কম্পিউটার

কিভাবে যান্ত্রিক সুইচগুলি লুব করবেন:একটি সহজ নির্দেশিকা

কিভাবে যান্ত্রিক সুইচগুলি লুব করবেন:একটি সহজ নির্দেশিকা

সুইচ লুবিং সাম্প্রতিক বছরগুলিতে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। এটি রৈখিক সুইচ এবং স্পর্শকাতর সুইচ উভয়ের মসৃণতা, অনুভূতি এবং শব্দ উন্নত করতে পরিচিত। আপনি যদি এই প্রক্রিয়াটি কীভাবে সম্পন্ন হয় তা নিয়ে ভাবছেন, তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন।

লুবিং সুইচগুলিএকটি সহজ কিন্তু সময়সাপেক্ষ প্রক্রিয়া। আপনার যা দরকার তা হল একটি সুইচ ওপেনার, আপনার পছন্দের লুব এবং একটি পেইন্টব্রাশ। আপনাকে আপনার সমস্ত সুইচগুলিতে হাউজিং এবং স্টেম লুব করতে হবে। লুব করার পরিমাণ এবং অঞ্চলগুলি আপনার কী ধরণের সুইচ রয়েছে তার উপর নির্ভর করবে।

এই নিবন্ধে, আমরা কীভাবে আপনার সুইচগুলিকে লুব করতে হয় সে সম্পর্কে নির্দিষ্ট পদক্ষেপের মধ্য দিয়ে আপনাকে হেঁটে দেব। আপনার প্রয়োজনীয় সমস্ত আইটেম এবং অনুসরণ করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলি আমরা আপনাকে বলব।

কেন লুব সুইচ করে?

আপনার কীবোর্ড লুব করা ইতিমধ্যেই একটি ভাল যান্ত্রিক কীবোর্ডে অনেক সুবিধা নিয়ে আসে। ধরুন আপনি আপনার সুইচগুলির ক্লিকি শব্দ সম্পর্কে কিছু করতে চান। এটি একটি রৈখিক বা ক্লিকি সুইচ হোক না কেন, লুবিং বর্তমান গোলমাল কমিয়ে দেবে।

আরেকটি সংযোজন হল লুব্রিকেটেড হওয়ার পরে সুইচগুলি যে মসৃণতা অর্জন করে। তারা ব্যবহারে আরও আরামদায়ক এবং সন্তুষ্ট বোধ করে। আরেকটি উত্থান হল সুইচগুলির দীর্ঘ জীবনকাল। লুব যোগ করা জিনিসগুলিকে সেখানে মসৃণভাবে কাজ করতে সাহায্য করে এবং চাবিগুলিকে শক্তভাবে চাপলে ভিতরের যে কোনও কিছুর ক্ষতি করতে পারে এমন কোনও রুক্ষ কাজ প্রতিরোধ করে৷

আপনার যা প্রয়োজন

  • একটি সুইচ ওপেনার বা একটি সাধারণ ফ্ল্যাট হেড স্ক্রু ড্রাইভার।
  • আপনার পছন্দের লুব্রিকেন্ট।
  • সুইচে লুব্রিকেন্ট ব্রাশ করার জন্য একটি ছোট ব্রাশ।

আপনার সুইচগুলি কীভাবে লুব করবেন

এটি করার জন্য, আপনাকে প্রতিটি সুইচ খুলতে হবে কারণ আমরা তাদের ভিতরে কাজ করছি। আপনি কোন ঝামেলা ছাড়াই সুইচ খোলার জন্য ডিজাইন করা বিশেষ ডিভাইস ব্যবহার করতে পারেন, অথবা আপনি একটি সুইচের উপরের এবং নীচে সাবধানে আলাদা করতে একটি ফ্ল্যাট হেড স্ক্রু ড্রাইভার ব্যবহার করতে পারেন।

একবার আপনার সুইচ খোলা হয়ে গেলে এবং আপনার লুব ব্রাশ করার জন্য একটি টুল থাকলে (একটি ছোট পেইন্টিং ব্রাশ এই কাজের জন্য উপযুক্ত), স্লাইডার কলামগুলিকে লুব করে শুরু করুন, নিশ্চিত করুন যে এর ভিতরের প্রতিটি পৃষ্ঠে পর্যাপ্ত পরিমাণ আছে, না যাওয়ার চেষ্টা করুন। আপনি কতটা ল্যুব ব্যবহার করেন তা দিয়ে ওভারবোর্ডে, ছোট শুরু করুন, তারপরে আরও প্রয়োগ করার প্রয়োজন হলে।

এর পরে, আমরা বসন্তের দিকে এগিয়ে যাই, উভয় প্রান্তে লুব দিয়ে ব্রাশ করি এবং এটিকে পূর্বের লুব করা টুকরোতে আবার রাখুন। Then we go to the stem, make sure there is a tiny amount of lube on your tool and go ahead and lightly brush the sides of the stem, then brush the front (brush the legs if your switch is Linear, but don’t if it’s Tactile or Clicky), then lightly coat the back, and finally lube the bottom edges of the stem.

After that, just reassemble, and you will have your first lubed switch done! Keep going with the rest and always make sure to start slow and small on the lube, and if you see a need for more, you can easily add a little more.

Now you know all you will need to lube your whole set of switches, so get to work and enjoy your new experience!


  1. কিভাবে মেকানিক্যাল কীবোর্ড সুইচগুলি সরান এবং প্রতিস্থাপন করবেন

  2. কিভাবে একটি মেকানিক্যাল কীবোর্ডকে শান্ত করা যায়

  3. কিভাবে সেরা মেকানিক্যাল কীবোর্ড বেছে নেবেন

  4. এটি হট মত অদলবদল করুন:মেকানিক্যাল কীবোর্ড সুইচগুলি কীভাবে পরিবর্তন করবেন