কম্পিউটার

ইন্টেল পেন্টিয়াম গোল্ড এবং সিলভার ব্যাখ্যা করা হয়েছে

ইন্টেল পেন্টিয়াম গোল্ড এবং সিলভার ব্যাখ্যা করা হয়েছে

ইন্টেলের CPU নামকরণের রীতি অবশ্যই রঙিন। আইভি ব্রিজ, স্কাইলেক এবং এমনকি হুইস্কি লেকের মতো নামগুলির সাথে, যা আশ্চর্যজনক শোনায়, ইন্টেলের পেন্টিয়াম গোল্ড এবং সিলভারকে একধরনের টেম মনে হয়। তাহলে ইন্টেলের নতুন পেন্টিয়াম-নামকরণ কনভেনশনের পেছনের গল্প কী?

পেন্টিয়াম গোল্ড?

ইন্টেল পেন্টিয়াম গোল্ড এবং সিলভার ব্যাখ্যা করা হয়েছে

ইন্টেলের পেন্টিয়াম গোল্ড সিপিইউগুলি ততটা বিশেষ নয় যতটা নাম তাদের শব্দ করে। মূলত, ইন্টেল কাবি লেকের উপর ভিত্তি করে তাদের পেন্টিয়াম প্রসেসরকে "পেন্টিয়াম গোল্ড" বলা শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। এটি সম্পূর্ণরূপে বিপণন। এর মানে এই নয় যে তারা ভাল সিপিইউ নয়। তারা মোটামুটিভাবে পূর্ববর্তী পেন্টিয়াম প্রজন্মের সমতুল্য।

কিন্তু কাবি লেক কি?

আপনি যদি ইতিমধ্যে পরিচিত না হন তবে কাবি লেক হল 14nm আর্কিটেকচারের কোড নাম যা এর Skylake CPUs অনুসরণ করে। কাবি লেক এখন মোটামুটি বিস্তৃত, এবং এটি তাদের দ্বিতীয় নতুন ডেস্কটপ আর্কিটেকচার, যা 2016 সালে প্রকাশিত হয়েছে। বর্তমানে ইন্টেলের সর্বশেষ কফি লেক আর্কিটেকচার ব্যবহার করে কোনো পেন্টিয়াম প্রসেসর নেই, তাই পেন্টিয়াম গোল্ড CPU গুলি সর্বশেষ উপলব্ধ।

গেমিং সম্পর্কে কি?

পেন্টিয়াম গোল্ড সিপিইউ গেমিংয়ের জন্য সেরা বিকল্প নয়। তারা ওভারক্লকিং সমর্থন করে না এবং তাদের ঘড়ির গতি তত বেশি নয়। এটি বলেছিল, আপনি একটি অস্থায়ী বা গুরুতর-আঁটসাঁট বাজেট গেমিং মেশিনের জন্য একটি শালীন গ্রাফিক্স কার্ডের সাথে একটি জোড়া করতে পারেন। এটি করার সত্যিই খুব বেশি কারণ নেই, যদিও, যেহেতু AMD-এর একই দাম বন্ধনীতে কিছু ভাল বিকল্প রয়েছে যা ওভারক্লক করা যেতে পারে।

পেন্টিয়াম সিলভার

ইন্টেল পেন্টিয়াম গোল্ড এবং সিলভার ব্যাখ্যা করা হয়েছে

পেন্টিয়াম সিলভার আসলে সম্পূর্ণ ভিন্ন কিছু। এটি একটি নিম্ন-চালিত সমাধান যা কিছু মোবাইল এবং এমবেডেড অ্যাপ্লিকেশনের জন্য ডিজাইন করা হয়েছে। এগুলি ছোট আকারের ফ্যাক্টর এবং এমনকি ট্যাবলেট মাদারবোর্ডে পাওয়া ARM-ভিত্তিক CPU-গুলির সাথে প্রতিযোগিতা করার উদ্দেশ্যে ইন্টেলের এমবেড করা সমাধানগুলির উচ্চতর প্রান্ত৷

আমি এটি কোথায় পাব?

আপনি সম্ভবত প্রায়শই পেন্টিয়াম সিলভার সিপিইউ দেখতে পাবেন না। এই ধরনের প্রসেসরগুলি হার্ডওয়্যার নির্মাতাদের দিকে বেশি লক্ষ্য করা হয় এবং কিছু DIY ব্যবহার ক্ষেত্রে যেমন ছোট ফর্ম ফ্যাক্টর মিডিয়া পিসি। আপনি নিশ্চিতভাবে পেন্টিয়াম সিলভার সিপিইউগুলিকে একটি দোকানের শেলফে বক্স করা অবস্থায় দেখতে পাবেন না। এগুলি হল BGA (সোল্ডার করা) CPU, তাই আপনি শুধুমাত্র এগুলিকে একটি বোর্ডে মাউন্ট করতে সক্ষম হবেন৷

এর মানে কি?

সম্ভবত আপনি পেন্টিয়াম গোল্ড বা পেন্টিয়াম সিলভার সিপিইউগুলির খুব ঘন ঘন মুখোমুখি হবেন না। এগুলি এক ধরণের বিশেষ অংশ। আপনি যদি একটি মৌলিক কাজের ডেস্কটপের জন্য একটি ভাল সাধারণ উদ্দেশ্য ডেস্কটপ CPU খুঁজছেন, তাহলে পেন্টিয়াম গোল্ড একটি ভাল বাজি হতে পারে।

জিনিসগুলির অন্য দিকে, আপনি একটি কম পাওয়ার মিডিয়া পিসির জন্য একটি পেন্টিয়াম সিলভার-ভিত্তিক মাদারবোর্ড কম্বো খুঁজে বের করার কথা বিবেচনা করতে চাইতে পারেন যা রাস্পবেরি পাই থেকে এখনও একটি বড় ধাপ। এগুলি পাইয়ের তুলনায় যথেষ্ট বেশি ব্যয়বহুল হবে, তবে তারা আরও বিকল্প সরবরাহ করবে।


  1. কিভাবে ইন্টেল এবং M1 ম্যাকের টার্গেট ডিস্ক মোডে ম্যাক বুট করবেন

  2. কম্পিউটার মাদারবোর্ডের অংশ এবং তাদের ফাংশন ব্যাখ্যা করা হয়েছে (2022 আপডেট করা হয়েছে)

  3. কোন ইন্টেল প্রসেসর আপনার জন্য সেরা? ইন্টেল কোর i5, i7 বা i9 ব্যাখ্যা করা হয়েছে

  4. কোর i3, i5 এবং i7:ইন্টেল প্রসেসর সম্পর্কে আপনার যা জানা দরকার