কম্পিউটার

আপনি এটি কেনার আগে আপনার CPU আপনার জিপিইউকে কতটা বাধা দেয় তা দেখুন

একটি নতুন গ্রাফিক্স কার্ড কেনা একটি গেমিং বা অন্যান্য উচ্চ-পারফরম্যান্স পিসির মালিক হওয়ার একটি দুর্দান্ত আনন্দ। আপনি বর্তমানে আপনার মালিকানাধীন একটি কম্পিউটার নিতে পারবেন এবং পুরো মেশিনের খরচের একটি ভগ্নাংশের জন্য, এটিকে বর্তমান গ্রাফিকাল মানগুলিতে আপগ্রেড করুন৷

দুর্ভাগ্যবশত, গেমিং পারফরম্যান্সের মূল উপাদান হওয়া সত্ত্বেও, আপনার GPU বিচ্ছিন্নভাবে কাজ করে না। এটি কম্পিউটারের মধ্যে থাকা অন্যান্য উপাদানগুলির উপর তাদের কাজগুলি সঠিকভাবে করতে নির্ভর করে, বা এটি তার পূর্ণ সম্ভাবনায় পৌঁছাতে পারে না। এটি "বাটলনেকিং" হিসাবে পরিচিত এবং একটি নতুন GPU কেনার সময় এটি একটি মূল বিবেচ্য বিষয়। বিশেষ করে আপনার GPU এবং বিদ্যমান CPU-এর মধ্যে একটি বাধা একটি গুরুত্বপূর্ণ উদ্বেগের বিষয়।

    আপনি এটি কেনার আগে আপনার CPU আপনার জিপিইউকে কতটা বাধা দেয় তা দেখুন

    সৌভাগ্যবশত কিছু অনলাইন টুল রয়েছে যা আপনাকে বাধা শনাক্ত করতে এবং তার উপর ভিত্তি করে আপনার সিদ্ধান্তে সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে। বিশেষত, আমরা gpucheck.com এ পাওয়া একটি ব্যাপক টুলের দিকে তাকিয়ে থাকব।

    আপনার বিদ্যমান সিপিইউ এবং সম্ভাব্য জিপিইউ-এর মধ্যে কোনো বাধা আছে কিনা তা নির্ধারণে জড়িত প্রকৃত পদক্ষেপগুলি খনন করার আগে, ব্যবহারিক পরিভাষায় একটি বাধা কী তা আমাদের সংক্ষিপ্তভাবে আনপ্যাক করতে হবে।

    একটি GPU-CPU বটলনেক ঠিক কী?

    আপনি যখন একটি ভিডিও গেম খেলছেন, তখন আপনার কম্পিউটারের প্রতিটি উপাদান সামগ্রিক সিস্টেমের কিছু দিক নিয়ে কাজ করছে। আপনার সিপিইউ সাধারণত পদার্থবিজ্ঞানের গণনা করার জন্য দায়ী, এটি গেম এআই এর জন্য চিন্তাভাবনা করে, গেমের যুক্তি চালায়, অ্যানিমেশন পরিচালনা করে এবং আরও অনেক কিছু করে। আপনার GPU আপনার দেখা সমস্ত ভিজ্যুয়াল রেন্ডার করে, যার মধ্যে রয়েছে সমস্ত জ্যামিতিক তারের ফ্রেম, তাদের চারপাশে মোড়ানো টেক্সচার, আলো এবং ছায়া।

    স্পষ্টতই GPU গেমের একটি প্রদত্ত ফ্রেম রেন্ডার করতে পারে না যদি CPU তার প্রয়োজনীয় গণনাগুলি শেষ না করে। যদি আপনার চরিত্রটি একটি গবলিনের মাথায় একটি ছুরি ছুড়ে ফেলে, তবে ছুরিটি লক্ষ্যবস্তুতে আঘাত করেছে কিনা তা CPU না বললে GPU প্রভাব রেন্ডার করতে পারে না!

    বিপরীত সত্য. যদি CPU এর গণনা করা হয়ে থাকে, কিন্তু GPU পূর্ববর্তী ফ্রেমের রেন্ডারিং শেষ না করে, CPU-কে তার জন্য অপেক্ষা করতে হবে, এমনকি কাজটি ডাম্পিংও করতে হবে কারণ এটি আর প্রাসঙ্গিক নয়।

    এমন পরিস্থিতিতে যেখানে একটি উপাদান তার নিজের কাজ চালিয়ে যাওয়ার আগে অন্যটির কাজ শেষ করার জন্য অপেক্ষা করছে, আপনার কাছে একটি বাধা রয়েছে। মূলত, পুরো সিস্টেমটি চেইনের ধীরতম উপাদানটির মতো দ্রুত। ভিডিও গেমে এটি সাধারণত ধীরগতির উপাদান দ্বারা সীমিত একটি ফ্রেম রেট হিসাবে প্রকাশ পায়।

    বাটলনেক কি সর্বজনীনভাবে খারাপ?

    না! আসলে, প্রায় সর্বদা আছে যে কোনো সিস্টেমে বাধা। প্রতিটি কম্পোনেন্ট তার পূর্ণ সম্ভাবনার সাথে গুনগুন করে যেকোন কম্পিউটারের জন্য প্রতিটি পরিস্থিতিতে পুরোপুরি ভারসাম্য বজায় রাখা অবিশ্বাস্যভাবে বিরল। সুতরাং সমস্যাটি আসলেই কোন ধরণের বাধা আছে কিনা তা নয়, বরং ধীরগতির উপাদানগুলি জিনিসগুলিকে সীমাবদ্ধ করে এমন ডিগ্রী একটি সমস্যা কিনা।

    যদি আপনার CPU শুধুমাত্র আপনাকে আপনার GPU-এর সর্বাধিক কর্মক্ষমতার 98% বা 99% সুবিধা পেতে দেয়, তবে এটি খুব কমই একটি সমস্যা। ধীরগতির CPU-এর কারণে আপনি যদি আপনার GPU-এর সম্ভাবনার মাত্র 70% পেয়ে থাকেন, তাহলে আপনি হার্ডওয়্যার পারফরম্যান্সে অর্থ অপচয় করেছেন যা আপনি আর একটি আপগ্রেড ছাড়া অ্যাক্সেস করতে পারবেন না।

    যদি আপনার নতুন GPU 100% দেয়, কিন্তু আপনার CPU মাত্র 50% ব্যস্ত থাকে, তাহলে এর মানে হল আপনি একটি দ্রুত কার্ড হুক আপ করতে এবং আরও ভাল পারফরম্যান্স উপভোগ করতে পারতেন। যদিও, এই পরিস্থিতিটি একটি সমস্যা কম নয়, প্রদত্ত যে আমরা সাধারণত ভিডিও গেম খেলা ছাড়া অন্য কাজের জন্য আমাদের কম্পিউটার ব্যবহার করি।

    তাই অন্যান্য অ্যাপ্লিকেশনের জন্য আপনি এখনও সেই অতিরিক্ত CPU ক্ষমতার সুবিধা উপভোগ করবেন। গেমের পারফরম্যান্সকে প্রভাবিত না করে অতিরিক্ত ব্যাকগ্রাউন্ড কাজগুলি চালানোর জন্য কিছু জায়গা থাকার কথা উল্লেখ করার মতো নয়। সংক্ষেপে - GPU বটলনেক ভাল, CPU বটলনেক খারাপ।

    অতিরিক্ত কারণগুলি যা বাধা ব্যাখ্যাকে প্রভাবিত করে

    GPU X এবং CPU Y একটি খারাপ মিল বলার চেয়ে বাধার তীব্রতা ব্যাখ্যা করার আরও অনেক কিছু আছে। কারণ বিভিন্ন ধরণের সফ্টওয়্যার উভয় উপাদানের উপর বিভিন্ন লোড উপস্থাপন করে।

    একটি গেম যেটি শুধুমাত্র CPU ফাংশনগুলির হালকা ব্যবহার করে তা আপনার GPU কে ​​এটি পরিচালনা করতে পারে এমন ফ্রেম হারে উড়তে দেবে। অন্যদিকে একটি সিপিইউ-ইনটেনসিভ সিমুলেশন বা কৌশল গেম লোড আপ করুন, এবং হঠাৎ আপনার সাধারণত কম-ব্যবহৃত সিপিইউ এর পরিবর্তে ফ্রেম রেটকে ট্যাঙ্ক করছে।

    আপনি খেলার জন্য যে সেটিংস ব্যবহার করেন তা এই গণনাকেও প্রভাবিত করে। উদাহরণস্বরূপ, উচ্চতর রেজোলিউশনে খেলা GPU-তে আরও চাপ সৃষ্টি করে, এটিকে ধীর করে দেয় কারণ এটি উচ্চতর পিক্সেল সংখ্যা ক্রাঞ্চ করতে বেশি সময় নেয়। রেজোলিউশন যত বেশি হবে, সিপিইউ তত কম হবে।

    কারণ এটি এখনও একই কাজ করছে, তবে জিপিইউ বেশি করছে। তাই যদি আপনার CPU 1080p তে বাজানোর সময় প্রতি সেকেন্ডে 60 ফ্রেমের মধ্যে ফ্রেম রেট সীমিত করে তবে আপনি এখনও 1440p বা 4K এ 60fps পাবেন, ধরে নিচ্ছি যে আপনার GPU এর উপর নির্ভর করে।

    জিপিইউ চেকের মাধ্যমে বাধার জন্য পরীক্ষা করা হচ্ছে

    এখন যেহেতু আমাদের প্রস্তাবনাটি শেষ হয়ে গেছে, আসুন আসলে একটি ভার্চুয়াল বটলনেকিং চেক করি।

    • প্রথমে, GPU চেক-এ এই পৃষ্ঠায় নেভিগেট করুন। এখন, প্রথম সংমিশ্রণ এর অধীনে , আপনার বর্তমানে যে জিপিইউ আছে সেইসাথে আপনার বর্তমানে যে সিপিইউ আছে সেটি বেছে নিন।
    আপনি এটি কেনার আগে আপনার CPU আপনার জিপিইউকে কতটা বাধা দেয় তা দেখুন
    • কাঙ্খিত মানের সেটিং এর অধীনে , আমরা এটিকে ultra এর অধীনে ছেড়ে চলে যাচ্ছি , যেহেতু আমরা গেমগুলিতে এটিই ব্যবহার করতে চাই। আপনি যদি কম কিছুর জন্য লক্ষ্য করেন তবে সেই অনুযায়ী সামঞ্জস্য করুন।
    • এখন দ্বিতীয় সংমিশ্রণের অধীনে, আপনি যে GPU কিনতে চান তা বেছে নিন। অবশেষে, একই প্রসেসর ব্যবহার করুন ক্লিক করুন .
    আপনি এটি কেনার আগে আপনার CPU আপনার জিপিইউকে কতটা বাধা দেয় তা দেখুন
    • তারপর তুলনা করুন ক্লিক করুন৷ .
    আপনি এটি কেনার আগে আপনার CPU আপনার জিপিইউকে কতটা বাধা দেয় তা দেখুন

    আসুন ফলাফলগুলি দেখি এবং তাদের ব্যাখ্যা করি। এখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ সংখ্যা হল FPS-এ CPU প্রভাব . এটি দেখায় যে সিপিইউ জিপিইউকে কতটা ধরে রেখেছে। পুরানো কার্ডের সাথে, এই সংখ্যাটি 10% ছিল, যা ঠিক আছে বলে মনে করা হয় যদিও এটি কম হওয়া উচিত।

    নতুন কার্ড CPU দ্বারা 20% ব্যাক রাখা হয়৷৷ যার মানে আমরা সম্ভবত একটি সামান্য ধীরগতির কার্ড কেনা, আমাদের বিদ্যমান সিপিইউকে ওভারক্লক করা বা পরবর্তী তারিখে সিপিইউ আপগ্রেড করা ভাল।

    অবশ্যই, বাস্তব ক্ষেত্রে এই নতুন GPU আমাদের বর্তমান সংমিশ্রণের চেয়ে 36% এবং 39% এর মধ্যে। সামগ্রিক সমন্বয় স্কোর আমাদের দেখায় যে এটি আল্ট্রা সেটিংসে একটি পরম কর্মক্ষমতা কম্বো হিসাবে কতটা ভাল।

    এই তথ্য ব্যবহার করে, সেই সম্ভাব্য GPU আপনার জন্য সঠিক ক্রয় কিনা সে সম্পর্কে আপনার একটি অবগত পছন্দ করার অবস্থানে থাকা উচিত।


    1. কিভাবে আপনার CPU বা GPU এর থার্মাল পেস্ট অপসারণ করবেন?

    2. উইন্ডোজ 10 এ আপনার সিপিইউ তাপমাত্রা কীভাবে পরীক্ষা করবেন

    3. আপনার পিসিতে সিপিইউ, র‌্যাম এবং জিপিইউ পরীক্ষা করার জন্য কীভাবে চাপ দেবেন।

    4. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে আপনার CPU ওভারক্লক করবেন