কম্পিউটার

কিভাবে Windows 10 S থেকে Windows 10 হোমে স্যুইচ করবেন

কিভাবে Windows 10 S থেকে Windows 10 হোমে স্যুইচ করবেন

Windows 10 S কে Windows 10 এর একটি অনেক দ্রুত এবং সুরক্ষিত সংস্করণ হিসাবে ডিজাইন করা হয়েছে৷ স্কুলগুলি প্রায়শই এটি ব্যবহার করে ছাত্রদের যা অ্যাক্সেস করতে পারে তা আরও ভালভাবে সীমাবদ্ধ করতে, তবে অনেক কম দামের উইন্ডোজ ল্যাপটপগুলি Windows 10 S এর সাথে আগে থেকে ইনস্টল করা হয়৷ আপনি যদি আরও নিয়ন্ত্রণ চান আপনি যা ডাউনলোড করেন, শিখুন কিভাবে Windows 10 S থেকে Windows 10 Home বা Pro-এ স্যুইচ করবেন।

Windows 10 S থেকে Windows 10 হোমে কেন পাল্টান

Windows 10 S হল Microsoft এর Chromebook এর প্রতিযোগী। এটি বিশেষভাবে নিরাপত্তা এবং কর্মক্ষমতা জন্য তৈরি করা হয়েছে. যেহেতু এটি সম্পূর্ণ Windows 10 হোম বা প্রো সিস্টেমের ব্লোটওয়্যার এবং সিস্টেমের প্রয়োজনীয়তার সাথে আসে না, তাই এটি দ্রুত চলে।

কিভাবে Windows 10 S থেকে Windows 10 হোমে স্যুইচ করবেন

অন্যদিকে, এটি অত্যন্ত সীমাবদ্ধ। আপনি শুধুমাত্র Microsoft স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে পারবেন। আপনি যদি অন্য কিছু চান তবে আপনাকে উইন্ডোজ 10 এর অন্য সংস্করণে আপগ্রেড করতে হবে।

যেসব ব্যবহারকারীরা মূলত ইন্টারনেট ব্রাউজ করতে চান তাদের জন্য Windows 10 S দারুণ কাজ করে। যে ব্যবহারকারীদের আরও বেশি প্রয়োজন, যেমন বিনামূল্যে Microsoft Office বিকল্পগুলি ব্যবহার করতে চান, আপনি Windows 10 S থেকে Windows 10 হোমে স্যুইচ করতে চাইবেন৷

এটা লক্ষণীয় যে অনেক Windows 10 S ডিভাইসের দাম কম কারণ সেগুলি ততটা শক্তিশালী নয়। যাইহোক, তারা এখনও উইন্ডোজ 10 হোম বা প্রো চালানোর জন্য পুরোপুরি সক্ষম। আপনার যদি আরও শক্তিশালী ডিভাইসের প্রয়োজন না হয় তবে আপনি এই রুটটি নিয়ে অর্থ সাশ্রয় করতে পারেন।

আপনি স্যুইচ করার আগে

আপনি সুইচ করার আগে, কিছু জিনিস আপনার জানা উচিত। প্রথমত, প্রতিটি ডিভাইস সুইচ করতে পারে না। এই জন্য দুটি প্রধান কারণ আছে।

কিভাবে Windows 10 S থেকে Windows 10 হোমে স্যুইচ করবেন

যেহেতু Windows 10 S যে ডিভাইসে ইনস্টল করা আছে সেটি সেই OS-এর জন্য তৈরি করা হয়েছিল, তাই Windows 10-এর অন্য সংস্করণ চালানোর জন্য এতে ন্যূনতম সংস্থান নাও থাকতে পারে। এগুলি অত্যন্ত বেয়ারবোন মেশিন।

অন্য কারণ হ'ল স্যুইচ করার বিকল্পটি স্কুল বা নিয়োগকর্তা দ্বারা অবরুদ্ধ হতে পারে। যদি আপনার ডিভাইসটি আপনার নিয়োগকর্তা বা স্কুল আপনাকে জারি করে থাকে, তাহলে ডিভাইস এবং ব্যবসা বা স্কুলের নেটওয়ার্ককে নিরাপদ রাখতে সাহায্য করার জন্য স্যুইচিং লক করা যেতে পারে। ব্লকটি ওভাররাইড করতে আপনার একজন আইটি প্রশাসকের প্রয়োজন হবে। যাইহোক, আপনি যদি ব্যক্তিগত ব্যবহারের জন্য ডিভাইসটি কিনছেন তবে এটি সম্ভবত ঘটবে না।

আরেকটি বিষয় মনে রাখবেন যে আপনি একবার Windows 10 S থেকে Windows Home এ স্যুইচ করলে আপনি আর ফিরে যেতে পারবেন না। এটি একটি একমুখী প্রক্রিয়া। ফিরে যাওয়ার একমাত্র সম্ভাব্য উপায় হল যদি আপনি স্যুইচ করার আগে একটি পুনরুদ্ধার ডিস্ক বা পুনরুদ্ধার পার্টিশন তৈরি করেন। তারপরেও, পুনরুদ্ধার করা আপনাকে এখনও উইন্ডোজের নতুন সংস্করণে নিয়ে যেতে পারে৷

Windows 10 Home বা Pro এ স্যুইচ করা হচ্ছে

আপনি যখন সুইচ করেন, আপনি প্রযুক্তিগতভাবে আপগ্রেড করছেন। আপগ্রেড সম্পূর্ণ বিনামূল্যে যেহেতু আপনার কাছে ইতিমধ্যেই একটি Windows 10 আছে, এমনকি এটি একটি স্কেল-ব্যাক সংস্করণ হলেও৷

নিরাপদ থাকার জন্য, শুরু করার আগে আপনার ফাইলের ব্যাক আপ নিন। কিছুই মুছে ফেলা উচিত নয়, এবং এটি আমার নিজের ল্যাপটপে করার সময় ছিল না, তবে আমি সবসময় গুরুত্বপূর্ণ কিছু হারানোর চেয়ে সতর্কতার দিক থেকে ভুল করতে পছন্দ করি।

স্টার্ট এ যান এবং সেটিংস এ ক্লিক করুন।

কিভাবে Windows 10 S থেকে Windows 10 হোমে স্যুইচ করবেন

"আপডেট এবং নিরাপত্তা" নির্বাচন করুন৷

কিভাবে Windows 10 S থেকে Windows 10 হোমে স্যুইচ করবেন

বাম ফলকে সক্রিয়করণ ক্লিক করুন৷

কিভাবে Windows 10 S থেকে Windows 10 হোমে স্যুইচ করবেন

যদি আপনার ডিভাইসটি Windows 10 S থেকে Windows Home এ স্যুইচ করার যোগ্য হয়, তাহলে আপনি "Windows 10 হোমে স্যুইচ করুন বা Windows 10 প্রোতে স্যুইচ করুন" নামে একটি বিভাগ দেখতে পাবেন।

এই বিভাগে "স্টোরে যান" এ ক্লিক করুন। যেহেতু আমি ইতিমধ্যেই সুইচ তৈরি করেছি, তাই আমার ডিভাইসে আমার আর বিকল্প নেই।

যাইহোক, নিশ্চিত করুন যে আপনি "Windows এর সংস্করণ আপগ্রেড করুন"-এ "Go to Store" এ ক্লিক করবেন না। এটি শুধুমাত্র Windows 10 হোমকে উচ্চতর সংস্করণে আপগ্রেড করার জন্য এবং বিনামূল্যে নয়৷

তারপর প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে আপনাকে মাইক্রোসফ্ট স্টোরে নিয়ে যাওয়া হবে। “Switch Out of S” মোডের পাশে Get বাটন টিপুন। এটিতে মাত্র কয়েক মিনিট সময় নেওয়া উচিত, কারণ Windows 10 এর সম্পূর্ণ সংস্করণটি ইতিমধ্যেই যোগ্য ডিভাইসগুলিতে ইনস্টল করা আছে৷

প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনি স্বাভাবিক হিসাবে Windows 10 ব্যবহার করতে পারবেন। আপনি হোম বা প্রো পান কিনা তা আপনার ডিভাইসে আগে থেকে ইনস্টল করা Windows 10 এর সংস্করণের উপর ভিত্তি করে। যাইহোক, আপনি সেটিংসে অ্যাক্টিভেশন উইন্ডোতে ফিরে যেতে পারেন এবং অন্য সংস্করণ কিনতে এবং আপগ্রেড করতে "আপনার উইন্ডোজের সংস্করণ আপগ্রেড করুন" প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে পারেন।

কিভাবে Windows 10 S থেকে Windows 10 হোমে স্যুইচ করবেন

আপনি কি এস মোড থেকে সুইচ আউট করেছেন? আপনি সুইচটি করার প্রধান কারণ কী?


  1. কিভাবে উইন্ডোজ 11 পুনরায় ইনস্টল করবেন?

  2. কিভাবে উইন্ডোজ 11 হোমে হাইপার-ভি সক্ষম করবেন

  3. Windows 10 এ ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি কীভাবে স্যুইচ করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 পিসি আপডেট করবেন