কম্পিউটার

কিভাবে একটি প্রিন্টার ড্রাইভার ইনস্টল করবেন

কি জানতে হবে

  • শুরু নির্বাচন করুন> সেটিংস , ডিভাইস ইনস্টলেশন টাইপ করুন অনুসন্ধান বাক্সে, এবং ডিভাইস ইনস্টলেশন সেটিংস পরিবর্তন করুন নির্বাচন করুন৷> হ্যাঁ> পরিবর্তনগুলি সংরক্ষণ করুন৷ .
  • সেটিংস থেকে একটি প্রিন্টার যোগ করুন> প্রিন্টার এবং স্ক্যানার> একটি প্রিন্টার বা স্ক্যানার যোগ করুন৷ .
  • যদি আপনার প্রিন্টারের একটি বিশেষ ড্রাইভার ইনস্টলেশন প্রোগ্রামের প্রয়োজন হয়, তাহলে এটি পেতে এবং চালাতে প্রস্তুতকারকের ডাউনলোড সাইটে যান৷

আপনার প্রিন্টারকে Windows 10, 8.1, বা 8 এর জন্য একটি বিশেষ ড্রাইভারের প্রয়োজন হতে পারে এটি সনাক্ত করতে, এবং আপনাকে একটি প্রিন্টার ড্রাইভার পুনরায় ইনস্টল করতে হতে পারে। এটি ঘটতে পারে যদি আসল ড্রাইভারটি আনইনস্টল করা থাকে, অথবা আপনি যদি আপনার Windows এর ইনস্টলেশন রিফ্রেশ করেন এবং অ্যাপ এবং সেটিংস প্রতিস্থাপন করতে চান।

কিভাবে একটি প্রিন্টার ড্রাইভার ইনস্টল করবেন

আপনি এই নির্দেশাবলী ব্যবহার করার আগে, আপনার প্রিন্টারের জন্য ইনস্টলেশন নির্দেশাবলী পর্যালোচনা করুন। এটি একটি নতুন প্রিন্টার হলে, আপনি সম্ভবত বাক্সে অন্তর্ভুক্ত একটি দ্রুত-শুরু নির্দেশিকা খুঁজে পেতে পারেন। আপনি যদি একটি পুরানো প্রিন্টারের জন্য প্রিন্টার ড্রাইভার পুনরায় ইনস্টল করছেন, তাহলে প্রস্তুতকারকের ওয়েব সাইটে যান এবং প্রিন্টার ম্যানুয়ালটি সন্ধান করুন, যা প্রায়শই সাইটের সমর্থন পৃষ্ঠাগুলিতে থাকে৷

আপনার নির্দিষ্ট প্রিন্টারের জন্য সেটআপ গাইডে বিভিন্ন নির্দেশনা থাকতে পারে যা আপনাকে এই সাধারণ নির্দেশিকাগুলির পরিবর্তে অনুসরণ করা উচিত।

উইন্ডোজ 10 এ প্রিন্টারের সাথে কীভাবে সংযোগ করবেন
  1. উইন্ডোজে, স্টার্ট নির্বাচন করুন> সেটিংস .

  2. Windows সেটিংস অনুসন্ধান বাক্সে, "ডিভাইস ইনস্টলেশন" টাইপ করুন এবং তারপরে ডিভাইস ইনস্টলেশন সেটিংস পরিবর্তন করুন নির্বাচন করুন .

    কিভাবে একটি প্রিন্টার ড্রাইভার ইনস্টল করবেন
  3. ডিভাইস ইনস্টলেশন সেটিংস উইন্ডোতে, হ্যাঁ নিশ্চিত করুন৷ নির্বাচিত হয়, তারপর হয় পরিবর্তনগুলি সংরক্ষণ করুন নির্বাচন করুন৷ অথবা শুধু জানালা বন্ধ করুন।

    কিভাবে একটি প্রিন্টার ড্রাইভার ইনস্টল করবেন
  4. Windows সেটিংস অনুসন্ধান বাক্সে, "প্রিন্টার" টাইপ করুন, তারপর একটি প্রিন্টার বা স্ক্যানার যোগ করুন নির্বাচন করুন .

  5. প্রিন্টার এবং স্ক্যানার পৃষ্ঠাতে, একটি প্রিন্টার বা স্ক্যানার যোগ করুন নির্বাচন করুন৷ .

    কিভাবে একটি প্রিন্টার ড্রাইভার ইনস্টল করবেন
  6. আপনার প্রিন্টারটি প্রদর্শিত হলে সেটি নির্বাচন করুন, তারপর প্রিন্টার ড্রাইভার ইনস্টল করতে যেকোনো অতিরিক্ত নির্দেশাবলী অনুসরণ করুন।

    কিভাবে একটি প্রিন্টার ড্রাইভার ইনস্টল করবেন

একটি প্রিন্টার ড্রাইভার কি?

কিছু পেরিফেরাল সহজ এবং যথেষ্ট মানসম্মত যে ডিভাইসটি পরিচালনা করার জন্য যা যা জানা দরকার তার সাথে উইন্ডোজ প্রোগ্রাম করা যেতে পারে। বেশিরভাগ ইঁদুর এবং কীবোর্ড এই বিভাগে পড়ে, কিন্তু অনেক আনুষাঙ্গিক সফ্টওয়্যারের একটি ছোট অংশের প্রয়োজন যা উইন্ডোজকে বলে যে কীভাবে এটির সাথে যোগাযোগ করতে হবে এবং কীভাবে এর সমস্ত বৈশিষ্ট্য এবং বিকল্পগুলি ব্যবহার করতে হবে। একটি প্রিন্টার ড্রাইভার ঠিক এই. এটি প্রিন্টার প্রস্তুতকারক দ্বারা সরবরাহ করা একটি ডিভাইস ড্রাইভার যা উইন্ডোজের প্রিন্টারের সাথে কাজ করতে হবে৷

ভাল খবর হল যে আজকাল, উইন্ডোজ অনেক সাধারণ প্রিন্টারের জন্য মৌলিক প্রিন্টার ড্রাইভারের সাথে আসে। এমনকি যদি আপনি সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত প্রিন্টার ড্রাইভার ইনস্টল না করেন, আপনি প্রায়শই মুদ্রণ শুরু করতে পারেন, যদিও Windows প্রিন্টারের উন্নত বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করতে সক্ষম নাও হতে পারে৷

একটি প্রিন্টার ড্রাইভার ইনস্টলেশন প্রোগ্রাম ব্যবহার করা

যদিও আজকাল তুলনামূলকভাবে বিরল, কিছু প্রিন্টারের জন্য আপনাকে উইন্ডোজকে নিজেই ড্রাইভার ইনস্টল করার অনুমতি দেওয়ার পরিবর্তে একটি প্রিন্টার ড্রাইভার ইনস্টলেশন প্রোগ্রাম চালানোর প্রয়োজন হতে পারে।

এটি করতে, প্রস্তুতকারকের ওয়েব সাইটে যান এবং প্রিন্টার ড্রাইভার ডাউনলোড ফাইলটি সন্ধান করুন (প্রায়শই সমর্থন বিভাগে পাওয়া যায়)। ফাইলটি ডাউনলোড করুন এবং ইনস্টলেশন এবং সেটআপ চালানোর জন্য এটিতে ডাবল ক্লিক করুন। নির্দেশাবলী অনুসরণ করুন, এবং আপনি কয়েক মিনিটের মধ্যে তৈরি হয়ে যাবেন।


  1. কিভাবে Windows 10 এ IP ঠিকানার মাধ্যমে প্রিন্টার ইনস্টল করবেন

  2. কিভাবে কোনিকা মিনোল্টা প্রিন্টার ড্রাইভার ডাউনলোড ও ইনস্টল করবেন?

  3. কিভাবে Ricoh MP C3003 প্রিন্টার ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করবেন

  4. কিভাবে Linksys WUSB6400M ড্রাইভার ডাউনলোড ও ইনস্টল করবেন