কম্পিউটার

যখন আপনার .DMG ফাইল Mac এ খুলছে না তখন কী করবেন

আপনি যখন আপনার Mac এ একটি অ্যাপ বা সফ্টওয়্যারের একটি অংশ ডাউনলোড করেন, তখন ফাইলটি সাধারণত একটি DMG ফাইল হিসেবে ডাউনলোড হয়। DMG ফাইলগুলি macOS-এ অ্যাপগুলির জন্য কন্টেইনার হিসাবে কাজ করে। আপনাকে শুধু ডাউনলোড করা DMG ফাইলে ডাবল-ক্লিক করতে হবে, অ্যাপটিকে অ্যাপ্লিকেশন ফোল্ডারে টেনে আনতে হবে, তারপর ইনস্টলারটিকে আনমাউন্ট করতে হবে। এইভাবে, ইনস্টলেশন প্রক্রিয়া সরলীকৃত করা হয়েছে এবং ব্যবহারকারীদের ইনস্টলেশন উইজার্ডগুলির ঝামেলা ভোগ করতে হবে না যা উইন্ডোজ ব্যবহারকারীদের জর্জরিত করছে।

যদিও ইনস্টলেশন প্রক্রিয়াটি সহজ শোনায়, এটি তার চেয়ে অনেক বেশি জটিল। DMG এর বিষয়বস্তু একটি চেকসাম প্রক্রিয়ার মধ্য দিয়ে যায় তা যাচাই করার জন্য যে ফাইলটি 100% অক্ষত আছে এবং এটির সাথে কোনো হেরফের করা হয়নি। একবার ফাইলটি যাচাই করা হয়ে গেলে, এটি ডিকম্প্রেস করা হয়। DMG ফাইলগুলি macOS-এর জন্য ডিজাইন করা হয়েছে এবং আপনি সেগুলিকে Windows ডিভাইসে চালাতে পারবেন না৷

DMG ফাইলগুলি macOS-এ অ্যাপ ইনস্টলেশনকে অনেক দ্রুত এবং সহজ করে তোলে। যাইহোক, ম্যাকে .dmg ফাইল না খোলার বিষয়ে ব্যবহারকারীদের কাছ থেকে বেশ কিছু রিপোর্ট এসেছে। এই ত্রুটির বিভিন্ন সংস্করণ আছে, কিন্তু শেষ দৃশ্যপট একই:কিছু কারণে, ব্যবহারকারীরা ম্যাকে .dmg ফাইল খুলতে পারছেন না। এই নির্দেশিকাটি আলোচনা করবে কেন কিছু ব্যবহারকারীদের একটি DMG ফাইল খুলতে সমস্যা হয় এবং কীভাবে এই সমস্যাটি সমাধান করা যায়।

ম্যাকে .DMG ফাইল খুলতে অক্ষম

ম্যাকে একটি ডিএমজি ফাইল ইনস্টল করা ফাইলটিতে ডাবল-ক্লিক করা এবং অ্যাপ্লিকেশনটিকে অ্যাপ্লিকেশন ফোল্ডারে টেনে আনার মতো সহজ হওয়া উচিত। যাইহোক, কিছু ম্যাক ব্যবহারকারীদের জন্য প্রক্রিয়াটি ততটা মসৃণ নয় কারণ তারা শুরু করার জন্য DMG ফাইল খুলতে সক্ষম হয় না। ব্যবহারকারীর প্রতিবেদন অনুসারে, ডাউনলোড প্রক্রিয়াটি সম্পন্ন হয়েছিল এবং আনজিপ করার সাথে কোনও সমস্যা ছিল না। কিন্তু যখন আনজিপ করা ফাইলগুলি খোলার কথা আসে তখন কিছুই হয় না। কিছু ব্যবহারকারী যারা এই সমস্যার সম্মুখীন হন তারা অস্থায়ীভাবে অনুপলব্ধ ত্রুটি পান যখন অন্যরা উল্লেখ করেন যে ফাইলটি যতবার ক্লিক করা হোক না কেন কোন কার্যকলাপ ঘটছে না।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

অন্যরা DMG ফাইল খোলার সময় এই ত্রুটি বার্তার সম্মুখীন হয়:

নথি খোলার জন্য কোনো ডিফল্ট অ্যাপ্লিকেশন নির্দিষ্ট নেই৷

যখন ব্যবহারকারী এটি খোলার চেষ্টা করে, হয় বিকল্পগুলি ধূসর হয়ে যায় বা বিকল্পগুলির যে কোনও একটিতে ক্লিক করলে কিছুই ঘটে না। এই ত্রুটির কারণে ক্ষতিগ্রস্ত ম্যাক ব্যবহারকারীরা হতাশ হয়েছেন। যে ব্যবহারকারীরা এই ত্রুটির সম্মুখীন হয়েছেন তারা একটি ভিন্ন ম্যাক ব্যবহার করে ফাইলটি পুনরায় ডাউনলোড করার চেষ্টা করেছেন এবং DMG ফাইলটি ভাল কাজ করছে বলে মনে হচ্ছে, যার মানে সমস্যাটি ডিভাইসের সাথেই রয়েছে। কিন্তু কি কারণে DMG ফাইলগুলি Mac-এ ওপেন হয় না?

কেন আপনার .DMG ফাইল ম্যাকে খুলছে না

কিছু ব্যবহারকারী উল্লেখ করেছেন যে তারা Catalina আপডেট করার পরে Mac-এ .dmg ফাইল খুলতে পারবেন না, তবে এমনও আছেন যারা macOS-এর একটি পুরানো সংস্করণ চালানোর সময় এই ত্রুটির সম্মুখীন হয়েছেন। এর মানে হল যে সমস্যাটি ক্যাটালিনার জন্য অনন্য নয় কিন্তু এটি এমন কিছু যা সমগ্র macOS সিস্টেমকে প্রভাবিত করে৷

কিছু ব্যবহারকারীর DMG ফাইল খুলতে সমস্যা হওয়ার কিছু সম্ভাব্য কারণ এখানে রয়েছে:

  • যদি আপনার Mac ক্যাটালিনা চালায়, আপনি যে অ্যাপটি খুলতে চাচ্ছেন সেটির সংস্করণটি পরীক্ষা করুন৷ Catalina আর 32-বিট অ্যাপ সমর্থন করে না। সুতরাং আপনি যদি একটি 32-বিট অ্যাপ ডাউনলোড এবং ইনস্টল করার চেষ্টা করছেন, তাহলে আপনি এটি ক্যাটালিনায় ইনস্টল করতে পারবেন না।
  • আপনার যদি দুর্বল বা অস্থির ইন্টারনেট সংযোগ থাকে, তাহলে এটা সম্ভব যে ফাইলটি সম্পূর্ণ ডাউনলোড করা হয়নি, ফলে ফাইলটি অ্যাক্সেস করার সময় ত্রুটি দেখা দেয়।
  • যদি আপনি একটি অবিশ্বস্ত উৎস থেকে ফাইলটি ডাউনলোড করেন, তাহলে এটি একটি নকল DMG ফাইল হতে পারে বা এটি ম্যালওয়্যার দিয়ে লোড করা হতে পারে৷
  • এটাও সম্ভবত আপনার ডাউনলোড করা DMG ফাইলটি নষ্ট হয়ে গেছে। একটি বাধাপ্রাপ্ত ডাউনলোড প্রক্রিয়া এবং ম্যালওয়্যার সংক্রমণ ফাইল দুর্নীতির দুটি প্রধান কারণ৷

অতএব, আপনি সমস্যা সমাধানের প্রক্রিয়া শুরু করার আগে, এখানে কিছু বিষয় আপনাকে বিবেচনা করতে হবে:

  • একটি ভিন্ন ইন্টারনেট সংযোগ ব্যবহার করে আবার ফাইলটি ডাউনলোড করুন। সম্ভব হলে তারযুক্ত সংযোগ ব্যবহার করার চেষ্টা করুন৷
  • ম্যালওয়্যার সংক্রমণের জন্য ফাইলটি স্ক্যান করুন, বিশেষ করে যদি ফাইলটি অবিশ্বস্ত উৎস থেকে ডাউনলোড করা হয়।
  • অন্য উৎস থেকে ফাইলটি ডাউনলোড করুন। অ্যাপটি ম্যাক অ্যাপ স্টোরে উপলব্ধ না হলে, বিকাশকারীর ওয়েবসাইটে যান এবং পরিবর্তে সেখান থেকে ইনস্টলারটি ডাউনলোড করুন।
  • আপনি যদি macOS Catalina চালান, তাহলে নিশ্চিত হয়ে নিন যে আপনি অ্যাপটির 64-বিট সংস্করণ ডাউনলোড করছেন।

কিভাবে ম্যাকে .DMG ফাইল খুলবেন

আপনার যদি Mac-এ DMG ফাইল খুলতে সমস্যা হয়, তাহলে এখানে আপনি করতে পারেন এমন কিছু জিনিস রয়েছে:

পদ্ধতি #1। DiskImageMounter ব্যবহার করুন।

  1. ডিএমজি ফাইলটি ডাউনলোড করার পরে, ডান-ক্লিক করুন বা কমান্ড + ক্লিক করুন ফাইলে।
  2. নির্বাচন করুন এর সাথে খুলুন মেনু থেকে, তারপর DiskImageMounter নির্বাচন করুন
  3. আপনার ফাইলের আকারের উপর নির্ভর করে, আপনি আপনার ডেস্কটপে মাউন্ট করা ডিস্ক চিত্রটি দেখতে পাবেন।
  4. যদি আপনি ডিস্ক চিত্রটি দেখতে না পান তবে অন্যান্য বেছে নিন ডান-ক্লিক মেনু থেকে।
  5. নেভিগেট করুন /System/Library/CoreServices/DiskImageMounter.app
  6. ডিএমজি ফাইলটি এখন মাউন্ট করা উচিত।

পদ্ধতি #2। টার্মিনালের মাধ্যমে .DMG ফাইল মাউন্ট করুন

যদি ডান-ক্লিকের মেনুটি ধূসর হয়ে যায় বা আপনি ওপেন উইথ বিকল্পগুলির যে কোনো একটিতে ক্লিক করলে কিছুই না ঘটে, আপনি পরিবর্তে টার্মিনাল ব্যবহার করে ফাইলটি মাউন্ট করার চেষ্টা করতে পারেন। ফাইলটিকে ডেস্কটপে টেনে আনুন এবং নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. ফাইন্ডার> অ্যাপ্লিকেশন> ইউটিলিটিগুলিতে গিয়ে টার্মিনাল অ্যাপ খুলুন।
  2. টার্মিনাল উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং এন্টার টিপুন : cd ~/ডেস্কটপ
  3. এরপর, এই কমান্ডটি টাইপ করুন, তারপর এন্টার টিপুন :hdiutil সংযুক্ত করুন filename.dmg
  4. প্রতিস্থাপন করুন filename.dmg প্রকৃত .dmg ফাইলের নামের সাথে।
  5. দুটি কমান্ড লাইন কার্যকর করার পরে, আপনার .dmg ফাইলটি এখন আপনার Mac এ মাউন্ট করা হবে।

পদ্ধতি #3:একটি তৃতীয় পক্ষের টুল ব্যবহার করুন।

আপনি উপরের দুটি পদ্ধতি ব্যবহার করে DMG ফাইল খুলতে না পারলে, আপনি পরিবর্তে একটি তৃতীয় পক্ষের ইউটিলিটি ব্যবহার করে দেখতে পারেন। এখানে কিছু অ্যাপ রয়েছে যা আপনি চেষ্টা করতে পারেন:

  • ফাস্টডিএমজি
  • ম্যাকড্রাইভ
  • HFSExplorer

সারাংশ

উইন্ডোজে প্রোগ্রাম ইনস্টল করার তুলনায় ম্যাকওএস-এ অ্যাপ্লিকেশন ইনস্টল করা অনেক সহজ, ডিএমজি ফাইলকে ধন্যবাদ। যাইহোক, একটি DMG ফাইল খোলার সময় ত্রুটি হওয়া স্বাভাবিক, বিশেষ করে যদি ফাইলটি দূষিত হয়ে থাকে বা আপনার ডিভাইসে সম্পূর্ণরূপে ডাউনলোড না হয়। যদি এটি হয়, আপনি সমস্যাযুক্ত DMG ফাইলটি খুলতে উপরে তালিকাভুক্ত তিনটি পদ্ধতির যেকোনো একটি চেষ্টা করতে পারেন।


  1. [স্থির] মাইক্রোসফ্ট টিমগুলি ম্যাকে খুলছে না

  2. আপনার ম্যাক ক্যামেরা কাজ না করলে কী করবেন

  3. ম্যাক ভলিউম ফাংশন কী কাজ না করলে কী করবেন

  4. আপনার ল্যাপটপ ক্রমাগত হ্যাং হলে কী করবেন