কম্পিউটার

AMD Radeon সফ্টওয়্যার সেটিংস - তারা সব মানে কি?

AMD Radeon সফ্টওয়্যার সেটিংস - তারা সব মানে কি?

আপনার যদি একটি গেমিং পিসি থাকে এবং আপনার গ্রাফিক্স কার্ডের জন্য কম ট্র্যাডেড (কিন্তু এখনও মনোরম) এএমডি পাথে যাওয়ার সিদ্ধান্ত নেন, তাহলে আপনি Radeon সফ্টওয়্যার সেটিংস-এর সাথে পরিচিত হবেন - যা আগে শুধু "Radeon সেটিংস" নামে পরিচিত ছিল এবং এর আগে যে AMD অনুঘটক নিয়ন্ত্রণ কেন্দ্র হিসাবে. বেশিরভাগ লোকের জন্য, এটি সম্ভবত একটি নো-গো জোন, এবং প্রতিটি গেমকে আপনার জন্য কোন গ্রাফিক্স সেটিংস সেরা তা নির্ধারণ করতে দিতে আপনি বেশ খুশি৷

যাইহোক, এটি বুদ্ধিমানের সাথে ব্যবহার করুন এবং এই টুলটি আপনার গেমিংকে কয়েক ধাপ উপরে নিয়ে যেতে পারে। তাই আপনাকে সাহায্য করার জন্য, এখানে "গেমিং" এবং "ডিসপ্লে" বিভাগে বিশেষ ফোকাস সহ রেডিয়ন সফ্টওয়্যার সেটিংসে আপনি যে সমস্ত প্রধান বৈশিষ্ট্যগুলি পাবেন তার একটি তালিকা।

গ্রাফিক্স

Radeon অ্যান্টি-ল্যাগ

এই বৈশিষ্ট্যটি সিপিইউ এবং জিপিইউ গতি একে অপরের সাথে সিঙ্কে রয়েছে তা নিশ্চিত করে ইনপুট ল্যাগ কমাতে ডিজাইন করা হয়েছে। দারুন শোনাচ্ছে, বিশেষ করে 32% পর্যন্ত ইনপুট ল্যাগ কমানোর প্রতিশ্রুতি সহ, কিন্তু বাস্তবে একটি প্রদত্ত গেমটিকে বৈশিষ্ট্যটিকে সমর্থন করতে হবে, যা এর সুবিধাগুলিকে সীমিত করতে পারে৷

এই বৈশিষ্ট্যটি কোন ধরণের গেমগুলিকে সবচেয়ে বেশি উপকৃত করে সে সম্পর্কে অনেক আলোচনা রয়েছে এবং মনে হচ্ছে আপনার এটিকে CPU-বাউন্ড গেমগুলির জন্য বন্ধ করা উচিত পাছে আপনাকে পারফরম্যান্সের শাস্তি দিতে হবে৷ এর বাইরে, এটি 60-90fps রেঞ্জে চলা গেমগুলির জন্য সেরা কাজ বলে মনে হচ্ছে৷

Radeon Chill

AMD Radeon সফ্টওয়্যার সেটিংস - তারা সব মানে কি?

যদি অত্যধিক তাপ (এবং এর পিছনে থেকে আসা পারফরম্যান্স থ্রটলিং) আপনার জন্য উদ্বেগের বিষয় হয়, তাহলে Radeon Chill চালু করার কোনো ক্ষতি নেই। এই বৈশিষ্ট্যটি আপনার ইন-গেম চলাফেরার উপর নির্ভর করে ফ্রেমরেট নিয়ন্ত্রণ করে, তাই যখন এটি আপনার গেমের উপভোগকে প্রভাবিত করবে না (যেমন যখন কোনও অন-স্ক্রিন গতি না থাকে) তখন এটি লুকিয়ে ফ্রেমরেট কমিয়ে দেয়।

একবার আপনি এটি চালু করলে, আপনি ন্যূনতম এবং সর্বাধিক ফ্রেমরেট সেট করতে পারেন যেগুলির মধ্যে আপনি আপনার গেমগুলি চালাতে চান, এটিকে একটি সহজ ফ্রেমরেট লিমিটার হিসাবে দ্বিগুণ করে তোলে৷

Radeon বুস্ট

আপনি যখন প্রথম-ব্যক্তি শ্যুটারে খুব দ্রুত ঘুরে যান, বা অন্যান্য অ্যাকশনগুলি করেন যেখানে এমনকি শুধুমাত্র একটি ফ্রেমের জন্য অ্যাকশনটি খুব কমই সুস্পষ্ট হয়, তখন রেডিয়ন বুস্ট সেই মুহুর্তগুলিতে রেজোলিউশন কমিয়ে দেয় যাতে আপনার ফ্রেমরেট বাড়ানো এবং ইনপুট ল্যাগ কম হয়।

এটি একটি নিফটি বৈশিষ্ট্য, যার প্রধান খারাপ দিকটি হল এটি শুধুমাত্র সীমিত সংখ্যক গেমের সাথে সামঞ্জস্যপূর্ণ। কিন্তু এটা ছেড়ে না দেওয়ার কোনো কারণ নেই।

Radeon ইমেজ শার্পনিং

অনেক গেমার এই এক দ্বারা শপথ. রেডিয়ন ইমেজ শার্পেনিং এখন প্রায় কিছুক্ষণের জন্য হয়েছে কিন্তু অস্পষ্টতা মোকাবেলায় সাহায্য করার জন্য যে কোনো 3D গেমে প্রয়োগ করা যেতে পারে যা কখনও কখনও খারাপভাবে প্রয়োগ করা অ্যান্টিলিয়াসিংয়ের ফলে হয়।

AMD Radeon সফ্টওয়্যার সেটিংস - তারা সব মানে কি?

এটি কতটা ভাল কাজ করে সে সম্পর্কে আপনাকে একটি ধারণা দিতে, আমরা আপনাকে রেডডিট-এ নির্দেশ দিচ্ছি, যেখানে Redditor Guerbest সম্প্রতি একটি পোস্ট করেছে যে এটি একটি চিত্রের আগে/পরে পার্থক্য দেখাতে পারে। চিত্তাকর্ষক জিনিস।

এটি একটি শতাংশ স্লাইডারের উপর ভিত্তি করে কাজ করে, তাই আমরা এটিকে 50% থেকে শুরু করার পরামর্শ দিই তারপর আপনি এটি থেকে যে গুণমান/পারফরম্যান্স পান তার উপর নির্ভর করে এটি বাড়ানো বা হ্রাস করুন৷

উল্লম্ব রিফ্রেশের জন্য অপেক্ষা করুন

এটি "VSync" (উল্লম্ব সিঙ্ক্রোনাইজেশন) বলার একটি সামান্য বৃত্তাকার উপায়, যা আপনি শুনে থাকতে পারেন৷ যদি আপনার মনিটরের রিফ্রেশ রেট (Hz) এর চেয়ে বেশি ফ্রেম-রেট (fps) এ চলমান কোনো গেম থাকে, তাহলে আপনি আপনার স্ক্রীনে অনুভূমিক রেখাগুলি দেখতে পেতে পারেন যা স্ক্রিন টিয়ারিং নামে পরিচিত। VSync আপনার GPU-এর ফ্রেম-রেটকে আপনার মনিটরের রিফ্রেশ হারে সীমিত করে এটির বিরুদ্ধে লড়াই করে।

AMD Radeon সফ্টওয়্যার সেটিংস - তারা সব মানে কি?

আমরা উপরে উল্লিখিত সমস্ত বৈশিষ্ট্যগুলির ঠিক নীচে "উন্নত" বোতামে ক্লিক করুন, এবং আপনার জন্য আরও গ্রাফিক্স সেটিংস প্রদর্শিত হবে৷ দিয়ে শুরু…

অ্যান্টি-আলিয়াসিং

বিশেষত কম রেজোলিউশনের স্ক্রিনে, ভিডিও গেমের তির্যক রেখাগুলি (যা স্বতন্ত্র বর্গাকার পিক্সেল দিয়ে তৈরি) মসৃণ না হয়ে ঘোলাটে এবং "সিঁড়িযুক্ত" দেখাতে পারে। অ্যান্টি-অ্যালিয়াসিং (AA) এই সিঁড়িযুক্ত লাইনগুলির ফাঁকগুলিকে মসৃণ করার জন্য কার্যকরভাবে পূরণ করে এটি সমাধান করে৷

আপনি যদি "এনহ্যান্স অ্যাপ্লিকেশান সেটিংস" বিকল্পটি বেছে নেন, তাহলে এটি "এনহ্যান্সড কোয়ালিটি অ্যান্টি-অ্যালিয়াসিং" নামক কিছু ব্যবহার করবে, যা আপনার AA ইন-গেম সেটিংসের উপর আরও মসৃণ প্রান্তগুলিকে লেয়ার করে। আপনি যদি "অ্যাপ্লিকেশন সেটিংস ওভাররাইড" চয়ন করেন, তাহলে এটি নীচে বর্ণিত সেটিংস ব্যবহার করবে৷

অ্যান্টি-আলিয়াসিং পদ্ধতি

আপনি Radeon সেটিংসে ব্যবহার করতে পারেন এমন তিন ধরনের অ্যান্টি-আলিয়াসিং আছে:

  • মাল্টিস্যাম্পলিং (MSAA) – আপনার GPU-তে সবচেয়ে সহজ, MSAA শুধুমাত্র স্ক্রিনের এমন অংশগুলিতে অ্যালিয়াসিং কমিয়ে দেয় যা সত্যিই এটির প্রয়োজন হয়, সাধারণত বস্তুর প্রান্ত বরাবর।
  • অ্যাডাপ্টিভ মাল্টিস্যাম্পলিং (অ্যাডাপ্টিভ MSAA) - মধ্যম স্থল। স্বচ্ছ উপাদান (কাঁটাতারের বেড়া ইত্যাদি) সহ বস্তুর প্রান্তে জ্যাগিস হ্রাস করে।
  • সুপারস্যাম্পলিং (SSAA) – সবচেয়ে শক্তিশালী (এবং গ্রাফিক্যালি ডিমান্ডিং) AA পদ্ধতি, যা পুরো স্ক্রিনে অ্যালিয়াসিং কমিয়ে দেয়।
AMD Radeon সফ্টওয়্যার সেটিংস - তারা সব মানে কি?

মরফোলজিক্যাল ফিল্টারিং (MLAA)

একটি AMD-নির্দিষ্ট ধরনের অ্যান্টি-আলিয়াসিং যা দাবি করে যে SSAA-এর অনুরূপ প্রভাব রয়েছে কিন্তু পারফরম্যান্স হিট কম। বাস্তবে, এর কার্যকারিতা গেম থেকে গেমে পরিবর্তিত হয়, তাই এটি কোথায় এবং কখন সবচেয়ে ভাল কাজ করে তা দেখতে এটির সাথে পরীক্ষা করা মূল্যবান৷

অ্যানিসোট্রপিক ফিল্টারিং মোড

অনেকটা যেমন অ্যান্টি-অ্যালিয়াসিং প্রান্তের জ্যাগিগুলিকে কমিয়ে দেয়, এটি তাদের টেক্সচারের মধ্যে উন্নত করে (কাঠের ক্রেটগুলিকে কাঠের ক্রেটের মতো দেখায়, উদাহরণস্বরূপ, একটি "কাঠের ক্রেট" স্টিকার লাগানো বাক্সের পরিবর্তে)। এটি টেক্সচারগুলিকে ঝাপসা হওয়ার পরিবর্তে দূরত্বে ভাল দেখায় এবং শক্ত কোণ থেকে দেখলে টেক্সচারগুলিকে জ্যাজি হওয়া থেকে বাধা দেয়।

আপনি এটি চালু করলে, আপনি 2x, 4x, 8x এবং 16x অ্যানিসোট্রপিক ফিল্টারিংয়ের বিকল্প পাবেন, এমনকি সর্বোচ্চ স্তর আধুনিক গ্রাফিক্স কার্ডগুলিতে মোটামুটি ভালভাবে চলছে৷

AMD Radeon সফ্টওয়্যার সেটিংস - তারা সব মানে কি?

টেক্সচার ফিল্টারিং গুণমান

এটি খেলার মসৃণতা এবং কর্মক্ষমতা উন্নত করতে ফ্লাইতে টেক্সচারের গুণমান পরিবর্তন করে। অন্যান্য টেক্সচার বিকল্পগুলির তুলনায় এর প্রভাবগুলি মোটামুটি নগণ্য, এবং বর্তমানে গেমিং সম্প্রদায়ের জনপ্রিয় মতামত হল এটিকে "পারফরম্যান্স" এ সেট করা৷

সারফেস ফরম্যাট অপ্টিমাইজেশান

আরেকটি কিছুটা পুরানো সেটিং, এটি গ্রাফিকাল গুণমান হ্রাস করতে এবং কর্মক্ষমতা উন্নত করতে কয়েক বছর আগে গেমগুলিতে ব্যবহার করা হয়েছিল তবে আধুনিক গেমস এবং আধুনিক জিপিইউগুলিতে খুব বেশি প্রভাব পড়ার সম্ভাবনা নেই। আপনি এটি বন্ধ করে দিলে আপনি অবশ্যই এটি মিস করবেন না৷

টেসেলেশন মোড

বৃহত্তর বহুভুজকে ছোট ছোট টুকরো করে ভেঙ্গে খেলার মধ্যে গ্রাফিক্স বাড়ায়, গ্রাফিক্সকে মসৃণ করে (একটু মরিচের গুঁড়ো গুঁড়ো মরিচের মতো - যদি আপনি আপনার খাবারের উপমায় থাকেন)। "AMD অপ্টিমাইজড" x64 টেসেলেশন ব্যবহার করে, কিন্তু আপনি যদি "অ্যাপ্লিকেশন সেটিংস ওভাররাইড" নির্বাচন করেন, যদি আপনি মনে করেন যে কর্মক্ষমতা প্রভাব খুব বেশি, তাহলে আপনি কম হার সেট করতে পারেন।

AMD Radeon সফ্টওয়্যার সেটিংস - তারা সব মানে কি?

ওপেনজিএল ট্রিপল বাফারিং

আজকাল খুব বেশি সংখ্যক গেম OpenGL API ব্যবহার করে না (এখানে একটি তালিকা রয়েছে যা করে), কিন্তু যারা করে তাদের জন্য, এটি VSync-এর সাথে একসাথে চালু করা আপনার ফ্রেম-রেটকে আরও মসৃণভাবে ওঠানামা করতে দেয়। তাই যেখানে ডবল বাফারিং fps-কে 30-এ নামিয়ে দেবে যদিও এটি প্রযুক্তিগতভাবে সিঙ্ক্রোনাইজেশনের কারণে বিলম্বের জন্য 55-এ চলতে পারে, ট্রিপল বাফারিং এই সমস্যাটিকে সরিয়ে দেয়, ফ্রেম-রেটগুলিকে আপনার GPU যে কোনও fps পরিচালনা করতে পারে।

শেডার ক্যাশে রিসেট করুন

আপনার হার্ড ড্রাইভে স্থানীয়ভাবে গেমের জন্য শেডার সংরক্ষণ করে, লোডের সময় ব্যাপকভাবে বৃদ্ধি করে (বিশেষ করে যদি আপনার কাছে SSD না থাকে)। সতর্ক থাকুন যে এটি বেশ অনেক হার্ড ড্রাইভ স্থান নেয় (3oGB বা তার বেশি)।

Radeon ডিসপ্লে সেটিংস

AMD Radeon সফ্টওয়্যার সেটিংস - তারা সব মানে কি?

Radeon সফ্টওয়্যার সেটিংস মেনুতে, "ডিসপ্লে" ক্লিক করা আপনাকে আপনার মনিটরের সাথে সম্পর্কিত সেটিংসে নিয়ে যাবে। তাদের সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে।

AMD FreeSync

এনভিডিয়া জি-সিঙ্কে এএমডি-র উত্তর, এই "অ্যাডাপ্টিভ সিঙ্ক" প্রযুক্তিটি নির্দিষ্ট জিপিইউ এবং মনিটরে তৈরি করা হয়েছে এবং স্ক্রিন ছিঁড়ে যাওয়াকে সরিয়ে দেয়। এটি আপনার মনিটর এবং গ্রাফিক্স কার্ডের রিফ্রেশ রেট সিঙ্ক্রোনাইজ করে, মনিটরের রিফ্রেশ রেটকে গ্রাফিক্স কার্ডের সাথে খাপ খাইয়ে নেয়। এটিকে একটি খুব হিসেবে ভাবুন V-Sync এর শক্তিশালী সংস্করণ যা আপনি আরও নীচে পড়তে পারেন।

AMD Radeon সফ্টওয়্যার সেটিংস - তারা সব মানে কি?

ভার্চুয়াল সুপার রেজোলিউশন

"ডাউনস্যাম্পলিং" এর জন্য AMD এর অভিনব শব্দ। এই ধরণের আনলক আপনার মনিটরের চেয়ে বেশি রেজোলিউশন আনলক করে (উদাহরণস্বরূপ, একটি 1080p মনিটরের জন্য 4k), তারপর রেজোলিউশনটিকে আপনার মনিটরের আকারে নামিয়ে দেয়, ফলে কম জ্যাগিস সহ একটি ক্রিস্পার ইমেজ হয়।

GPU স্কেলিং

এটি আপনার গ্রাফিক্স কার্ড ব্যবহার করে (আপনার মনিটরের পরিবর্তে) আপনি আপনার স্ক্রিনে যা কিছু চালাচ্ছেন তার রেজোলিউশনের সাথে মানানসই। বেশিরভাগ শালীন গেমিং গ্রাফিক্স কার্ডের জন্য, আপনার মনিটরকে কাজ করার জন্য ছেড়ে দেওয়ার চেয়ে এটি একটি ভাল বিকল্প এবং একটি পরিষ্কার চিত্রের দিকে নিয়ে যাওয়া উচিত।

স্কেলিং মোড

বেশিরভাগ ক্ষেত্রেই আপনি আপনার স্ক্রীনের সম্পূর্ণ আকার ব্যবহার করবেন, কিন্তু আপনি যদি 4:3 অনুপাতের অনুপাতে গেম খেলছেন, তাহলে পুরো স্ক্রীনের সাথে এটিকে ফিট করতে বাধ্য করা ছবিটি একটি কুশ্রী উপায়ে প্রসারিত করবে। সম্ভবত এটি আপনাকে বিরক্ত করবে না, সেক্ষেত্রে "সম্পূর্ণ প্যানেল"-এ যান, তবে আমরা এখানে "আসপেক্ট রেশিও সংরক্ষণ করুন" বিকল্পটি সুপারিশ করছি।

গ্রহণ করার জন্য প্রচুর, তবে আশা করি এটি আপনাকে আপনার AMD সেটিংসের সাথে আরও কিছুটা খেলতে আত্মবিশ্বাস দেবে। মনে রাখবেন যে এই সমস্ত সেটিংস পৃথক গেমগুলিতেও প্রয়োগ করা যেতে পারে (রেডিয়ন সেটিংসে গেম প্রোফাইলগুলি যোগ করতে, "গেমিং -> অ্যাড -> স্ক্যান" এ যান), এবং কিছু গেমের জন্য যা কাজ করে তা অন্যদের জন্য কাজ নাও করতে পারে৷ হ্যাপি টিংকারিং!

ভারি-উজ্জ্বল

এই বৈশিষ্ট্যটি - প্রধানত ল্যাপটপের জন্য - আপনি পাওয়ার, গেমিং এবং অন্যান্য ভেরিয়েবলে প্লাগ করেছেন কিনা তার উপর নির্ভর করে গতিশীলভাবে স্ক্রিনের উজ্জ্বলতা সামঞ্জস্য করে। এই বৈশিষ্ট্যটি কিছুটা হতাশাজনক হতে পারে, কারণ আপনি মেইন থেকে আনপ্লাগ করার সময় উইন্ডোজের ইতিমধ্যেই নিজস্ব অন্তর্নির্মিত স্ক্রিন ডিমার রয়েছে এবং এটি এতে হস্তক্ষেপ করতে দেখা গেছে।

যদি না আপনি সত্যিই স্বয়ংক্রিয় স্ক্রীন-ডিমিং চান, আমরা এটি বন্ধ রাখার পরামর্শ দিই৷

আপনার যদি একটি অ্যান্ড্রয়েড ফোন থাকে তবে আপনার AMD লিঙ্ক অ্যাপটিও পরীক্ষা করা উচিত, যা আপনার Radeon সেটিংসের সাথে সিঙ্ক করে যাতে আপনি আপনার GPU ফ্যানের গতি, তাপমাত্রা এবং ফ্রেমের হারের মতো জিনিসগুলি নিরীক্ষণ করতে পারেন। এমনকি আপনি আপনার গেমিং রেকর্ড করতে আপনার ফোন ব্যবহার করতে পারেন!

আপনি যদি AMD-এর জগতে আরও গভীরে যেতে চান, তাহলে সর্বশেষ AMD Ryzen CPU-গুলির আমাদের পর্যালোচনাগুলি দেখুন। আমরা 2021 সালের AMD এবং CPU-এর সর্বশেষ ব্যাচের তুলনা করেছি, যা আপনাকে এই বছরের জন্য কী করতে হবে তা নির্ধারণ করতে সাহায্য করে।


  1. টুইটডেক ক্র্যাশ হলে কী করবেন

  2. সমস্ত এক্সেল ফাইল এক্সটেনশনের জন্য একটি নির্দেশিকা এবং সেগুলি কী বোঝায়

  3. অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার কি করে?

  4. এএমডি রেডিয়ন সফ্টওয়্যার খোলা হচ্ছে না তা কীভাবে ঠিক করবেন