কম্পিউটার

এএমডি বনাম ইন্টেল সিপিইউ:2021 সালে কোনটি সেরা?

এএমডি বনাম ইন্টেল সিপিইউ:2021 সালে কোনটি সেরা?

ইন্টেল সিপিইউ-এর অবিসংবাদিত রাজা ছিল, এএমডি-এর অফারগুলি (মনে আছে অ্যাথলন?) বাজেট-সচেতন লোকেদের জন্য খুব বেশি করে। কিন্তু 20 বা তারও বেশি বছরের মধ্যে কীভাবে সবকিছু বদলে যেতে পারে! একটি প্রযুক্তিগত ফ্রন্টে, AMD একটি বড় আকারে ফিরে এসেছে, এবং এর রাইজেন চিপস এবং তাদের বিভিন্ন কৌশলগুলি এই মুহূর্তে অনেক বেশি ফ্যাশনেবল বলে মনে হচ্ছে।

নিশ্চিতভাবে, বিক্রয়ের ক্ষেত্রে, ইন্টেল অনেক মাইল এগিয়ে আছে এবং থাকবে (যদিও এর 80 শতাংশের বেশি মার্কেট শেয়ার খুব ধীরে ধীরে কেটে ফেলা হচ্ছে), কিন্তু AMD এর রাইজেন চিপসেটগুলি অর্থের জন্য অবিশ্বাস্য মূল্য প্রমাণ করে চলেছে, ইন্টেলকে তার দাম কমাতে বাধ্য করেছে। প্রতিযোগিতামূলক থাকার জন্য নিজস্ব চিপস।

এখন যেহেতু এএমডি এবং ইন্টেল উভয়ই তাদের সাম্প্রতিক-জেনার সিপিইউ চালু করেছে, তাই 2021 সালে কোনটি সেরা সিপিইউ তা দেখার জন্য AMD বনাম ইন্টেলকে পিট করার উপযুক্ত সময়।

দ্রষ্টব্য :আমরা থ্রেড, কোর এবং ক্যাশের মতো মূল CPU ধারণাগুলির অর্থ সম্পর্কে খুব বেশি বিশদে যাব না। তাই আপনি যদি "সংখ্যা যত বড়, তত ভাল" এর চেয়ে একটু বেশি বিস্তারিত CPU পরামর্শ চান, আমাদের CPU গাইডে কী খুঁজবেন তা দেখুন।

একটি বাজেটে

2021 সালের হিসাবে, এএমডি এবং ইন্টেল উভয় দিকেই উচ্চমানের "বাজেট" অফারগুলি হল ইন্টেল কোর i3-10300 "কমেট লেক" এবং রাইজেন 5 3600, যেগুলি উভয়ই $200-এর কম।

এএমডি বনাম ইন্টেল সিপিইউ:2021 সালে কোনটি সেরা?

কাগজে, ইন্টেল সিপিইউগুলি আরও ভাল একক-কোর পারফরম্যান্সের অফার করে বলে মনে হয়, তবে এটি এত বেশি যে AMD সিপিইউ সাধারণত বেশি কোর অফার করে (সাধারণত একই মূল্যের পয়েন্টে আরও দুটি), যার মানে ইন্টেলের বিনয়ী একক-কোর সুবিধা মুছে ফেলা হয়। AMD এর মাল্টি-কোর সেটআপ এবং সত্য যে AMD চিপগুলি আরও ভাল ওভারক্লকিং ক্ষমতা প্রদান করে (এমনকি একটি বাজেটেও)।

তাই AMD এর একটি সুবিধা আছে বলে মনে হচ্ছে, কিন্তু একটি বড় সতর্কতার সাথে।

আপনি যদি শুধুমাত্র কাজের উদ্দেশ্যে আপনার পিসি ব্যবহার করতে চান এবং একটি ডেডিকেটেড জিপিইউতে অতিরিক্ত অর্থ ব্যয় করতে না চান, তাহলে ইন্টেল আপনাকে তার ইন্টিগ্রেটেড ইন্টেল গ্রাফিক্স চিপস দিয়ে কভার করেছে। আপনি ইন্টেল গ্রাফিক্স UHD 620 এর মতো iGPU তে হাই-এন্ড গেমিং করবেন না, তবে এটি অন্তত একটি ডেডিকেটেড GPU কেনার প্রয়োজনীয়তাকে সরিয়ে দেয় যেমন আপনাকে সমস্ত আধুনিক Ryzen ডেস্কটপ প্রসেসরের সাথে করতে হবে (যদি না তাদের কাছে " G” প্রত্যয়)।

নতুন প্রজন্ম

প্রতি বছর প্রকাশিত মিড-হাই-এন্ড চিপসেটগুলি একটি দুর্দান্ত ব্যারোমিটার যেখানে উভয় সংস্থাই তাদের সর্বশেষ চিপসেটগুলিকে জ্বালানী দেওয়ার প্রযুক্তির পরিপ্রেক্ষিতে রয়েছে৷

এএমডি বনাম ইন্টেল সিপিইউ:2021 সালে কোনটি সেরা?

AMD-এর সাম্প্রতিক Ryzen 7 এবং Ryzen 9 চিপগুলি পূর্ববর্তী প্রজন্মের তুলনায় মূল্য বৃদ্ধি করতে পারে, কিন্তু এই মূল্যবৃদ্ধিগুলি আপনি যে ধরনের পারফরম্যান্স পাচ্ছেন তার সাথে যুক্তিযুক্ত বলে মনে হয়৷

Ryzen 5000 সিরিজ পূর্ববর্তী প্রজন্মের তুলনায় বোর্ড জুড়ে বেঞ্চমার্কের উপর আধিপত্য বিস্তার করে, অবিশ্বাস্য কর্মক্ষমতা এবং প্রতি মূল মূল্য প্রদান করে। ক্ষমতার পরিপ্রেক্ষিতে (TDP), আপনি Intel থেকে AMD থেকে মাল্টিটাস্কিং করার সময় অনেক বেশি দক্ষতা পান৷

এএমডি বনাম ইন্টেল সিপিইউ:2021 সালে কোনটি সেরা? এএমডি বনাম ইন্টেল সিপিইউ:2021 সালে কোনটি সেরা?

এটি উল্লেখ করাও মূল্যবান যে AMD-এর টুলসেট, যেমন প্রিসিশন বুস্ট ওভারড্রাইভ এবং কার্ভ অপ্টিমাইজার (যা আপনি আপনার মাদারবোর্ড BIOS-এ পাবেন, ধরে নিই যে এটি সর্বশেষ প্রজন্মের জন্য আপডেট করা হয়েছে) আপনাকে Ryzen 5000-সিরিজের CPU দক্ষতাকে সত্যিই সূক্ষ্ম-টিউন করতে দেয়। , আপনাকে প্রতিটি পৃথক কোর থেকে সর্বাধিক পেতে সাহায্য করে (যতক্ষণ আপনার কাছে টুইকিং করার সময় থাকে)।

ইন্টেল রকেট লেক সিপিইউগুলির জন্য প্রাথমিক পর্যালোচনাগুলি আসছে, তবে (যেমন আনন্দটেকের এই অত্যন্ত বিশদ বহু-পৃষ্ঠার অংশ), পরামর্শ দেয় যে ইন্টেল এখনও গেমটিতে অনেক বেশি কিন্তু AMD-এর মান প্রস্তাবের সাথে পুরোপুরি দাঁড়াতে পারে না। এই সময়ে।

এএমডি বনাম ইন্টেল সিপিইউ:2021 সালে কোনটি সেরা?

এটি লক্ষণীয় যে যখন AMD আজকাল অর্থের জন্য উচ্চতর মূল্য অফার করতে দেখায় (ধরে নিচ্ছি যে আপনি একটি পৃথক GPU এর মালিক), ইন্টেলের অফারগুলি সত্যিই খুব বেশি পিছিয়ে নয় এবং আপনি যদি একটি শক্ত বাজেটে থাকেন তবে আপনি একটি ভাল কম পেতে পারেন গ্রাফিক্স কার্ড নিয়ে চিন্তা না করেই ইন্টেল সিপিইউ শেষ করুন। গতিবেগ তখন AMD এর সাথে দৃঢ়ভাবে থাকবে, কিন্তু এর সাম্প্রতিক চিপগুলির ব্যাপক স্টক ঘাটতি এটিকে কিছুটা বাধাগ্রস্ত করেছে, যা ইন্টেলের নতুন রকেট লেক লাইনকে কিছু ফিরে পাওয়ার সুযোগ দিয়েছে।

সর্বশেষ এএমডি সিপিইউগুলি দুর্দান্ত, তবে তারা কিছুটা গরম চালানোর জন্য পরিচিত। কিভাবে একটি উচ্চ CPU তাপমাত্রা ঠান্ডা করতে আমাদের গাইড দেখুন. আপনার সিপিইউকে তার গতিতে রাখতে, সিনেবেঞ্চের সাথে কীভাবে আপনার সিপিইউকে বেঞ্চমার্ক করবেন সে সম্পর্কে আমাদের গাইডে যান৷


  1. Gmail বনাম Outlook.com:কোনটি সেরা?

  2. কোন প্রসেসরটি সেরা ইন্টেলের কোর i7 বনাম এএমডির রাইজেন? (ডেস্কটপ/ল্যাপটপের জন্য সঠিক প্রসেসর বেছে নিন)

  3. কোন ইন্টেল প্রসেসর আপনার জন্য সেরা? ইন্টেল কোর i5, i7 বা i9 ব্যাখ্যা করা হয়েছে

  4. কোন গ্রাফিক্স কার্ড AMD বা NVIDIA সেরা? (AMD বনাম NVIDIA GPU তুলনা)