কম্পিউটার

একজন নেটওয়ার্ক সিকিউরিটি ম্যাহাজার যখন আপনাকে প্রশ্ন করা শেষ করে তখন তাকে কী প্রশ্ন জিজ্ঞাসা করবেন?

নিরাপত্তা ইঞ্জিনিয়াররা কী প্রশ্ন জিজ্ঞাসা করে?

আপনার হোম নেটওয়ার্কের সাথে কতগুলি ডিভাইস সংযুক্ত আছে?... হুমকি, দুর্বলতা এবং ঝুঁকির মধ্যে কোন পার্থক্য আছে কি?... সার্ভার সুরক্ষিত করার সর্বোত্তম উপায় কী?... আপনি কি জানেন কেন DNS পর্যবেক্ষণ এত গুরুত্বপূর্ণ?... আপনি কি আমাকে বলতে পারেন যে পোর্ট পিং কী ব্যবহার করে?... এনকোডিং, এনক্রিপ্টিং এবং হ্যাশিং হল সব ধরনের গণনা যা বিষয়বস্তু এনক্রিপ্ট করে এবং একটি ভিন্ন ফলাফল দেয়। SSL মানে সুরক্ষিত সকেট স্তর।

সাইবার নিরাপত্তা সাক্ষাৎকারে কোন প্রশ্ন করা হয়?

OSI মডেলটি বিভিন্ন স্তরের সমন্বয়ে গঠিত, যা আপনি নীচে খুঁজে পেতে পারেন। VPN মানে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক... আপনি যখন কোনো নেটওয়ার্কের প্রেক্ষাপটে ঝুঁকি, দুর্বলতা এবং হুমকির কথা চিন্তা করেন, তখন আপনি কী কল্পনা করেন?... পরিচয় চুরি রোধ করা উচিত বিভিন্ন উপায়ে... পরিপ্রেক্ষিতে হ্যাকার প্রকার, ব্ল্যাক হ্যাট, হোয়াইট হ্যাট এবং গ্রে হ্যাট কি?... প্যাচ ম্যানেজমেন্ট করতে হলে প্যাচের প্রস্তাবিত ফ্রিকোয়েন্সি কী?

আমি কীভাবে একজন নিরাপত্তা বিশ্লেষকের সাক্ষাৎকারের জন্য প্রস্তুতি নেব?

আপনার অনুসন্ধানী দক্ষতা ব্যবহার করতে দ্বিধা করবেন না!... কোম্পানি সম্পর্কে বুদ্ধিমান, অবহিত প্রশ্ন প্রস্তুত করুন। এটি কী করে সে সম্পর্কে আপনার একটি দৃঢ় ধারণা থাকা উচিত। আপনার সারসংকলন স্প্যাম করবেন না প্রতিটি কোম্পানির কাছে যা একটি কীওয়ার্ড অনুসন্ধানের উপর ভিত্তি করে প্রদর্শিত হয়, আশা করে যে এটি আপনাকে চাকরি দেবে।

আমি কীভাবে একজন নেটওয়ার্ক প্রশাসকের সাক্ষাৎকারের জন্য প্রস্তুত হব?

কোন উপায়ে হাব এবং সুইচগুলি আলাদা?... আমি কীভাবে খুঁজে পাব যে HTTP কোন পোর্ট ব্যবহার করে... HTTPS কি নিরাপদ, এবং এটি যে পোর্ট ব্যবহার করে তা কী?... কেন FTP এত জনপ্রিয় এবং এর সুবিধাগুলি কী কী? ?... আপনি কি আমাকে বলতে পারেন যে SSH কী এবং এটি কোন পোর্ট ব্যবহার করে?... একটি DHCP সার্ভার আপনার নেটওয়ার্কে কম্পিউটার পরিচালনা করে... TCP মানে ট্রান্সমিশন কন্ট্রোল প্রোটোকল... UDP মানে ব্যবহারকারী ডেটাগ্রাম প্রোটোকল।

আমি কীভাবে সাইবার নিরাপত্তা সাক্ষাৎকারের জন্য প্রস্তুত হব?

ব্যবসায়িক বিষয়ের বিস্তৃত পরিসরের জ্ঞান। নিশ্চিত করুন যে আপনি ক্ষেত্র সম্পর্কে উত্সাহী.... আপনার বিশেষজ্ঞের দাবি সমর্থন করার প্রমাণ প্রদান করুন. আপনার অজ্ঞতা স্বীকার করতে ভয় পাবেন না... আপনার প্রতিক্রিয়াগুলি অনুশীলন করা আপনাকে এতে আরও ভাল হতে সাহায্য করবে... আপনার প্রশ্নগুলির সাথে আপনার প্রস্তুত থাকা উচিত। সহজ বাক্যাংশ হাতের কাছে রাখা উচিত।

ইঞ্জিনিয়াররা কী প্রশ্ন করে?

আমি আপনার সবচেয়ে চ্যালেঞ্জিং ইঞ্জিনিয়ারিং প্রকল্প সম্পর্কে জানতে চাই। আপনার সাম্প্রতিক লিখিত প্রতিবেদন বা উপস্থাপনা কি ছিল? একটি ইঞ্জিনিয়ারিং সমস্যা সমাধান করার সময়, আপনি কিভাবে যুক্তি ব্যবহার করেছেন তা ব্যাখ্যা করুন। আপনার নেতৃত্বের ক্ষমতা এক বা দুই সময়ে কর্মক্ষেত্রে প্রদর্শিত হয়েছে।

একজন নিরাপত্তা প্রকৌশলীর কী জানা দরকার?

একজন নিরাপত্তা প্রকৌশলী হিসেবে, আপনাকে Linux, UNIX, এবং Windows অপারেটিং সিস্টেমের পাশাপাশি MySQL এবং MSSQL ডাটাবেসের সাথে পরিচিত হতে হবে। একটি কম্পিউটার নেটওয়ার্কে একটি লোকাল এরিয়া নেটওয়ার্ক, একটি ওয়াইড এরিয়া নেটওয়ার্ক, বা একটি ইন্ট্রানেট অন্তর্ভুক্ত থাকতে পারে৷

একটি নিরাপত্তা সাক্ষাৎকারে তারা কী প্রশ্ন করে?

আমি আপনার সম্পর্কে আরো জানতে চাই. আপনার আগের নিয়োগকর্তাকে আপনার নিজের ভাষায় বর্ণনা করুন। আপনি কি একজন মনোযোগী ব্যক্তি? কাজের বাইরে কোন উপায়ে আপনি শিথিল করতে বা মজার আগ্রহ এবং শখ করতে পছন্দ করেন? আপনি এই চাকরিতে আগ্রহী সম্পর্কে আপনার আগ্রহ কী? নিরাপত্তারক্ষীরা প্রায়ই নিজেদের প্রশ্ন করে, "একজন নিরাপত্তা প্রহরী হিসেবে আমার ক্যারিয়ারের লক্ষ্য কী?"।

কিছু ​​সাইবার নিরাপত্তা প্রশ্ন কি?

তথ্য নিরাপত্তা নিয়ে উদ্বেগের কারণ কী?... এই মুহূর্তে সবচেয়ে গুরুতর সাইবার হুমকি কোনটি?... আমাদের কি সংবেদনশীল ডেটা সংক্রান্ত আইনের বাধ্যবাধকতা মেনে চলতে হবে?

কেন আমরা আপনাকে সাইবার নিরাপত্তার জন্য নিয়োগ করব?

বৃদ্ধির সম্ভাবনা কার্যত সীমাহীন। সাইবার সিকিউরিটির ক্যারিয়ার আপনাকে পেশাগত এবং একাডেমিক উভয় ক্ষেত্রেই উন্নতি করার সুযোগ দেয় কারণ এর পরিধি প্রসারিত হতে থাকে। একজন সফল সাইবার সিকিউরিটি পেশাদার হওয়ার জন্য, একজনকে অবশ্যই প্রযুক্তি এবং প্রতিষ্ঠানের সাথে ঘনিষ্ঠভাবে পরিচিত হতে হবে।

একটি নিরাপত্তা সাক্ষাৎকারে আমার কী বলা উচিত?

আপনি এই ভূমিকার জন্য আবেদন করছেন একটি বিশেষ কারণ আছে... একজন নিরাপত্তা প্রহরী কে? তার প্রধান দায়িত্ব কি?... কোন কোন ক্ষেত্রে আপনার প্রাসঙ্গিক অভিজ্ঞতা আছে?... দীর্ঘ শিফটের সাথে মোকাবিলা করার জন্য আপনার কাছে কোন টিপস আছে?... আপনি কি আমাকে আপনার উপলব্ধতা জানাতে পারেন?... আপনি কি অস্ত্র বহনে অভিজ্ঞ?

একজন নিরাপত্তা বিশ্লেষকের কী জানা দরকার?

তথ্য সুরক্ষার একজন বিশ্লেষকের অবশ্যই উচ্চ স্তরের বিশ্লেষণাত্মক ক্ষমতা থাকতে হবে। উপরন্তু, তারা অবশ্যই সম্ভাব্য ঝুঁকি মূল্যায়ন করতে এবং কম্পিউটার সিস্টেমের জন্য সমাধান নিয়ে আসতে সক্ষম হবে।

একজন নিরাপত্তা বিশ্লেষক কী করেন?

তারা যে সিস্টেম এবং নেটওয়ার্কগুলি নিরীক্ষণ করে সেগুলি নিরাপত্তা বিশ্লেষক দ্বারা ইনস্টল, পরিচালিত এবং আপডেট করা হয়। তাদের ভূমিকা হল নেটওয়ার্কে ব্যবহৃত সমস্ত সফ্টওয়্যার পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা দ্বারা সুরক্ষিত তা নিশ্চিত করা। নেটওয়ার্ক বিশ্লেষকদের পক্ষে নিয়মিতভাবে পরীক্ষা করা নেটওয়ার্কগুলির নিরাপত্তার বিষয়ে প্রতিবেদন সংগ্রহ করা সম্ভব৷

আমি কীভাবে একটি নেটওয়ার্কিং ইন্টারভিউয়ের জন্য প্রস্তুতি নেব?

আপনি কি অনুগ্রহ করে একটি নেটওয়ার্ক টপোলজি আঁকবেন যার সাথে আপনার অভিজ্ঞতা আছে এবং এর নকশা বর্ণনা করবেন?... কনফিগারেশন পরিচালনার সাথে আপনি কোন উপায়ে পরিচিত... আপনি ডেটা কমানোর জন্য নেটওয়ার্ক ডিজাইনে কোন সুরক্ষাগুলি তৈরি করবেন? ক্ষতি?

আপনার নেটওয়ার্ক প্রশাসনের সবচেয়ে চ্যালেঞ্জিং অভিজ্ঞতা কী ছিল?

আপনি কি কখনো মন্ত্রিত্বের অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন? একটি সাম্প্রতিক ফিশিং প্রচেষ্টা একটি বাইরের উত্স দ্বারা করা হয়েছে. আমি যখন আমাদের নেটওয়ার্ক প্রশাসন বিভাগের নিরাপত্তা গোষ্ঠীর সাথে কাজ করছিলাম, তখন আমি লক্ষ্য করেছি যে আমাদের কিছু কর্মচারী ভিন্নভাবে প্রোটোকল পরিচালনা করছে৷

প্রশাসকের সাক্ষাৎকারে কী প্রশ্ন করা হয়?

স্ট্রেস মোকাবেলা করার জন্য আপনার পদ্ধতি কি?... প্রশাসনিক সহকারী হতে চাওয়ার আপনার সবচেয়ে শক্তিশালী কারণ কোনটি? আপনি কি দয়া করে আমাকে আপনার কম্পিউটারের দক্ষতা সম্পর্কে বলতে পারেন... আমি ভাবছিলাম যে আপনি আমাকে এমন একটি সময়ের কথা বলতে পারেন যখন আপনাকে একটি কঠিন ক্লায়েন্টের সাথে মোকাবিলা করতে হয়েছিল... কোন উপায়ে এটি সংগঠিত হয়েছে?

নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরের জন্য কী কী দক্ষতা প্রয়োজন?

এটা ধৈর্য লাগে. প্রযুক্তির সাথে কাজ করার ক্ষমতা। সমস্যা সমাধান করা একটি মূল দক্ষতা। অন্যদের সাথে যোগাযোগ করার ক্ষমতা। আমি উত্সাহী. একটি দলে কাজ করার ক্ষমতা। একটি নতুন উদ্যোগ। বিশদ বিবরণে মনোযোগ দেওয়া।


  1. একটি নেটওয়ার্ক নিরাপত্তা আপনার কি জানা উচিত?

  2. একজন নেটওয়ার্ক সিকিউরিটি ম্যাহাজার যখন আপনাকে সাক্ষাৎকারের প্রশ্ন জিজ্ঞাসা করা শেষ করে তখন তাকে কী প্রশ্ন জিজ্ঞাসা করবেন?

  3. একটি নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থাপক যখন আপনাকে সাক্ষাৎকারের প্রশ্ন জিজ্ঞাসা করা শেষ করে তখন তাকে কী প্রশ্ন জিজ্ঞাসা করবেন?

  4. নেটওয়ার্ক নিরাপত্তার চাকরিতে আপনি কী করেন?