কম্পিউটার

টুইটারের ভাষা:টুইটার স্ল্যাং এবং মূল শর্তাবলী ব্যাখ্যা করা হয়েছে

এই টুইটার ভাষা নির্দেশিকা টুইটার স্ল্যাং ব্যাখ্যা করে এবং সরল ইংরেজিতে টুইট করে লিংগো ব্যাখ্যা করে Twitterস্ফিয়ারে নতুন কাউকে সাহায্য করতে পারে। আপনি বুঝতে পারেন না এমন কোনো টুইটার শব্দ বা সংক্ষিপ্ত রূপ দেখতে এটিকে টুইটার অভিধান হিসেবে ব্যবহার করুন৷

সাধারণ টুইটার শর্তাবলীর একটি তালিকা

টুইটারের ভাষা:টুইটার স্ল্যাং এবং মূল শর্তাবলী ব্যাখ্যা করা হয়েছে

@ সাইন -- @ চিহ্নটি টুইটারে একটি গুরুত্বপূর্ণ কোড, যা টুইটারে ব্যক্তিদের উল্লেখ করতে ব্যবহৃত হয়। এটি একটি ব্যবহারকারীর নামের সাথে মিলিত হয় এবং সেই ব্যক্তিকে উল্লেখ করতে বা তাদের একটি সর্বজনীন বার্তা পাঠাতে টুইটগুলিতে ঢোকানো হয়। (উদাহরণ:@ব্যবহারকারীর নাম।) যখন @ একটি ব্যবহারকারীর নামের আগে থাকে, তখন এটি স্বয়ংক্রিয়ভাবে সেই ব্যবহারকারীর প্রোফাইল পৃষ্ঠার সাথে লিঙ্ক হয়ে যায়।

ব্লক করা হচ্ছে -- টুইটারে ব্লক করার অর্থ হল কাউকে আপনাকে অনুসরণ করা বা আপনার টুইটগুলিতে সাবস্ক্রাইব করা থেকে আটকানো৷

সরাসরি বার্তা, ডিএম -- একটি সরাসরি বার্তা হল একটি ব্যক্তিগত বার্তা যা আপনাকে অনুসরণ করছে এমন কাউকে টুইটারে পাঠানো হয়েছে৷ যারা আপনাকে অনুসরণ করছে না তাদের কাছে এগুলি পাঠানো যাবে না। টুইটারের ওয়েবসাইটে, সরাসরি বার্তা পাঠাতে "বার্তা" মেনু এবং তারপরে "নতুন বার্তা" ক্লিক করুন৷

প্রিয়৷ -- ফেভারিট হল টুইটারে এমন একটি বৈশিষ্ট্য যা আপনাকে একটি টুইটকে পছন্দসই হিসেবে চিহ্নিত করতে দেয় যাতে পরে সহজে দেখা যায়। যেকোনো টুইট পছন্দ করতে তার নিচে "পছন্দের" লিঙ্কে ক্লিক করুন (একটি তারকা আইকনের পাশে)।

#FF বা ফলো ফ্রাইডে -- #FF বলতে "ফলো ফ্রাইডে" বোঝায়, একটি ঐতিহ্য যাতে টুইটার ব্যবহারকারীরা শুক্রবারে লোকেদের অনুসরণ করার পরামর্শ দেয়। এই টুইটগুলিতে #FF বা #FollowFriday হ্যাশট্যাগ রয়েছে। শুক্রবার অনুসরণ করার নির্দেশিকা ব্যাখ্যা করে কিভাবে টুইটারে #FF-এ অংশগ্রহণ করতে হয়।

লোকদের খুঁজুন/কাকে অনুসরণ করতে হবে -- "মানুষ খুঁজুন" টুইটারে একটি ফাংশন যা এখন "কাকে অনুসরণ করতে হবে" চিহ্নিত করা হয়েছে যা ব্যবহারকারীদের বন্ধু এবং অন্যান্য লোকেদের অনুসরণ করতে সাহায্য করে৷ কাকে অনুসরণ করতে হবে ক্লিক করুন৷ লোকেদের খোঁজা শুরু করতে আপনার টুইটার হোমপেজের শীর্ষে। এই নিবন্ধটি ব্যাখ্যা করে কিভাবে টুইটারে সেলিব্রিটি খুঁজে পাওয়া যায়।

অনুসরণ করুন, অনুসরণ করুন৷ -- টুইটারে কাউকে অনুসরণ করা মানে তাদের টুইট বা বার্তাগুলিতে সদস্যতা নেওয়া৷ একজন অনুসরণকারী হলেন এমন একজন যিনি অন্য ব্যক্তির টুইটগুলি অনুসরণ করেন বা সদস্যতা নেন৷ টুইটার অনুসরণকারীদের জন্য এই নির্দেশিকাটিতে আরও জানুন৷

হ্যান্ডেল, ব্যবহারকারীর নাম -- একটি টুইটার হ্যান্ডেল হল একটি ব্যবহারকারীর নাম যা টুইটার ব্যবহার করে যে কেউ বেছে নেয় এবং এতে অবশ্যই 15টির কম অক্ষর থাকতে হবে — এটি যে কোনো সময় পরিবর্তন করা যেতে পারে। প্রতিটি টুইটার হ্যান্ডেলের একটি অনন্য ইউআরএল থাকে, যেখানে হ্যান্ডেলটি twitter.com এর পরে যোগ করা হয়। উদাহরণ:https://twitter.com/username.

হ্যাশট্যাগ -- একটি টুইটার হ্যাশট্যাগ # চিহ্ন দ্বারা পূর্বে একটি বিষয়, কীওয়ার্ড বা বাক্যাংশ বোঝায়। একটি উদাহরণ হল #skydivinglessons. হ্যাশট্যাগগুলি টুইটারে বার্তাগুলিকে শ্রেণিবদ্ধ করতে ব্যবহৃত হয়। হ্যাশট্যাগের সংজ্ঞা পড়ুন বা টুইটারে হ্যাশট্যাগ ব্যবহার সম্পর্কে আরও কিছু পড়ুন।

তালিকা -- টুইটার তালিকা হল টুইটার অ্যাকাউন্ট বা ব্যবহারকারীর নামের সংগ্রহ যা যে কেউ তৈরি করতে পারে। লোকেরা এক ক্লিকে একটি টুইটার তালিকা অনুসরণ করতে পারে এবং সেই তালিকার প্রত্যেকের দ্বারা পাঠানো সমস্ত টুইটের একটি স্ট্রিম দেখতে পারে। এই টিউটোরিয়ালটি ব্যাখ্যা করে কিভাবে টুইটার তালিকা ব্যবহার করতে হয়।

উল্লেখ করুন -- একটি উল্লেখ এমন একটি টুইটকে বোঝায় যাতে যেকোনো টুইটার ব্যবহারকারীর হ্যান্ডেল বা ব্যবহারকারীর নামের সামনে @চিহ্ন বসিয়ে একটি রেফারেন্স অন্তর্ভুক্ত থাকে। (উদাহরণ:@ব্যবহারকারীর নাম।) টুইটার ব্যবহারকারীদের উল্লেখ ট্র্যাক করে যখন বার্তাটিতে @চিহ্ন অন্তর্ভুক্ত করা হয়।

পরিবর্তিত টুইট বা MT বা MRT৷৷ এটি মূলত একটি রিটুইট যা মূল থেকে পরিবর্তন করা হয়েছে। কখনও কখনও পুনঃটুইট করার সময়, লোকেদের তাদের নিজস্ব মন্তব্য যোগ করার সময় এটিকে উপযুক্ত করার জন্য মূল টুইটটিকে ছোট করতে হয়, তাই তারা মূল টুইটটি ছেঁটে ফেলে এবং পরিবর্তনটি বোঝাতে MT বা MRT যোগ করে।

নিঃশব্দ:৷ The  টুইটার নিঃশব্দ বোতাম কিছু ভিন্ন কিন্তু কিছুটা ব্লকের মতো করে। এটি ব্যবহারকারীদের নির্দিষ্ট ব্যবহারকারীদের থেকে টুইটগুলি ব্লক করতে দেয়-- যদিও এখনও তাদের থেকে আসা কোনো বার্তা বা @উল্লেখ দেখতে সক্ষম হয়।

প্রোফাইল -- একটি টুইটার প্রোফাইল হল এমন একটি পৃষ্ঠা যা একটি নির্দিষ্ট ব্যবহারকারী সম্পর্কে তথ্য প্রদর্শন করে৷

প্রচারিত টুইটগুলি৷ -- প্রচারিত টুইটগুলি হল টুইটার বার্তা যা কোম্পানি বা ব্যবসাগুলি প্রচারের জন্য অর্থ প্রদান করেছে যাতে তারা টুইটারের অনুসন্ধান ফলাফলের শীর্ষে উপস্থিত হয়৷

উত্তর দিন, @উত্তর দিন -- টুইটারে একটি উত্তর হল একটি সরাসরি টুইট যা "উত্তর" বোতামে ক্লিক করে পাঠানো হয় যা অন্য একটি টুইটে প্রদর্শিত হয়, এইভাবে দুটি টুইটকে লিঙ্ক করে। উত্তর টুইটগুলি সর্বদা "@username" দিয়ে শুরু হয়৷

রিটুইট করুন৷ -- একটি রিটুইট (বিশেষ্য) মানে এমন একটি টুইট যা টুইটারে কেউ ফরোয়ার্ড বা "রিসেন্ট" করেছে, কিন্তু মূলত অন্য কেউ লিখেছে এবং পাঠিয়েছে। রিটুইট করা (ক্রিয়া) মানে অন্য কারো টুইট আপনার অনুসরণকারীদের কাছে পাঠানো। টুইটারে রিটুইট করা একটি সাধারণ ক্রিয়াকলাপ এবং এটি পৃথক টুইটের জনপ্রিয়তা প্রতিফলিত করে। কিভাবে রিটুইট করবেন।

আরটি -- RT হল "রিটুইট" এর একটি সংক্ষিপ্ত রূপ যা একটি কোড হিসাবে ব্যবহার করা হয় এবং একটি বার্তার মধ্যে ঢোকানো হয় যাতে অন্যদের জানানো হয় যে এটি একটি পুনঃটুইট। রিটুইট সংজ্ঞা সম্পর্কে আরও।

শর্ট কোড -- টুইটারে, শর্টকোডটি একটি 5-সংখ্যার ফোন নম্বরকে বোঝায় যা লোকেরা মোবাইল ফোনে SMS পাঠ্য বার্তার মাধ্যমে টুইট পাঠাতে এবং গ্রহণ করতে ব্যবহার করে। মার্কিন যুক্তরাষ্ট্রে, উদাহরণস্বরূপ, কোডটি হল 40404৷

সাবটুইট / সাবটুইট করা ৷ -- একটি সাবটুইট একটি নির্দিষ্ট ব্যক্তির সম্পর্কে লেখা একটি টুইটকে বোঝায়, কিন্তু সেই ব্যক্তির সরাসরি উল্লেখ নেই৷ এটি সাধারণত অন্যদের কাছে রহস্যজনক, তবে এটি যার সম্পর্কে রয়েছে এবং যারা তাদের ভালভাবে জানেন তাদের কাছে বোধগম্য৷

TBT বা থ্রোব্যাক বৃহস্পতিবার -- TBT হল টুইটারে একটি জনপ্রিয় হ্যাশট্যাগ (এটি থ্রোব্যাক বৃহস্পতিবার) এবং অন্যান্য সোশ্যাল নেটওয়ার্ক যা ব্যবহার করে মানুষ অতীতের ছবি এবং অন্যান্য তথ্য শেয়ার করে অতীতের কথা স্মরণ করিয়ে দেয়।

টাইমলাইন -- একটি টুইটার টাইমলাইন হল এমন টুইটগুলির একটি তালিকা যা গতিশীলভাবে আপডেট করা হয়, যার শীর্ষে সাম্প্রতিকতম প্রদর্শিত হয়৷ প্রতিটি ব্যবহারকারীর তাদের অনুসরণ করা লোকেদের কাছ থেকে টুইটের একটি টাইমলাইন থাকে, যা তাদের টুইটার হোমপেজে প্রদর্শিত হয়। সেখানে প্রদর্শিত টুইট তালিকাটিকে "হোম টাইমলাইন" বলা হয়। এই টুইটার টাইমলাইন ব্যাখ্যাকারীতে বা টুইটার টাইমলাইন টুলের এই টিউটোরিয়ালটিতে আরও জানুন।

শীর্ষ টুইটগুলি৷ -- টপ টুইট হল সেইসব টুইটার যা গোপন অ্যালগরিদমের ভিত্তিতে যেকোনো মুহূর্তে সবচেয়ে জনপ্রিয় বলে মনে করে। Twitter এগুলিকে বার্তা হিসাবে বর্ণনা করে যে "অনেক মানুষ রিটুইট, উত্তর এবং আরও অনেক কিছুর মাধ্যমে ইন্টারঅ্যাক্ট করছে এবং শেয়ার করছে।" শীর্ষ টুইটগুলি @toptweets-এর টুইটার হ্যান্ডেলের অধীনে প্রদর্শিত হয়৷

প্রতিষ্ঠান -- Twitter TOS বা পরিষেবার শর্তাবলী হল একটি আইনি নথি যা প্রতিটি ব্যবহারকারীকে গ্রহণ করতে হবে যখন তারা Twitter এ একটি অ্যাকাউন্ট তৈরি করবে। এটি সামাজিক মেসেজিং পরিষেবার ব্যবহারকারীদের জন্য অধিকার এবং দায়িত্বের রূপরেখা দেয়৷

প্রবণতা বিষয়৷ -- টুইটারে ট্রেন্ডিং বিষয়গুলি হল এমন বিষয় যা লোকেরা টুইট করছে যেগুলি যে কোনও মুহূর্তে সবচেয়ে জনপ্রিয় বলে মনে করা হয়৷ এগুলি আপনার টুইটার হোমপেজের ডানদিকে প্রদর্শিত হবে। অফিসিয়াল "ট্রেন্ডিং টপিকস" তালিকা ছাড়াও, টুইটারে সর্বাধিক জনপ্রিয় কীওয়ার্ড এবং হ্যাশট্যাগগুলি ট্র্যাক করার জন্য অনেক তৃতীয় পক্ষের সরঞ্জাম উপলব্ধ৷

টুইপ -- এর সবচেয়ে আক্ষরিক অর্থে টুইপ মানে টুইটারে একজন অনুসারী। একে অপরকে অনুসরণ করে এমন লোকেদের গোষ্ঠীকে বোঝাতেও এটি ব্যবহৃত হয়। এবং কখনও কখনও টুইপ টুইটারে একজন শিক্ষানবিসকে উল্লেখ করতে পারে।

টুইট -- টুইট (বিশেষ্য) হল টুইটারে 280 বা তার কম অক্ষর সহ পোস্ট করা একটি বার্তা, যাকে পোস্ট বা আপডেটও বলা হয়। টুইট (ক্রিয়া) মানে টুইটারের মাধ্যমে একটি টুইট (একেএ পোস্ট, আপডেট, বার্তা) পাঠানো।

টুইট বোতাম -- টুইট বোতাম হল এমন বোতাম যা আপনি যেকোনো ওয়েবসাইটে যোগ করতে পারেন, যা অন্যদের বোতামে ক্লিক করতে দেয় এবং স্বয়ংক্রিয়ভাবে সেই সাইটের একটি লিঙ্ক সহ একটি টুইট পোস্ট করতে দেয়।

টুইটারটি -- Twitterati হল টুইটারে জনপ্রিয় ব্যবহারকারীদের জন্য অপবাদ, যাদের সাধারণত বড় গোষ্ঠীর ফলোয়ার থাকে এবং তারা সুপরিচিত৷

Twitterer -- একজন টুইটার একজন ব্যক্তি যিনি টুইটার ব্যবহার করেন।

টুইটোস্ফিয়ার -- Twitosphere (কখনও কখনও "Twittosphere" বা এমনকি "Twittersphere" বানান হয়) যারা টুইট করেন তারা সকলেই।

টুইটারভার্স -- Twitterverse হল টুইটার এবং মহাবিশ্বের একটি ম্যাশআপ। এটি টুইটারের সমগ্র মহাবিশ্বকে বোঝায়, এর সমস্ত ব্যবহারকারী, টুইট এবং সাংস্কৃতিক সম্মেলনগুলি সহ৷

আন-ফলো বা আনফলো৷ -- টুইটারে আন-ফলো করার অর্থ হল সাবস্ক্রাইব করা বা অন্য ব্যক্তির টুইট অনুসরণ করা বন্ধ করা। আপনি অনুসরণ করুন এ ক্লিক করে লোকেদের আন-ফলো করছেন৷ আপনার অনুসরণকারীদের তালিকা দেখতে আপনার হোমপেজে। তারপর অনুসরণ করা উপর মাউস যেকোনো ব্যবহারকারীর নামের ডানদিকে এবং রিড আনফলো ক্লিক করুন বোতাম।

ব্যবহারকারীর নাম, হ্যান্ডেল -- একটি টুইটার ব্যবহারকারীর নাম একটি টুইটার হ্যান্ডেলের মতোই। এটি এমন নাম যা প্রতিটি ব্যক্তি টুইটার ব্যবহার করার জন্য নির্বাচন করে এবং এতে অবশ্যই 15টির কম অক্ষর থাকতে হবে। প্রতিটি টুইটার ব্যবহারকারীর নামের একটি অনন্য URL থাকে, twitter.com-এর পরে ব্যবহারকারীর নাম যোগ করা হয়। উদাহরণ:https://twitter.com/username.

যাচাইকৃত অ্যাকাউন্ট -- যাচাইকৃত শব্দগুচ্ছ Twitter সেই অ্যাকাউন্টগুলির জন্য ব্যবহার করে যার জন্য এটি মালিকের পরিচয় প্রত্যয়িত করেছে-- যে ব্যবহারকারী তারা যাকে দাবি করে। যাচাইকৃত অ্যাকাউন্টগুলি তাদের প্রোফাইল পৃষ্ঠায় একটি নীল চেকমার্ক ব্যাজ দিয়ে চিহ্নিত করা হয়। অনেকেই সেলিব্রিটি, রাজনীতিবিদ, মিডিয়া ব্যক্তিত্ব এবং সুপরিচিত ব্যবসার অন্তর্গত।

WCW -- #WCE হল টুইটার এবং অন্যান্য সোশ্যাল নেটওয়ার্কে একটি জনপ্রিয় হ্যাশট্যাগ যা "নারী ক্রাশ বুধবার" বোঝায় এবং একটি মেমকে বোঝায় যেখানে লোকেরা তাদের পছন্দ বা প্রশংসিত মহিলাদের ফটো পোস্ট করে৷


  1. সি ভাষায় অ্যালগরিদম এবং ফ্লোচার্ট কী?

  2. 9 মূল পার্থক্য এবং তুলনা - হোয়াটসঅ্যাপ গ্রুপ বনাম হোয়াটসঅ্যাপ বিজনেস ব্রডকাস্ট

  3. 38 জনপ্রিয় টেক্সট শর্টকাট এবং জানার জন্য ইন্টারনেট স্ল্যাং শর্তাবলী

  4. WPA কী, WPA2, WPA3, এবং WEP কী:Wi-Fi নিরাপত্তা ব্যাখ্যা করা হয়েছে