কম্পিউটার

Windows 10 এ প্রিন্ট স্পুলারটি কিভাবে পুনরায় চালু করবেন

কি জানতে হবে

  • পরিষেবা খুলুন অ্যাপ এবং প্রিন্ট স্পুলার নির্বাচন করুন . ডান-ক্লিক করুন এবং স্টপ নির্বাচন করুন , তারপর ডান-ক্লিক করুন এবং শুরু নির্বাচন করুন পরিষেবা পুনরায় চালু করতে।
  • অথবা, টাস্ক ম্যানেজার খুলুন, পরিষেবা ট্যাবে যান এবং স্পুলার নির্বাচন করুন . ডান-ক্লিক করুন এবং শুরু বেছে নিন , থামুন অথবা পুনঃসূচনা করুন .
  • মুদ্রণ সারি চেক করতে, সেটিংস এ যান৷> ডিভাইসগুলি> প্রিন্টার এবং স্ক্যানার . তালিকা থেকে প্রিন্টারটি নির্বাচন করুন এবং সারিতে খুলুন ক্লিক করুন৷ .

এই নিবন্ধটি আপনাকে দেখায় কিভাবে কয়েকটি সহজ ধাপে Windows 10-এ প্রিন্ট স্পুলার পুনরায় চালু করতে হয়।

কিভাবে আমি Windows 10-এ প্রিন্ট স্পুলার রিস্টার্ট করব?

আপনার পিসি এবং প্রিন্টার উভয়ের একটি সাধারণ রিবুট অনেক প্রিন্টার সমস্যার সমাধান করতে পারে। সমস্যাটি অব্যাহত থাকলে আপনাকে স্থানীয় পরিষেবাগুলিতে ডুব দিতে হবে এবং প্রিন্ট স্পুলার পরিষেবাটি পরীক্ষা করতে হবে। প্রিন্ট স্পুলার চালু না হলে এটি চালু করুন বা থামিয়ে এবং শুরু করে পুনরায় সেট করুন। আপনি সমস্যা সমাধান শুরু করার আগে প্রশাসক হিসাবে লগ ইন করুন।

  1. স্টার্ট মেনু খুলুন .

  2. পরিষেবা টাইপ করুন অনুসন্ধান ক্ষেত্রে এবং পরিষেবাগুলি নির্বাচন করুন৷ ফলাফলে অ্যাপ।

    বিকল্পভাবে, Windows নির্বাচন করুন + R রান খুলতে বাক্স services.msc টাইপ করুন এবং Enter টিপুন .

    Windows 10 এ প্রিন্ট স্পুলারটি কিভাবে পুনরায় চালু করবেন
  3. বর্ণানুক্রমিকভাবে সাজানো পরিষেবার তালিকার নিচে যান এবং প্রিন্ট স্পুলার নির্বাচন করুন .

  4. প্রিন্ট স্পুলার পরিষেবাতে ডান-ক্লিক করুন এবং স্টপ নির্বাচন করুন৷ মেনু থেকে।

    Windows 10 এ প্রিন্ট স্পুলারটি কিভাবে পুনরায় চালু করবেন
  5. প্রিন্ট স্পুলার বন্ধ হওয়ার জন্য কয়েক সেকেন্ডের জন্য অপেক্ষা করুন। Windows একটি পরিষেবা নিয়ন্ত্রণ প্রদর্শন করে স্টপেজ দেখানোর জন্য কয়েক সেকেন্ডের জন্য উইন্ডো।

    Windows 10 এ প্রিন্ট স্পুলারটি কিভাবে পুনরায় চালু করবেন
  6. প্রিন্ট স্পুলারে ডান-ক্লিক করুন এবং শুরু নির্বাচন করুন মেনু থেকে আবার পরিষেবাটি পুনরায় চালু করতে।

দ্রষ্টব্য:

আপনি প্রিন্ট স্পুলার পরিষেবাতে ডাবল-ক্লিক করতে পারেন এবং সাধারণ ব্যবহার করতে পারেন৷ বৈশিষ্ট্য-এ ট্যাব করুন প্রিন্ট স্পুলার থামাতে এবং শুরু করতে উইন্ডোটি।

আমি কিভাবে টাস্ক ম্যানেজার থেকে প্রিন্ট স্পুলার রিস্টার্ট করব?

স্পুলার প্রোগ্রাম (spoolsv.exe) সম্পদ-ক্ষুধার্ত নয়। কিন্তু উইন্ডোজ প্রিন্টিং সিস্টেমে একটি ত্রুটি প্রিন্ট স্পুলার মেমরি গ্রাস করতে পারে। এই ধরনের বিরল ক্ষেত্রে, স্পুলারটি থামাতে এবং পুনরায় চালু করতে টাস্ক ম্যানেজার ব্যবহার করুন এবং দেখুন এটি সমস্যার সমাধান করে কিনা।

  1. Ctrl নির্বাচন করুন + শিফট + Esc উইন্ডোজ টাস্ক ম্যানেজার খুলতে।

  2. পরিষেবাগুলি নির্বাচন করুন৷ ট্যাব করুন এবং স্পুলার-এ স্ক্রোল করুন তালিকায়।

  3. স্থিতি পরীক্ষা করুন . যদি স্ট্যাটাসটি চলমান হয় , এটিতে আবার ডান-ক্লিক করুন এবং পুনঃসূচনা করুন নির্বাচন করুন . শুরু করতে ডান-ক্লিক মেনুতে বিকল্পগুলি ব্যবহার করুন৷ অথবা বন্ধ করুন প্রয়োজনে পরিষেবা।

    Windows 10 এ প্রিন্ট স্পুলারটি কিভাবে পুনরায় চালু করবেন
  4. এখন আপনি যে নথিটি মুদ্রণ করতে চান তা পুনরায় খুলুন এবং এটি আবার প্রিন্টারে পাঠান।

টিপ:

সেটিংস এ প্রিন্ট সারি চেক করুন> ডিভাইসগুলি> প্রিন্টার এবং স্ক্যানার> তালিকা থেকে প্রিন্টার নির্বাচন করুন> উন্মুক্ত সারি .

Windows 10-এ প্রিন্ট স্পুলার সম্পর্কে আরও

প্রিন্ট স্পুলার Windows এ অনেক সাধারণ মুদ্রণ ত্রুটির পিছনে অপরাধী। একটি "স্পুলার" হল একটি সফ্টওয়্যার প্রোগ্রাম যা সঠিক ক্রমে ডেটা সংগঠিত করে এবং এটিকে কম মেমরি সহ যেকোনো পেরিফেরাল ডিভাইসে পাঠায়, যেমন একটি প্রিন্টার। এই বাফারের জন্য ধন্যবাদ, প্রিন্টারকে ধারাবাহিক প্রিন্ট কাজের মধ্যে বিরতি দিতে হবে না। প্রিন্ট স্পুলার হল উইন্ডোজের একটি স্থানীয় পরিষেবা যা নির্বিঘ্নে প্রিন্ট সারি পরিচালনা করে।

যখন এটি ব্যর্থ হয়, মুদ্রণের কাজগুলি সারিতে আটকে যেতে পারে; প্রিন্ট ডেটা প্রিন্টারে যায় না, বা স্পুলার ক্র্যাশ হয়। আপনি এই সমস্যাগুলি সমাধান করতে আপনার স্পুলার রিসেট করতে পারেন, যা প্রিন্ট কাজ বাতিল করে এবং আপনাকে আবার শুরু করার অনুমতি দেয়৷

Windows 10FAQ
    -এ প্রিন্টার স্পুলার ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন
  • আমি কিভাবে প্রিন্ট স্পুলার পরিষেবা নিষ্ক্রিয় করব?

    উইন্ডোজে, পরিষেবাগুলি খুলুন অ্যাপ এবং প্রিন্ট স্পুলার নির্বাচন করুন . জেনারেলে ট্যাব, বন্ধ করুন নির্বাচন করুন৷ পরিষেবা অবস্থার অধীনে। আপনি দূরবর্তীভাবে এবং স্থানীয়ভাবে মুদ্রণ করতে অক্ষম হবেন, তবে আপনি প্রিন্ট নাইটমেয়ারের মতো প্রিন্ট স্পুলার দুর্বলতা থেকে সুরক্ষিত থাকবেন। শুরু নির্বাচন করুন প্রিন্ট স্পুলার আবার চালু করতে।

  • আমি কীভাবে আমার কম্পিউটারকে উইন্ডোজ প্রিন্ট স্পুলারের অপব্যবহার থেকে রক্ষা করব?

    Windows 10 আপডেটগুলি উপলব্ধ হওয়ার সাথে সাথে ইনস্টল করুন এবং শুধুমাত্র আপনার সিস্টেমকে আপনার ব্যক্তিগতভাবে অনুমোদিত সার্ভার থেকে প্রিন্টার ইনস্টল করার অনুমতি দিন। মাইক্রোসফ্ট আপনার প্রয়োজন না হলে প্রিন্ট স্পুলার পরিষেবাটি নিষ্ক্রিয় করার পরামর্শ দেয়৷

  • আমি কিভাবে Windows 10 এ প্রিন্ট কাজ বাতিল করব?

    সেটিংস-এ যান৷> ডিভাইস > প্রিন্টার এবং স্ক্যানার> আপনার প্রিন্টার নির্বাচন করুন> উন্মুক্ত সারি . এরপরে, দস্তাবেজটি নির্বাচন করুন, তারপর নথি নির্বাচন করুন৷> বাতিল করুন . সমস্ত মুদ্রণ কাজ বাতিল করতে, প্রিন্টার নির্বাচন করুন৷> সমস্ত নথি বাতিল করুন .

  • আমি কিভাবে Windows 10 এ আমার ডিফল্ট প্রিন্টার পরিবর্তন করব?

    সেটিংস -এ যান> ডিভাইস> প্রিন্টার এবং স্ক্যানার > আপনার প্রিন্টার চয়ন করুন, তারপর পরিচালনা করুন নির্বাচন করুন৷> ডিফল্ট হিসেবে সেট করুন . বিকল্পভাবে, কন্ট্রোল প্যানেল-এ যান> ডিভাইস এবং প্রিন্টার দেখুন> আপনার প্রিন্টার> -এ ডান-ক্লিক করুন ডিফল্ট প্রিন্টার হিসেবে সেট করুন .


No
  1. উইন্ডোজ পিসিতে মাইক্রোসফ্ট এক্সপিএস ডকুমেন্ট রাইটারে কীভাবে প্রিন্ট করবেন

  2. প্রিন্ট স্পুলার পরিষেবা উইন্ডোজ 10 কাজ করছে না

  3. [সমাধান] উইন্ডোজ 10-এ প্রিন্ট স্পুলার ত্রুটি – প্রিন্ট স্পুলার সমস্যা

  4. Windows 10 এ প্রিন্টার স্পুলার ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন