কম্পিউটার

মাল্টিফাংশন প্রিন্টারের জন্য একটি নির্দেশিকা

একটি মাল্টি-ফাংশন প্রিন্টার, যা একটি অল-ইন-ওয়ান বা AIO নামেও পরিচিত, মুদ্রণের কাজগুলি সম্পাদন করার পাশাপাশি স্ক্যান, ফ্যাক্স এবং কপি তৈরি করে। কার্যকারিতার এই স্তরটি একটি বড় এবং ভারী ফর্ম ফ্যাক্টর এবং কখনও কখনও একটি ভারী মূল্য ট্যাগের সাথে আসে৷

আপনি যদি একটি মাল্টি-ফাংশন প্রিন্টার বিবেচনা করছেন, তাহলে আপনার প্রয়োজনগুলি মূল্যায়নে সহায়তা করার জন্য এখানে সাধারণ বৈশিষ্ট্যগুলির একটি ভাঙ্গন রয়েছে৷ আপনার একটি অল-ইন-ওয়ান প্রিন্টার প্রয়োজন কিনা বা কম বৈশিষ্ট্যযুক্ত প্রিন্টারটি আপনার জন্য ভাল পছন্দ হবে কিনা তা দেখতে পড়ুন৷

প্রিন্টার নির্মাতারা মেশিনটি বাড়িতে বা ব্যবসায়িক ব্যবহারের জন্য কিনা তার উপর নির্ভর করে বিভিন্ন বৈশিষ্ট্য সহ বিভিন্ন ধরণের ইঙ্কজেট এবং লেজার মাল্টিফাংশন প্রিন্টার অফার করে। এই নিবন্ধটি মূল্যায়নের উদ্দেশ্যে সাধারণ বৈশিষ্ট্যগুলি ব্যাখ্যা করে৷

মাল্টিফাংশন প্রিন্টারের জন্য একটি নির্দেশিকা

মুদ্রণ

আপনার ব্যবসার ডুপ্লেক্স (ডাবল-পার্শ্বযুক্ত) মুদ্রণ প্রয়োজন কিনা তা বিবেচনা করুন। আপনি যদি কাগজ সংরক্ষণ করতে চান বা ব্রোশার এবং ফ্লায়ার মুদ্রণ করতে চান তবে ডুপ্লেক্সিং একটি আবশ্যক বৈশিষ্ট্য।

আপনার উন্নত মুদ্রণের প্রয়োজনীয়তাগুলি বিবেচনা করুন, যেমন স্ট্যাপলিং, ভাঁজ করা, হোল পাঞ্চিং, কভার বাইন্ডিং এবং আরও অনেক কিছু। কিছু উচ্চ-স্তরের AIO এই সব এবং আরও অনেক কিছু করে এবং সম্ভবত উচ্চ মূল্য ট্যাগে। তবুও, যদি আপনার এই ফাংশনগুলির প্রয়োজন হয়, তাহলে বিনিয়োগের মূল্য হতে পারে।

আপনি যদি বিভিন্ন ধরণের কাগজ ব্যবহার করেন, যেমন কার্ডস্টক বা উচ্চমানের কাগজ উপস্থাপনার জন্য, কিছু মেশিনে একাধিক কাগজের ড্রয়ার থাকে যা আপনাকে দ্রুত কাগজের ধরন পরিবর্তন করতে দেয়।

আপনার কালার-প্রিন্টিং প্রয়োজনীয়তার পাশাপাশি আপনার প্রয়োজনীয় মুদ্রণের গুণমান বিবেচনা করুন।

স্ক্যানিং

একটি প্রিন্টারের মধ্যে একটি স্ক্যানার থাকা সুবিধাজনক, বাড়ি এবং ব্যবসায়িক ব্যবহারকারীদের জন্য দক্ষতা এবং স্থান সঞ্চয় প্রদান করে৷ বেশিরভাগ মাল্টি-ফাংশন প্রিন্টার কিছু স্তরের স্ক্যান করার ক্ষমতা প্রদান করে। এই ক্ষমতাগুলি মৌলিক স্ক্যানিং বৈশিষ্ট্য, যেমন ফটো বা একক-শীট নথি স্ক্যান করা থেকে শুরু করে স্বচ্ছতা স্ক্যান করা বা নথির নিরাপত্তা প্রদান, যেমন PDF এনক্রিপশন।

যদি আপনার ব্যবসা একটি অফিস নেটওয়ার্কে নথি স্ক্যান করে এবং সঞ্চয় করে, তাহলে নিশ্চিত করুন যে আপনি যে AIO বিবেচনা করছেন সেটি একটি নেটওয়ার্কে কাজ করে এবং এই বৈশিষ্ট্যটি অফার করে। মাল্টি-ফাংশন স্ক্যানার অফার করে এমন অন্যান্য উচ্চ-স্তরের স্ক্যান বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে মাল্টি-পেজ স্ক্যানিং, ডুপ্লেক্স স্ক্যানিং, উচ্চ-মানের স্ক্যান এবং আরও অনেক কিছু।

অনেক হোম এবং ব্যবসা ব্যবহারকারীদের AIO এর স্ক্যানিং দিকটির সাথে ইমেল ইন্টিগ্রেশন প্রয়োজন, যেমন একটি নথি স্ক্যান করার ক্ষমতা এবং তারপরে এটি একটি ক্লায়েন্টকে ইমেল করা।

যদি আপনার স্ক্যানিং প্রয়োজনীয়তা জটিল হয়, মাল্টি-ফাংশন প্রিন্টারের বৈশিষ্ট্য তালিকা পরীক্ষা করে দেখুন, মূল্যের ওজন করুন এবং বিবেচনা করুন যে একটি পৃথক উচ্চ-মানের স্ক্যানার একটি ভাল বিনিয়োগ।

মাল্টিফাংশন প্রিন্টারগুলি অপটিক্যাল অক্ষর স্বীকৃতি সহ স্ক্যানিং ফাংশন অফার করতে পারে যাতে আপনি স্ক্যান করা নথিগুলিকে সম্পাদনাযোগ্য এবং অনুসন্ধানযোগ্য বিন্যাসে রূপান্তর করতে পারেন৷

ফ্যাক্সিং

বেশিরভাগ অল-ইন-ওয়ানে একটি বিল্ট-ইন ফ্যাক্স মেশিন রয়েছে। যদিও ইমেল এবং ইন্টারনেট ফ্যাক্স মেশিনের সাথে অনেকাংশে দূর হয়ে গেছে, তখন প্রয়োজনের সময় এটি থাকা গুরুত্বপূর্ণ৷

আপনি যদি প্রায়ই ফ্যাক্স করেন, AIO-তে তৈরি ফ্যাক্স মডেমের গতি পরীক্ষা করুন। এটি অস্বাভাবিক হবে যদি এটি 33.6 Kbps-এর কম হয়, যা একটি একক কালো-সাদা পৃষ্ঠা ফ্যাক্স করতে প্রায় তিন সেকেন্ড সময় নেয়। আরেকটি গুরুত্বপূর্ণ বিবেচনা হল ফ্যাক্স কত পৃষ্ঠা মেমরিতে সংরক্ষণ করতে পারে। কিছু মাল্টি-ফাংশন প্রিন্টার, যেমন Canon Pixma MX922, 150টি ইনকামিং এবং আউটগোয়িং পেজ সঞ্চয় করে, অর্থাৎ মেশিনটি বন্ধ হয়ে গেলে ফ্যাক্স পেতে পারে।

আপনার AIO এর সাথে সামঞ্জস্যপূর্ণ একটি PC ফ্যাক্স ফাংশন প্রয়োজন কিনা তা বিবেচনা করুন, যাতে আপনি নথিটি মুদ্রণ না করেই আপনার কম্পিউটার থেকে নথি ফ্যাক্স করতে পারেন৷

কিছু মাল্টি-ফাংশন প্রিন্টারের মধ্যে ফ্যাক্স মেশিন একটি উত্তর মেশিন হিসাবে কাজ করতে পারে, একটি নেটওয়ার্কে ব্যবহারকারীদের ভয়েস বার্তা প্রদান করে। এই বৈশিষ্ট্যটি ছোট ব্যবসার জন্য বিশেষভাবে সহায়ক৷

অনুলিপি করা হচ্ছে

অনেকটা স্ক্যান করার মতো, বাড়ি, ব্যবসা বা বাড়ির ব্যবসায় ব্যবহারের জন্য একটি কপি মেশিন থাকা সহায়ক। আপনার অনুলিপি চাহিদা বিবেচনা করুন. উদাহরণ স্বরূপ, আপনার যদি রঙিন কপির প্রয়োজন হয়, তাহলে একটি লেজার অল-ইন-ওয়ান আপনার জন্য কাজ করবে না (যদি না আপনি একটি লো-এন্ড কালার মডেলের জন্য কমপক্ষে $500 খরচ করার পরিকল্পনা করেন)।

কিছু AIO স্বতন্ত্র কপিয়ার হিসাবে কাজ করে না, কপি ফাংশন সঞ্চালনের জন্য একটি কম্পিউটারের প্রয়োজন হয়। আপনি যদি কম্পিউটার ছাড়াই কপি করতে চান, তাহলে নিশ্চিত করুন যে আপনার মাল্টি-ফাংশন প্রিন্টারে এই বৈশিষ্ট্যটি রয়েছে।

একটি অল-ইন-ওয়ান মূল্যায়ন করার সময় আপনার কিছু মৌলিক কপির প্রয়োজন সম্পর্কে চিন্তা করুন। উদাহরণস্বরূপ, যদি আপনি একক এবং দ্বি-পার্শ্বযুক্ত নথি উভয় অনুলিপি করতে চান।

অন্যান্য বৈশিষ্ট্য

আপনি সম্ভবত একটি মাল্টি-ফাংশন প্রিন্টার চাইবেন যাতে একটি স্বয়ংক্রিয় ডকুমেন্ট ফিডার (ADF) থাকে তবে প্রতিটি মডেল তা করে না। একটি ADF আপনাকে একবারে প্রচুর কাগজ রাখতে দেয় এবং প্রতি কয়েক মিনিটের মধ্যে বেশি কিছু খাওয়াতে হবে না। আপনি ন্যূনতম 30টি অক্ষর আকারের কাগজের শীটের ক্ষমতা চাইবেন।

AIO এর সংযোগ বিকল্পগুলিও গুরুত্বপূর্ণ। বেশিরভাগ মাল্টি-ফাংশন প্রিন্টারের একটি ইউএসবি পোর্ট থাকে, কিছুতে ইথারনেট বা ওয়াই-ফাই সংযোগ থাকে যাতে ব্যবহারকারীরা নথিগুলি ভাগ করতে পারে। একটি Wi-Fi-সক্ষম AIO নেটওয়ার্কের যেকোনো প্রিন্টারে বা মোবাইল ডিভাইস থেকে তারবিহীনভাবে প্রিন্ট করে।

অবশেষে, আপনার বাড়িতে বা অফিসে একাধিক কম্পিউটার থাকলে, নেটওয়ার্কযোগ্য একটি মাল্টিফাংশন প্রিন্টার সুবিধাজনক। আপনার কাছে শুধুমাত্র একটি কম্পিউটার থাকলেও, কিছু প্রিন্টার ব্লুটুথ ব্যবহার করে মুদ্রণ করতে পারে। এটি আপনাকে প্রিন্টার কোথায় রাখতে হবে সে সম্পর্কে আরও নমনীয়তা দেয়, যা আপনার কাছে সীমিত স্থান থাকলে সাহায্য করে৷


  1. প্রিন্টার সমস্যাগুলি সমাধান করা

  2. [ফিক্সড] HP প্রিন্টার এবং ডিভাইসগুলি লোড হচ্ছে না – সহজ সমস্যা সমাধানের নির্দেশিকা

  3. এপসন প্রিন্টারকে ডিফল্ট প্রিন্টার হিসাবে সেট করুন Windows 11 - এপসন প্রিন্টার গাইড

  4. এইচপি প্রিন্টারকে ডিফল্ট প্রিন্টার হিসাবে সেট করুন Windows 11 - HP প্রিন্টার ইনস্টলেশন গাইড