কম্পিউটার

বন্ড পেপার কি?

বন্ড পেপার হল একটি টেকসই কাগজ যা ইলেকট্রনিক প্রিন্টিং এবং কপিয়ার এবং নেটওয়ার্ক এবং ডেস্কটপ প্রিন্টার সহ অফিস মেশিনে ব্যবহারের জন্য উপযুক্ত। লোকেরা সাধারণত এটি লেটারহেড, স্টেশনারি, ব্যবসায়িক ফর্ম এবং ইঙ্কজেট এবং লেজার প্রিন্টার দিয়ে তৈরি বিভিন্ন নথির জন্য ব্যবহার করে। উদাহরণস্বরূপ, আপনি মেইলে প্রাপ্ত অনেক চালান বন্ড পেপারে মুদ্রিত হয়।

কাগজের আকার এবং ওজন

বন্ড পেপারের প্রাথমিক আকার 17x22 ইঞ্চি এবং সাধারণত, 20 পাউন্ডের ভিত্তি ওজন থাকে। একটি কাগজের ভিত্তি ওজন তার মৌলিক আকারে কাগজের 500 শীটের ওজন দ্বারা নির্ধারিত হয়। 20-পাউন্ড বন্ড পেপারের ক্ষেত্রে, 17x22 ইঞ্চি বন্ড পেপারের 500 শীটের ওজন 20 পাউন্ড। এমনকি যখন বড় শীটটি প্রায়শই ব্যবহৃত 8.5x11 ইঞ্চি আকার সহ অন্যান্য আকারে কাটা হয়, তখনও এটি 20-পাউন্ড কাগজ হিসাবে উল্লেখ করা হয়।

যদিও 20-পাউন্ড বন্ড সবচেয়ে সাধারণ ওজন, বন্ড পেপার অন্যান্য ওজনের মধ্যে আসে যা 16-পাউন্ড থেকে 36-পাউন্ড পর্যন্ত। সংখ্যা যত বেশি হবে, কাগজের শীট তত ভারী এবং মোটা হবে। এটি বিভিন্ন আকারেও আসে, যদিও স্ট্যান্ডার্ড অক্ষর পৃষ্ঠার আকার, 8.5x11 ইঞ্চি, সবচেয়ে সাধারণ। এটি আইনী আকারেও উপলব্ধ, যা অন্যান্য মাত্রার মধ্যে 8.5x14 ইঞ্চি এবং 11x17 ইঞ্চি ট্যাবলয়েড আকার।

কাগজের পরিমাণ

নির্মূলযোগ্যতা, চমৎকার শোষণ, এবং অনমনীয়তা বন্ড পেপারের বৈশিষ্ট্য। অফিস সরবরাহের দোকানে বিক্রি হওয়া বন্ড পেপার সাধারণত 500টি শীটের অক্ষর আকারের রিমে আসে, পৃথকভাবে বা কেস দ্বারা বিক্রি হয়। সাদা হল সবচেয়ে সাধারণ রঙ, তবে বন্ড পেপারগুলি পেস্টেল, নিয়ন উজ্জ্বল এবং অন্যান্য বিভিন্ন রঙে পাওয়া যায়।

ডিজাইন বা বিশেষ ফিনিশ সহ বিশেষ বন্ড পেপারের ছোট প্যাকগুলি সাধারণত 50 থেকে 100 শীটের ছোট প্যাকে পাওয়া যায়। প্রায়শই, এগুলি নিজেই লেটারহেড বা ফ্লায়ার হিসাবে ব্যবহারের জন্য বিক্রি হয়। লেখার কাগজ হিসাবে ব্যবহারের জন্যও উপযুক্ত, বন্ড পেপারগুলি বিভিন্ন ফিনিশ এবং টেক্সচারে আসে, যার মধ্যে রয়েছে ককল, লেইড, লিনেন এবং বোনা।

অন্যান্য কাগজের স্পেসিফিকেশন

বন্ড পেপার প্যাকেজগুলিতে পাওয়া অন্যান্য স্পেসিফিকেশনগুলি হল এর উজ্জ্বলতা, এটি প্রলিপ্ত বা আনকোটেড কিনা এবং এটি জলছাপযুক্ত কিনা। বাসা এবং অফিসের পরিবেশে ব্যবহৃত বেশিরভাগ বন্ড পেপার কোটেড এবং ওয়াটারমার্ক করা হয় না।

উজ্জ্বলতা

একটি কাগজের উজ্জ্বলতা নীল আলোর একটি নির্দিষ্ট তরঙ্গদৈর্ঘ্যের প্রতিফলনের পরিমাণ পরিমাপ করে। উজ্জ্বলতা 0 থেকে 100 স্কেলে পরিমাপ করা হয় — সংখ্যা যত বেশি হবে, কাগজ তত উজ্জ্বল হবে। অন্য কথায়, 95টি উজ্জ্বল কাগজ বেশি আলো প্রতিফলিত করে এবং 85টি উজ্জ্বল কাগজের চেয়ে উজ্জ্বল দেখায়।

প্রলিপ্ত বনাম আনকোটেড

প্রলিপ্ত কাগজ  শোষিত কালির পরিমাণ এবং কাগজে কালি কীভাবে রক্তপাত হয় তা সীমাবদ্ধ করে। এটি তীক্ষ্ণ এবং জটিল ছবির জন্য বাঞ্ছনীয় কারণ কালি কাগজের উপরে থাকে এবং বেত বা রক্তপাত হয় না, যা মুদ্রিত উপাদানের তীক্ষ্ণতা হ্রাস করে। আনকোটেড পেপার সাধারণত লেপা কাগজের মতো মসৃণ হয় না এবং বেশি ছিদ্রযুক্ত হতে থাকে। আনকোটেড পেপার সাধারণত লেটারহেড, খাম এবং মুদ্রিত উপাদানের জন্য ব্যবহৃত হয়।

ওয়াটারমার্ক করা কাগজ

ওয়াটারমার্ক করা কাগজের কাগজে একটি ক্ষীণ শনাক্তকারী ছবি বা প্যাটার্ন রয়েছে যা দেখা হলে আলো বা অন্ধকারের বিভিন্ন ছায়া হিসাবে প্রদর্শিত হয়। যখন আপনি কাগজটিকে আলো পর্যন্ত ধরে রাখেন, তখন আপনি কাগজের মধ্য দিয়ে একটি শনাক্তকারী চিহ্ন বা ব্র্যান্ড দেখতে পাবেন।

যখন স্টেশনারীর কথা আসে, তখন একটি ওয়াটারমার্ক মার্জিত এবং পরিশীলিত বলে মনে হয়। কাগজের মুদ্রা সাধারণত জাল-বিরোধী পরিমাপ হিসাবে জলচিহ্নযুক্ত কাগজে ছাপা হয়।


  1. আইপি ঠিকানা কী?

  2. ড্রপবক্স পেপার কী এবং এটি কীভাবে তুলনা করে?

  3. ড্রপবক্স পেপার কি এবং আপনি কিভাবে এটি ব্যবহার করবেন?

  4. Windows 11 SE কি?