কম্পিউটার

একজন নেটওয়ার্ক সিকিউরিটি ম্যাহাজার যখন আপনাকে সাক্ষাৎকারের প্রশ্ন জিজ্ঞাসা করা শেষ করে তখন তাকে কী প্রশ্ন জিজ্ঞাসা করবেন?

নিরাপত্তা সাক্ষাৎকারে আমার কী প্রশ্ন করা উচিত?

আমি আপনার সম্পর্কে আরো জানতে চাই. আপনার আগের নিয়োগকর্তাকে আপনার নিজের ভাষায় বর্ণনা করুন। আপনি কি একজন মনোযোগী ব্যক্তি? কাজের বাইরে কোন উপায়ে আপনি শিথিল করতে বা মজার আগ্রহ এবং শখ করতে পছন্দ করেন? আপনি এই চাকরিতে আগ্রহী সম্পর্কে আপনার আগ্রহ কী? নিরাপত্তারক্ষীরা প্রায়ই নিজেদের প্রশ্ন করে, "একজন নিরাপত্তা প্রহরী হিসেবে আমার ক্যারিয়ারের লক্ষ্য কী?"।

সাক্ষাত্কারকারীকে জিজ্ঞাসা করার জন্য সেরা 5টি প্রশ্ন কী কী?

এই পদে দলের সদস্যদের কাছে আপনার কি কোনো প্রত্যাশা আছে?... আগামী কয়েক বছরে সম্ভাব্য ফলাফল কী হতে পারে?... [কোম্পানীর নাম] অফিসে একটি সাধারণ দিন হল... কোম্পানির ভবিষ্যৎ:কোথায় আপনি কি এটি পাঁচ বছরে দেখতে পাচ্ছেন... চাকরির প্রক্রিয়ার ধাপগুলি বাকি আছে?

আমি কীভাবে একটি নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরের সাক্ষাৎকারের জন্য প্রস্তুত করব?

কোন উপায়ে হাব এবং সুইচগুলি আলাদা?... আমি কীভাবে খুঁজে পাব যে HTTP কোন পোর্ট ব্যবহার করে... HTTPS কি নিরাপদ, এবং এটি যে পোর্ট ব্যবহার করে তা কী?... কেন FTP এত জনপ্রিয় এবং এর সুবিধাগুলি কী কী? ?... আপনি কি আমাকে বলতে পারেন যে SSH কী এবং এটি কোন পোর্ট ব্যবহার করে?... একটি DHCP সার্ভার আপনার নেটওয়ার্কে কম্পিউটার পরিচালনা করে... TCP মানে ট্রান্সমিশন কন্ট্রোল প্রোটোকল... UDP মানে ব্যবহারকারী ডেটাগ্রাম প্রোটোকল।

নিরাপত্তা প্রকৌশলীরা কোন প্রশ্ন জিজ্ঞাসা করে?

আপনার হোম নেটওয়ার্কের সাথে কতগুলি ডিভাইস সংযুক্ত আছে?... হুমকি, দুর্বলতা এবং ঝুঁকির মধ্যে কোন পার্থক্য আছে কি?... সার্ভার সুরক্ষিত করার সর্বোত্তম উপায় কী?... আপনি কি জানেন কেন DNS পর্যবেক্ষণ এত গুরুত্বপূর্ণ?... আপনি কি আমাকে বলতে পারেন যে পোর্ট পিং কী ব্যবহার করে?... এনকোডিং, এনক্রিপ্টিং এবং হ্যাশিং হল সব ধরনের গণনা যা বিষয়বস্তু এনক্রিপ্ট করে এবং একটি ভিন্ন ফলাফল দেয়। SSL মানে সুরক্ষিত সকেট স্তর।

আমি কীভাবে একজন নিরাপত্তা বিশ্লেষকের সাক্ষাৎকারের জন্য প্রস্তুতি নেব?

আপনার অনুসন্ধানী দক্ষতা ব্যবহার করতে দ্বিধা করবেন না!... কোম্পানি সম্পর্কে বুদ্ধিমান, অবহিত প্রশ্ন প্রস্তুত করুন। এটি কী করে সে সম্পর্কে আপনার একটি দৃঢ় ধারণা থাকা উচিত। আপনার সারসংকলন স্প্যাম করবেন না প্রতিটি কোম্পানির কাছে যা একটি কীওয়ার্ড অনুসন্ধানের উপর ভিত্তি করে প্রদর্শিত হয়, আশা করে যে এটি আপনাকে একটি চাকরি দেবে।

সাক্ষাৎকারের 10টি সাধারণ প্রশ্ন ও উত্তর কী কী?

আপনি কি দুর্বল এমন কিছু আছে?... আমরা আপনাকে নিয়োগ দিলে আপনি কি আরও ভালো কাজ করবেন?... আপনি কি এখানে বিভিন্ন কারণে কাজ করতে আগ্রহী?... আপনি কীভাবে আপনার লক্ষ্য অর্জনের পরিকল্পনা করবেন? .. আপনি কি কারণে আপনার চাকরি ছেড়েছেন (অথবা আপনি আপনার চাকরি ছেড়ে যাচ্ছেন)?... আপনার কি কর্মক্ষেত্রে সন্তুষ্টির একটি বিশেষ মুহূর্ত আছে?... আপনি কি আমাদের জন্য করতে পারেন যা অন্য প্রার্থীরা করতে পারে না? ?

আমি কীভাবে নিরাপত্তা সাক্ষাৎকারের জন্য প্রস্তুতি নেব?

আপনার সাক্ষাত্কারের আগে আপনি গবেষণা করছেন তা নিশ্চিত করুন যাতে আপনি প্রস্তুত হন। আপনার জীবনবৃত্তান্ত প্রস্তুত করার জন্য এখানে কয়েকটি টিপস... আপনাকে আপনার রেফারেন্স প্রস্তুত করতে হবে। অংশটি দেখার গুরুত্বকে অবমূল্যায়ন করবেন না... নিশ্চিত করুন যে আপনি সময়মতো পৌঁছেছেন। আপনার বন্ধুদের শরীরের ভাষা. .. আপনার ব্যক্তিত্বকে টেবিলে আনুন... একে অপরকে জানুন।

সাক্ষাত্কারকারীকে জিজ্ঞাসা করার জন্য সেরা 5টি প্রশ্ন এবং উত্তরগুলি কী কী?

আপনি কি দুর্বল এমন কিছু আছে?... আমরা আপনাকে নিয়োগ দিলে আপনি কি আরও ভালো কাজ করবেন?... আপনি কি এখানে বিভিন্ন কারণে কাজ করতে আগ্রহী?... আপনি কীভাবে আপনার লক্ষ্য অর্জনের পরিকল্পনা করবেন? .. আপনি কখন আপনার চাকরি ছেড়েছেন (বা কেন আপনি চলে যাচ্ছেন)? ?

সাক্ষাত্কারের শেষে আপনি কী 5টি অনন্য প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন?

কোম্পানীর সংস্কৃতি কি এমন কিছু যা আপনি বর্ণনা করতে পারেন?... এই কোম্পানীর জন্য কাজ করার কোন বিশেষ দিক আছে যা আপনি পছন্দ করেন?... আগামী পাঁচ বছরে এই কোম্পানির জন্য আপনার প্রত্যাশা কি?... কি আয়ন?

একজন সম্ভাব্য কর্মচারীকে জিজ্ঞাসা করার জন্য সেরা 5টি প্রশ্ন কী কী?

একটি প্রতিষ্ঠান হিসেবে আমরা কারা এবং কেন আপনি এখানে কাজ করতে আগ্রহী?... আপনি কি দক্ষতা এবং শক্তির ভিত্তিতে এই অবস্থানটি অফার করতে পারেন?... আপনার বর্তমান চাকরির পরিস্থিতি কেমন?... আপনি কি আপনার বর্তমান কাজটি চান? কোম্পানি এনটি কোম্পানি আরো সফল হতে কি কি?

আমি কীভাবে একটি নেটওয়ার্কিং ইন্টারভিউয়ের জন্য প্রস্তুতি নেব?

আপনি কি অনুগ্রহ করে একটি নেটওয়ার্ক টপোলজি আঁকবেন যার সাথে আপনার অভিজ্ঞতা আছে এবং এর নকশা বর্ণনা করবেন?... কনফিগারেশন পরিচালনার সাথে আপনি কোন উপায়ে পরিচিত... আপনি ডেটা কমানোর জন্য নেটওয়ার্ক ডিজাইনে কোন সুরক্ষাগুলি তৈরি করবেন? ক্ষতি?

আপনার নেটওয়ার্ক প্রশাসনের সবচেয়ে চ্যালেঞ্জিং অভিজ্ঞতা কি ছিল?

আপনি কি কখনো মন্ত্রিত্বের অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন? একটি সাম্প্রতিক ফিশিং প্রচেষ্টা একটি বাইরের উত্স দ্বারা করা হয়েছে. আমি যখন আমাদের নেটওয়ার্ক প্রশাসন বিভাগের নিরাপত্তা গোষ্ঠীর সাথে কাজ করছিলাম, তখন আমি লক্ষ্য করেছি যে আমাদের কিছু কর্মচারী ভিন্নভাবে প্রোটোকল পরিচালনা করছে৷

প্রশাসকের সাক্ষাৎকারে কী প্রশ্ন করা হয়?

স্ট্রেস মোকাবেলা করার জন্য আপনার পদ্ধতি কি?... প্রশাসনিক সহকারী হতে চাওয়ার আপনার সবচেয়ে শক্তিশালী কারণ কোনটি? আপনি কি দয়া করে আমাকে আপনার কম্পিউটারের দক্ষতা সম্পর্কে বলতে পারেন... আমি ভাবছিলাম যে আপনি আমাকে এমন একটি সময়ের কথা বলতে পারেন যখন আপনাকে একটি কঠিন ক্লায়েন্টের সাথে মোকাবিলা করতে হয়েছিল... কোন উপায়ে এটি সংগঠিত হয়েছে?

নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরের জন্য কী কী দক্ষতা প্রয়োজন?

এটা ধৈর্য লাগে. প্রযুক্তির সাথে কাজ করার ক্ষমতা। সমস্যা সমাধান করা একটি মূল দক্ষতা। অন্যদের সাথে যোগাযোগ করার ক্ষমতা। আমি উত্সাহী. একটি দলে কাজ করার ক্ষমতা। একটি নতুন উদ্যোগ। বিশদ বিবরণে মনোযোগ দেওয়া।

ইঞ্জিনিয়াররা কী প্রশ্ন করে?

আমি আপনার সবচেয়ে চ্যালেঞ্জিং ইঞ্জিনিয়ারিং প্রকল্প সম্পর্কে জানতে চাই। আপনার সাম্প্রতিক লিখিত প্রতিবেদন বা উপস্থাপনা কি ছিল? একটি ইঞ্জিনিয়ারিং সমস্যা সমাধান করার সময়, আপনি কিভাবে যুক্তি ব্যবহার করেছেন তা ব্যাখ্যা করুন। আপনার নেতৃত্বের ক্ষমতা এক বা দুই সময়ে কর্মক্ষেত্রে প্রদর্শিত হয়েছে।

একজন নিরাপত্তা প্রকৌশলীর কী জানা দরকার?

একজন নিরাপত্তা প্রকৌশলী হিসেবে, আপনাকে Linux, UNIX, এবং Windows অপারেটিং সিস্টেমের পাশাপাশি MySQL এবং MSSQL ডাটাবেসের সাথে পরিচিত হতে হবে। একটি কম্পিউটার নেটওয়ার্কে একটি লোকাল এরিয়া নেটওয়ার্ক, একটি ওয়াইড এরিয়া নেটওয়ার্ক, অথবা একটি ইন্ট্রানেট অন্তর্ভুক্ত থাকতে পারে৷

সাইবার নিরাপত্তা সাক্ষাৎকারে কোন প্রশ্ন করা হয়?

OSI মডেলটি বিভিন্ন স্তরের সমন্বয়ে গঠিত, যা আপনি নীচে খুঁজে পেতে পারেন। VPN মানে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক... আপনি যখন কোনো নেটওয়ার্কের প্রেক্ষাপটে ঝুঁকি, দুর্বলতা এবং হুমকির কথা চিন্তা করেন, তখন আপনি কী কল্পনা করেন?... পরিচয় চুরি রোধ করা উচিত বিভিন্ন উপায়ে... পরিপ্রেক্ষিতে হ্যাকার প্রকার, ব্ল্যাক হ্যাট, হোয়াইট হ্যাট এবং গ্রে হ্যাট কি?... প্যাচ ম্যানেজমেন্ট করতে হলে প্যাচের প্রস্তাবিত ফ্রিকোয়েন্সি কী?


  1. একটি নেটওয়ার্ক নিরাপত্তা আপনার কি জানা উচিত?

  2. একজন নেটওয়ার্ক সিকিউরিটি ম্যাহাজার যখন আপনাকে সাক্ষাৎকারের প্রশ্ন জিজ্ঞাসা করা শেষ করে তখন তাকে কী প্রশ্ন জিজ্ঞাসা করবেন?

  3. একটি নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থাপক যখন আপনাকে সাক্ষাৎকারের প্রশ্ন জিজ্ঞাসা করা শেষ করে তখন তাকে কী প্রশ্ন জিজ্ঞাসা করবেন?

  4. নেটওয়ার্ক নিরাপত্তার চাকরিতে আপনি কী করেন?