপনার সিপিইউ-এর তাপমাত্রা খুব বেশি হলে কী করবেন তা ভাঙ্গিয়ে দেব।

একটি ভালো CPU তাপমাত্রা কী?

যখন সিপিইউ নিষ্ক্রিয় থাকে, বা কোনও প্রোগ্রাম দ্বারা ব্যবহার করা হয় না, তখন একটি স্বাস্থ্যকর তাপমাত্রা 50 ডিগ্রি সেলসিয়াস (122 ডিগ্রি ফারেনহাইট) এর নীচে বা তার কাছাকাছি কিছু। বেশি লোডের অধীনে, যেমন একটি গেম খেলার সময়, একটি ভিডিও রেন্ডার করার সময়, বা অন্যান্য নিবিড় কাজ, আপনার CPU বেশি শক্তি খরচ করে এবং এইভাবে, উচ্চ তাপমাত্রায় চলে। এটি নিষ্ক্রিয় তাপমাত্রার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ (ধারণা করা হয় নিষ্ক্রিয় তাপমাত্রা ঠিক আছে) এবং আপনি এই ধরনের পরিস্থিতিতে পর্যাপ্তভাবে শীতল হয়েছে তা নিশ্চিত করতে লোডের অধীনে আপনার CPU তাপমাত্রা পর্যায়ক্রমে পর্যবেক্ষণ করতে চাইবেন।

লোডের অধীনে, আপনি আপনার CPU আদর্শভাবে 80 ডিগ্রি সেলসিয়াস (176 ডিগ্রি ফারেনহাইট) এর নিচে থাকতে চান, যদিও কিছু CPU যখন আল্ট্রাবুক, গেমিং ল্যাপটপ বা ছোট-ফর্ম-ফ্যাক্টর (SFF) কম্পিউটারে থাকে তখন বেশি গরম হতে পারে। 80 ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করার জন্য আপনার কিছু নড়বড়ে ঘর আছে, তবে 95 ডিগ্রি সেলসিয়াস (203 ডিগ্রি ফারেনহাইট) এর বেশি কিছু গুরুত্বপূর্ণ। এই মুহুর্তে, কিছু সিপিইউ থ্রোটলিং শুরু করবে, যার অর্থ ঘড়ির গতি কমে যাবে যাতে এটি অতিরিক্ত গরম না হয় এবং আপনার পিসি বন্ধ হয়ে যেতে পারে।

আরও উন্নত ব্যবহারকারী যারা সর্বোচ্চ আত্মবিশ্বাস চান যে তাদের CPU আক্রমনাত্মক কাজের চাপ সামলাতে পারে তাদের প্রাইম95 বা AIDA64 এর মতো একটি প্রোগ্রাম ব্যবহার করে তাদের CPU 100% পরীক্ষা করা উচিত। এই ধরনের স্ট্রেস টেস্ট চালানোর সময়, নীচে উল্লিখিত সরঞ্জামগুলি ব্যবহার করে তাপমাত্রার উপর ঘনিষ্ঠ নজর রাখুন, এবং যখন তারা খুব বেশি সংখ্যায়, অর্থাৎ 95 ডিগ্রি সেলসিয়াসের উপরে যে কোনও কিছুতে পৌঁছলে তখন ফিরে যান। আমরা একটি আদর্শ স্ট্রেস টেস্টকে এক ঘণ্টার জন্য বিবেচনা করি, যদিও আপনার সর্বোচ্চ তাপমাত্রা সম্ভবত 10-15 মিনিটের পরে কমে যাবে।

কিভাবে আপনার CPU-এর তাপমাত্রা নিরীক্ষণ করবেন

আপনার সিপিইউ তাপমাত্রা পরীক্ষা করা একটি মনিটরিং প্রোগ্রাম চালু করা এবং মান পড়ার জন্য এটি ব্যবহার করার মতোই সহজ। এই প্রোগ্রামগুলির উদাহরণ হল HWMonitor, Core Temp, বা NZXT-এর CAM। এই তিনটি হল অনেকের মাত্র কয়েকটি উদাহরণ, এবং এই যেভাবে করা যায় তার উদ্দেশ্যে আমরা আপনাকে দেখাব কিভাবে NZXT-এর CAM এবং Core Temp কাজ করে কারণ আমরা দেখেছি যে এই দুটি নৈমিত্তিক উদ্দেশ্যে ব্যবহার করা সবচেয়ে সহজ।

CAM PC কেস, পাওয়ার সাপ্লাই এবং CPU কুলার প্রস্তুতকারী NZXT দ্বারা তৈরি করা হয়েছে। যদিও এটি তাদের পণ্যের সাথে ব্যবহার করার উদ্দেশ্যে, এটি একটি নৈমিত্তিক মনিটরিং টুল হিসাবে সত্যিই ভাল কাজ করে এমনকি যদি আপনি কোন NZXT হার্ডওয়্যারের মালিক না হন।

একবার ইনস্টল হয়ে গেলে, CAM একটি ভাল-উপস্থাপিত ইউজার ইন্টারফেস (UI) অফার করে। প্রথম ব্লকে সিপিইউ-এর স্ট্যাটাস দেখানো হয়েছে, যা লোড, তাপমাত্রা, ঘড়ির গতি এবং কুলার ফ্যানের গতি দেখায়। আপনি এই ব্লকে ক্লিক করে আরও বিশদ অ্যাক্সেস করতে পারেন, যেমনটি নীচের ছবিতে দেখানো হয়েছে।

কিভাবে আপনার CPU তাপমাত্রা নিরীক্ষণ করবেন

আপনি দেখতে পাচ্ছেন, এই সিস্টেমের CPU-এর বর্তমান তাপমাত্রা 41 ডিগ্রি সেলসিয়াস, যা একটি স্বাস্থ্যকর নিষ্ক্রিয় তাপমাত্রা।

CAM এর একটি ওভারলেও রয়েছে, যা CAM চলাকালীন আপনি একটি গেমে প্রবেশ করলে স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যায়। এই ওভারলে আপনাকে খেলার সময় আপনার CPU-এর স্থিতি দেখাতে পারে, আপনাকে লোড তাপমাত্রা পরিমাপ প্রদান করে৷

আপনি তাপমাত্রা নিরীক্ষণ করতে কোর টেম্প টুল ব্যবহার করতে পারেন, যা একটি সহজ টুল যা আরও মৌলিক UI এর সাথে কাজ করে। প্রথমে ইনস্টলেশন মেনুতে ফ্রিওয়্যারটি আনটিক করতে ভুলবেন না।

কিভাবে আপনার CPU তাপমাত্রা নিরীক্ষণ করবেন

আপনি দেখতে পাচ্ছেন, এই CPU 46 ডিগ্রী সেলসিয়াস এবং সর্বোচ্চ 75 ডিগ্রী সেলসিয়াস (167 ডিগ্রী ফারেনহাইট) তাপমাত্রায় চলছে এবং তাই স্বাভাবিক তাপমাত্রায় চলছে। প্রায় 30 মিনিটের জন্য প্রাইম95 চালানোর মাধ্যমে স্ট্রেস টেস্ট তাপমাত্রা অর্জন করা হয়েছিল, যদিও CPU 10 মিনিটের মধ্যে সর্বোচ্চ 75 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় আঘাত করেছিল।

কোর টেম্পের সাথে, গেমিংয়ের সময় আপনার তাপমাত্রা নিরীক্ষণ করার সর্বোত্তম উপায় হল শুধুমাত্র একটি ভাল সেশন করা, এবং তারপরে সর্বাধিক রেকর্ড করা তাপমাত্রা কী তা দেখতে প্রোগ্রামের সাথে আবার চেক করুন৷ আবার, যদি এই চিত্রটি 95 ডিগ্রি বা তার বেশি হয় তবে আপনার উদ্বিগ্ন হওয়া উচিত। 80 থেকে 95 ডিগ্রির মধ্যে যে কোনো কিছুর উন্নতির জন্য জায়গা থাকতে পারে।

আমার CPU তাপমাত্রা খুব বেশি হলে আমার কী করা উচিত?

লোডের অধীনে আপনার CPU তাপমাত্রা 80 ডিগ্রি সেলসিয়াসের বেশি হলে, CPU-এর শীতলকরণ পর্যাপ্ত কিনা তা নিশ্চিত করতে আপনার সিস্টেমটি পরীক্ষা করা উচিত।

এখানে সন্ধান করার জন্য জিনিসগুলির একটি চেকলিস্ট রয়েছে:

  • আপনার পিসি কি পরিষ্কার এবং ধুলো মুক্ত (রেডিয়েটর সহ)?
  • আপনার পিসির সব ফ্যান কি লোডের নিচে ঘুরছে?
  • আপনার পিসির বয়স কত?
  • আপনি শেষ কবে আপনার CPU এবং CPU কুলারের মধ্যে তাজা থার্মাল পেস্ট প্রয়োগ করেছিলেন? যদি এটি তিন বছরের বেশি হয়ে যায়, তাপীয় পেস্ট পুনরায় প্রয়োগ করার কথা বিবেচনা করুন।
  • আপনার মডেল সিপিইউ কুলার কি আপনার সিপিইউর রেট করা টিডিপির চেয়ে বেশি শীতল ক্ষমতা নির্দিষ্ট করে?
  • আপনি কি একটি SFF পিসি ব্যবহার করছেন, একটি CPU কুলার বা ল্যাপটপের তুলনায় খুব ছোট?

SFF পিসি এবং ল্যাপটপের জন্য, এটি সম্ভব যে ন্যূনতম শীতলতা রয়েছে, কারণ ডিভাইসটি কখনই বর্ধিত সময়ের জন্য উচ্চ লোডের অধীনে ব্যবহার করার উদ্দেশ্যে ছিল না। উদাহরণস্বরূপ, বেশিরভাগ ল্যাপটপগুলি খুব কমপ্যাক্ট কুলিং সলিউশনের সাথে আসে যা স্বল্পমেয়াদী পারফরম্যান্স বিস্ফোরণের জন্য ভাল কাজ করে তবে শাট-অফ থ্রেশহোল্ডের নীচে থাকার জন্য বর্ধিত গেমিং সেশনের সময় ধীরগতির প্রয়োজন। গেমিং ল্যাপটপগুলি প্রায়শই ভারী হয় কারণ সেগুলি ব্যাপক কুলিং সিস্টেমে পরিপূর্ণ।

আপনি যদি একটি পূর্ণ-আকারের গেমিং পিসি ব্যবহার করেন, তবে, এবং মনে করেন যে আপনার ঠান্ডা পর্যাপ্ত হওয়া উচিত, আপনি আপনার CPU-তে তাপীয় পেস্ট পুনরায় প্রয়োগ করতে চাইতে পারেন। বেশিরভাগ থার্মাল পেস্টের কার্যকারিতা প্রায় তিন বছর পরে গুরুতরভাবে হ্রাস পায়। তাজা পেস্ট প্রয়োগ করা এবং ধুলো থেকে সিস্টেম পরিষ্কার করা অনেক ভাল শীতল শক্তি এবং উল্লেখযোগ্যভাবে ভাল কর্মক্ষমতা প্রদান করতে পারে। এটি প্রি-বিল্ট এবং কাস্টম-বিল্ট পিসি উভয় ক্ষেত্রেই প্রযোজ্য।


No
  1. কিভাবে আপনার CPU বা GPU এর থার্মাল পেস্ট অপসারণ করবেন?

  2. উইন্ডোজ 10 এ আপনার সিপিইউ তাপমাত্রা কীভাবে পরীক্ষা করবেন

  3. কিভাবে আপনার পিসির তাপমাত্রা নিরীক্ষণ করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে আপনার CPU ওভারক্লক করবেন