কম্পিউটার

আপনার বাচ্চাদের জন্য স্মার্ট খেলনা পাওয়ার আগে আপনার যা জানা দরকার

আপনার বাচ্চাদের জন্য স্মার্ট খেলনা পাওয়ার আগে আপনার যা জানা দরকার

ক্রিসমাস আসছে এবং এটা খুবই সম্ভব যে আপনি আপনার বাচ্চা, ভাগ্নি/ভাতিজি, বা আপনার জন্য বিশেষ কোনো বাচ্চার জন্য একটি স্মার্ট খেলনা কেনার কথা ভাবছেন। স্মার্ট খেলনা সুন্দর হলেও, তাদের অন্ধকার দিক সম্পর্কে ভুলবেন না। আপনাকে অবশ্যই স্মার্ট খেলনাগুলির সাথে সম্পর্কিত গোপনীয়তা এবং সুরক্ষা ঝুঁকিগুলি জানতে হবে এবং ঝুঁকিগুলি উপকারের যোগ্য কিনা তা দুবার ভাবতে হবে৷

1. স্মার্ট খেলনাগুলির গোপনীয়তা এবং নিরাপত্তা ঝুঁকি

মাঝে মাঝে, কিছু সংস্থা শিশুদের জন্য ইন্টারনেট-সংযুক্ত খেলনাগুলির বিপদ সম্পর্কে অভিভাবকদের একটি সতর্কতা জারি করে৷ কিন্তু যখন এফবিআই আপনাকে এগুলি সম্পর্কে সতর্ক করে, তখন আপনি ভালভাবে শুনবেন। আপনি হয়ত বিশ্বাস করবেন না যে একটি স্মার্ট খেলনা ছদ্মবেশে একটি কম্পিউটার বা সেই স্মার্ট খেলনাগুলি আপনার বাচ্চাদের উপর গুপ্তচরবৃত্তি করে, কিন্তু দুর্ভাগ্যবশত এটি তাই।

যদি একটি স্মার্ট খেলনা ইন্টারনেটের সাথে সংযোগ করতে পারে, তাহলে এটির সাথে সম্পর্কিত বিপদগুলি একটি কম্পিউটার ব্যবহার করে একটি বাচ্চার মতোই বিবেচনা করুন৷ খেলনা রেকর্ড এবং তথ্য পাঠাতে পারে. এই ডেটাতে রেকর্ড করা কথোপকথন এবং ক্রিয়াকলাপ, শিশুটি কোথায় থাকে, স্কুলে যায় ইত্যাদি তথ্য, তার পছন্দ-অপছন্দ, সেইসাথে তার বা তার পরিবারের তথ্য অন্তর্ভুক্ত থাকতে পারে।

আপনার বাচ্চাদের জন্য স্মার্ট খেলনা পাওয়ার আগে আপনার যা জানা দরকার

2. আমার বাচ্চার কি সত্যিই একটি স্মার্ট খেলনা দরকার?

গোপনীয়তার পরিপ্রেক্ষিতে, স্মার্ট খেলনাগুলি একটি হরর মুভির মতো শোনায়, তবে সঠিক ব্যবস্থা নিয়ে, আপনি ঝুঁকি কমাতে পারেন। যাইহোক, আমি স্পষ্টভাবে বলতে চাই যে আপনি ঝুঁকি কমিয়ে আনতে পারেন, কিন্তু সম্পূর্ণরূপে নির্মূল করতে পারবেন না।

অতএব, আপনাকে সিদ্ধান্ত নিতে হবে যে আপনার বিশেষ ক্ষেত্রে ঝুঁকিটি মূল্যবান বা না। দুর্ভাগ্যবশত, কেউ আপনার জন্য এই প্রশ্নের উত্তর দিতে পারে না. আপনি আপনার সন্তানকে সবচেয়ে ভালো জানেন – আপনি যদি মনে করেন যে তাকে নিয়ন্ত্রণ করা কঠিন, বা আপনি খেলনার নিরাপদ ব্যবহার নিশ্চিত করতে পারবেন না, তাহলে তাকে বা তাকে মোটেও স্মার্ট খেলনা না দেওয়াই ভালো।

আপনার বাচ্চাদের জন্য স্মার্ট খেলনা পাওয়ার আগে আপনার যা জানা দরকার

একটি স্মার্ট খেলনা কিনবেন কি না তা আপনার সিদ্ধান্তের জন্য দুটি মৌলিক বিষয় হল বাচ্চার বয়স এবং সে কীভাবে খেলনাটি ব্যবহার করবে। প্রাক-স্কুল বাচ্চাদের সাথে, আপনার তত্ত্বাবধান ছাড়া খেলনা ব্যবহার করার অনুমতি দেওয়া উচিত নয়। স্কুলের বাচ্চাদের সাথে, আপনারও নিয়ন্ত্রণ অনুশীলন করা উচিত তবে তারা যত বড় হবে, তারা কীভাবে নিজেদের রক্ষা করতে হবে সে সম্পর্কে আরও জানবে। আসলে, আমার এক বন্ধুর 8 বছর বয়সী ভাতিজি নিরাপত্তা সম্পর্কে তার প্রিয়তম মায়ের চেয়ে বেশি জানে৷

এটি এমন নয় যে একটি বাচ্চার জীবন একটি স্মার্ট খেলনা পাওয়া বা না পাওয়ার উপর নির্ভর করে, তাই আপনি দুঃখিত হওয়ার পরিবর্তে নিরাপদ থাকার সিদ্ধান্ত নিতে পারেন এবং মোটেও কিনবেন না। বিরল ক্ষেত্রে এটি সবচেয়ে বুদ্ধিমান বিকল্প হতে পারে তবে মূলত আপনাকে চরমে যেতে হবে না। আপনি যদি আপনার সন্তানকে স্মার্ট খেলনা না পান এবং তার বন্ধুদের কাছে থাকে, তাহলে এটি তাকে বিচ্ছিন্ন বোধ করবে। আপনি যা কিনছেন তা আপনাকে খুব সতর্ক থাকতে হবে, সঠিক প্রতিরক্ষামূলক ব্যবস্থা নিতে হবে এবং আপনি কমবেশি নিরাপদ।

3. কিভাবে আপনার বাচ্চাকে স্মার্ট খেলনা থেকে রক্ষা করবেন

আপনি যদি সিদ্ধান্ত নিয়ে থাকেন যে ঝুঁকিটি মূল্যবান, এখানে কিছু সতর্কতা অবলম্বন করা হল:

  • আপনি কেনার আগে, আপনার পছন্দের খেলনা সম্পর্কে রিপোর্ট করা নিরাপত্তা এবং গোপনীয়তার ঝুঁকি সম্পর্কে তথ্য থাকলে অনলাইনে গবেষণা করুন।
  • খেলনাটি কী ধরনের ডেটা পায় এবং কীভাবে এটি সংরক্ষণ করা হয় তা নিয়ে গবেষণা করুন।
  • অরক্ষিত ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে খেলনাটিকে কখনোই সংযুক্ত করবেন না।
  • সর্বদা ব্যবহার না করার সময় খেলনাটি বন্ধ করুন এবং সংযোগ বিচ্ছিন্ন করুন।
  • খেলনার তত্ত্বাবধান ছাড়া ব্যবহার করার অনুমতি দেবেন না, বিশেষ করে ছোট বাচ্চাদের সাথে।
  • দৃঢ় এবং অনন্য পাসওয়ার্ড চয়ন করুন এবং যতটা সম্ভব ন্যূনতম ব্যক্তিগত ডেটা প্রদান করুন (অর্থাৎ ঠিকানা, জন্মদিন, ব্যক্তিগত পছন্দ এবং অপছন্দ প্রকাশ করবেন না, যদি না সত্যিই প্রয়োজন হয় এবং শুধুমাত্র যখন আপনি সম্পূর্ণরূপে প্রস্তুতকারককে বিশ্বাস করেন)।

আপনার বাচ্চাদের জন্য স্মার্ট খেলনা পাওয়ার আগে আপনার যা জানা দরকার

যেমন আপনি দেখতে পাচ্ছেন, কিছু টিপস হল সাধারণ নিরাপত্তা ব্যবস্থা, যা আপনি সম্ভবত আপনার ব্যবহার করা যেকোন অ্যাপ্লিকেশন এবং হার্ডওয়্যারের অংশে প্রয়োগ করেন, তাই স্মার্টফোনের নিরাপদ ব্যবহার নিশ্চিত করার জন্য আপনাকে বিশেষ কিছু করতে হবে না খেলনা।

যদিও স্মার্ট খেলনাগুলি গোপনীয়তা এবং নিরাপত্তা ঝুঁকি নিয়ে আসে, বেশিরভাগ ক্ষেত্রে আপনি তাদের নিরাপদ ব্যবহার নিশ্চিত করতে পারেন। বিরল ক্ষেত্রে আপনি পারবেন না, একটি স্মার্ট খেলনা না কেনাই ভালো। আপনার বাচ্চা নিশ্চিতভাবে হতাশ হবে কিন্তু আপনি যদি সত্যিই মনে করেন যে আপনি ঝুঁকিগুলি পরিচালনা করতে পারবেন না, তাহলে দুঃখিত হওয়ার চেয়ে নিরাপদ থাকা ভাল৷


  1. রেটিনা ডিসপ্লে কি:আপনার যা কিছু জানা দরকার

  2. অ্যাপল কি আপনার আইফোন ফটো স্ক্যান করছে? এখানে আপনার যা জানা দরকার

  3. ভাইরাল ফেসঅ্যাপ ব্যবহার করার আগে আপনার যা জানা দরকার তা এখানে

  4. কোর i3, i5 এবং i7:ইন্টেল প্রসেসর সম্পর্কে আপনার যা জানা দরকার