কম্পিউটার

কিভাবে মেকানিক্যাল কীবোর্ড সুইচগুলি সরান এবং প্রতিস্থাপন করবেন

কিভাবে মেকানিক্যাল কীবোর্ড সুইচগুলি সরান এবং প্রতিস্থাপন করবেন

হট-অদলবদলযোগ্য কীবোর্ড উল্লেখযোগ্যভাবে কীবোর্ড উত্সাহীদের জীবনকে অনেক সহজ করে তুলেছে। মাত্র কয়েকটি ধাপে, ব্যবহারকারীরা সহজেই তাদের কীবোর্ডের সুইচগুলি সোল্ডারিং এবং ডিসোল্ডারিং ছাড়াই প্রতিস্থাপন করতে পারে। এবং সর্বোপরি, এই ধরণের কীবোর্ডগুলিতে প্রায় কোনও খারাপ দিক নেই।

হট-সোয়াপ বোর্ডে সুইচগুলি প্রতিস্থাপন করা খুবই সহজ। শুধু কীক্যাপগুলি বের করুন এবং একটি সুইচ টানার ব্যবহার করে সুইচগুলি টানুন। একবার সুইচগুলি আউট হয়ে গেলে, নতুন সুইচগুলিতে ড্রপ করুন এবং আপনার কাজ শেষ। শুধু নিশ্চিত করুন যে সুইচগুলি PCB-এর সাথে সামঞ্জস্যপূর্ণ।

অবশ্যই, নতুন ব্যবহারকারীদের উদ্বেগ থাকতে পারে, বিশেষ করে যখন শক্ত সকেট সহ কীবোর্ডের সাথে কাজ করে। এছাড়াও, কিছু ব্যবহারকারী তাদের কীবোর্ডে হট-সোয়াপ পিসিবি বৈশিষ্ট্যযুক্ত কিনা তা নিয়ে অনিশ্চিত এবং তারা কীবোর্ডের ক্ষতি না করেই সুইচগুলি বের করতে পারবেন কিনা তা নিয়ে আশ্চর্য হন।

এই নিবন্ধে, আমরা সেই সমস্ত প্রশ্নের উত্তর দেব। আমরা আপনাকে যান্ত্রিক সুইচগুলি অদলবদল করার সবচেয়ে সহজ উপায় এবং সমস্ত গুরুত্বপূর্ণ বিবরণ দেখাব যা এই ধরণের কীবোর্ডগুলির সাথে কাজ করার সময় উত্সাহীদের জানা দরকার৷

মেকানিক্যাল কীবোর্ড সুইচ কি?

কিভাবে মেকানিক্যাল কীবোর্ড সুইচগুলি সরান এবং প্রতিস্থাপন করবেন

সুইচগুলি একটি যান্ত্রিক কীবোর্ডের সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। উত্পাদনশীলতার জন্য তৈরি পেশাদার কীবোর্ড বা গেমিং কীবোর্ড সম্পর্কে কথা বলা হোক না কেন, মসৃণতা, তরলতা এবং শব্দ সবই সুইচগুলি সম্পর্কে।

Cherry's MX Switch সিরিজ হল সবচেয়ে বিখ্যাত যান্ত্রিক কীবোর্ড সুইচ এবং যান্ত্রিক কীবোর্ডের মান হয়ে উঠেছে। যাইহোক, আজকাল, অবিশ্বাস্য সংখ্যক কোম্পানি সুইচ তৈরি করে, যেমন; Kailh, Razer, Logitech, HyperX, এবং আরও অনেক কিছু।

যান্ত্রিক কীবোর্ড সুইচগুলি কী-ক্যাপের সাথে সংযুক্ত একটি প্লাস্টিকের স্টেম দ্বারা গঠিত, একটি স্প্রিং দ্বারা ধরে রাখা হয় এবং নিচে চাপা হয়৷  সুইচগুলিকে সাধারণত তিন প্রকারে ভাগ করা হয়; রৈখিক সুইচ, স্পর্শকাতর সুইচ এবং ক্লিকি সুইচ।

একটি রৈখিক সুইচ সবচেয়ে সহজ এবং এটিকে সর্বত্র চাপ দিতে হবে, যখন স্পর্শকাতর সুইচগুলি একবার স্পর্শকাতর বাম্পের সম্মুখীন হলে সক্রিয় হয়। রৈখিক সুইচগুলি সাধারণত দ্রুত এবং গেমিংয়ের জন্য বেশি পছন্দের। সবশেষে, ক্লিকি সুইচগুলি একটি বাম্প সহ স্পর্শকাতর সুইচগুলির মতো তবে একটি ক্লিকিং শব্দ দ্বারা অনুসরণ করা হয়। বিভিন্ন ধরনের যান্ত্রিক সুইচ সম্পর্কে আরও জানতে, আমাদেরযান্ত্রিক সুইচ গাইড দেখুন .

কেন কীবোর্ড সুইচগুলি সরান?

কিভাবে মেকানিক্যাল কীবোর্ড সুইচগুলি সরান এবং প্রতিস্থাপন করবেন

কিছু ব্যবহারকারী ভাবতে পারেন কেন আপনি সুইচগুলি সরিয়ে ফেলবেন, বিশেষ করে যখন স্টকটি ইতিমধ্যেই ভাল। অবশ্যই, যদি কেউ ইতিমধ্যেই তাদের বর্তমান সুইচ উপভোগ করে তবে তাদের প্রতিস্থাপন করার কোন প্রয়োজন নেই। যাইহোক, সহজেই অপসারণযোগ্য সুইচের অনেক সুবিধা রয়েছে।

প্রথমটি রক্ষণাবেক্ষণ। যান্ত্রিক সুইচগুলি ভাঙ্গার জন্য এটি বিরল, তবে প্রয়োজনে ব্যবহারকারীদের পক্ষে সেগুলি প্রতিস্থাপন করা তুলনামূলকভাবে সহজ। এছাড়াও, হট-সোয়াপ, পিসিবি দিয়ে যান্ত্রিক কীবোর্ড পরিষ্কার করা অনেক সহজ, বিশেষ করে যখন সুইচের মধ্যে আটকে থাকা ধ্বংসাবশেষ বা ময়লা মোকাবেলা করা হয়।

কিন্তু সেই সাথে বলা হয়েছে, সুইচগুলি অপসারণ এবং প্রতিস্থাপন করার সবচেয়ে উল্লেখযোগ্য কারণ হল পরীক্ষা। আমরা আগেই উল্লেখ করেছি, চেরি এমএক্স সিরিজের বাইরে প্রচুর সুইচ রয়েছে। হট-সোয়াপ কীবোর্ডের সাথে, ব্যবহারকারীরা একটি নতুন কীবোর্ড না কিনেই সেই সমস্ত সুইচগুলি ব্যবহার করে দেখতে পারেন৷

ব্যবহারকারীরা এমনকি স্প্রিং সোয়াপ, লুবিং এবং সহজেই চিত্রগ্রহণের মাধ্যমে সুইচগুলি পরিবর্তন করতে পারে। সোল্ডার কীবোর্ডের জন্য সুইচ পরীক্ষা করা সাধারণত কঠিন কারণ ব্যবহারকারী যখনই সেগুলি পরিবর্তন করতে চায় তখনই পৃথক সুইচগুলিকে সোল্ডার এবং ডিসোল্ডার করতে হয়৷

সমস্ত কীবোর্ড কি হট-অদলবদলযোগ্য?

কিভাবে মেকানিক্যাল কীবোর্ড সুইচগুলি সরান এবং প্রতিস্থাপন করবেন

আপনি আপনার সুইচগুলি অদলবদল করার জন্য ডুব দেওয়ার আগে, একটি জিনিস মনে রাখবেন:প্রতিটি যান্ত্রিক কীবোর্ডে এমন সুইচ নেই যা আপনি সহজেই অদলবদল করতে পারবেন। কিছু যান্ত্রিক কীবোর্ডের সুইচ থাকে যা PCB-তে সোল্ডার করা হয় এবং এর মানে হল যে আপনি সেগুলি অপসারণ করার আগে আপনাকে অবশ্যই প্রথমে সুইচগুলি ডিসোল্ডার করতে হবে।

আপনি যদি একটি সোল্ডার-অনলি কীবোর্ড থেকে সুইচগুলি বের করার চেষ্টা করেন তবে আপনি আপনার সুইচগুলি এবং সম্ভাব্য এমনকি আপনার PCBও ভেঙে ফেলবেন। আপনার কীবোর্ডে হট-অদলবদলযোগ্য সকেট রয়েছে কিনা তা জানতে, সর্বদা প্রস্তুতকারকের ওয়েবসাইট বা কীবোর্ডের প্যাকেজিং উল্লেখ করতে ভুলবেন না। OEM আইটেমগুলির সাথে ডিল করার সময়, ইউনিট সনাক্ত করতে সহায়তা করার জন্য মডেল নম্বরগুলি সন্ধান করার চেষ্টা করুন বা মেকানিক্যাল কীবোর্ড সাব্রেডিট /আরমেকানিকাল কীবোর্ডের মতো অনলাইন ফোরামে জিজ্ঞাসা করুন৷

যান্ত্রিক কীবোর্ডের PCB-তে যাদের অ্যাক্সেস আছে, PCB-এর পিছনে হট-সোয়াপ সকেট আছে কিনা তা পরীক্ষা করে দেখুন। যদি এগুলি অনুপস্থিত থাকে, তাহলে PCB শুধুমাত্র সোল্ডার-ই।

মেকানিক্যাল কীবোর্ড সুইচ সামঞ্জস্য

কিভাবে মেকানিক্যাল কীবোর্ড সুইচগুলি সরান এবং প্রতিস্থাপন করবেন

আরেকটি বিষয় খেয়াল রাখতে হবে কীবোর্ডের সুইচ সামঞ্জস্য। যখন হট-সোয়াপ কীবোর্ডের কথা আসে, তখন সাধারণত দুই ধরনের হয়:অপটিক্যাল এবং যান্ত্রিক। অপটিক্যাল কীবোর্ড শুধুমাত্র অপটিক্যাল সুইচের সাথে সামঞ্জস্যপূর্ণ। এবং একইভাবে, যান্ত্রিক কীবোর্ডগুলি শুধুমাত্র যান্ত্রিক সুইচগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ৷

দুটি সুইচ সহজেই আলাদা করা যায়। অপটিক্যাল সুইচের নিচে ধাতব পিন থাকে না, যান্ত্রিক কীবোর্ডের মতো নয়। যান্ত্রিক কী সুইচ কেনার সময় এইগুলি নোট করুন।

যান্ত্রিক কী সুইচগুলির জন্য:PCB মাউন্ট (5-পিন) এবং প্লেট মাউন্ট (3-পিন) সবচেয়ে সাধারণ। 5-পিন সুইচগুলি আরও স্থিতিশীল এবং একটি প্লেট ছাড়াই কাজ করতে পারে, যখন 3-পিন সুইচগুলির জন্য একটি প্লেট প্রয়োজন। বেশিরভাগ নতুন কীবোর্ড 3-পিন এবং 5-পিন উভয় সুইচের সাথে সামঞ্জস্যপূর্ণ। যাইহোক, সুইচ কেনার আগে প্রথমে আপনার কীবোর্ডের সামঞ্জস্যতা পরীক্ষা করে নিন।

যদি আপনার যান্ত্রিক কীবোর্ড শুধুমাত্র 3-পিন সুইচ সমর্থন করে, তবে 5-পিন সুইচগুলি ব্যবহার করার একটি উপায় রয়েছে। যাইহোক, এর মধ্যে অপরিবর্তনীয়ভাবে দুটি অতিরিক্ত পা কেটে সুইচগুলি পরিবর্তন করা জড়িত। আমরা এই পদ্ধতিটি সুপারিশ করি না এবং ভবিষ্যতের নির্মাণের জন্য সুইচগুলির আসল অবস্থা সংরক্ষণ করার পরামর্শ দিই।

সুইচগুলি সরানোর জন্য সেরা সরঞ্জামগুলি

প্রচুর সরঞ্জাম রয়েছে যা আপনি যান্ত্রিক সুইচগুলি সরাতে ব্যবহার করতে পারেন। যাইহোক, আমরা সর্বাধিক উৎসাহী যেটি OEM সুইচ পুলার ব্যবহার করে, আপনার কীবোর্ড কিটের সাথে আসা সুইচ পুলার বা Rama Works সুইচ পুলার ব্যবহার করার পরামর্শ দিই। .

আমার সুইচ পুলারের গুণমান কি গুরুত্বপূর্ণ?

কিভাবে মেকানিক্যাল কীবোর্ড সুইচগুলি সরান এবং প্রতিস্থাপন করবেন

সুইচ pullers বেশ সোজা দেখতে হতে পারে. যাইহোক, সঠিক টুল নির্বাচন করা অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ কারণ এটি পুরো প্রক্রিয়াটিকে দ্রুততর করতে পারে এবং স্ক্র্যাচ বা ক্ষতি প্রতিরোধ করতে পারে। আমরা প্রস্তাবিত তিনটি সুইচ পুলারের মধ্যে, আমরা OEM সুইচ পুলার এবং রামা ওয়ার্কস পুলার ব্যবহার করার পরামর্শ দিই৷

ভোক্তারা এখনও ছোট ধাতব টানার জন্য বেছে নিতে পারেন, যা প্রায়শই কিটের মধ্যে অন্তর্ভুক্ত থাকে। যে তাদের কিট সঙ্গে আসে. যাইহোক, এগুলি ব্যবহার করা কঠিন কারণ তারা সুইচগুলিকে সঠিকভাবে ধরতে পারে না। এগুলি ব্যবহারের অভিজ্ঞতা অত্যন্ত হতাশাজনক, তাই আমরা তাদের সুপারিশ করি না৷

OEM সুইচ টানার অনেক বেশি ব্যবহারযোগ্য কারণ এটি বড় এবং ব্যবহারকারীকে সুইচগুলিকে আরও ভালভাবে আঁকড়ে ধরতে দেয়। দামটি বেশ কম, তবে এর মানে হল যে গুণমানটি দুর্দান্ত নয়। সৌভাগ্যবশত, রামা ওয়ার্কস এই কীক্যাপ পুলারের একটি ভাল সংস্করণ অফার করে৷

সুইচগুলি সরানোর জন্য পদক্ষেপগুলি

সরঞ্জাম প্রয়োজন

  • কীক্যাপ টানার
  • স্যুইচ টানার
  • প্লেয়ার 
  • ক্লিপার (যদি আপনার পিন ক্লিপ করতে হয়)

প্রতিস্থাপন সুইচ প্রস্তুত করুন

শুরু করার আগে, আপনার কীবোর্ডে রাখা সুইচগুলি সনাক্ত করুন৷ সুইচগুলি কীবোর্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা নিশ্চিত করুন৷ এবং এছাড়াও, যেকোনো পরিবর্তন (লুবিং, ফিল্মিং, স্প্রিং সোয়াপ, হাউজিং সোয়াপ, ইত্যাদি) করার এই সুযোগটি নিন।

কীক্যাপগুলি সরান

কিভাবে মেকানিক্যাল কীবোর্ড সুইচগুলি সরান এবং প্রতিস্থাপন করবেন

সুইচগুলিতে অ্যাক্সেস পাওয়ার আগে, প্রথমে কীক্যাপগুলি সরান৷ যারা এটা কিভাবে করতে হয় তা নিয়ে অনিশ্চিত তাদের জন্য, আমাদের কীক্যাপ রিমুভাল গাইড দেখতে ভুলবেন না। এই প্রক্রিয়াটি বেশ সোজা কিন্তু কীক্যাপগুলির ক্ষতি এড়াতে এখনও কিছু মনোযোগ প্রয়োজন৷

কীবোর্ড সুইচগুলি টানুন

কিভাবে মেকানিক্যাল কীবোর্ড সুইচগুলি সরান এবং প্রতিস্থাপন করবেন

একবার সমস্ত কীক্যাপগুলি সরানো হয়ে গেলে, সুইচগুলি বের করতে আপনার সুইচ টানার ব্যবহার করুন৷ প্রথমে, সুইচ টানারটি সুইচের উপরে এবং নীচে পাওয়া ফাঁকগুলিতে সারিবদ্ধ করুন। একবার একটি সঠিক গ্রিপ প্রতিষ্ঠিত হয়ে গেলে, আলতো করে সুইচগুলি টানুন৷

যে সুইচগুলি একটু শক্ত, আপনি একটু বেশি বল প্রয়োগ করতে পারেন। সুইচগুলি সরানোর সময় কেসটিকে সমর্থন করার জন্য আপনার বিনামূল্যের হাত ব্যবহার করা নিশ্চিত করুন৷

নতুন সুইচ সংযুক্ত করুন

কিভাবে মেকানিক্যাল কীবোর্ড সুইচগুলি সরান এবং প্রতিস্থাপন করবেন

একবার সমস্ত সুইচগুলি নেওয়া হয়ে গেলে, নতুন সুইচগুলি ফেলে দিন। নিশ্চিত করুন যে সুইচের পিনগুলি হট-সোয়াপ সকেটগুলির সাথে সারিবদ্ধ হয়েছে৷ যদি সুইচগুলি সঠিকভাবে সারিবদ্ধ না হয়, তাহলে পিনগুলি বাঁকানো হতে পারে।

এবং যখন পিনগুলি বাঁকানো হয়, তখন সুইচগুলি কাজ করবে না। আপনি যদি ঘটনাক্রমে পিন বাঁকিয়ে ফেলেন, তাহলে সুইচগুলি সরান এবং সোজা করুন৷ বেশিরভাগ সুইচ টেকসই এবং বাঁকানো অবস্থায় স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হবে না।

কিক্যাপ ইনস্টল করা এবং চূড়ান্ত চেকিং

কিভাবে মেকানিক্যাল কীবোর্ড সুইচগুলি সরান এবং প্রতিস্থাপন করবেন

একবার সমস্ত নতুন সুইচ বসে গেলে, কীক্যাপগুলিতে ফেলে দিন। বিভিন্ন কী পরীক্ষা করুন যদি তারা সঠিক শোনায়। এছাড়াও, আপনি VIA কনফিগারার এর মতো প্রোগ্রামগুলি ব্যবহার করতে পারেন৷ সমস্ত সুইচ কাজ করছে কিনা তা পরীক্ষা করতে।

যদি কিছু সুইচ নিবন্ধন করতে ব্যর্থ হয়, তাহলে আপনাকে সেগুলিকে সঠিকভাবে পুনরায় সেট করতে পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করতে হবে। একবার সবকিছু কাজ করছে বলে নিশ্চিত হয়ে গেলে, আপনি সফলভাবে আপনার কীবোর্ডের সুইচগুলি প্রতিস্থাপন করেছেন৷


  1. কিভাবে যান্ত্রিক সুইচগুলি লুব করবেন:একটি সহজ নির্দেশিকা

  2. কিভাবে একটি মেকানিক্যাল কীবোর্ডকে শান্ত করা যায়

  3. কিভাবে সেরা মেকানিক্যাল কীবোর্ড বেছে নেবেন

  4. এটি হট মত অদলবদল করুন:মেকানিক্যাল কীবোর্ড সুইচগুলি কীভাবে পরিবর্তন করবেন