কম্পিউটার

উইন্ডোজ 10 আপডেট এবং সার্ভিসিং শাখা ব্যাখ্যা করা হয়েছে

উইন্ডোজ 10 মাত্র কয়েক বছর বয়সী, তবে এটি ইতিমধ্যে বেশ কয়েকটি ভিন্ন সংস্করণে বিভক্ত। কিন্তু এগুলোর মধ্যেও, সবকিছু এক নয়।

যেহেতু মাইক্রোসফ্ট সবসময় উইন্ডোজ 10 এর পরবর্তী বড় রিলিজের দিকে তাকিয়ে থাকে, এটি তাদের পরীক্ষা করতে ইচ্ছুকদের জন্য বিটা সংস্করণ (ওরফে ইনসাইডার প্রিভিউ) অফার করে। উল্টো দিকে, যে ব্যবসাগুলি Windows 10 ব্যবহার করে তাদের স্থিতিশীলতা প্রয়োজন এবং নিয়মিত বৈশিষ্ট্য আপডেটের বিষয়ে চিন্তা করে না। এইভাবে, কোম্পানিটি সবাইকে খুশি রাখতে বিভিন্ন শাখা প্রদান করে।

উইন্ডোজ আপডেট বিতরণ করে এমন তিনটি প্রধান উপায়ের দিকে একবার নজর দেওয়া যাক:ইনসাইডার রিং, দীর্ঘমেয়াদী সার্ভিসিং শাখা এবং উইন্ডোজ আপডেট টুল।

উইন্ডোজ ইনসাইডার রিং

Windows Insiders হল প্রথম যারা Windows 10-এর একটি নতুন সংস্করণ ইনস্টল ও পরীক্ষা করে। যখন ক্রিয়েটর আপডেটের মতো একটি বড় রিলিজ জনসাধারণের কাছে রোল আউট হয়, তখন ইনসাইডাররা ইতিমধ্যেই কয়েক মাস ধরে এটি ব্যবহার করেছে। এই সিম্বিওটিক সিস্টেমটি উইন্ডোজ গীকদের অন্য কারো আগে নতুন বৈশিষ্ট্যগুলি চেষ্টা করতে দেয় এবং মাইক্রোসফ্টকে নতুন সংস্করণগুলিতে প্রতিক্রিয়া পেতে সহায়তা করে৷

তবে এটি একটি সুইচ ফ্লিপ করা এবং ইনসাইডার বিল্ডে ঝাঁপ দেওয়ার মতো সহজ নয়। মাইক্রোসফ্ট বিভিন্ন "রিং" অফার করে যা বিভিন্ন স্তরের স্থিতিশীলতার সাথে মিলে যায়। সাম্প্রতিক উইন্ডোজ ইনসাইডার ইভেন্ট থেকে এটির একটি চিত্র এখানে দেওয়া হল, যেখানে বাম দিকের রিংগুলি কম স্থিতিশীল:

উইন্ডোজ 10 আপডেট এবং সার্ভিসিং শাখা ব্যাখ্যা করা হয়েছে

এই প্রক্রিয়ার গভীরে ডুব দেওয়া এই নিবন্ধটির জন্য খুব বিশদ। উদাহরণস্বরূপ, ক্যানারি বিল্ড বিকাশের রক্তপাতের প্রান্তে রয়েছে এবং এটি শুধুমাত্র মাইক্রোসফ্ট বিকাশকারীদের জন্য উপলব্ধ। যাইহোক, গুরুত্বপূর্ণ পাবলিক রিংগুলি উল্লেখ করার মতো:

  • দ্রুত: এটি অভ্যন্তরীণ ব্যক্তিরা পেতে পারে এমন সবচেয়ে কাটিং-এজ। একবার অভ্যন্তরীণ মাইক্রোসফ্ট টেস্টিং একটি নতুন বিল্ড অনুমোদন করলে, যারা ফাস্ট রিংয়ে রয়েছে তারা তাদের ডিভাইসে এটি গ্রহণ করবে। এইভাবে তারা শীঘ্রই নতুন বৈশিষ্ট্যগুলিতে অ্যাক্সেস পায়, তবে এই বিল্ডে সমস্যা থাকার সম্ভাবনা বেশি। যেহেতু এই ব্র্যান্ড-নতুন বৈশিষ্ট্যগুলির জন্য অনলাইনে খুব বেশি সহায়তা পাওয়া যায় না, তাই এটি হৃদয়ের অজ্ঞানদের জন্য নয়।
  • ধীরে: একবার ফাস্ট রিং ব্যবহারকারীরা একটি বিল্ড করার চেষ্টা করলে, এটি স্লো রিং-এ চলে যায়। যখন একটি বিল্ড এই পয়েন্টে আঘাত করে, তখন কিছু খারাপ সমস্যা ইস্ত্রি করা হয়। আপনি যদি ইনসাইডার প্রোগ্রামে প্রবেশ করেন তবে এটি ডিফল্ট রিং। এটি আপনাকে খুব বেশি ঝুঁকি ছাড়াই সর্বজনীন প্রকাশের আগে নতুন বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে দেখতে দেয়।
  • রিলিজ পূর্বরূপ: সবচেয়ে স্থিতিশীল অভ্যন্তরীণ রিং আসলেই একটি উন্নয়ন শাখা নয়। উইন্ডোজের একটি চলমান সংস্করণের পরিবর্তে, যারা রিলিজ প্রিভিউতে রয়েছে তারা সহজভাবে Windows 10 এর স্থিতিশীল সংস্করণে দ্রুত ছোট আপডেটগুলি গ্রহণ করে। মাসে কয়েকবার, মাইক্রোসফ্ট সাধারণ প্যাচগুলি প্রকাশ করে যা বাগগুলি ঠিক করে, সুরক্ষা উন্নত করে এবং ছোটখাটো উন্নতি করে৷ অবশেষে, সবাই এগুলি পাবে, কিন্তু যারা এই রিংয়ে আছে তারা তাড়াতাড়ি পাবে।
  • এড়িয়ে যান: মাইক্রোসফ্ট সম্প্রতি ইনসাইডার অন দ্য ফাস্ট রিং-এ স্কিপ এহেড বিকল্পটি খুলেছে। আপনি যদি অপ্ট-ইন করেন, তাহলে এটি আপনাকে উইন্ডোজের বর্তমান বিল্ড পরীক্ষা করা এড়িয়ে যেতে এবং পরবর্তী রিলিজে এড়িয়ে যেতে দেয়। বর্তমানে, উইন্ডোজ ইনসাইডার ফল ক্রিয়েটর আপডেট পরীক্ষা করছে এবং এটির চূড়ান্ত প্রকাশ না হওয়া পর্যন্ত আরও বেশি স্থিতিশীল বিল্ড পাবে। যারা এড়িয়ে যেতে পছন্দ করেন তারা শীঘ্রই ক্রিয়েটর আপডেটের পর পরবর্তী বড় সংস্করণের বিল্ড পাবেন -- যার অর্থ তারা শীঘ্রই একটি নতুন, বাগ-পূর্ণ বিল্ড পাবেন।

ইনসাইডার প্রোগ্রামটি সম্পূর্ণ ঐচ্ছিক, এবং আপনি কিছু বাগ মোকাবেলা করতে আপত্তি না করলে এটি এড়ানো সম্ভবত একটি ভাল ধারণা। কিন্তু এটি আকর্ষণীয় যে আপনি যখন নতুন বিল্ডগুলিকে প্রথম দিকে পরীক্ষা করতে চান, তখন আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে আপনি সেগুলি কতটা সাম্প্রতিক চান৷

Windows 10 শাখা

যদিও ইনসাইডার রিংগুলি উত্তেজনাপূর্ণ নতুন উন্নয়নের উপর দৃষ্টি নিবদ্ধ করে, দীর্ঘমেয়াদী সার্ভিসিং শাখা পরিবর্তে স্থিতিশীলতাকে অগ্রাধিকার দেয়। আপনি হয়তো জানেন, Windows 10 এর বেশ কয়েকটি শাখা রয়েছে যা নিয়ন্ত্রণ করে কিভাবে এর আপডেটগুলি রোল আউট হয়। সাধারণ ব্যবহারকারীদের জন্য তিনটি প্রধান শাখা উপলব্ধ:

  • বর্তমান শাখা: উইন্ডোজ 10-এর স্বাভাবিক, স্থিতিশীল সংস্করণ। মাইক্রোসফ্ট পরীক্ষা করে জনসাধারণের কাছে প্রকাশ করার পরে বর্তমান শাখার পিসি বৈশিষ্ট্য আপডেটগুলি পায় (যেমন ক্রিয়েটর আপডেট)। বেশিরভাগ ব্যবহারকারী এই শাখায়।
  • ব্যবসার জন্য বর্তমান শাখা: আপনি যদি Windows 10 Pro চালাচ্ছেন, আপনি আপগ্রেড স্থগিত করার জন্য একটি বিকল্প নির্বাচন করতে পারেন। আপনি সিকিউরিটি প্যাচ পেতে থাকবেন, কিন্তু কারেন্ট ব্রাঞ্চ সেগুলি পাওয়ার কয়েক মাস পর পর্যন্ত আপনি ফিচার আপডেট পাবেন না। এটি একটি আরও রক্ষণশীল বিকল্প যা আপনাকে নিশ্চিত করতে দেয় যে একটি বড় আপডেটের সমস্যাগুলি আপনার পিসিকে প্রভাবিত করে না।
  • অভ্যন্তরীণ পূর্বরূপ: উপরে উল্লিখিত হিসাবে, Windows 10 ইনসাইডার প্রোগ্রামে যোগদান করা আপনাকে কারেন্ট ব্রাঞ্চে আঘাত করার আগে বড় আপডেটগুলি ডাউনলোড এবং পরীক্ষা করতে দেয়। এই বিটা সংস্করণে বাগ থাকতে পারে এবং তাই আপনার প্রধান মেশিনে এই শাখাটি ব্যবহার করা উচিত নয়। কিন্তু নতুন বৈশিষ্ট্য সম্পর্কে মাইক্রোসফটকে প্রতিক্রিয়া প্রদান তাদের অফিসিয়াল রিলিজের জন্য তাদের আরও ভালো করতে সাহায্য করে।

কিন্তু একটি চতুর্থ শাখা আছে, যার নাম লং টার্ম সার্ভিসিং ব্রাঞ্চ বা LTSB। যদিও বাড়ির ব্যবহারকারীরা শুধুমাত্র কয়েকটি সেটিংস সামঞ্জস্য করে উপরের তিনটি শাখার মধ্যে (Windows 10 Pro প্রয়োজন) পরিবর্তন করতে পারেন, LTSB শুধুমাত্র Windows 10 Enterprise-এর জন্য উপলব্ধ৷ এবং আপনাকে ইনস্টলেশন মিডিয়ার মাধ্যমে ম্যানুয়ালি ইনস্টল এবং আপডেট করতে হবে।

LTSB কিসের জন্য

তাহলে কি LTSB আলাদা করে? নাম অনুসারে, এটি এমন একটি শাখা যা উপরের তিনটির চেয়েও ধীর। মাইক্রোসফ্ট নতুন বৈশিষ্ট্যগুলির তুলনায় স্থায়িত্বকে অগ্রাধিকার দেয় এমন মেশিনগুলির জন্য এটি অফার করে৷

উদাহরণস্বরূপ, যে ব্যবসায় একটি মেশিনের মেঝেতে একটি PC নিয়ন্ত্রণকারী সংবেদনশীল সরঞ্জাম রয়েছে সেগুলি যদি Microsoft Edge এখন এক্সটেনশন সমর্থন করে তা চিন্তা করে না৷ তারা চায় যে পিসিটি উইন্ডোজের একটি অত্যন্ত স্থিতিশীল সংস্করণ চালাবে যা স্বয়ংক্রিয়ভাবে সব সময় আপগ্রেড হবে না এবং মিশন-সমালোচনামূলক কার্যকারিতা ভেঙে যাবে।

LTSB এমনকি এজ এবং স্টোর অ্যাপের মতো নতুন Windows 10 বৈশিষ্ট্যগুলিও অন্তর্ভুক্ত করে না। এটি বোধগম্য হয়, কারণ এটি চলমান পিসিগুলি সম্ভবত একবার কনফিগারেশন পাবে এবং সেট-এবং-ভুলে যাবে। কেউ ইমেল চেক করার জন্য এই শাখা ইনস্টল করা পিসি ব্যবহার করবেন না।

এই উইন্ডোজ শাখা এখনও এটি নিরাপদ রাখতে নিরাপত্তা আপডেট গ্রহণ করে। কিন্তু ফিচার আপডেট, যেমন ফল ক্রিয়েটর আপডেট, LTSB-এ আঘাত করবে না। মাইক্রোসফ্ট প্রতি দুই থেকে তিন বছরে LTSB-এর একটি নতুন সংস্করণ প্রকাশ করার পরিকল্পনা করছে এবং প্রতিটি সংস্করণ 10 বছরের জন্য সমর্থন পাবে৷

উইন্ডোজ আপডেট টুল

যেন উপরের চরমগুলি যথেষ্ট ছিল না, মাইক্রোসফ্ট বিভিন্ন উইন্ডোজ আপডেট সরঞ্জাম সরবরাহ করে। এগুলি আইটি কর্মীদের নিয়ন্ত্রণ করতে দেয় যে কীভাবে ব্যবসায়িক কম্পিউটারগুলি প্রতিদিনের উইন্ডোজ আপডেটগুলি গ্রহণ করে। ব্যবসায়িক পরিবেশে উইন্ডোজের অনেক দিকগুলির মতো, এটি খুব দ্রুত জটিল হয়ে উঠতে পারে, তাই আমরা উপলব্ধ বিকল্পগুলির একটি সংক্ষিপ্ত সমীক্ষা করব৷

মৌলিক Windows আপডেট ইউটিলিটি যা উইন্ডোজের সাথে মানসম্মত হয় শুধুমাত্র ব্যবসার জন্য একটি বিকল্প অফার করে:আপগ্রেড স্থগিত করা। আমরা উপরে উল্লিখিত হিসাবে, আপনাকে কেবল উইন্ডোজ আপডেট সেটিংস প্যানেলে একটি বাক্স চেক করতে হবে এবং বড় আপডেটগুলি কয়েক অতিরিক্ত মাসের জন্য আপনার পিসিতে আঘাত করবে না। এটি ব্যবসাগুলিকে প্রতি নতুন Windows 10 রিলিজের সাথে ক্রপ হওয়া সমস্যাগুলি এড়াতে সহায়তা করে৷

মাইক্রোসফট ব্যবসার জন্য উইন্ডোজ আপডেটও অফার করে। এই প্রসারিত টুলটি আইটি পেশাদারদের একসাথে অনেক কম্পিউটারে আপডেট সেটিংস সামঞ্জস্য করতে গ্রুপ নীতি ব্যবহার করতে দেয়। একটি বাইনারি চেকবক্সের পরিবর্তে, একটি কোম্পানি পুরো এক বছর পর্যন্ত বড় আপডেট বন্ধ রাখতে পারে। বিশেষ করে ধীর গতির পরিবেশের এটির প্রশংসা করা উচিত।

এন্টারপ্রাইজ-স্কেল আপডেট

উপরের দুটি বিকল্পই ছোট ব্যবসার সুবিধা নেওয়ার জন্য অপেক্ষাকৃত সহজ। একটি বৃহত্তর স্কেলের জন্য, উইন্ডোজ সার্ভার আপডেট পরিষেবাগুলি আরও বেশি নিয়ন্ত্রণ প্রদান করে। এটি উইন্ডোজ সার্ভার অপারেটিং সিস্টেমের (ওএস) অংশ, তাই এই কেন্দ্রীভূত ব্যবস্থাপনা ব্যবহার করার জন্য একটি কোম্পানির একটি সার্ভার ইনস্টল করা প্রয়োজন। স্থগিত করা ছাড়াও, এই বিকল্পটি একটি কোম্পানিকে বড় আপডেটের জন্য একটি অনুমোদন স্তর যোগ করার অনুমতি দেয়। এমনকি তারা সম্পূর্ণ কোম্পানিতে রোল আউট করার আগে পিসিগুলির একটি নির্দিষ্ট গ্রুপে প্রথমে নতুন আপডেটগুলি প্রয়োগ করতে পারে৷

সবচেয়ে শক্তিশালী বিকল্প হল সিস্টেম সেন্টার কনফিগারেশন ম্যানেজার। এটি আইটি প্রদানকারীদের আপডেটের উপর আরও বেশি নিয়ন্ত্রণ দেয়, যার মধ্যে ফাইন-টিউনড ডিপ্লোয়মেন্ট অপশন এবং এমনকি আপডেটগুলি কখন রোল আউট হয় এবং তারা কত ব্যান্ডউইথ ব্যবহার করে তাও উল্লেখ করে৷

যদি না আপনি একটি ব্যবসায়িক পরিবেশে Windows 10 পরিচালনার জন্য দায়ী হন, এই বিকল্পগুলি বেশ বিভ্রান্তিকর। একজন হোম ব্যবহারকারী হিসাবে, আপনি সম্ভবত উইন্ডোজ আপনাকে সর্বশেষ আপডেট অফার না করা পর্যন্ত অপেক্ষা করুন এবং তারপরে আপনি যখন পারেন এটি ইনস্টল করুন। কিন্তু কর্পোরেট সেটিংয়ে বিবেচনা করার জন্য এটি আরও অনেক কিছু।

বেশিরভাগ কর্মচারীদের তাদের কাজ উত্পাদনশীলভাবে করতে Windows 10 এর সর্বশেষ বৈশিষ্ট্যগুলির প্রয়োজন হয় না। এবং সাম্প্রতিক উইন্ডোজ রিলিজে নতুন সমস্যাগুলি আপনার জন্য একটি ছোটখাট অসুবিধা হতে পারে, তারা একটি ব্যবসাকে ক্রল করতে ধীর করে দিতে পারে। সুতরাং আইটি পেশাদারদের এই সরঞ্জামগুলির প্রয়োজন যাতে তারা ঠিক কখন উইন্ডোজ নতুন আপডেট পায় এবং কোন মেশিনগুলি সেগুলি পায় তা নিয়ন্ত্রণ করতে পারে৷

অবশ্যই, এটি এমনকি সবচেয়ে জ্ঞানী প্রযুক্তি কর্মীদের জন্য ট্র্যাক রাখার জন্য অনেক কিছু। এবং মাইক্রোসফ্ট এই বিকল্পগুলি নিয়মিত পরিবর্তন করে, তাই কিছুই সত্যিই স্থায়ী নয়। সুতরাং এটা কোন আশ্চর্যের বিষয় নয় যে এই স্তরের জটিলতা সমস্যা তৈরি করতে পারে।

কোন একটি সত্য উইন্ডোজ নেই

আপনি যখন অনেক চ্যানেল এবং ডিস্ট্রিবিউশনের পিছনে উঁকি দেন, তখন এটা পরিষ্কার যে Windows 10 এর কোনো সেট সংস্করণ নেই যা সবাই চালায়। উত্সাহীরা একটি অভ্যন্তরীণ পূর্বরূপ পরীক্ষা করতে পারে, যখন একটি ব্যবসা দীর্ঘমেয়াদী শাখা চালায়। ইতিমধ্যে, দুটি ভিন্ন কোম্পানীর দুটি সম্পূর্ণ ভিন্ন বিল্ড Windows 10 ব্যবহার করা যেতে পারে কিভাবে তারা আপডেট গ্রহণ করে।

শেষ পর্যন্ত, এই পার্থক্যগুলি বিভ্রান্তি তৈরি করে কিন্তু নৈমিত্তিক পর্যবেক্ষক সম্ভবত ছোটখাট উইন্ডোজ 10 বিল্ডের মধ্যে পার্থক্য বলতে পারে না। অপারেটিং সিস্টেমের চারপাশে সামান্য পরিবর্তনগুলি প্রোগ্রাম চালু করার মূল বিষয়গুলি, স্টার্ট মেনু এবং আপনার প্রিয় কীবোর্ড শর্টকাটগুলিকে পরিবর্তন করে না৷ সময়ই বলে দেবে Windows 10 এর বিভক্ত ব্যক্তিত্ব শক্তি বা দুর্বলতা শেষ করে।

এই Windows 10 বিতরণ পদ্ধতিগুলির মধ্যে কোনটি সম্পর্কে আপনি জানেন? আপনি কি কখনও একটি ইনসাইডার বিল্ড চেষ্টা করেছেন? এই সমস্ত বিকল্প সম্পর্কে আপনি কী মনে করেন তা মন্তব্যে আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:lightsource/Depositphotos


  1. Windows 10 21H1 আপডেট – কীভাবে পিসি অপ্টিমাইজ করবেন, ডাউনলোড করবেন এবং আরও অনেক কিছু

  2. Windows 10 – 2022 কিভাবে চেক করবেন এবং আপডেট করবেন

  3. উইন্ডোজ 10-এ উইন্ডোজ 10 আপডেট এবং নিরাপত্তা সংক্রান্ত সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  4. Windows 10 KB5019959 এবং KB5019966 আপডেট ডাউনলোড করুন (নতুন কী?)