কম্পিউটার

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

কীবোর্ড সুইচ লুব্রিকেটিং রকেট বিজ্ঞান নয়। যাইহোক, এটি এমন কিছু নয় যা আপনি আপনার প্রথম চেষ্টাতেই পেতে পারেন। নৈপুণ্য আয়ত্ত করার সময় বেশিরভাগই শত শত ব্যয়বহুল সুইচ নষ্ট করে দেয়। এবং এটি এখনও নিশ্চিত করে না যে আপনি ধারাবাহিকতা অর্জন করবেন। আসলে, একটি অসামঞ্জস্যপূর্ণ লুব্রিকেটেড কীবোর্ড একটি আনলুব্রিকেটেডের চেয়ে বস্তুনিষ্ঠভাবে খারাপ বলে মনে হয়।

ভাগ্যক্রমে, এটি একটি গড় সুইচ লুব্রিকেশন টিউটোরিয়াল নয়। আপনি প্রক্রিয়াটি না বুঝে অন্ধভাবে নির্দেশাবলী অনুসরণ করবেন না। এই লুবিং সুইচ গাইডে, আপনি শিখবেন কিভাবে কীবোর্ড সুইচ কাজ করে; বিভিন্ন সরঞ্জাম, লুব্রিকেন্ট, আনুষাঙ্গিক এবং কেন আপনার সেগুলি প্রয়োজন তা বের করুন; এবং সবশেষে, কিভাবে সুইচ লুব্রিকেট করতে হয়।

সুইচগুলি লুব্রিকেট করার জন্য আপনার প্রয়োজনীয় সরঞ্জামগুলি

আসুন প্রয়োজনীয় সমস্ত সরঞ্জাম এবং ভোগ্যপণ্যের একটি স্টক নেওয়া যাক। প্রতি সুইচে প্রায় তিন মিনিটে, হ্যান্ড-লুবিং সুইচগুলি প্রতি কীবোর্ডে কয়েক ঘন্টা সময় নেয়। কাজকে সহজ করার পাশাপাশি দ্রুততর করার সরঞ্জামগুলিতে কিছুটা অতিরিক্ত ব্যয় করা প্রতিটি পয়সা মূল্যের।

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

তবুও, আপনি তাদের সস্তা প্রতিপক্ষের পাশাপাশি তালিকাভুক্ত এই ধরনের ঐচ্ছিক (এবং অপেক্ষাকৃত বেশি ব্যয়বহুল) সরঞ্জামগুলি পাবেন। আপনি একই লক্ষ্য অর্জনের জন্য আরও সময় বা বেশি অর্থ ব্যয় করতে চান কিনা তা আপনার কল৷

  1. সুইচগুলি
  2. লুব্রিকেন্ট পাল্টান
  3. ছবি পরিবর্তন করুন (ঐচ্ছিক)
  4. ওপেনার (ঐচ্ছিক) বা ফাইন-টিপ অ্যাঙ্গেল টুইজার (টাইপ-15) সুইচ করুন
  5. জুয়েলার্স ক্ল পিক-আপ টুল (ঐচ্ছিক)
  6. পেইন্টব্রাশ (আকার-00)
  7. ঢাকনা সহ কমপক্ষে চারটি পাত্র (ঐচ্ছিক)

এমএক্স-স্টাইল সুইচের অ্যানাটমি

আসুন MX-শৈলীর সুইচগুলির কাজগুলি ঘনিষ্ঠভাবে দেখে নেওয়া যাক। এই শখের বেশিরভাগ জনপ্রিয় সুইচগুলি আসল চেরি এমএক্স ডিজাইনের উপর ভিত্তি করে। ঘর্ষণ বিন্দু চিহ্নিত করার জন্য এই সুইচগুলি কীভাবে কাজ করে তা শেখা গুরুত্বপূর্ণ। এটি একটি ভাল তৈলাক্তকরণ কৌশল তৈরি করার জন্য গুরুত্বপূর্ণ।

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

চেরি এমএক্স ডিজাইনটি মোটামুটি সহজ এবং তিনটি প্রধান উপাদান নিয়ে গঠিত:উপরের হাউজিং, লোয়ার হাউজিং এবং স্লাইডার সমাবেশ৷

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

নীচের ছবিটি পৃথক উপাদানগুলির একটি ভাল ধারণা দিতে হবে। উপরের হাউজিং হল ইনজেকশন-ঢাকা প্লাস্টিকের একক টুকরা। এটি জটিল কিছু নয়, কারণ এটি শুধুমাত্র স্লাইডারটিকে হাউজিং থেকে পপ আউট করা থেকে রোধ করার জন্য বিদ্যমান।

স্লাইডার সমাবেশ একটু বেশি জটিল। এটি একটি প্লাস্টিকের স্লাইডার নিয়ে গঠিত যা একটি কয়েল স্প্রিংয়ের সাথে ইন্টারফেস করে। কয়েল স্প্রিং হল যা প্রতিটি সুইচকে তার অনন্য ওজন দেয়। ভারী, মাঝারি এবং হালকা সুইচ ভেরিয়েন্ট তৈরি করা হালকা বা শক্ত স্প্রিং ব্যবহার করার একটি সহজ বিষয়।

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

নিচের হাউজিং হল সুইচের সবচেয়ে জটিল অংশ এবং এতে তিনটি আলাদা উপাদান রয়েছে – অর্থাৎ প্লাস্টিকের হাউজিং এবং তামার যোগাযোগ পাতা। প্লাস্টিকের হাউজিংটিতে একটি কেন্দ্রীয় ফাঁপা শ্যাফ্ট রয়েছে যা স্লাইডারটিকে উপরে এবং নীচে যেতে দেয়। এটি প্লাস্টিক-অন-প্লাস্টিকের ঘর্ষণের একটি প্রধান উৎস।

কেন্দ্রীয় শ্যাফ্টটি স্লাইডারের দোলা কমানোর জন্য ডিজাইন করা দুটি রেল দ্বারা সংলগ্ন। এই রেলগুলি স্লাইডারে অনুরূপ গাইড ট্যাবগুলি বরাবর সরানোর জন্য একটি সরল পথ প্রদান করে নড়বড়ে প্রতিরোধ করে। এটি ঘর্ষণ আরেকটি উল্লেখযোগ্য উৎস।

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

যোগাযোগ পাতা একটি পাতা বসন্ত এবং স্থির যোগাযোগ পাতা গঠিত একটি দুই অংশ সমাবেশ গঠিত হয়. পরবর্তীটি হল উপরের চিত্রের ডানদিকে বিচ্ছিন্ন ছোট তামার প্লেট।

কন্টাক্ট লিফ স্প্রিং সব সময়ে ছোট যোগাযোগ পাতার বিরুদ্ধে ধাক্কা একটি স্বাভাবিক প্রবণতা আছে. যাইহোক, যখন সুইচটি বিশ্রামে থাকে তখন স্লাইডার দ্বারা দুটি পরিচিতি পাতা আলাদা করে রাখা হয়। সুইচটি সক্রিয় করার ফলে স্লাইডারটি নিচের দিকে চলে যায়, যার ফলে যোগাযোগের পাতাগুলি সংযোগ করতে এবং বৈদ্যুতিক সার্কিটটি সম্পূর্ণ করতে দেয়। এটি একটি কী ইনপুট হিসাবে নিবন্ধিত৷

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

উপরের চিত্রটি ব্যাখ্যা করে যে কীভাবে স্লাইডারে দুটি ক্ষুদ্র প্রং (ডান দিকে, সবুজে চিহ্নিত) সুইচটি বিশ্রামে থাকা অবস্থায় যোগাযোগের পাতার স্প্রিংটিকে স্থির যোগাযোগের পাতা থেকে দূরে রাখে। প্রং বা স্লাইডার ক্যামগুলি প্লাস্টিকের আঙ্গুলের মতো কাজ করে যা যোগাযোগের পাতার স্প্রিং-এর অনুরূপ প্রোট্রুশনগুলির বিরুদ্ধে ধাক্কা দেয় (বাম দিকে, সবুজে চিহ্নিত)।

সুইচ টিপলে স্লাইডার নিচের দিকে চলে যায় এবং স্লাইডার ক্যামগুলি পথের বাইরে চলে যায়, যার ফলে কন্টাক্ট লিফ স্প্রিং স্ট্যাটিক কন্টাক্ট লিফের উপর পড়ে এবং সার্কিট সম্পূর্ণ করে। যে পয়েন্টে স্লাইডার ক্যাম এবং কন্টাক্ট লিফ স্প্রিং মিলিত হয় তাও প্লাস্টিক-অন-মেটাল ঘর্ষণের যথেষ্ট উৎস।

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

স্যুইচ ফিল্মগুলি অপরিহার্য

সুইচ ছায়াছবি ঐচ্ছিক. যাইহোক, 110টি সুইচের জন্য $5 এ স্টক রৈখিক এবং স্পর্শকাতর সুইচগুলিকে উল্লেখযোগ্যভাবে উন্নত করার সবচেয়ে সস্তা উপায়। এখানে উন্নতির উৎস হল দোলা (ভিডিও প্রদর্শন) যা সুইচ হাউজিং-এর দুটি অংশের মধ্যে বিদ্যমান। কার্যত সমস্ত সুইচ নকশা দ্বারা কিছু মাত্রার নড়বড়ে প্রদর্শন করে। স্যুইচ ফিল্মগুলি উপরের এবং নীচের সুইচ হাউজিংগুলির মধ্যে ফাঁক পূরণ করে নড়বড়ে দূর করে।

সুইচ হাউজিং এর মধ্যে ব্যবধান দূর করতে কি $5 খরচ করা মূল্যবান?

দুটি আবাসনের মধ্যবর্তী ব্যবধানটি কেবল টলমল করে না, এটি সুইচগুলিকে ক্ষুদ্রাকার হাই-হ্যাট সিম্বলের মতো কাজ করে। (হাই-হ্যাট সিম্বলগুলি কীভাবে কাজ করে তা বোঝার জন্য এই ভিডিওটি দেখুন।) সুইচ হাউজিংয়ের উপরের এবং নীচের অংশগুলি একটি ড্রাম সেটে হাই-হ্যাট সিম্বলগুলির মতো একটি পার্কুসিভ নোট তৈরি করে। সুইচ ফিল্মগুলির সাহায্যে ঢিলেঢালা দূর করা এই সমস্যাটি দূর করে, যার ফলে সুইচগুলি সামঞ্জস্যপূর্ণ এবং শান্ত হয়ে ওঠে। এই ভিডিওটি দেখায় কিভাবে চলচ্চিত্রগুলি সুইচগুলিকে আরও ভাল করে তোলে৷

এটি একটি সমস্যা হবে না, যদি, কোন কারণে, আপনি প্রকৃতপক্ষে percussive নোট উপভোগ করেন। যাইহোক, হাউজিংগুলির দুটি অর্ধেকের মধ্যে ফাঁকটি সুইচগুলির মধ্যে সামঞ্জস্যপূর্ণ নয়। এর ফলে সুইচগুলি অসামঞ্জস্যপূর্ণ-শব্দযুক্ত অ্যাকোস্টিক নোট তৈরি করে। উল্লেখ করার মতো নয়, রৈখিক এবং স্পর্শকাতর সুইচগুলি শুরু করার জন্য এইগুলি উচ্চতর এবং বিরক্তিকর শব্দগুলি উৎপন্ন করার কথা নয়৷

জুয়েলার্স ক্ল পিক-আপ টুল

জুয়েলার্সের নখর হল একটি পিক-আপ টুল যা তৈলাক্তকরণ প্রক্রিয়া চলাকালীন স্লাইডারটিকে ধরে রাখার কাজকে সহজ করে তোলে।

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায় উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

সঠিক পেইন্টব্রাশ নির্বাচন করা

একটি ভাল পেইন্টব্রাশ একটি খালি প্রয়োজন। সূক্ষ্ম, প্রাকৃতিক চুলের ব্রিস্টল দিয়ে তৈরি উচ্চ-মানের ব্রাশগুলি মোটা, কৃত্রিম ব্রিস্টল সহ সস্তার তুলনায় আরও ভাল এবং আরও ধারাবাহিকভাবে লুব ধরে রাখে। তৈলাক্তকরণের গুণমান আরও নির্ভর করে সঠিক ব্রাশের আকার নির্বাচন করার উপর।

আমি একেবারে একটি সাইজ-00 পেইন্টব্রাশ সুপারিশ করি। সামঞ্জস্যপূর্ণ তৈলাক্তকরণ অর্জন ব্রাশে লোড করা লুব্রিকেন্টের পরিমাণের উপর এককভাবে নির্ভর করে। একটি বৃহত্তর ব্রাশ ব্যবহার করলে প্রতি প্রয়োগে অত্যধিক পরিমাণে লুব লোড হবে, যা অতিরিক্ত তৈলাক্তকরণের দিকে পরিচালিত করবে। অত্যধিক তৈলাক্তকরণ ব্যবহার করার চেয়ে দ্রুত কোন কিছু নষ্ট হয় না।

সুইচ লুব বিবেচনা

সারা বিশ্বের কীবোর্ড উত্সাহীদের দ্বারা ব্যবহৃত বগ-স্ট্যান্ডার্ড সুইচ লুব্রিকেন্টটি ক্রাইটক্স ব্র্যান্ড লুব্রিক। এটি প্লাস্টিক-নিরাপদ এবং টেকসই এবং তেল বা গ্রীস আকারে উপলব্ধ। গ্রীসের উচ্চ সান্দ্রতা আরও ভাল আনুগত্যের নিশ্চয়তা দেয় এবং তেলের তুলনায় সুইচগুলিকে মাখনের মতো মসৃণ মনে করে। কিন্তু এগুলি সঠিকভাবে প্রয়োগ করা কঠিন এবং নতুনদের জন্য সুপারিশ করা হয় না। উচ্চতর সান্দ্রতা লুব যেমন গ্রীস রৈখিক সুইচের জন্য আদর্শ যেখানে প্রাথমিক লক্ষ্য মসৃণতা। যাইহোক, গ্রীসগুলি স্পর্শকাতর সুইচগুলির স্পৃশ্যতা কমাতে পারে এবং ক্লিকি বৈকল্পিকগুলির ক্লিকিত্বকে সম্পূর্ণরূপে দূর করতে পারে৷

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

এটি স্পর্শকাতর এবং ক্লিকি সুইচগুলির জন্য তেলগুলিকে আরও উপযুক্ত করে তোলে, যা স্পর্শকাতর প্রতিক্রিয়া বা ক্লিকীতাকে অত্যধিক হ্রাস না করেই ন্যায্য মাত্রার মসৃণতা সরবরাহ করে। ক্রাইটক্স তেলগুলি 103 থেকে 107 পর্যন্ত সান্দ্রতা গ্রেডে পাওয়া যায়, সান্দ্রতা উচ্চ সংখ্যার সাথে বৃদ্ধি পায়। ক্রিটক্স গ্রীসগুলি সাধারণত কীবোর্ড জগতে শুধুমাত্র 205 গ্রেডে পাওয়া যায়, যা এটিকে লিনিয়ার সুইচগুলির সাথে ব্যবহারের জন্য আদর্শ করে তোলে৷

সুইচ ওপেনার প্রস্তাবিত

ইলেকট্রনিক্স টুইজারের $9 সেট দিয়ে দ্রুত এবং নিরাপদে সুইচ খোলা সস্তা কিন্তু বেশি সময় নেয় এবং অসাবধানতাবশত সুইচ নষ্ট হওয়ার ঝুঁকি বাড়ায়। আপনি যদি সুইচ ওপেনার এড়ানোর বিষয়ে অনড় থাকেন, তাহলে এই ভিডিওটি দেখায় কিভাবে টাইপ-15 কোণযুক্ত টুইজার দিয়ে সুইচ খুলতে হয়। যারা আমাদের পরামর্শ নিতে ইচ্ছুক তাদের জন্য, নিম্নলিখিতটি দেখায় কিভাবে একটি সুইচ ওপেনার ব্যবহার করতে হয়।

1. একটি সুইচ ওপেনার কিনুন।

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

2. সুইচের দক্ষিণ মুখটি সনাক্ত করুন। এটি একটি এলইডি সকেট করার জন্য ঢালু প্রান্ত এবং ছিদ্রযুক্ত। এটিকে সুইচ ওপেনারের যেকোনো একটি সারিবদ্ধকরণ পোস্টে রাখুন। স্পষ্টীকরণের জন্য নীচের চিত্রটি পড়ুন৷

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

3. নিচের দিকে সুইচ টিপুন। মুক্তি. এটাই, আপনার কাজ শেষ।

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

কিভাবে বিভিন্ন ধরনের সুইচ লুব করবেন

চেরি এমএক্স স্টাইলের সুইচ, বা সেই বিষয়ে যেকোনও সুইচ তিনটি প্রাথমিক ভেরিয়েন্টে আসে:রৈখিক, স্পর্শকাতর এবং ক্লিকি। শ্রবণযোগ্য ক্লিক, সেইসাথে ক্লিকি সুইচ দ্বারা উত্পাদিত স্পর্শকাতর প্রতিক্রিয়া, যান্ত্রিক দিক থেকে তাদের সবচেয়ে জটিল করে তোলে। অন্যদিকে, স্পর্শকাতর সুইচগুলি অনেকাংশে অনুভব করা যায় কিন্তু ততটা শোনা যায় না। এগুলি কোনও শ্রবণযোগ্য ক্লিক তৈরি করে না তবে কেবল স্পর্শকাতর ধাক্কা দেয়। রৈখিক সুইচগুলি হল সবচেয়ে সহজ এবং স্পর্শকাতর প্রতিক্রিয়া প্রদান করে না বা একটি শ্রবণযোগ্য ক্লিক তৈরি করে না৷

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

সৌভাগ্যবশত, চেরি এমএক্স সুইচ ডিজাইনের সরলতা উৎপাদন খরচ কম রাখার চারপাশে কেন্দ্রীভূত। অন্য কথায়, প্রতিটি একক সুইচ উপাদান (স্লাইডার বাদে) তিনটি সুইচ প্রকারের মধ্যে বিনিময়যোগ্য। এটি আমাদের কাজকে সহজ এবং কম জটিল করে তোলে।

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

এর মানে আমাদের লুবিং কৌশলকে অবশ্যই প্রতিটি সুইচ টাইপের জন্য বিভিন্ন স্লাইডার বৈচিত্রের সাথে মানিয়ে নিতে হবে। সৌভাগ্যক্রমে, স্লাইডার ডিজাইনের বৈচিত্র্য কেবলমাত্র রৈখিক এবং স্পর্শকাতর সুইচগুলির মধ্যে স্লাইডার ক্যাম প্রোফাইলের মধ্যে সীমাবদ্ধ৷

এই প্রোফাইলগুলির দিকে একবার নজর দেওয়া দেখায় যে কীভাবে লিনিয়ার সুইচগুলি একটি সাধারণ ঢালকে অন্তর্ভুক্ত করে, যেখানে স্পর্শকাতর সুইচ স্লাইডারের ক্যামের একটি উচ্চারিত বাম্প রয়েছে৷ এই প্রোট্রুশন স্পর্শকাতর প্রতিক্রিয়া তৈরি করে কারণ এটি যোগাযোগের পাতার বসন্তের বিরুদ্ধে স্লাইড করে।

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

একটি স্পর্শকাতর সুইচের স্লাইডার ক্যামগুলিকে ভারীভাবে তৈলাক্ত করার ফলে স্পর্শকাতর প্রতিক্রিয়ার একটি উল্লেখযোগ্য ক্ষতি হবে। স্লাইডার ক্যাম এবং কন্টাক্ট লিফ স্প্রিংকে লুব্রিকেটিং না করাই ভালো, যদি আপনি স্পর্শকাতর প্রতিক্রিয়া সর্বাধিক করতে চান। এই অংশে পাতলা লুবের হালকা প্রয়োগ, তবে স্পর্শকাতর প্রতিক্রিয়াকে অত্যধিকভাবে কমিয়ে না দিয়ে মসৃণ কার্যকারিতা নিশ্চিত করবে৷

ক্লিকি সুইচগুলি স্লাইডারটিকে আরও একটি নতুন পৃথক অংশে বিভক্ত করে যা ক্লিক জ্যাকেট নামে পরিচিত। নতুন উপাদান (উপরে সাদা রঙে জ্যাকেট ক্লিক করুন) স্লাইডার ক্যামগুলিকে অন্তর্ভুক্ত করে এবং একজোড়া সমন্বিত গাইড রেলের সাথে স্লাইডারে চলাফেরা করতে বিনামূল্যে। ক্লিক জ্যাকেট অ্যাকচুয়েশনের সময় নীচের হাউজিংয়ের বিরুদ্ধে ধাক্কা দিয়ে স্বতন্ত্র ক্লিকি নোট তৈরি করে।

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

যেহেতু একটি ক্লিকি সুইচ ডিপ্রেসড হচ্ছে, স্লাইডার ক্যামগুলি কন্টাক্ট লিফ অ্যাসেম্বলির দ্বারা স্থির থাকে, এমনকি কন্টাক্ট লিফ স্প্রিং ধীরে ধীরে সংকুচিত হয়। স্লাইডারটি আরও নিচের দিকে যাওয়ার সাথে সাথে পাতার স্প্রিং-এর বিরুদ্ধে ধাক্কা দেওয়া ক্যামগুলি সংকোচনশীল শক্তি উৎপন্ন করে৷

এই পেন্ট-আপ শক্তি অবশেষে নীচের হাউজিং সম্মুখে ক্লিক জ্যাকেট দ্রুত চালু করে। এভাবেই আপনি একটি ক্লিক পাবেন, যা বাস্তবে একটি ভয়ঙ্কর বিড়ম্বনার মতো শোনাচ্ছে। আশ্চর্যের কিছু নেই কাস্টম কীবোর্ড লোকেরা প্রতিশোধের সাথে এই সুইচ টাইপকে ঘৃণা করে।

তাই ক্লিক জ্যাকেটের উপরের এবং নীচের সারফেসে লুব করা এড়িয়ে চলতে হবে, নতুবা আপনি সম্পূর্ণভাবে ক্লিক হারাবেন। তবে, আপনি যোগাযোগের পাতার স্প্রিং এবং স্লাইডার ক্যামকে লুব করতে পারেন যদি আপনি কৌশল হারানোর বিষয়ে চিন্তা না করেন।

সুইচ আচরণ নিয়ন্ত্রণ করতে স্লাইডার জোন করা

এখন যেহেতু মৌলিক ধারণাগুলি ড্রিল করা হয়েছে, আসুন লুবিং প্রক্রিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান - স্লাইডারটি ঘনিষ্ঠভাবে দেখে নেওয়া যাক। ধারাবাহিক লুবিং অর্জন করা সহজ, যদি প্রক্রিয়াটি সুগম হয়। এটি করা স্লাইডার পৃষ্ঠকে আলাদা জোনে বিভক্ত করার বিষয়।

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

এর সাথে ধারণাটি হল যে প্রতিবার আপনি একটি সামঞ্জস্যপূর্ণ পরিমাণে লুব দিয়ে ব্রাশ লোড করেন, প্রথম প্রয়োগটি সবচেয়ে ভারী হয়, পরবর্তীগুলি উপাদানগুলির পৃষ্ঠে ধীরে ধীরে কম পরিমাণে লুব স্থানান্তর করে৷

এইভাবে, যে অংশ/জোনগুলির হালকা তৈলাক্তকরণের প্রয়োজন হয় সেগুলিকে লুবিং ক্রম থেকে আরও নীচে ঠেলে দেওয়া যেতে পারে এবং অন্যগুলিকে সম্পূর্ণরূপে বাদ দেওয়া যেতে পারে। যেহেতু আমরা এখন জানি প্রতিটি অংশ/জোন ঠিক কী করে, আপনি একটি নির্দিষ্ট সুইচ টাইপের জন্য সঠিক তৈলাক্তকরণ কৌশল বেছে নিতে পারেন বা এটিকে আপনার ব্যক্তিগত টাইপিং পছন্দ অনুসারে কাস্টমাইজ করতে পারেন।

নিম্নলিখিত উদাহরণটি নির্দিষ্ট ফলাফল অর্জনের জন্য একটি স্পৃশ্য সুইচের স্লাইডারকে একটি নির্দিষ্ট পদ্ধতিতে লুব করা হয়েছে - অর্থাৎ, মসৃণ অ্যাকচুয়েশন, কৌশলে সামান্য হ্রাস এবং বটম-আউটের পাশাপাশি আপস্ট্রোক শব্দের সর্বাধিক হ্রাস নিশ্চিত করতে। পি> উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

1. স্লাইডারের উভয় পাশের গাইড ট্যাবগুলি (সবুজ রঙে হাইলাইট করা) অবশ্যই লুব দিয়ে পেইন্টব্রাশ লোড করার পরে প্রথমে লুব করতে হবে৷ এটি ঘর্ষণের সবচেয়ে উল্লেখযোগ্য উত্সগুলির মধ্যে একটি, তাই আপনাকে এখানে তুলনামূলকভাবে উদারভাবে লুবের প্রয়োগ করতে হবে।

2. যেহেতু আমরা স্পর্শকাতরতার চেয়ে বাটারি মসৃণ সুইচ অ্যাকচুয়েশনকে অগ্রাধিকার দিয়েছি, আমরা পরবর্তীতে স্লাইডার ক্যামগুলিকে (লাল রঙে হাইলাইট করা) লুব করতে পারি। এটি কিছু পরিমাণে স্পর্শকাতরতা কমিয়ে দেবে, তবে ক্যাম-টু-কন্টাক্ট লিফ স্প্রিং ঘর্ষণ দূর হবে।

3. এই লুব লোডের তৃতীয় এবং চূড়ান্ত প্রয়োগটি স্লাইডারের উত্তর মুখের জন্য সংরক্ষিত (ধূসর রঙে হাইলাইট করা হয়েছে)। এই অংশে সবচেয়ে কম যোগাযোগের ক্ষেত্র রয়েছে এবং তাই সবচেয়ে কম পরিমাণে ঘর্ষণও অনুভব করে। এখানে প্রচুর লুব যোগ করার কোন প্রকৃত প্রয়োজন নেই।

1. একই পরিমাণ লুব দিয়ে পেইন্টব্রাশ পুনরায় লোড করার সাথে সাথে, স্লাইডার গাইড রড (নীচে ধূসর রঙে হাইলাইট করা) প্রথম লুব অ্যাপ্লিকেশন পায় কারণ এটি এই অঞ্চলগুলির মধ্যে ঘর্ষণের বৃহত্তম উত্স৷

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

2. পরবর্তী অ্যাপ্লিকেশনটি স্লাইডারের অংশগুলিতে ফোকাস করে (লাল রঙে হাইলাইট করা) নীচে-আউট এবং আপস্ট্রোক শব্দগুলির জন্য দায়ী৷ এইভাবে আপনি একটি কর্কশ শব্দের সুইচ থেকে প্রান্তটি নিয়ে যান।

3. উত্তর মুখের মতো, স্লাইডারের দক্ষিণ মুখটিও একই কারণে শেষ লুব্রিকেটেড হয়৷

কিভাবে লুব সুইচ করতে হয়

আমরা পূর্বে চিত্রিত হিসাবে সুইচ খোলার মাধ্যমে শুরু. এই উদাহরণে ব্যবহৃত নির্দিষ্ট লুব হল 104 তেলের সাথে Krytox 205 গ্রীসের 1:5 অনুপাতের মিশ্রণ। এটি একটি অনুপাত যা আমি সম্পূর্ণ পরীক্ষা এবং ত্রুটির পরে স্থির করেছি। সময় এবং অভিজ্ঞতার সাথে, আপনি আপনার নিজের আদর্শ লুব সান্দ্রতা এবং/অথবা মিশ্রণ খুঁজে পাবেন। আমরা একটি Zealios V2 স্পর্শকাতর সুইচটি যতটা সম্ভব মসৃণ করার অভিপ্রায়ে লুব্রিকেটিং করব এবং স্লাইডার-অন-কন্টাক্ট পাতার ঘর্ষণ কমাতে কিছু কৌশলের বলিদান করব। বটম-আউট এবং আপস্ট্রোক নোট নরম করাও একটি গুরুত্বপূর্ণ বিবেচনা।

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

ব্রাশ লোড হচ্ছে: এটি প্রাথমিক বলে মনে হতে পারে, তবে এই প্রচেষ্টার সাফল্য এই আপাতদৃষ্টিতে সহজ পদক্ষেপটি সঠিকভাবে পাওয়ার উপর নির্ভর করে। সাইজ-00 পেইন্টব্রাশটি লুব্রিকেন্ট পাত্রে ডুবিয়ে রাখুন যতক্ষণ না এটি পরিপূর্ণ হয়। এবার পাত্রের ঘাড়ে মুছে ব্রাশ থেকে অতিরিক্ত লুব্রিকেন্ট মুছে ফেলুন। ব্রাশের অন্য দিকটি মুছতে ভুলবেন না।

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

দ্রষ্টব্য: আপনার ব্রাশটি মোছার পরে নীচের অর্ধেকের চিত্রের মতো হওয়া উচিত। উপরের অর্ধেক স্পষ্টভাবে ওভারলোড করা পেইন্টব্রাশ দিয়ে আপনার সুইচগুলিকে লুব করবেন না।

আমাদের লক্ষ্য ধারাবাহিকতা অর্জন। সামঞ্জস্যপূর্ণ পরিমাণে লুব নিতে আমরা ব্রাশটিকে একই গভীরতায় একবার ডুবিয়ে এটি করি। আপনি যদি পাত্রে প্রতি পাশে তিনবার মোছার মাধ্যমে অতিরিক্ত লুব অপসারণ করেন, তবে প্রতিবার ব্রাশ পুনরায় লোড করার সময় আপনি একই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করেছেন তা নিশ্চিত করুন। ধারাবাহিকতা সুযোগ দ্বারা অর্জিত হয় না; প্রতিটি পদক্ষেপ তৈরি এবং গণনা করার সময় আপনাকে ইচ্ছাকৃত হতে হবে।

সতর্কতা: ফটোগুলির উদাহরণগুলি দৃশ্যমানতার জন্য অত্যধিকভাবে লুব করা হয়েছে৷ গ্রীসগুলি একটি পাতলা স্তরে প্রয়োগ করা উচিত যা উজ্জ্বল আলোর নীচে রাখা হলে খুব কমই জ্বলে। এখানে কম বেশি। আপনি যদি সুইচের উপাদানগুলিতে সান্দ্র লুব্রিকেন্টের পুরু আবরণ প্রয়োগ করেন, তাহলে সমাবেশটি আঠালো হয়ে যাবে এবং অপারেশনের সময় ভয়ঙ্করভাবে মলিন এবং ধীর বোধ করবে৷

লোয়ার হাউজিং

1. লুব দিয়ে পেইন্টব্রাশ লোড করুন।

স্লাইডারের সারিবদ্ধতা বজায় রাখার দুটি রেলই ঘর্ষণের বড় উত্স। এজন্য আমরা বেশিরভাগ লুব্রিকেন্ট স্থানান্তর করার জন্য প্রথমে তাদের লুব করি। ব্রাশের একপাশ দিয়ে প্রথম রেলটি লুব করুন কিন্তু বাকি রেল আঁকার জন্য বিপরীত দিকটি ব্যবহার করুন। আপনি প্রতি রেলে এক বা দুটি স্ট্রোক ব্যবহার করুন না কেন, সুইচগুলির মধ্যে সংখ্যাটি সামঞ্জস্যপূর্ণ রাখুন৷

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

রেলের পুরো প্রস্থকে লুব করার সময় স্পষ্ট মনে হচ্ছে, সরু অর্থোগোনাল প্রান্তগুলি আঁকতে ভুলবেন না যা স্লাইডারের সাথে ইন্টারফেসও করে। আমি প্রতিটি রেলকে দুটি পাসে লুব করা পছন্দ করি। পৃথক পাসে ডান এবং বাম হাতের কোণে স্পর্শ করা অর্থপূর্ণ কারণ সাইজ-00 ব্রাশটি স্লাইডারের পুরো প্রস্থকে লুব করার জন্য খুব সরু।

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

2. পরবর্তীতে ফাঁপা কেন্দ্রীয় শ্যাফ্ট যা স্লাইডারের সাথে ইন্টারফেস করে। শ্যাফ্টের ফাঁপাটি এড়িয়ে যান কারণ আমরা পরিবর্তে স্লাইডারের (গাইড রড) পুরুষ প্রান্তটি লুব্রিকেট করব যা এতে যায়।

এই উভয় পরিপূরক অংশ লুবিং বিপর্যয়ের জন্য একটি রেসিপি। অতিরিক্ত লুব শ্যাফ্ট এবং স্লাইডার গাইড রডের মধ্যে ফাঁক বায়ুরোধী হতে পারে। এর ফলে সুইচটি এমন মনে হয় যেন কেউ ভিতরে একটি অতিরিক্ত বায়ুসংক্রান্ত স্প্রিং স্লিপ করেছে৷

আমরা শুধুমাত্র একটি পরিষ্কার বৃত্তাকার গতিতে সুইচের বাইরের অংশে লুব করি। এটি স্প্রিংকে শ্যাফ্টের বিরুদ্ধে কঠোরভাবে ঝাঁঝরা হতে এবং বিরক্তিকর কুড়কুড়ে শব্দ করতে বাধা দেয়। আবার, আপনার স্ট্রোক গণনা করুন এবং সুইচগুলির মধ্যে ধারাবাহিকতা বজায় রাখুন।

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায় উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

3. এখন পর্যন্ত ব্রাশের লুব খুব কম চলছে। এটি যোগাযোগের পাতার বসন্তের দুটি অ্যাকচুয়েশন পয়েন্টে একটি পাতলা আবরণ প্রয়োগ করার উপযুক্ত সময় করে তোলে। আপনাকে একটি ভাল ধারণা দিতে উপরের দ্বিতীয় ছবিতে হাইলাইট করা অংশটি ব্যবহার করুন৷

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

4. আপনি যদি সুইচ ফিল্ম ব্যবহার করার পরিকল্পনা করেন, এখন একটি যোগ করার সময়। সুইচ ফিল্মের বৃহত্তর ছিদ্রটি যোগাযোগ পাতার সমাবেশ ধারণকারী নিম্ন হাউজিং অংশের সাথে মিলে যায়। শুধু নিচের হাউজিং এ স্লিপ করুন।

আপনি সুইচের নীচের হাউজিং দিয়ে সম্পন্ন করেছেন। একটি পরিষ্কার পাত্রে আপাতত এটিকে আলাদা করে রাখুন। যাইহোক, আমি এটির উপরে একটি পরিষ্কার, উল্টানো পানীয় গ্লাস স্থাপন করে এটিকে ঢেকে রাখা সহজ বলে মনে করি। এইভাবে, আপনি দুর্ঘটনাক্রমে হাউজিংটি ফেলে দেওয়ার বা লুব্রিকেটেড অভ্যন্তরীণ পৃষ্ঠগুলিতে স্পর্শ করার সম্ভাবনা কম। ধুলো প্রবেশের বিরুদ্ধেও গ্লাস একটি বড় বাধা।

বসন্ত

1. লুব দিয়ে পেইন্টব্রাশ লোড করুন।

টুইজার প্রংগুলিকে একত্রে চেপে, বসন্তের ফাঁপা ভিতরে স্লিপ করা এবং চাপ ছেড়ে দেওয়া একজোড়া নিয়মিত টুইজারকে ইম্প্রোভাইজড রিভার্স ক্ল্যাম্প টুইজারে রূপান্তর করার সর্বোত্তম উপায়। এটি বসন্ত ড্রপ করা প্রায় অসম্ভব করে তোলে।

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

স্প্রিং এর বাইরের পৃষ্ঠকে দৈর্ঘ্যের দিকে লুব্রিকেট করতে ব্রাশের শুধুমাত্র এক পাশ ব্যবহার করুন।

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

2. একটি পরিষ্কার বৃত্তাকার গতির সাথে স্প্রিং এর ভিতরে লুব করতে ব্রাশের অন্য পাশে ব্যবহার করুন। বসন্তের নীচের দিকেও সামঞ্জস্যপূর্ণ পরিমাণে লুব (আপনার ব্রাশের স্ট্রোক গণনা করুন) প্রয়োগ করুন।

ট্যুইজার দ্বারা আটকে থাকা বসন্তের অবশিষ্ট অর্ধেক রঙ করুন। এর জন্য আপনাকে বিপরীত প্রান্তে বসন্ত ধরে রাখতে হবে। প্রথমটি সরানোর সময় স্প্রিংটিকে অন্য জোড়া টুইজারে স্থানান্তর করা সেই ব্যবসাটি সম্পর্কে যাওয়ার দ্রুততম এবং সহজতম উপায়৷

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

আপনি স্প্রিংস দিয়েও সম্পন্ন করেছেন। লুবড লোয়ার হাউজিং ঢেকে রাখা পানীয় গ্লাসটি সরান এবং স্প্রিংটিকে খাদের উপর রাখুন। স্প্রিং এর গ্রিপ ছেড়ে দেওয়ার জন্য চিমটি চিমটি করুন যাতে এটি শ্যাফটের উপর স্থানান্তরিত হয়। উল্টানো পানীয় গ্লাস ব্যবহার করে আবার লুব করা অংশগুলিকে ঢেকে দিন।

স্লাইডার A

1. লুব দিয়ে পেইন্টব্রাশ লোড করুন।

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

স্লাইডারের উভয় পাশের সারিবদ্ধ ট্যাবগুলি নীচের হাউজিংয়ের সংশ্লিষ্ট উল্লম্ব রেলগুলিতে চলে। এটি ঘর্ষণের একটি বড় উত্স, তাই আমরা প্রথমে এই অঞ্চলটিকে লুবিং করব। একপাশে একটি পাতলা লুবের আবরণ লাগান এবং অন্য দিকে ট্যাবটি আঁকতে ব্রাশটি ঘুরিয়ে দিন।

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

2. যেহেতু আমরা স্পর্শকাতরতার চেয়ে মসৃণতাকে গুরুত্ব দিই, তাই উপরে চিত্রিত হিসাবে পেইন্টব্রাশের উভয় পাশে স্লাইডার ক্যামের উভয় পা লুব করুন৷

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায় উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

3. স্লাইডারের উত্তর এবং দক্ষিণ মুখগুলি খুব বেশি ঘর্ষণের শিকার হয় না। অতএব, আমাদের পেইন্টব্রাশ প্রায় খালি চলার সময় আমরা শেষের জন্য এগুলি সংরক্ষণ করি। একটি পাতলা, এমনকি কোট প্রয়োগ করুন এবং সর্বদা হিসাবে আপনার ব্রাশ স্ট্রোক গণনা করুন।

স্লাইডার B

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায় উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

1. লুব দিয়ে পেইন্টব্রাশ লোড করুন।

স্লাইডারের নীচে ফোকাস করা যাক। নীচের হাউজিংয়ের ফাঁপা কেন্দ্রীয় খাদটির কথা মনে আছে যা আমরা লুব করিনি? আমরা স্লাইডারের নীচে পাওয়া এর পুরুষ প্রতিরূপকে লুব করতে যাচ্ছি। উপরের চিত্রের মতো গাইড রডের চারপাশে সামঞ্জস্যপূর্ণ পরিমাণে লুব লাগান।

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

2. স্লাইডারের নীচের প্রান্তগুলিকে লুব করুন৷ এটি সেই অংশ যা নীচের আবাসনের মেঝেতে আঘাত করে এবং নীচের বাইরে শব্দ উৎপন্ন করে। এই অংশটি লুব করা নিচের-আউটের শব্দকে নরম করে এবং এটিকে একটি সুন্দর লো-পিচ নোট দেয়।

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

3. প্রান্তিককরণ ট্যাবের শীর্ষের জন্য প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন। এই অংশটি উপরের হাউজিংয়ের বিরুদ্ধে আঘাত করে আপস্ট্রোক শব্দ তৈরি করে। এটিকে লুব করলে সুইচের শব্দও অনেক ভালো হয়।

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

স্লাইডার সম্পন্ন হয়. ড্রিংকিং গ্লাসটি সরান এবং জুয়েলার্সের ক্ল পিক-আপ টুল ব্যবহার করে স্প্রিং এবং কেন্দ্রীয় খাদে স্লাইডারটি ফেলে দিন। ড্রিংকিং গ্লাসটিকে আবার অবস্থানে রাখুন।

উর্ধ্ব আবাসন

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

1. লুব দিয়ে পেইন্টব্রাশ লোড করুন।

উপরের হাউজিংয়ের বাম এবং ডান দিকে স্লাইডারে সংশ্লিষ্ট জোড়া গাইড ট্যাবগুলিকে মিটমাট করার জন্য অভ্যন্তরীণ চ্যানেলগুলি কেটে দেওয়া হয়েছে। এই অংশের জন্য লোয়ার হাউজিংয়ের প্রথম ধাপে ব্যবহৃত একই লুবিং কৌশল অনুসরণ করুন।

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

2. ঘর্ষণ কমাতে ডিজাইন করা প্লাস্টিকের দুটি স্ট্রিপ প্রকাশ করতে উপরের হাউজিং কোয়ার্টার টার্নটি ঘোরান৷ মাঝখানে স্ট্রিপগুলিকে ফাঁকা করে এটি অর্জন করা হয়, যেমন স্লাইডারের সাথে যোগাযোগের বিন্দুটি পাতলা উল্লম্ব লাইনের একটি জোড়ায় হ্রাস পায়। ফাঁপা মাঝের অংশে লুব লাগানোর কোন মানে নেই। স্ট্রিপগুলির জোড়ার উভয় উল্লম্ব প্রান্তে একটি পাতলা লুবের আবরণ প্রয়োগ করুন৷

উন্নত কীবোর্ড গাইড:কিভাবে সুইচ লুব্রিকেট করা যায়

3. ড্রিংকিং গ্লাসটি সরিয়ে নিন এবং নীচের হাউজিং সমন্বিত লুবড অ্যাসেম্বলিটি পুনরুদ্ধার করুন, সুইচ ফিল্ম, স্প্রিং এবং স্লাইডার দিয়ে পূর্ণ করুন। উপরের হাউজিংটি সারিবদ্ধ করুন যাতে LED সকেট ধারণকারী ঢালু দিকটি (দক্ষিণ মুখ) নীচের হাউজিংয়ের পাশের সাথে সারিবদ্ধ হয় যাতে যোগাযোগের পাতার সমাবেশ থাকে না। উপরের ছবিটি আপনাকে একটি ন্যায্য ধারণা দিতে হবে৷

এগুলি মিশ্রিত করবেন না, কারণ আপনি সুইচটি বন্ধ করার পরে সূক্ষ্ম যোগাযোগের পাতার সমাবেশকে চূর্ণ করে দেবেন। অ্যালাইনমেন্ট যাচাই করার সাথে সাথে, উপরের এবং নীচের হাউজিংগুলিকে একসাথে টিপুন যতক্ষণ না উপরের হাউজিংয়ের চারটি রিটেনশন ল্যাচগুলি নীচের হাউজিংয়ের সংশ্লিষ্ট ইন্ডেন্টগুলিতে স্ন্যাপ করে। নিশ্চিত করুন যে ধরে রাখার ল্যাচগুলি সুরক্ষিত এবং মসৃণ কার্যকারিতা নিশ্চিত করতে সুইচ টিপুন৷

অভিনন্দন। আপনি একটি সুইচ গ্র্যান্ড মোট lubed আছে. এখন আপনার কাস্টম যান্ত্রিক কীবোর্ডের আকারের উপর নির্ভর করে আপনার কাছে 60 থেকে 95 এর মধ্যে যে কোনো জায়গায় যেতে হবে৷


  1. কিভাবে মেকানিক্যাল কীবোর্ড সুইচগুলি সরান এবং প্রতিস্থাপন করবেন

  2. কিভাবে যান্ত্রিক সুইচগুলি লুব করবেন:একটি সহজ নির্দেশিকা

  3. কিভাবে একটি মেকানিক্যাল কীবোর্ডকে শান্ত করা যায়

  4. এটি হট মত অদলবদল করুন:মেকানিক্যাল কীবোর্ড সুইচগুলি কীভাবে পরিবর্তন করবেন