কম্পিউটার

কীভাবে অ্যান্ড্রয়েডে কীবোর্ড পরিবর্তন করবেন?

কাস্টমাইজেশন হল অ্যান্ড্রয়েড ওএসের উত্থানের মেরুদণ্ড এবং একবার এই ধরনের বৈশিষ্ট্যটি একটি অ্যান্ড্রয়েড ফোনে ডিফল্ট বা স্টক কীবোর্ড পরিবর্তন করছে। এই পরিবর্তনটি ফোনের ব্র্যান্ড যেমন Samsung, Google, Huawei, Xiaomi, ইত্যাদি নির্বিশেষে করা যেতে পারে৷

কীভাবে অ্যান্ড্রয়েডে কীবোর্ড পরিবর্তন করবেন?

বেশিরভাগ স্টক কীবোর্ড ভালো, কিন্তু নির্দিষ্ট ব্যবহারকারীর প্রয়োজনীয়তার জন্য, একজন ব্যবহারকারীর অন্য কীবোর্ডের প্রয়োজন হতে পারে যেমন, অন্য ভাষায় কীবোর্ড ব্যবহার করতে বা একটি সমীকরণে গণিতের চিহ্নগুলি ইনপুট করতে, কিন্তু প্রয়োজনীয় বৈশিষ্ট্যটি ব্যবহারকারীর ডিফল্ট ফোন কীবোর্ড দ্বারা সমর্থিত নয় . অ্যান্ড্রয়েড কীবোর্ড পরিবর্তন করার প্রক্রিয়াটি সাধারণত অ্যান্ড্রয়েড ফোনের জন্য একই রকম তবে কিছু ক্ষেত্রে ফোনের মেক, মডেল এবং অ্যান্ড্রয়েড সংস্করণের (Android 12, Android 11, ইত্যাদি) উপর নির্ভর করে ভিন্ন হতে পারে।

অ্যান্ড্রয়েড কীবোর্ডের প্রকারগুলি

প্রায়, প্রতিটি অ্যান্ড্রয়েড ফোন বা ডিভাইস (টিভির মতো) দুই ধরনের কীবোর্ড দিয়ে সজ্জিত:

  • ভার্চুয়াল বা অন-স্ক্রিন কীবোর্ড :একজন অ্যান্ড্রয়েড ব্যবহারকারী তার ফোনে কোনো ফিজিক্যাল কীবোর্ড ব্যবহার না করেই তার ফোনে কিছু অক্ষর ইনপুট করতে পারেন। একটি ভার্চুয়াল অ্যান্ড্রয়েড কীবোর্ডের সাথে ইন্টারঅ্যাক্ট করা সাধারণত টাচস্ক্রিন ইন্টারফেসের মাধ্যমে ঘটে তবে একটি অ্যান্ড্রয়েড টিভিতে, ভার্চুয়াল কীবোর্ডের সাথে ইন্টারঅ্যাক্ট করার জন্য একটি রিমোট ব্যবহার করা যেতে পারে৷
  • শারীরিক কীবোর্ড :যেকোনো USB-ভিত্তিক (একটি OTG সংযোগকারীর মাধ্যমে সংযুক্ত), ব্লুটুথ, বা একটি Android ফোন বা ডিভাইসের সাথে সংযুক্ত বেতার কীবোর্ডকে একটি ভৌত ​​বা বহিরাগত কীবোর্ড বলা হবে৷

ভৌতিক এবং ভার্চুয়াল কীবোর্ডের মধ্যে পরিবর্তন করুন

যখন একটি ফিজিক্যাল কীবোর্ড একটি অ্যান্ড্রয়েড ফোন বা ডিভাইসের সাথে সংযুক্ত থাকে, তখন অনেক সাম্প্রতিক ফোন স্বয়ংক্রিয়ভাবে ফিজিক্যাল কীবোর্ড থেকে ইনপুট নেওয়া শুরু করবে কিন্তু কিছু ব্যবহারকারীকে ফিজিক্যাল কীবোর্ড থেকে ইনপুট নিতে ফোন কনফিগার করতে হতে পারে। এটি করতে:

  1. অ্যান্ড্রয়েড ফোনটি চালু করুন সেটিংস এবং ভাষা ও ইনপুট খুলুন . কিছু ফোন মডেলে, একজন ব্যবহারকারীকে সিস্টেম বিভাগ খুলতে বা প্রসারিত করতে হতে পারে। কীভাবে অ্যান্ড্রয়েডে কীবোর্ড পরিবর্তন করবেন?
  2. এখন ফিজিক্যাল কীবোর্ড-এ আলতো চাপুন এবং যদি প্রয়োজন হয়, এটি সক্রিয় করুন। যদি বাহ্যিক কীবোর্ডের মাধ্যমে ইনপুট করার সময় ভার্চুয়াল কীবোর্ডটি উপস্থিত হয়, তাহলে আপনি ফোনের সেটিংসে ভার্চুয়াল কীবোর্ডটি নিষ্ক্রিয় করতে পারেন বা যদি এই ধরনের কোনো সেটিং উপলব্ধ না থাকে, তাহলে আপনি ফোনের আবরণ না করার জন্য কোনো খালি ভার্চুয়াল কীবোর্ড (যেমন একটি নাল কীবোর্ড) ব্যবহার করতে পারেন। পর্দা কীভাবে অ্যান্ড্রয়েডে কীবোর্ড পরিবর্তন করবেন?

অন্য একটি ভার্চুয়াল কীবোর্ড অ্যাপ ইনস্টল করুন

একটি Android ফোনে একটি ভার্চুয়াল কীবোর্ড পরিবর্তন করতে, একজন ব্যবহারকারীর অবশ্যই তার ফোনে অন্য একটি ভার্চুয়াল কীবোর্ড থাকতে হবে৷ একটি Android ফোনে অন্য ভার্চুয়াল কীবোর্ড ইনস্টল করতে:

  1. Google Play স্টোর চালু করুন এবং কীবোর্ড অনুসন্ধান করুন . কীভাবে অ্যান্ড্রয়েডে কীবোর্ড পরিবর্তন করবেন?
  2. এখন ডাউনলোড করুন এবং ইনস্টল করুন আপনার পছন্দের একটি কীবোর্ড অ্যাপ।

এখানে কিছু বিখ্যাত Android কীবোর্ড অ্যাপের একটি ছোট তালিকা রয়েছে :

  • Gboard
  • সুইফটকি
  • ক্রোমা
  • ফ্লেক্সি
  • ব্যাকরণগত কীবোর্ড
  • সাধারণ কীবোর্ড

একবার একটি কীবোর্ড অ্যাপ ইনস্টল হয়ে গেলে, অ্যাপ একজন ব্যবহারকারীকে গাইড করতে পারে পরিবর্তন করতে কীবোর্ড সেই অ্যাপে। যদি তাই হয়, তাহলে আপনি প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে পর্দায় নির্দেশাবলী অনুসরণ করতে পারেন। যদি না হয় বা আপনি অ্যাপটির প্রক্রিয়ার সাথে স্বাচ্ছন্দ্য বোধ করেন না, তাহলে আপনি নীচে আলোচনা করা নির্দেশাবলী অনুসরণ করতে পারেন৷

ভার্চুয়াল অ্যান্ড্রয়েড কীবোর্ড পরিবর্তন করুন

একটি অ্যান্ড্রয়েড ফোনে একটি কীবোর্ড পরিবর্তন দুটি পর্যায়ে বিভক্ত করা যেতে পারে:

  • সক্ষম করা হচ্ছেকীবোর্ড ফোনের সেটিংসে।
  • সুইচ করা হচ্ছে প্রয়োজনীয় কীবোর্ডে৷

ফোনের সেটিংসে দ্বিতীয় কীবোর্ড সক্ষম করুন

ভার্চুয়াল কীবোর্ডে স্যুইচ করার আগে, একজন ব্যবহারকারীকে ফোনের সেটিংসে সেই কীবোর্ডটি সক্ষম করতে হবে। আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে একই কাজ করতে পারেন:

  1. ফোনের সেটিংস চালু করুন এবং সিস্টেম খুলুন (বা সাধারণ ব্যবস্থাপনা)। কীভাবে অ্যান্ড্রয়েডে কীবোর্ড পরিবর্তন করবেন?
  2. এখন ভাষা ও ইনপুট-এ আলতো চাপুন . কীভাবে অ্যান্ড্রয়েডে কীবোর্ড পরিবর্তন করবেন?
  3. তারপর ভার্চুয়াল খুলুন অথবা অন-স্ক্রিন কীবোর্ড এবং কীবোর্ড পরিচালনা করুন নির্বাচন করুন . কীভাবে অ্যান্ড্রয়েডে কীবোর্ড পরিবর্তন করবেন?
  4. এখন সক্রিয় করুনকীবোর্ড আপনি ব্যবহার করতে চান (যেমন Gboard) এবং তারপরে, নিশ্চিত করুন (যদি আপনি কীবোর্ডের খ্যাতি এবং প্রয়োজনীয় অনুমতি নিয়ে সন্তুষ্ট হন) কীবোর্ড সক্ষম করতে। কিছু ব্যবহারকারীকে কীবোর্ড সক্ষম করতে কনফিগার ইনপুট পদ্ধতি মেনু নির্বাচন করতে হতে পারে। কীভাবে অ্যান্ড্রয়েডে কীবোর্ড পরিবর্তন করবেন?

মনে রাখবেন যে একজন ব্যবহারকারী শুধুমাত্র সম্মানিত কীবোর্ড ব্যবহার করতে পারেন তার ফোনে অ-স্বনামধন্য কীবোর্ড হিসাবে আপনার ডেটা, আর্থিক তথ্য চুরি করতে পারে (ক্রেডিট কার্ডের বিবরণের মতো), ইত্যাদি, এবং খুব ক্ষতিকারক হতে পারে। একটি গোপনীয়তা উত্সাহী ব্যবহারকারী কীবোর্ডের প্রয়োজনীয় অনুমতিগুলির মধ্য দিয়ে যেতে পারে৷

Android কীবোর্ড পাল্টান

একবার ফোনের সেটিংসে একটি কীবোর্ড সক্ষম হয়ে গেলে, তারপরে একটি অ্যান্ড্রয়েড ফোনের কীবোর্ড দুটি পদ্ধতিতে সুইচ করা যেতে পারে:একটি ফোনের সেটিংস থেকে এবং অন্যটি ইতিমধ্যে ব্যবহৃত কীবোর্ড থেকে৷

ফোনের সেটিংস থেকে কীবোর্ড স্যুইচ করুন

যদি একজন ব্যবহারকারী নতুন ডাউনলোড করা কীবোর্ডটি খুব পছন্দ করেন এবং এটি তার অ্যান্ড্রয়েড ফোনে ব্যবহার করতে চান, তাহলে নতুন কীবোর্ডটিকে ডিফল্ট কীবোর্ড হিসেবে সেট করাই সবচেয়ে ভালো বিকল্প। এটি করতে:

  1. কীবোর্ড পরিচালনা করুন-এ যান৷ ফোনের সেটিংসের বিভাগে (আগে আলোচনা করা হয়েছে) এবং ডিফল্ট কীবোর্ড-এ আলতো চাপুন বিকল্প কীভাবে অ্যান্ড্রয়েডে কীবোর্ড পরিবর্তন করবেন?
  2. এখন নির্বাচন করুন কীবোর্ড আপনি ব্যবহার করতে চান এবং সেই কীবোর্ডটি এখন আপনার ফোনে ডিফল্ট কীবোর্ড হিসেবে কাজ করবে।

ইতিমধ্যে ব্যবহৃত কীবোর্ডের মধ্যে থেকে কীবোর্ডটি স্যুইচ করুন

অনেক ক্ষেত্রে আছে, যেখানে একজন ব্যবহারকারীকে একটি নির্দিষ্ট পরিস্থিতিতে একটি নির্দিষ্ট কীবোর্ডের প্রয়োজন হতে পারে যেমন যখন একজন ব্যবহারকারী তার ডিফল্ট কীবোর্ড দ্বারা সমর্থিত নয় এমন একটি ভাষায় একটি পাঠ্য পাঠাতে চান বা একটি গণিত সমীকরণ টাইপ করতে চাইতে পারেন। সেক্ষেত্রে, ইতিমধ্যে ব্যবহৃত কীবোর্ডের মধ্যে থেকে কীবোর্ড পরিবর্তন করা কৌশলটি করতে পারে।

  1. একটি অ্যাপ চালু করুন যেখানে একটি কীবোর্ড প্রয়োজনীয় (যেমন একটি পাঠ্য বার্তা বা হোয়াটসঅ্যাপ চ্যাট)।
  2. একবার ভার্চুয়াল কীবোর্ড দেখানো হয় অ্যাপে, কীবোর্ডে আলতো চাপুন (বা গ্লোব) আইকন। কিছু কীবোর্ড অ্যাপে (যেমন জিবোর্ড), একজন ব্যবহারকারীকে কীবোর্ড নির্বাচন মেনু খুলতে স্পেস বারে দীর্ঘক্ষণ চাপ দিতে হতে পারে। কীভাবে অ্যান্ড্রয়েডে কীবোর্ড পরিবর্তন করবেন?
  3. এখন, কীবোর্ড মেনুতে, নির্বাচন করুন আপনার কাঙ্খিত কীবোর্ড , এবং তা-দা, আপনার কাজ শেষ। কীবোর্ড অনুমতি দিয়ে যেতে ভুলবেন না (সেটিংস>> অ্যাপস এবং নোটিফিকেশনস>> সব>> অ্যাপস>> কীবোর্ড অ্যাপ দেখুন) কীবোর্ড পারমিশন চেক করুন। একবার কীবোর্ডের আর প্রয়োজন না হলে, আপনি কীবোর্ডটি আবার স্যুইচ করতে পারেন। কীভাবে অ্যান্ড্রয়েডে কীবোর্ড পরিবর্তন করবেন?

যদি কীবোর্ড সুইচার দেখানো হয়নি৷ অথবা কীবোর্ড স্যুইচিং মেনুতে সক্ষম করা হয়েছে, তারপর নিশ্চিত করুন যে লাইভ ট্রান্সক্রাইব বৈশিষ্ট্য অক্ষম ফোনের অ্যাক্সেসিবিলিটি সেটিংসে এবং কীবোর্ড সুইচার পুনরায় চেষ্টা করুন৷

একটি নতুন Android কীবোর্ডে স্যুইচ করার পরে, একজন ব্যবহারকারী কাস্টমাইজ করতে চাইতে পারেন কীবোর্ড একটি কীবোর্ড ভাষা যোগ করার মত পছন্দ। এটি করতে, কীবোর্ড পরিচালনা করুন এ যান৷ আপনার ফোনের সেটিংসের বিভাগ এবং কীবোর্ডে আলতো চাপুন .

কীভাবে অ্যান্ড্রয়েডে কীবোর্ড পরিবর্তন করবেন?

Android ফোনের স্টক কীবোর্ডে ফিরে যান

ফোনের স্টক কীবোর্ডে ফিরে যেতে, একজন ব্যবহারকারী সুইচ করতে পারেন ফোনের ডিফল্ট কীবোর্ড ফোনের স্টক কীবোর্ডে ফিরে যান (উপরে আলোচনা করা পদ্ধতি অনুসরণ করে) এবং আনইন্সটল করুন নির্দিষ্ট কীবোর্ড অ্যাপ।


  1. Android-এ স্বয়ংক্রিয় সংশোধন কীভাবে বন্ধ করবেন

  2. কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে কীবোর্ডের আকার পরিবর্তন করবেন

  3. কিভাবে Android 6.0 এ USB সেটিংস পরিবর্তন করবেন

  4. অ্যান্ড্রয়েডে স্ন্যাপচ্যাট নোটিফিকেশন সাউন্ড কীভাবে পরিবর্তন করবেন