কম্পিউটার

একটি নতুন রাউটার কেনার সময় জিজ্ঞাসা করার জন্য শীর্ষ 8 টি প্রশ্ন

একটি নতুন রাউটার কেনার সময় জিজ্ঞাসা করার জন্য শীর্ষ 8 টি প্রশ্ন

একটি নতুন রাউটারের জন্য বাজারে এবং আধুনিক রাউটার প্রযুক্তি ধরতে ঘন্টা নেই? চিন্তা করবেন না:আমরা যে আটটি প্রশ্ন তালিকাভুক্ত করেছি এবং নীচে ব্যাখ্যা করেছি, আপনি সহজেই আপনার মূল্যের পরিসরে আপনার প্রয়োজনীয় সমস্ত বৈশিষ্ট্য সহ একটি রাউটার খুঁজে পেতে সক্ষম হবেন। এর মধ্যে ডুব দেওয়া যাক!

1. রাউটারে কি Wi-Fi 6 বা অন্য উচ্চ-গতির Wi-Fi মান আছে?

প্রথমত, আপনার রাউটার হার্ডওয়্যার ফ্রন্টে আপ টু ডেট আছে তা নিশ্চিত করুন। Wi-Fi 6, যা 802.11ax নামেও পরিচিত, লেখার সময় Wi-Fi এর সর্বশেষ সংস্করণ এবং এটি দুর্দান্ত গতি এবং কম লেটেন্সি অফার করে। Wi-Fi 6E এর সাথে, আপনি পুরানো Wi-Fi স্ট্যান্ডার্ডে 5 এবং 2.4 GHz সীমার তুলনায় দ্রুততর, আরও নির্ভরযোগ্য 6 GHz ব্যান্ডে অপারেশনের সুবিধা পান৷

একটি নতুন রাউটার কেনার সময় জিজ্ঞাসা করার জন্য শীর্ষ 8 টি প্রশ্ন

আপনি যদি একজন গেমার বা স্ট্রিমার হয়ে থাকেন, তাহলে আপনি অবশ্যই একটি রাউটার বেছে নিতে চাইবেন যা 5 বা 6 GHz নেটওয়ার্কিং সমর্থন করে লেটেন্সি এবং বাধা কমাতে।

2. রাউটার কি 2.4 GHz, 5 GHz, বা 6 GHz Wi-Fi সমর্থন করে?

আপনি যদি একটি নতুন রাউটার কেনাকাটা করেন, তাহলে ওয়্যারলেস ব্যান্ডগুলি কীভাবে কাজ করে তা বোঝা গুরুত্বপূর্ণ৷

2.4 GHz হল পুরোনো Wi-Fi ব্যান্ড, যা প্রায় সব ডিভাইসে সমর্থিত এবং দীর্ঘতম পরিসরে। এটি নতুন ব্যান্ডের তুলনায় উচ্চ লেটেন্সি এবং দুর্বল নির্ভরযোগ্যতার সাথে ভুগছে, যদিও, বিশেষত ভিড়যুক্ত নেটওয়ার্কগুলিতে৷

5 GHz হল আধুনিক Wi-Fi ব্যান্ড, যা নতুন ডিভাইস দ্বারা সমর্থিত। এটির 2.4 GHz এর চেয়ে কম পরিসর রয়েছে তবে বিনিময়ে গতি এবং লেটেন্সি উভয়ই নাটকীয়ভাবে উন্নত করে৷ 5 GHz স্পেকট্রামও 2.4 GHz এর তুলনায় অনেক কম বিশৃঙ্খল।

6 GHz হল সর্বশেষ, অত্যাধুনিক Wi-Fi ব্যান্ড৷ লেখার সময়, সমর্থিত ডিভাইসগুলিতে 5 GHz-এর উপরে 6 GHz দ্বারা অফার করা প্রধান সুবিধা হল কম নেটওয়ার্ক কনজেশন এবং হস্তক্ষেপ - যতক্ষণ না সবাই 6 GHz চালু করছে, এবং আমরা আবার শুরু করি।

বেশিরভাগ আধুনিক রাউটার 2.4 এবং 5 GHz উভয় অপারেশন সমর্থন করে। যদি আপনার না হয়, এটি সম্ভবত একটি আপগ্রেড করার সময়।

3. রাউটার কি QoS (পরিষেবার গুণমান) সমর্থন করে?

QoS (পরিষেবার গুণমান) আধুনিক রাউটারগুলির একটি বৈশিষ্ট্যকে বোঝায় যা রাউটারকে নেটওয়ার্ক ট্র্যাফিকের বিভিন্ন ধরণের অগ্রাধিকার দিতে সক্ষম করে। উদাহরণস্বরূপ, আপনি যদি একটি ভিডিও কলে থাকেন এবং আপনার প্রিয়জন অন্য ঘরে Netflix দেখছেন, QoS নিশ্চিত করবে যে আপনার লেটেন্সি-সংবেদনশীল কলটি Netflix দ্বারা লোড হওয়া দীর্ঘ, স্ট্যাটিক ভিডিও ফাইলের তুলনায় অগ্রাধিকার দেওয়া হয়েছে।

QoS ব্যবহার করে, আপনি আপনার নেটওয়ার্কে যোগাযোগ এবং গেমিংকে অগ্রাধিকার দিতে পারেন, লেটেন্সি-সংবেদনশীল অ্যাপ্লিকেশানগুলির সাথে সমস্যাগুলি প্রতিরোধ করতে পারেন এবং এখনও আপনার নেটওয়ার্কে বিগ ডেটা হগ (যেমন ইউটিউব এবং নেটফ্লিক্স) চালানোর অনুমতি দেয়৷ আপনি অবশ্যই স্টিম লিঙ্কের সাথে গেমিং বা ক্লাউড গেমিং পরিষেবার মতো কিছুর জন্য QoS চাইবেন, কারণ এটি স্ট্রিমিং মিডিয়ার উচ্চ ব্যান্ডউইথ চাহিদাগুলির সাথে গেমিংয়ের লেটেন্সি সংবেদনশীলতাকে একত্রিত করে।

4. রাউটার কি MU-MIMO সমর্থন করে?

MU-MIMO একটি বৈশিষ্ট্য যা একটি রাউটারকে একই সময়ে একাধিক ডিভাইসে ডেটা পাঠাতে দেয়। এটি লেটেন্সি এবং নেটওয়ার্ক হস্তক্ষেপ হ্রাস করে যখন একাধিক ব্যক্তি একবারে নেটওয়ার্ক ব্যবহার করেন। আপনি একা না থাকলে, এটি একটি যুক্তিসঙ্গত পার্থক্য তৈরি করবে।

5. রাউটারে কি একাধিক অ্যান্টেনা আছে?

একটি নতুন রাউটার কেনার সময় জিজ্ঞাসা করার জন্য শীর্ষ 8 টি প্রশ্ন

আপনি যদি ব্যাপ্তি প্রসারিত করার এবং বিলম্ব কমানোর আশা করছেন, তবে একাধিক দীর্ঘ-পরিসীমা অ্যান্টেনা সহ একটি উচ্চ-শেষ রাউটার আপনি যা খুঁজছেন তা হতে পারে। যদি প্রশ্নে থাকা রাউটারটি MU-MIMO এবং বিমফর্মিংকেও সমর্থন করে (একটি কৌশল যা একটি নির্দিষ্ট রিসিভিং ডিভাইসের দিকে একটি বেতার সংকেত ফোকাস করে), সেই অতিরিক্ত অ্যান্টেনাগুলি ভাল ব্যবহার করা হচ্ছে। বিমফর্মিং, বিশেষ করে, অতিরিক্ত অ্যান্টেনার ভাল ব্যবহার করে।

6. রাউটার কি মেশ নেটওয়ার্কিং সমর্থন করে?

একটি ওয়াই-ফাই জাল নেটওয়ার্কে একই নাম এবং তথ্য ভাগ করে একাধিক রাউটার রয়েছে, যা অভ্যন্তরে নির্বিঘ্ন ভ্রমণ এবং উচ্চ গতির অনুমতি দেয়। এটি Wi-Fi এক্সটেন্ডারের অনেক সস্তা কিন্তু নিম্নমানের সমাধানের একটি বিকল্প৷

মেশ নেটওয়ার্কের বিপরীতে, ওয়াই-ফাই এক্সটেন্ডারে তৈরি একটি নেটওয়ার্কে একটি অতিরিক্ত দৃশ্যমান নেটওয়ার্ক থাকবে এবং এটি ল্যাগ এবং লেটেন্সির জন্য অনেক বেশি প্রবণ হবে কারণ তারা শুধুমাত্র একটি একক, আসল রাউটার থেকে সংকেত পুনরাবৃত্তি করছে। আপনি একটি সম্পূর্ণ-বিকশিত জাল সেটআপের পরিবর্তে ওয়াই-ফাই এক্সটেন্ডারের মাধ্যমে একটি নেটওয়ার্ক সম্প্রসারণ করে প্রচুর অর্থ সাশ্রয় করতে পারেন, তবে মূল্য ছাড়া সব দিক থেকে জাল এখনও ভাল৷

যদিও জাল নেটওয়ার্কিং একটি মোটামুটি দুর্দান্ত বৈশিষ্ট্য, এটি সম্ভবত আমাদের বেশিরভাগ পাঠকের জন্য প্রয়োজনীয় নয়। আপনি যদি মাল্টি-ফ্লোর বাড়িতে বা একটি বড় আবাসে থাকেন, তবে, আপনার নেটওয়ার্ক প্রসারিত করার জন্য একটি সহজ সমাধান হিসাবে মেশ নেটওয়ার্কিং এর দুর্দান্ত আবেদন রয়েছে৷

7. রাউটারে কি আপনার প্রয়োজনের জন্য পর্যাপ্ত ইথারনেট এবং USB পোর্ট আছে?

একটি ওয়্যারলেস রাউটারে সঠিক বৈশিষ্ট্যগুলি বেছে নেওয়ার ক্ষেত্রে অনেক বিবেচনা করার সময়, আপনার প্রকৃত তারগুলি কী অফার করতে হবে তা মনে রাখা গুরুত্বপূর্ণ, বিশেষ করে যদি আপনি একজন গেমার বা পাওয়ার ব্যবহারকারী হন৷

একটি নতুন রাউটার কেনার সময় জিজ্ঞাসা করার জন্য শীর্ষ 8 টি প্রশ্ন

ইথারনেট পোর্টগুলি গেমিং পিসি এবং গেম কনসোলে রুট করার জন্য ব্যবহার করা যেতে পারে যাতে গেমে লেটেন্সি কম হয়। এমনকি দ্রুত নেটওয়ার্কেও, এই স্তরের নির্ভরযোগ্যতা প্রয়োজন হতে পারে, বিশেষ করে স্ট্রিমার এবং প্রতিযোগী গেমারদের জন্য।

USB পোর্টগুলি একটি নেটওয়ার্কের সাথে প্রিন্টার বা বাহ্যিক ড্রাইভগুলিকে সংযুক্ত করতে এবং রাউটারটি বৈশিষ্ট্যটিকে সমর্থন করলে (কাস্টম) ফার্মওয়্যার আপডেটগুলি সক্ষম করতে ব্যবহার করা যেতে পারে। যদিও আপনি সাধারণত একটি রাউটারের USB সংযোগের মাধ্যমে অনলাইনে যেতে পারবেন না। ওয়াই-ফাই এবং ইথারনেট কেবলগুলি এর জন্যই। এমনকি যদি আপনি করতে পারেন, একটি USB কেবল ইথারনেট বা ওয়াই-ফাইয়ের তুলনায় স্বাভাবিকভাবেই অনেক ধীর।

8. রাউটার কি কাস্টম ফার্মওয়্যার সমর্থন করে? (ঐচ্ছিক)

আপনি যদি আপনার হৃদয়ের বিষয়বস্তুতে আপনার প্রযুক্তির পরিবর্তন করতে উপভোগ করেন তবে কাস্টম ফার্মওয়্যার সমর্থন সহ একটি রাউটার আপনি যা খুঁজছেন তা হতে পারে। কাস্টম ফার্মওয়্যার সমর্থন সহ রাউটারগুলি সফ্টওয়্যার বৈশিষ্ট্যগুলির সাথে আপডেট করা যেতে পারে যা মূল রাউটারে নাও থাকতে পারে, যেমন QoS বা VPN ইন্টিগ্রেশন৷

যদিও কাস্টম ফার্মওয়্যার হাই-এন্ড রাউটারগুলিতে প্রয়োজনীয়তা থেকে অনেক দূরে, এটি একটি পুরানো বা সস্তা রাউটার নেওয়া এবং এটিকে সত্যিকারের ব্যবহারযোগ্য কিছুতে পরিণত করার একটি দুর্দান্ত উপায়। অন্যথায় কাস্টম ফার্মওয়্যারের মাধ্যমে না থাকা রাউটারে QoS যোগ করা আপনার গেমিং অভিজ্ঞতার মতো জিনিসগুলিকে ব্যাপকভাবে উন্নত করতে পারে, বিশেষ করে যদি আপনি একটি ধীর সংযোগে থাকেন এবং আপনার কাছে অতিরিক্ত ব্যান্ডউইথ না থাকে।

যদি আপনার রাউটারের নিয়ন্ত্রণ নেওয়া এবং এটিকে উদ্দেশ্যের চেয়ে আরও বেশি ঠেলে দেওয়া আপনার কাছে আকর্ষণীয় মনে হয়, তাহলে আমাদের DD-WRT বনাম টমেটো বনাম OpenWrt নিবন্ধটি দেখুন যেখানে আমরা সবচেয়ে জনপ্রিয় রাউটার ফার্মওয়্যার হেড টু হেড স্ট্যাক আপ করি!

বিচ্ছেদ শব্দ

উপরের প্রশ্নগুলির সাথে, আপনি এখন জানেন যে একটি নতুন রাউটার কেনার সময় কী দেখতে হবে৷ এছাড়াও, আপনি যদি ইথারনেট সংযোগ ব্যবহার করার পরিকল্পনা করেন তবে কীভাবে ইথারনেট তারগুলি কিনবেন তাও জানতে চাইতে পারেন৷


  1. নতুন 10.5″ আইপ্যাড প্রো

  2. আপনার ওয়াইফাই কভারেজ কিভাবে প্রসারিত করবেন

  3. কোলাবরেশন টুল বেছে নেওয়ার সময় 3টি প্রশ্ন বিবেচনা করতে হবে

  4. আপনার নতুন উইন্ডোজ পিসিতে ইনস্টল করার জন্য সেরা 10টি অ্যাপ