কম্পিউটার

হার্ডওয়্যার আপনাকে ভার্চুয়াল বাস্তবতার জন্য প্রস্তুত থাকতে হবে

হার্ডওয়্যার আপনাকে ভার্চুয়াল বাস্তবতার জন্য প্রস্তুত থাকতে হবে

ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) পিসি হার্ডওয়্যারের শীর্ষে একটি ক্রমবর্ধমান শিল্প, কিন্তু ভিআর-এর জন্য আপনার আসলে কী তৈরি হতে হবে? এই গাইড আপনাকে হেডসেট বিকল্প এবং প্রয়োজনীয় হার্ডওয়্যার পাওয়ার সহ পিসিতে আপনার যা কিছু জানা দরকার তার মধ্যে দিয়ে চলে। এছাড়াও আমরা PSVR এবং স্বতন্ত্র, মোবাইল-চিপসেট-ভিত্তিক VR হেডসেটগুলিকে আরও ঐতিহ্যগত VR সেটআপের বিকল্প বিকল্প হিসাবে নিয়ে আলোচনা করি৷

ভার্চুয়াল বাস্তবতার জন্য হার্ডওয়্যার পাওয়া

প্রথম এবং সর্বাগ্রে, আপনি যাচাই করতে চাইবেন যে আপনার বর্তমান পিসি হার্ডওয়্যার আপনি যে হেডসেটটি খুঁজছেন তার প্রয়োজনীয়তা পূরণ করে কিনা। আপনার গ্রাফিক্স কার্ড সিপিইউ-এর তুলনায় বাধা হওয়ার সম্ভাবনা বেশি, তাই আমরা প্রথমে সেই প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করছি।

হার্ডওয়্যার আপনাকে ভার্চুয়াল বাস্তবতার জন্য প্রস্তুত থাকতে হবে

আপনি যদি এন্ট্রি-লেভেল VR খুঁজছেন (হেডসেটে প্রায় 2160 x 1200 রেজোলিউশন এবং 90 Hz), আপনি AMD Radeon RX 580 8GB বা Nvidia GTX 1060 6GB থেকে কম শক্তিশালী গ্রাফিক্স কার্ড চাইবেন না।

এন্ট্রি-লেভেল ভিআর-রেডি গ্রাফিক্স কার্ডের তুলনায় আপনার গ্রাফিক্স কার্ড কতটা শক্তিশালী তার মোটামুটি ধারণা পেতে, এর 3DMark ফলাফল অনুসন্ধান করতে এখানে ক্লিক করুন। RX 580 3DMark Time Spy-এ 4292 স্কোর করে, যেখানে GTX 1660 Super-এর মতো একটি আধুনিক বাজেট গ্রাফিক্স কার্ড একটি কঠিন 6089 স্কোর করে, যা VR-এর ন্যূনতম স্পেকের জন্য যথেষ্ট বেশি করে তোলে৷

আপনি হেডসেট রেজোলিউশন এবং রিফ্রেশ রেট বাড়ালে, আরও শক্তিশালী GPU আরও বেশি প্রয়োজনীয় হয়ে ওঠে। VR-এর উচ্চ প্রান্তের প্রবেশ বিন্দু Nvidia RTX 3060 এবং আসন্ন AMD RX 6700 XT এর চারপাশে শুরু হয়৷

VR-এর জন্য CPU প্রয়োজনীয়তাগুলি GPU প্রয়োজনীয়তার তুলনায় তুলনামূলকভাবে শিথিল, সৌভাগ্যবশত - যতক্ষণ না আপনি AMD বা Intel থেকে যুক্তিসঙ্গতভাবে আধুনিক কোয়াড-কোর-বা-আরও বেশি CPU ঠেলে দিচ্ছেন, আপনার ঠিক থাকা উচিত। আপনি 2017-এর পরে প্রকাশিত যেকোনো Ryzen 5 বা Intel Core i5 বিবেচনা করতে পারেন।

আপনি যদি VR-এ 120 Hz বা তার বেশি ব্যবহার করেন তবে আপনি Ryzen 7 বা Intel Core i7 বেছে নিতে চাইতে পারেন, যদিও সেই সমস্ত অতিরিক্ত ফ্রেমেরও CPU পাওয়ার প্রয়োজন।

RAM- অনুসারে, আপনার সঠিক প্রয়োজনীয়তাগুলি প্রস্তুতকারক থেকে প্রস্তুতকারকের মধ্যে পরিবর্তিত হবে। সাধারণত, আমরা একটি আধুনিক VR মেশিনের জন্য একটি বেসলাইন হিসাবে 8GB সুপারিশ করি, কারণ এটি ভালভ সূচকের জন্য প্রস্তাবিত বৈশিষ্ট্য৷

আপনি যখন সবচেয়ে অত্যাধুনিক অভিজ্ঞতার সন্ধান করছেন না তখন কি এই সমস্ত পিসি হার্ডওয়্যার স্টাফ আপনার কাছে ভীতিকর মনে হয়? কয়েকটি চমৎকার বিকল্প পছন্দের জন্য স্বতন্ত্র হেডসেট এবং কনসোল VR-এ আমাদের বিভাগগুলি দেখুন।

প্রস্তাবিত ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট

হার্ডওয়্যার আপনাকে ভার্চুয়াল বাস্তবতার জন্য প্রস্তুত থাকতে হবে

1. এন্ট্রি-লেভেল:ওকুলাস কোয়েস্ট 2

এমনকি যদি আপনি এর স্বতন্ত্র হেডসেট বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে আগ্রহী না হন তবে Oculus Quest 2 (এখানে আমাদের পর্যালোচনা দেখুন) যে কোনও পিসি সেটআপের জন্য একটি দুর্দান্ত ভিআর হেডসেট। বিল্ট-ইন 6DOF (ডিগ্রি অফ ফ্রিডম) মোশন ট্র্যাকিং লাস্ট-জেন সলিউশনের তুলনায় আশ্চর্যজনকভাবে নির্ভুল, এবং দামটি VR হেডসেটের মতোই সস্তা।

যদিও রেজোলিউশনটি 1832 x 1920 এর মধ্যে সীমাবদ্ধ (ভার্চুয়াল রিয়েলিটি হেডসেটের জন্য কিছুটা কম), কোয়েস্ট 2 এটির জন্য 90Hz রিফ্রেশ হারের জন্য আউট-অফ-বক্স সমর্থন সহ, একটি সফ্টওয়্যার আপডেটের সাথে 120Hz সম্ভব।

এই মূল্যে একটি VR হেডসেটে 120Hz একটি আশ্চর্যজনকভাবে ভাল চুক্তি, কিন্তু হেডসেটের বাইরে চলা অনেক VR গেমগুলি সেই রিফ্রেশ হারকে ঠেলে দিতে সক্ষম নাও হতে পারে৷ যদিও একটি পিসির সাথে কোয়েস্ট 2 ব্যবহার করা আপনাকে সেই রিফ্রেশ রেটটি সবচেয়ে বেশি করতে সাহায্য করতে পারে।

এটি একটি আশ্চর্যজনক বিকল্প, আপনি এটি একটি পিসির সাথে ব্যবহার করার পরিকল্পনা করুন বা না করুন। এবং $300 এর নিচে, আমি যথেষ্ট কোয়েস্ট 2 সুপারিশ করতে পারি না।

মনে রাখবেন যে এই ডিভাইসটি ব্যবহার করার জন্য আপনাকে একটি Facebook অ্যাকাউন্ট তৈরি বা সংযোগ করতে হবে। এই সস্তায় একটি হেডসেট পাওয়ার জন্য এটি বানরের থাবা ধরা।

হার্ডওয়্যার আপনাকে ভার্চুয়াল বাস্তবতার জন্য প্রস্তুত থাকতে হবে

2. মিড-রেঞ্জ:HTC Vive Cosmos

HTC Vive Cosmos শেষ-প্রজন্মের HTC Vive-তে একই রকম লাইটহাউস সেন্সর এবং মোশন কন্ট্রোলার ব্যবহার করে তৈরি করা হয়েছে কিন্তু 2880 x 1700 রেজোলিউশনে ব্যাপকভাবে আপগ্রেড করা ডিসপ্লে সহ। এর কাঁচা রেজোলিউশন উচ্চ-শেষ ভালভ সূচকের চেয়ে ভাল, তবে এটি উচ্চ রিফ্রেশ হারের জন্য একই সমর্থন অফার করে না। সামগ্রিকভাবে, বেশিরভাগ ভোক্তা এবং পর্যালোচকরা ভালভ সূচক পছন্দ করে, কিন্তু আপনি যদি এটি সামর্থ্য না করতে পারেন তবে এটি একটি দুর্দান্ত মধ্যম স্থল৷

হার্ডওয়্যার আপনাকে ভার্চুয়াল বাস্তবতার জন্য প্রস্তুত থাকতে হবে

3. হাই-এন্ড:ভালভ সূচক

সর্বশেষ কিন্তু নিশ্চিতভাবে কম নয় ভালভ সূচক, যা বর্তমানে PC VR মার্কেটপ্লেসে সেরা অভিজ্ঞতা প্রদান করছে। মোশন কন্ট্রোলারগুলি মোটামুটিভাবে তৈরি এবং পৃথক আঙ্গুলের গতিবিধি ট্র্যাক করে এবং আপগ্রেড করা লাইটহাউস 2.0 সেন্সরগুলি আগের থেকে আরও ভাল গতি ট্র্যাকিং অফার করে৷ ভালভ ইনডেক্স হেডসেটের রেজোলিউশন হল একটি চিত্তাকর্ষক 2880 x 1600, এবং এটি একটি উচ্চ-মানের IPS প্যানেল দ্বারা আরও সংমিশ্রিত হয়েছে যা VR-তে ট্রু-টু-লাইফ মোশনের জন্য 144 Hz পর্যন্ত চলতে সক্ষম।

আপনি যদি এটি সামর্থ্য করতে পারেন, ভালভ সূচক সহজেই বাজারে সেরা ভিআর হেডসেট৷

বিকল্প:একটি স্বতন্ত্র ভিআর হেডসেট ব্যবহার করা

এটি বেশ আকর্ষক বিকল্প হয়ে উঠেছে, বিশেষ করে যদি আপনি Oculus Quest 2 এর মত কিছুর দিকে নজর রাখেন। সম্পূর্ণ পিসি সেটআপের তুলনায় স্ট্যান্ডঅ্যালোন ভিআর হেডসেটগুলির অনেক খারাপ দিক রয়েছে, যেমন খারাপ গতি ট্র্যাকিং এবং মোবাইল বন্ধ থাকার কারণে আরও খারাপ গ্রাফিকাল বিশ্বস্ততা। চিপসেট

যাইহোক, স্বতন্ত্র ভিআর হেডসেটগুলিও পিসি/কনসোল ভিআর-এ যাওয়ার জন্য আপনাকে যে পরিমাণ অর্থ ব্যয় করতে হবে তার পরিমাণও কমিয়ে দেয় এবং কোয়েস্ট 2 এর মতো কিছুতে আপনি এখনও অনেক জনপ্রিয় ভিআর গেম চালাতে পারেন, যেমন বীট সাবের।

উপরন্তু, স্বতন্ত্র হেডসেটের তুলনায় PC VR হেডসেটগুলির একটি প্রকৃত নেতিবাচক দিক হল যে আপনাকে লাইটহাউস সেন্সরগুলি ইনস্টল এবং ব্যবহার করার জন্য প্রকৃতপক্ষে স্থান আলাদা করতে হবে। রুম-স্কেল VR অভিজ্ঞতার জন্য, আপনার কাছে ন্যূনতম 2 x 1.5 মিটার ফাঁকা জায়গা থাকার পরামর্শ দেওয়া হয়। এটি আপনার জীবনযাত্রার জন্য কার্যকর নাও হতে পারে, বিশেষ করে যেহেতু আপনার পিসিতেও তার সব কিছুর প্রয়োজন।

PSVR অভিজ্ঞতা

হার্ডওয়্যার আপনাকে ভার্চুয়াল বাস্তবতার জন্য প্রস্তুত থাকতে হবে

আধুনিক ভার্চুয়াল বাস্তবতা নিয়ে আলোচনা করার সময়, আমি প্লেস্টেশন ভিআর হেডসেটের কথা উল্লেখ করতে পারিনি।

PSVR হেডসেটটি মোশন ট্র্যাকিং, রেজোলিউশন বা এমনকি রিফ্রেশ হারের ক্ষেত্রে আমাদের অন্যান্য হেডসেটের সাথে পুরোপুরি স্ট্যাক আপ করে না। এই হেডসেটগুলি এবং ইকোসিস্টেমগুলিতে সাধারণত যা থাকে না তা হল প্ল্যাটফর্মে AAA অভিজ্ঞতার বিকাশের জন্য একটি বড় সফ্টওয়্যার প্রদানকারীর সমর্থন। দুর্বল হার্ডওয়্যার এবং অনেক কম মোশন ট্র্যাকিং সত্ত্বেও, PSVR ব্যবধান পূরণ করতে একটি আশ্চর্যজনকভাবে দীর্ঘ পথ পাড়ি দেয়, এর গেমগুলির উচ্চ বাজেটের জন্য ধন্যবাদ৷

রুমে একটি হাতি রয়েছে যা এখানে উপেক্ষা করা যাবে না, যদিও:PSVR2 কিছু সময়ে মুক্তি পাবে। যখন এটি হয়, এটি প্লেস্টেশন 5 এবং এর হার্ডওয়্যারের জন্য অপ্টিমাইজ করা হবে, এমন অভিজ্ঞতা প্রদান করবে যা PSVR-এর বর্তমান প্রজন্ম পারে না। যাইহোক, একই যুক্তি বাজারে প্রায় সমস্ত হার্ডওয়্যারের ক্ষেত্রে প্রযোজ্য:আপনি যদি আজ একটি PSVR অভিজ্ঞতা চান, তাহলে আপনি শুধু PSVR এর সাথে যেতে পারেন, বিশেষ করে যদি আপনি এটি একটি ভাল দামে পেতে পারেন৷

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

1. VR কে AR বা "XR" থেকে আলাদা করে কি?

এগুলি উভয়ই ঘনিষ্ঠভাবে সম্পর্কিত পদ কিন্তু অগত্যা VR এর মতো নয়৷

AR, বা অগমেন্টেড রিয়েলিটি, এমন অ্যাপ্লিকেশনগুলিকে বোঝায় যেগুলি একই ভৌত স্থানের আইটেমগুলিকে অনুকরণ করতে বাস্তব-বিশ্বের ক্যামেরা ফিডের উপর তৈরি করে৷ যদিও এই নিবন্ধের প্রতিটি হেডসেট PSVR বাদ দিয়ে তাত্ত্বিকভাবে অন্তর্ভুক্ত ক্যামেরার কারণে AR-কে সমর্থন করতে পারে, AR আজকাল মূলত মোবাইল অ্যাপে সীমাবদ্ধ। (অকুলাস কোয়েস্ট 2 এর জন্য এটি দেখতে শুরু করেছে, যদিও!)

XR, বা Xtended Reality হল একটি ছাতা শব্দ যা সমস্ত VR, AR, এমনকি MR (মিশ্র বাস্তবতা) প্রযুক্তি বর্ণনা করতে ব্যবহৃত হয়।

AR বা MR এর মত আপনার চারপাশের স্থানের সাথে ইন্টারফেস করার পরিবর্তে VR শুধুমাত্র হেডসেট এবং সিমুলেটেড বিশ্বের অভিজ্ঞতার উপর ফোকাস করে।

2. Xbox One বা Xbox সিরিজ কনসোলগুলি কি VR সমর্থন করে?

না, এবং দুর্ভাগ্যবশত, এটি যোগ করার জন্য কোন পরিকল্পনা আছে বলে মনে হয় না।

3. "রুমস্কেল" VR কি?

একটি রুমস্কেল VR অভিজ্ঞতা হল যেখানে আপনি আসলে একটি সীমিত স্থানের চারপাশে হাঁটতে পারেন এবং এর সাথে যোগাযোগ করতে পারেন; এটির সর্বোত্তম কাজ করার জন্য ট্র্যাকার এবং মোশন কন্ট্রোলারগুলির একটি খুব ভাল সেট প্রয়োজন। আপনি যদি ট্র্যাকিং স্টেশন এবং আপনার খেলার জায়গার জন্য পরিষ্কার জায়গা তৈরি করতে পারেন তবে এখানেই PC-ভিত্তিক VR উৎকৃষ্ট।

স্বতন্ত্র হেডসেটগুলি আগে এটিকে সমর্থন করেনি, তবে 6DOF ট্র্যাকিংয়ের জন্য Oculus Quest লাইনের সমর্থন বহিরাগত ট্র্যাকিং ছাড়াই এটি সম্ভব করেছে। এটি ক্যামেরার উপর ভিত্তি করে এবং অন্তত লেখার সময় বাহ্যিক সেন্সর থাকার চেয়ে মৌলিকভাবে কম নির্ভুল।

বিচ্ছেদ শব্দ

বর্তমান ভিআর স্পেসটি স্বতন্ত্র হেডসেট এবং উন্নত মোশন ট্র্যাকিং প্রযুক্তি দ্বারা প্রভাবিত। Google কার্ডবোর্ডের মতো প্রকল্পগুলি অনেক আগেই বন্ধ হয়ে গেছে, কিন্তু হাফ-লাইফ:অ্যালিক্স এবং কোয়েস্ট 2 এর রিলিজের মতো শিরোনাম সহ, ভার্চুয়াল রিয়েলিটির অনুরাগী হওয়ার জন্য এটি কখনও ভাল সময় ছিল না। তবে আপনি যদি এখনও কিছুটা বিভ্রান্ত হন, গেমিং পদ এবং তাদের অর্থের এই শব্দকোষটি দেখুন৷

ইমেজ ক্রেডিট:শুক্রবার ESA/Corvaja এবং Samantha Cristoforetti


  1. আপনার বাচ্চাদের জন্য স্মার্ট খেলনা পাওয়ার আগে আপনার যা জানা দরকার

  2. WebVR ব্যাখ্যা করা হয়েছে এবং এটি আপনাকে কীভাবে প্রভাবিত করে

  3. আপনার কি একটি Android ডিভাইসের জন্য একটি ফায়ারওয়াল দরকার?

  4. অগমেন্টেড রিয়েলিটি এবং ভার্চুয়াল রিয়েলিটির ব্যাপক গ্রহণযোগ্যতার জন্য 5G প্রয়োজন, কিন্তু কেন?