কম্পিউটার

আপনার ল্যাপটপে RAM কিভাবে ইনস্টল করবেন

আমাদের পূর্ববর্তী নিবন্ধে RAM সম্পর্কে সমস্ত কিছু শেখার পরে, আপনি এখন এটির একটি আপগ্রেড বিবেচনা করতে পারেন। আপনি কেন RAM আপডেট করতে চান তার অনেক কারণ থাকতে পারে এবং এর মধ্যে একটি হল একটি পিসি যা ধীর হয়ে যাচ্ছে।

হ্যাঁ! পুরানো পিসিগুলি বিশেষত যখন আরও আধুনিক অপারেটিং সিস্টেম যেমন Windows 10 এর সাথে ব্যবহার করা হয় তখন মন্থর হয়ে যেতে পারে৷ বর্তমানে উপলব্ধ প্রোগ্রামগুলিও সিস্টেম রিসোর্সের দিক থেকে আরও বেশি চাহিদা হয়ে উঠছে৷

এই কারণেই RAM আপগ্রেড (যতক্ষণ এটি আপনার সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ) বা আরও মেমরি যোগ করা সাহায্য করে! কিন্তু আপনি নিজে কিভাবে করবেন?

আপনি যদি ইতিমধ্যেই RAM মডিউলগুলিতে যথেষ্ট ব্যয় করেন এবং সেগুলি ইনস্টল করার জন্য কাউকে অর্থ প্রদানের জন্য কিছুই অবশিষ্ট না থাকে তবে কী হবে? এটি কিছু DIY শেখার উপযুক্ত সময় এবং আমরা এই টিউটোরিয়ালে আপনাকে এটিই দেখাতে যাচ্ছি।

আপনার ল্যাপটপে RAM ইনস্টল করা হচ্ছে

আপনার মেশিন কখনই RAM ছাড়া কাজ করবে না এবং RAM ইনস্টল করা আপগ্রেড করার প্রয়োজন হলে এটি যথেষ্ট ভাল কাজ করবে না। নীচে আপনার পুরানো RAM মডিউলগুলি সরাতে এবং নতুনগুলির সাথে প্রতিস্থাপন করতে আপনি অনুসরণ করতে পারেন এমন পদক্ষেপগুলি রয়েছে৷ আপনার মেশিনের RAM আপগ্রেড করার চেষ্টা করার আগে আপনি RAM মডিউলগুলির সঠিক মডেল পেয়েছেন তা নিশ্চিত করুন৷

দ্রষ্টব্য:

আপনার ল্যাপটপের জন্য RAM কেনার আগে, প্রথমে আপনার কী ধরনের মডিউল প্রয়োজন তা জেনে নিন (DDR2, DDR3 বা DDR4)। যদি এটি একটি পুরানো ল্যাপটপ হয় তবে সম্ভবত এটিতে DDR2 আছে তাই আপনাকে একটি DDR2 RAM কিনতে হবে। আপনার মেশিনে কি ধরনের RAM আছে তা দেখতে আপনার ল্যাপটপের ব্যবহারকারীর ম্যানুয়াল খুলুন বা প্রস্তুতকারকের ওয়েবসাইট অ্যাক্সেস করুন৷

ধাপ 1:সমস্ত বাহ্যিক শক্তি উত্সগুলি আনপ্লাগ করুন এবং সরান

আপনার ল্যাপটপে RAM কিভাবে ইনস্টল করবেন

বেশিরভাগ ল্যাপটপ 19-20 ভোল্টে কাজ করে। মাদারবোর্ডে যন্ত্রাংশ খোলা এবং স্পর্শ করা সত্যিই আপনার পক্ষ থেকে বৈদ্যুতিক আঘাতের ঝুঁকি দেবে না। যাইহোক, আপনার শরীরের স্ট্যাটিক ইলেক্ট্রিসিটি আপনার স্পর্শ করা ছোট উপাদানগুলির ক্ষতি করতে পারে।

RAM মডিউলগুলি বের করার আগে যা আমরা একটু পরে শিখব, প্রথমে একটি ধাতব পৃষ্ঠ স্পর্শ করে স্ট্যাটিক ইলেক্ট্রিসিটি থেকে নিজেকে ডিসচার্জ করুন। এটি করার পরে, আপনার ল্যাপটপে যান, এটি উল্টে দিন এবং ব্যাটারি সরান। নিশ্চিত করুন যে চার্জারটিও ডিভাইস থেকে আনপ্লাগ করা আছে।

10 সেকেন্ডের জন্য পাওয়ার বোতাম টিপে ল্যাপটপ থেকে সমস্ত চার্জ নিষ্কাশন করুন। এটি করা নিশ্চিত করবে যে ডিভাইসটি আপনার শরীরের স্ট্যাটিক চার্জের সাথে যোগাযোগ করতে পারে এমন যেকোনো পরিমাণ বিদ্যুৎ থেকে মুক্ত। আপনার পায়েও কিছু পরুন এবং ত্বককে মেঝেতে স্পর্শ করতে দেবেন না।

ধাপ 2:RAM কভার ফ্ল্যাপ সনাক্ত করুন এবং এটি সরান

আপনার ল্যাপটপে RAM কিভাবে ইনস্টল করবেন

বেশিরভাগ ল্যাপটপের মূল ল্যাপটপের বডিতে নিজস্ব স্ক্রু দিয়ে বেঁধে রাখা বিভিন্ন ফ্ল্যাপ থাকে। এই ফ্ল্যাপগুলি ডিভাইসে ইনস্টল করা বিভিন্ন হার্ডওয়্যার উপাদান যেমন হার্ড ড্রাইভ, RAM, ওয়াইফাই অ্যাডাপ্টার এবং অন্যান্যগুলির জন্য উদ্দিষ্ট। সাধারণত তিনটি ফ্ল্যাপ থাকে তবে ল্যাপটপের ব্র্যান্ড এবং মডেলের উপর নির্ভর করে আরও কিছু হতে পারে।

অন্যান্য ল্যাপটপগুলিতেও একটি একক ফ্ল্যাপ রয়েছে তাই আপনাকে এটিকে বের করার চেষ্টা করার আগে এবং হুডের নীচে কী আছে তা প্রকাশ করার আগে এটিকে জায়গায় রাখা প্রতিটি স্ক্রু সরিয়ে ফেলা হয়েছে তা নিশ্চিত করতে হবে। এই উদাহরণে, একটি ব্যবহারকারীর ম্যানুয়াল থাকা অনেক সাহায্য করবে বিশেষ করে যদি আপনি জানেন না যে RAM মডিউলগুলি কেমন দেখায়৷

স্ক্রুগুলিকে সঠিক দিকে ঘুরানোর জন্য সতর্ক থাকুন এবং সঠিক আকারের স্ক্রু ড্রাইভার দিয়ে তাদের উপর যথেষ্ট নিম্নমুখী চাপ প্রয়োগ করুন যাতে মাথা নষ্ট না হয়।

3. RAM মডিউল/গুলি খুঁজুন এবং এটি সরান

আপনার ল্যাপটপে RAM কিভাবে ইনস্টল করবেন

এই পরবর্তী ধাপে খুব সতর্কতা অবলম্বন করুন কারণ RAM মডিউল স্টিকগুলি এক জোড়া নমনীয় ধাতু দ্বারা ধরে রাখা হয়েছে তাই আপনার জোর করে এটিকে টেনে বের করা উচিত নয়। মডিউলগুলি বের করতে, শুধুমাত্র সেই দুটি ধাতুকে মডিউল থেকে দূরে ঠেলে দিন এবং আপনি দেখতে পাবেন এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার দিকে চলে যাচ্ছে।

যখন RAM ইতিমধ্যেই 45 ডিগ্রী অবস্থানে থাকে, তখনই আপনি এটিকে এর স্লট থেকে বের করে আনবেন এবং এটি খুব সহজেই বন্ধ হওয়া উচিত। একটি ল্যাপটপে সাধারণত দুটি মডিউল থাকে তাই অন্যটি পরীক্ষা করে দেখতে ভুলবেন না এবং আপনি যেভাবে প্রথমটি সরিয়েছিলেন ঠিক সেভাবে এটি সরিয়ে ফেলুন৷

4. নতুন RAM মডিউল ইনস্টল করুন

আপনার ল্যাপটপে RAM কিভাবে ইনস্টল করবেন

এই প্রক্রিয়ার শেষ ধাপ হবে. একবার আপনি পুরানো RAM মুছে ফেলার পরে, আপনাকে স্লটে নতুনটি ইনস্টল করতে হবে। স্লটে পিন বরাবর উপস্থিত গ্রোভের জন্য নজর রাখতে ভুলবেন না। এটি RAM মডিউলের সাথে মেলে তাই RAM বরাবর ফাঁকা স্থানটি স্লটের সাথে সঠিকভাবে স্থাপন করা উচিত।

একবার নতুন RAM স্লটে সুন্দরভাবে লাগানো হয়ে গেলে, RAM স্লটের উভয় পাশে দুটি নমনীয় মেটাল হোল্ডিং ক্লিপ থেকে আসা একটি ক্লিক না শোনা পর্যন্ত আপনি এটিকে নিচে ঠেলে দিতে পারেন। প্রথম র‍্যাম ইন্সটল করার পর, অন্যটির সাথে একই কাজ করুন এবং এটাই!

আপনার মেশিন এখন তার নতুন ইনস্টল করা হার্ডওয়্যার ব্যবহার করার জন্য প্রস্তুত। আপনি যদি আগে হ্যাং এবং ফ্রিজে ভুগছেন তবে আপনার এখন এটি অনুভব করা উচিত নয়। আপনি যদি প্রক্রিয়াটির একটি ধাপে ধাপে প্রদর্শন করতে চান। শুধু নীচের ভিডিওতে "প্লে" বোতামে ক্লিক করুন৷

আপনি যদি আমাদের আরও টিউটোরিয়াল চান, আপনি যখন আমাদের ইমেল নিউজলেটার সাবস্ক্রাইব করেন তখন আপনি সেগুলি সরাসরি আপনার ইনবক্সে পৌঁছে দিতে পারেন। সম্প্রতি আপনার RAM আপগ্রেড করার সময় আপনি কি সমস্যার সম্মুখীন হয়েছেন? নীচের মন্তব্য বিভাগে আলোচনায় যোগদানের মাধ্যমে কী ঘটেছে তা আমাদের জানান৷


  1. কীভাবে আপনার পিসিতে আপনার র‌্যাম স্বাস্থ্য পরীক্ষা ও উন্নত করবেন

  2. কিভাবে আপনার পিসিতে MX প্লেয়ার ইনস্টল করবেন?

  3. কিভাবে আপনার রাউটারে একটি VPN ইনস্টল করবেন

  4. কিভাবে আপনার উইন্ডোজ 10, 8, 7 পিসিতে RAM খালি করবেন