কম্পিউটার

একটি পিসিতে RAM কি? সব প্রশ্নের উত্তর

একটি পিসিতে RAM কি? সব প্রশ্নের উত্তর

আপনি যদি কখনও একটি ল্যাপটপের জন্য কেনাকাটা করে থাকেন এবং "4GB RAM" বা "8GB RAM" বলতে একটি স্পেসিফিকেশন দেখে থাকেন, তাহলে আপনি হয়তো নিজেকে জিজ্ঞেস করতে পারেন, "RAM কী? কেন আমি এটা প্রয়োজন? আমার কত দরকার?" আজ, আপনি RAM এর মূল বিষয়গুলি সম্পর্কে আপনার যা জানা দরকার তা শিখবেন৷

RAM কি?

RAM, বা র্যান্ডম অ্যাক্সেস মেমরি, আপনার ফাইল এবং অ্যাপ্লিকেশনের অস্থায়ী স্টোরেজের জন্য আপনার কম্পিউটারে জায়গা। RAM এর প্রয়োজনীয়তা দেখা দেয় কারণ হার্ড ডিস্কের গতি CPU গতির সাথে তাল মিলিয়ে চলতে পারে না। হার্ডডিস্কের তুলনায় RAM এর অনেক বেশি ফ্রিকোয়েন্সি রয়েছে, যা এটিকে অস্থায়ী ফাইল সংরক্ষণের জন্য আদর্শ করে তোলে যাতে CPU ধীরগতির হার্ড ডিস্কের জন্য অপেক্ষা না করেই দ্রুত সেগুলি প্রক্রিয়া করতে পারে।

আপনি যখন আপনার কম্পিউটারে একটি আইকনে ক্লিক করেন, যেমন আপনার ব্রাউজার, তখন আপনার কম্পিউটার আপনার হার্ড ড্রাইভে সেই প্রোগ্রামটি খুঁজে পায় এবং আপনার ব্যবহারের জন্য RAM এ লোড করে।

একটি জিনিস লক্ষ্য করুন যে RAM এর ফাইলটি উদ্বায়ী, যার মানে এটি স্থায়ী নয়। একবার আপনি কম্পিউটার বন্ধ করে দিলে, সমস্ত RAM ডেটা হারিয়ে যায়। আপনি যদি কখনও কিছুতে কাজ করে থাকেন এবং আপনি এটি সংরক্ষণ করতে সক্ষম হওয়ার আগেই আপনার ল্যাপটপ মারা যায়, আপনি আপনার ডেটা হারিয়েছেন কারণ আপনি সেই নথিতে RAM এ কাজ করছেন এবং এটি এখনও আপনার হার্ড ড্রাইভে সংরক্ষণ করা হয়নি।

র্যাম কি মেমরির মতোই?

মনে রাখবেন RAM মানে র‍্যান্ডম অ্যাক্সেস মেমরি। সংক্ষেপে, RAM এবং মেমরি শব্দগুলি একই জিনিসকে বোঝায়।

একটি পিসিতে RAM কি? সব প্রশ্নের উত্তর

কেন RAM গুরুত্বপূর্ণ?

RAM একটি সিস্টেমের গতি এবং ব্যবহারযোগ্যতার জন্য গুরুত্বপূর্ণ। বিশেষ করে যখন আমাদের অনেক ধীরগতির হার্ড ড্রাইভ ছিল, তখন যেকোন কিছু করার জন্য এটি একটি বিরক্তিকর পরিমাণ সময় নিত। এটি সত্যিই একটি দ্রুত স্টেজিং এরিয়া, আপনার কম্পিউটার যে প্রক্রিয়াগুলিতে কাজ করছে তার জন্য অস্থায়ী স্টোরেজ।

বেশিরভাগ অ্যাপ্লিকেশনের জন্য, একটি ভাল অভিজ্ঞতার জন্য আপনার হার্ড ড্রাইভ ব্যবহার করা অপরিহার্য। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার ওয়েব ব্রাউজার সম্পর্কে চিন্তা করেন, সেটি ক্রোম, ফায়ারফক্স বা সাফারি হোক না কেন, আপনার কাছে ট্র্যাকিং কুকি এবং পাসওয়ার্ড সংরক্ষণ করা আছে। যদি আপনার ব্রাউজারটিকে একেবারে প্রতিটি ট্র্যাকিং কুকি এবং পাসওয়ার্ডের জন্য আপনার হার্ড ড্রাইভে যেতে হয়, তবে এটি অবিশ্বাস্যভাবে ধীর হবে।

কেন বেশি RAM পাওয়া আমার সিস্টেমকে দ্রুত চালায়?

আগেই উল্লেখ করা হয়েছে, RAM হল হার্ড ডিস্কের বাফার, কারণ এটি CPU-এর প্রক্রিয়া করার জন্য অস্থায়ী ফাইল সংরক্ষণ করে। আপনার যদি অল্প পরিমাণ RAM থাকে, একবার এটি পূর্ণ হয়ে গেলে, কম্পিউটার তার বিষয়বস্তু হার্ড ড্রাইভে ছড়িয়ে দিতে শুরু করে (পেজ ফাইল/ভার্চুয়াল মেমরি/সোয়াপ নামে পরিচিত একটি বিশেষ স্থানে), যা হার্ডওয়্যারের অনেক ধীর অংশ। . ভার্চুয়াল মেমরি পূরণ হয়ে গেলে, আপনার কম্পিউটার ক্রল করার জন্য ধীর হয়ে যায়। এমনকি আপনার মাউস সরাতেও ব্যর্থ হতে পারে, অথবা আপনার ক্লিকগুলি কোনো প্রতিক্রিয়া নাও পেতে পারে৷

যখন আপনি আপনার সিস্টেমে RAM এর পরিমাণ বাড়ান, তখন আপনি আপনার হার্ড ডিস্কের জন্য বাফার বাড়াচ্ছেন যাতে আপনার সামগ্রী ভার্চুয়াল মেমরিতে ছড়িয়ে না পড়ে।

আপনার কত RAM লাগবে?

এটি এমন একটি প্রশ্ন যা আপনি কেন সেই কম্পিউটারটি ব্যবহার করছেন তার উপর নির্ভর করে। বেশিরভাগ লোকের জন্য, আমি বলব যে প্রায় 8GB RAM যথেষ্ট; অধিকাংশ আধুনিক মেশিন যাইহোক যে অনেক সঙ্গে জাহাজ. আপনি যদি ভিডিও গেম খেলার আশা করছেন, তাহলে আপনি এটিকে 16GB পর্যন্ত RAM পর্যন্ত পুশ করতে চাইতে পারেন। আরও মেমরি-ইনটেনসিভ অ্যাপ্লিকেশনের জন্য, যেমন ভার্চুয়াল মেশিন চালানো বা বড় কোড বেস কম্পাইল করা, আমি 32 থেকে 64 গিগাবাইট RAM এর উপরে সুপারিশ করব। .

এখন যেহেতু আপনি ল্যাপটপে RAM কী এবং RAM এর মূল বিষয়গুলি শিখেছেন, RAM এর উপর আরও নিবন্ধগুলি পরীক্ষা করে দেখুন এবং RAM টাইমিং সম্পর্কে শিখুন, কীভাবে Windows 10-এ RAM এর স্বাস্থ্য পরীক্ষা করবেন এবং কীভাবে Windows-এ RAM খালি করবেন। 10.


  1. Apple ID প্রশ্নোত্তর:16টি জনপ্রিয় প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে

  2. কি:প্রতি সেকেন্ডে হার্ড ফল্টস

  3. Xiaomi Mi Play:কি আশা করা যায়?

  4. হার্ড ড্রাইভ হিসাবে আপনার RAM কিভাবে ব্যবহার করবেন?