কম্পিউটার

প্লেটিং 3D প্রিন্ট

স্ন্যাপ আপনি সবেমাত্র টুইক করেছেন, বাঁকিয়েছেন, একটি 3D প্রিন্টেড অংশ একটু বেশি দূরে এবং সেই গোলমাল আপনি শুনতে পাচ্ছেন। আমরা বেশিরভাগই এটি করেছি - একটি সংযোগের একটি অংশ পরীক্ষা করার সময়, আমরা একটু বেশি চাপ বা টানছি এবং আমাদের কাজ ভেঙে যায়। অবশ্যই, এটি 3D প্রিন্টিং উপাদানের শক্তিগুলি পড়তে সাহায্য করবে, কিন্তু সামান্য সৃজনশীলতার সাথে, আমরা একটি বিশেষ 3D মুদ্রিত বস্তু সংরক্ষণ বা শক্তিশালী করার অন্য উপায় খুঁজে পেতে পারি। কলাইয়ের জগতে প্রবেশ করুন।

প্লেটিং 3D প্রিন্ট

ইলেক্ট্রোপ্লেটিং 3D অবজেক্ট

প্রলেপ প্রায় 200 বছর ধরে চলছে। ইলেকট্রোপ্লেটিং এর ইতিহাস মেরি বেলিস, Lifewire.com এর উদ্ভাবকদের বিশেষজ্ঞ, ব্যাখ্যা করেছেন যে "ইতালীয় রসায়নবিদ, লুইগি ব্রুগনাটেলি 1805 সালে ইলেক্ট্রোপ্লেটিং আবিষ্কার করেছিলেন।

3D ডিজাইন সফ্টওয়্যার বস্তু তৈরি করা সহজ করেছে এবং অনেক লোক একটি ফাঁকা স্ক্রীন দিয়ে শুরু করে, তাই কথা বলতে এবং একটি ডিজিটাল মডেল তৈরি করে, তারপরে এটি প্রিন্ট করে৷

শিল্পী অ্যাডাম মুগাভেরো উপরের দুটি পদ্ধতির বিপরীতে শুরু করেন – তিনি প্রথমে একজন কারিগর, একজন কাঠমিস্ত্রি, বিদেশী এবং সাধারণ কাঠ নেন এবং এক ধরনের শিল্পকর্ম তৈরি করেন। তিনি চশমা তৈরিতে পারদর্শী, যাকে তিনি "কাউচার পিস" বলে তা তৈরি করেন যা ব্যক্তিরা তাকে তৈরি করার জন্য কমিশন দেয়। আবলুস, বেগুনি হার্ট এবং অন্যান্য সুন্দর কাঠ থেকে, অ্যাডাম প্রেমের সাথে এক জোড়া চশমা তৈরি করবে।

যখন তিনি সম্পন্ন করেন, তিনি কাঠের তৈরি 3D স্ক্যান করেন, এটিকে অটোডেস্ক ফিউশন 360-এ আমদানি করেন যাতে নকশাটিকে আরও পরিমার্জিত এবং টুইক করা যায়। তারপর সে মডেলটিকে স্ট্র্যাটাসিস অবজেট প্রিন্টারে 3D প্রিন্ট করে।

প্লেটিং অন্বেষণ করার জন্য এখানে সবচেয়ে সুন্দর অংশ এবং কারণ রয়েছে:তারপরে তিনি প্লাস্টিকের প্রিন্টগুলিকে ইলেক্ট্রোপ্লেট করাবেন যাতে সেগুলিকে আরও শক্তিশালী, আরও অনন্য করে তোলে এবং সেগুলিকে তার পছন্দ মতো সঠিক চেহারা দিতে। তিনি প্লাস্টিকের মধ্যে ধাতু ইনফিউশন করছেন। তিনি তার প্লেটারের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে বিভিন্ন ধাতুর সম্পূর্ণ পরিসর ব্যবহার করেন।

ইলেক্ট্রোলেস প্লেটিং

ইলেক্ট্রোলেস প্লেটিং রাসায়নিক বা স্বয়ংক্রিয় অনুঘটক কলাই পদ্ধতি ব্যবহার করে। প্রতিক্রিয়াগুলি জল-ভিত্তিক দ্রবণে ঘটে যা ধাতব অণুগুলিকে প্লাস্টিকের অণুর সাথে কমবেশি বন্ধনে আবদ্ধ করে। উইকিপিডিয়া ব্যাখ্যা করে যে "সবচেয়ে সাধারণ ইলেক্ট্রোলেস প্রলেপ পদ্ধতি হল ইলেক্ট্রোলেস নিকেল প্রলেপ, যদিও রূপা, সোনা এবং তামার স্তরগুলিও এই পদ্ধতিতে প্রয়োগ করা যেতে পারে, যেমন অ্যাঞ্জেল গিল্ডিংয়ের কৌশলে। ইলেক্ট্রোপ্লেটিং থেকে ভিন্ন, ডিপোজিট গঠনের জন্য দ্রবণের মধ্য দিয়ে বৈদ্যুতিক প্রবাহের প্রয়োজন হয় না।"

একটি ফার্ম, RePliForm কিভাবে একটি ইলেক্ট্রোলাইটিক এবং একটি ইলেক্ট্রোলেস প্লেটিং প্রক্রিয়া ব্যবহার করে তা থেকে ফলাফল, প্রলেপযুক্ত অংশগুলি দেখানো একটি দুর্দান্ত ভিডিও রয়েছে। তারা ধাতুর বিভিন্ন বেধ প্রয়োগ করতে পারে, কোন প্রক্রিয়াটি ব্যবহার করা হয় তার উপর নির্ভর করে। তারা তামা এবং নিকেল উভয়ই ব্যবহার করে এবং আপনার অংশের জন্য একটি নির্দিষ্ট লক্ষ্য অর্জনের জন্য দুটি ধাতুর মধ্যে বেধ কাস্টমাইজ করে। ভিডিওটি দেখুন:RePliForm দ্বারা মেটাল প্লেটিং 3d প্রিন্টেড প্লাস্টিক৷


  1. [FIXED] HP প্রিন্টার শুধুমাত্র Windows 10-এ কালো এবং সাদা প্রিন্ট করে – PCASTA

  2. Windows 10 এ Epson প্রিন্টার প্রিন্ট 2 কপি সমস্যার সমাধান করুন

  3. প্রেস স্টপ:CMYK প্রিন্টে ব্যবহৃত হয়

  4. 2022 সালে ফটো প্রিন্ট সংরক্ষণের সর্বোত্তম উপায়