কম্পিউটার

আপনার র‌্যাম আপগ্রেড করার সময় কী খেয়াল রাখবেন

আপনার র‌্যাম আপগ্রেড করার সময় কী খেয়াল রাখবেন

আপনার ডেস্কটপ বা ল্যাপটপের পারফরম্যান্স বাড়ানোর সেরা উপায় হল আরও মেমরি যোগ করা। এই ক্রেতার নির্দেশিকা আপনার RAM আপগ্রেড করার সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ মানদণ্ডগুলিকে কভার করে৷

RAM আপগ্রেড করা একটি সহজবোধ্য সিদ্ধান্ত নয়, কারণ এটি আপগ্রেড সীমা কারণগুলির একটি সংখ্যার উপর নির্ভর করে। এই নির্দেশিকা অনুসরণ করে, আপনি প্রতিটি ফ্যাক্টর সঠিকভাবে পরীক্ষা করতে সক্ষম হবেন, এইভাবে আপনার পছন্দগুলিকে অনেকাংশে সংকুচিত করবেন।

আপনি যদি RAM কি তা নিশ্চিত না হন তবে এই পোস্টটি দেখুন।

আপনার বিদ্যমান RAM এবং সর্বোচ্চ ক্ষমতা জানুন

আপগ্রেডের জন্য যাওয়ার আগে, আপনার কম্পিউটারের বিদ্যমান RAM এবং এটি সমর্থন করতে পারে এমন সর্বাধিক RAM সীমা সম্পর্কে সঠিক জ্ঞান অর্জন করুন। ম্যাকওএস, উইন্ডোজ এবং লিনাক্স কম্পিউটারের জন্য এই পদ্ধতিটি এই নিবন্ধে ব্যাপকভাবে কভার করা হয়েছে। নিবন্ধটি আপনাকে আপনার প্রসেসরের ঘড়ির গতি নির্ধারণ করতে এবং ল্যাপটপে একটি DDR3 বা DDR4 RAM আছে কিনা তা নির্ধারণ করতে সহায়তা করে, যেহেতু উভয় মানই আপনার ক্রয়ের সিদ্ধান্তকে নিয়ন্ত্রণ করে।

যে উপাদানগুলি RAM আপগ্রেড সীমাগুলিকে নিয়ন্ত্রণ করে

প্রতিটি কম্পিউটার চিপসেটের সীমা আছে RAM এর পরিপ্রেক্ষিতে এটি সমর্থন করতে পারে। আপনি যে পরিমাণ RAM আপগ্রেড করতে পারেন তা নিম্নলিখিত বিষয়গুলির উপর নির্ভর করে৷

1. মেমরি স্লটের সংখ্যা

প্রথমে জেনে নিন আপনার মাদারবোর্ডে দুটি, তিন বা চারটি মেমরি স্লট আছে কিনা। (আবার, এই বিষয়টি পূর্ববর্তী নিবন্ধে কভার করা হয়েছে।) কম্পিউটারে চাপ কমাতে, আপনার র‌্যামকে একাধিক স্লটের মধ্যে ভাগ করা সবসময়ই ভালো। প্রসেসর একই সময়ে সমস্ত উপলব্ধ স্লট অ্যাক্সেস করতে সক্ষম হওয়া উচিত। অতএব, একটি দুই-স্লট মাদারবোর্ডের জন্য, একটি 2×8 GB RAM সর্বদা 1×16 GB র‍্যামের থেকে উচ্চতর৷

আপনার র‌্যাম আপগ্রেড করার সময় কী খেয়াল রাখবেন

2. অপারেটিং সিস্টেম

আপনার অপারেটিং সিস্টেম সর্বাধিক আপগ্রেডযোগ্য RAM এর একটি ইঙ্গিত দেয়। উদাহরণস্বরূপ, Windows 10 Professional Windows 10 হোমের জন্য 128 GB এর তুলনায় 2 TB পর্যন্ত সমর্থন করতে পারে। যাইহোক, এই অপারেটিং সিস্টেম সীমা "শুধুমাত্র তাত্ত্বিক"। শেষ পর্যন্ত, আপনার প্রসেসর এবং মেমরি স্লটগুলি কতটা মিটমাট করতে পারে তার উপর সবকিছু ফুটে ওঠে। আপনার অপারেটিং সিস্টেমের সীমার তুলনায় প্রকৃত RAM মান অনেক কম হবে।

3. ঘড়ির গতি

আপনি যদি আপনার মেশিনে আরও RAM যোগ করেন, নিশ্চিত করুন যে নতুন যোগ করা RAM আপনার বিদ্যমান RAM-র মতো একই ঘড়ির গতিতে চলছে।

আপনি যদি একটি নতুন সেট RAM এর সাথে আপনার বিদ্যমান RAM স্যুইচ আউট করেন, তাহলে নিশ্চিত করুন যে আপনি আপগ্রেড করা RAM আপনার প্রসেসরের ঘড়ির গতির সাথে মেলে। যখন সেগুলি একই না হয়, তখন প্রসেসরকে অপেক্ষা করতে হয় যতক্ষণ না RAM এটিকে নির্দেশাবলী সরবরাহ করে, মূল্যবান কম্পিউটিং সময় নষ্ট করে। যে বলে, কিছু পরিমাণ ওভারক্লকিং নির্দিষ্ট সীমার মধ্যে অনুমোদিত। যদি একটি প্রসেসর DDR4 এর জন্য 2666 MHz এর ক্লক স্পিডে চলে, তাহলে আপনি সহজেই অনলাইনে 2666 MHz DDR4 RAM খুঁজে পেতে পারেন। এবং এটিই আমরা এখানে সুপারিশ করি!

আপনার র‌্যাম আপগ্রেড করার সময় কী খেয়াল রাখবেন আপনার র‌্যাম আপগ্রেড করার সময় কী খেয়াল রাখবেন

এক জিনিস, যদিও - এটি একটি কঠিন নিয়ম নয়। আপনার র‍্যামের ঘড়ির গতি আপনার প্রসেসরের ঘড়ির গতির সাথে না মিললে খুব বিরক্ত হবেন না। এটি আপনার কম্পিউটারের কর্মক্ষমতাকে খুব বেশি প্রভাবিত করবে না।

কতটা RAM “খুব বেশি?”

আপনার কম্পিউটারের জন্য কতটা RAM অত্যধিক তা আপনার প্রসেসরের স্পেসিফিকেশনের চাবিকাঠি ধারণ করে। ইন্টেলের জন্য, আপনি এই লিঙ্কে আপনার প্রসেসর কতটা সর্বোচ্চ RAM সমর্থন করবে তা খুঁজে পেতে পারেন। একটি উদাহরণ এখানে দেখানো হয়েছে.

আপনার র‌্যাম আপগ্রেড করার সময় কী খেয়াল রাখবেন

প্রসেসর, ইন্টেল কোর i5-10400T, একটি "তাত্ত্বিক" সম্মিলিত সর্বোচ্চ 128 GB মেমরি আকারের জন্য দুটি স্লট (মেমরি চ্যানেল) সমর্থন করতে পারে। অনুশীলনে, যাইহোক, আপনি একটি একক স্টিক 64 GB DDR4 র‍্যামকে দুই দ্বারা গুণিত খুঁজে পেতে কষ্ট পাবেন, যা আপনার ল্যাপটপ বা পিসি মডেলের সাথে সাশ্রয়ী এবং সামঞ্জস্যপূর্ণ।

সাধারণত, একজোড়া সিঙ্গেল-স্টিক 64 GB DDR4 কিনলে আপনাকে $1024 ($512×2) ফেরত দিতে পারে। এত বেশি দামের, একক 64 জিবি স্টিকের পরিবর্তে, আপনি Core i7 বা এমনকি Core i9 চালিত একটি নতুন ল্যাপটপে আপগ্রেড করতে পারেন।

তাছাড়া, আপনি আপনার RAM কম ব্যবহার করতে চান না, তাই এমনকি 64 GB একটি ভাল পছন্দ নয়। এইভাবে, এই 32 GB DDR4 RAM, 2666 MHz (2×16 GB) হল আপনার Core i5-এর জন্য দুটি স্লট সহ সর্বাধিক RAM আপগ্রেড, যার দাম $160-এর কম৷ এই বিশেষ উদাহরণে, সর্বোচ্চ আপগ্রেডযোগ্য RAM তাত্ত্বিক সীমার এক-চতুর্থাংশ। এইভাবে, এই উদাহরণে, 32 GB-এর বেশি কিছু হল অনেক বেশি!

আপনার র‌্যাম আপগ্রেড করার সময় কী খেয়াল রাখবেন

প্রদত্ত ইন্টেল চিপসেটের জন্য সর্বোত্তম RAM মান নির্ধারণের বিশ্লেষণাত্মক প্রক্রিয়াটি এখানে আলোচনা করা হয়েছে। আপনি একইভাবে এই লিঙ্কে AMD Ryzen প্রসেসরের জন্য যথাযথ পরিশ্রম করতে পারেন।

2020 সালে আমার কত RAM পাওয়া উচিত?

উপরের বিভাগটি যে কোনো চিপসেটের জন্য সর্বাধিক সম্ভাব্য RAM আপগ্রেডের পরিমাণগত ওভারভিউ দেয়। যাইহোক, তারপরেও আপনি এটিকে সম্পূর্ণ সীমাতে প্রসারিত করতে চান না। এই কারণেই আমরা আমাদের সুপারিশগুলিকে আরও বাস্তবসম্মত এবং সর্বোত্তম RAM আপগ্রেড মান সহ সংক্ষিপ্ত করেছি৷

2020 সালের হিসাবে, ব্রাউজিং, সফ্টওয়্যার ডেভেলপমেন্ট, ফুল-এইচডি ভিডিও বিনোদন এবং বেশিরভাগ ব্যবসায়িক কার্যকলাপের জন্য 16 জিবি বা এমনকি 8 জিবি র‌্যাম যথেষ্ট। আপনি যদি হেভি-ডিউটি ​​গেম খেলেন, তাহলে আপনার সম্ভবত ফিজিক্যাল র‍্যামের চেয়ে বেশি জিপিইউ মেমরির প্রয়োজন হবে এবং একটি 16 গিগাবাইট সর্বোচ্চ র‍্যাম সহজেই সেখানে বেশিরভাগ গেম সমর্থন করতে পারে। এটিই আদর্শ RAM যা আপনার ডিভাইসটি ইতিমধ্যে সমর্থন না করলে আমরা আপগ্রেড করার পরামর্শ দিই৷

RAM সম্পর্কে ভাল জিনিস হল যে এটি সাধারণত সস্তা এবং সময়ের সাথে সাথে সস্তা হবে। এই মুহূর্তে আপনার RAM কে 64 বা 128 গিগাবাইটের মতো উন্মাদ সীমাতে আপগ্রেড করা এবং এটিকে কম ব্যবহার করা অর্থহীন। এমনকি ভবিষ্যতে যখন আপনার 32 GB RAM (16GB থেকে) আপগ্রেড করার প্রয়োজন হয়, তখন আপনি নিশ্চিত হতে পারেন যে আপনি এখন যে মূল্য দিচ্ছেন তার থেকে এটি অনেক সস্তা হবে।


  1. আপনার ল্যাপটপে হঠাৎ কোন শব্দ না হলে কি করবেন?

  2. আপনার ল্যাপটপ ক্রমাগত হ্যাং হলে কী করবেন

  3. আপনার Windows 10 পরিষেবা শেষ হওয়ার কাছাকাছি হলে কী করবেন

  4. আপনার ল্যাপটপে RAM কিভাবে ইনস্টল করবেন